ডিজিটাল মার্কেটিং কি ?

বর্তমান যুগ ডিজিটাল যুগ। এই যুগের সাথে তাল মিলিয়ে চলার জন্য আমরা আমাদের দৈনন্দিন সকল কাজে প্রযুক্তির সাহায্য নিয়ে থাকি। বর্তমান সময়ে এই প্রযুক্তির সাহায্যে আমরা সকল কাজ করে থাকি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এতে আমাদের জীবন অনেক সহজ হয়ে গিয়েছে প্রযুক্তির সাহায্যে আমরা অনেক কঠিন কাজও অনেক সাহায্য করতে পারি আগে যে কাজ করতে অনেক বেশি সময় লাগতে এখন সেই কাজ অনেক কম সময়ে করা যায।

দিন যত যাচ্ছে আমাদের জীবনে আরও প্রযুক্তির ব্যবহার বাড়ছে প্রতিবছর নতুন নতুন প্রযুক্তি দেখতে পাচ্ছি আমরা যেগুলো আমাদের জীবনকে অনেক সহজ করে দিয়েছে। আগেকার সময়ে যখন যেখানে একটা কাজ করতে অনেক বেশি শ্রমিক লাগতো।

এখন সেই কাজ করে একাই করা যায় ডিজিটাল মার্কেটিং করে ডিজিটাল মার্কেটিং বর্তমান সময় অনেক লাভজনক । প্রযুক্তির ব্যবহার দিন দিন আমাদের মাঝে বেড়েই চলেছে বর্তমানে আমরা সকল কাজে প্রযুক্তি ব্যবহার করে থাকি।

এই ডিজিটাল যুগে এসে আমরা সবাই প্রযুক্তি নির্ভর হয়ে পড়েছি প্রযুক্তির সাহায্যে নিয়ে আমরা সব কাজ করে থাকি ।

বর্তমান সময়ে প্রযুক্তির কল্যাণে ডিজিটাল মার্কেটিং করে ব্যবসাকে খুব অল্প সময়ে অনেক বেশি মানুষের কাছে পৌঁছে দেওয়া যায় এবং অনেক কম খরচে অনেক বেশি মানুষের কাছে পৌঁছে দেওয়া যায়।

বর্তমান সময়ে সবাই ডিজিটাল মার্কেটিং করে ব্যবসা পরিচালনা করছে। এই ডিজিটাল সময়ে এসে কেউ ডিজিটাল মার্কেটিং না করলে সে ব্যবসা কোনদিন উন্নতি করতে পারবে না। ব্যবসাকে অনেক বেশি মানুষের কাছে প্রচার করার জন্য ডিজিটাল মার্কেটিং এর বিকল্প নেই।

বর্তমান সময়ে কেউ যদি নতুন ব্যবসা শুরু করে তাকে অবশ্যই ডিজিটাল মার্কেটিং করতে হবে তা না হলে তার ব্যবসা সহজে সবার মাঝে প্রচার করা সম্ভব নয়। কোন ব্যবসা কে খুব দ্রুত প্রচার করার জন্য ডিজিটাল মার্কেটিং এর বিকল্প নেই।

বর্তমানে অনেক বড় বড় কোম্পানি ডিজিটাল মার্কেটিং করে তাদের কোম্পানির প্রচার করছে। ডিজিটাল মার্কেটিং করলে অনেক কম সময়ে অনেক বেশি মানুষের কাছে প্রচার করা যায়। বর্তমানে ডিজিটাল মার্কেটিং করে সবাই ব্যবসা পরিচালনা করছে এতে খুব ভালো লাভ হচ্ছে। 

বর্তমানে এই ডিজিটাল যুগে এসে কেউ অনলাইনে মার্কেটিং না করে আগেকার নিয়মে যদি মার্কেটিং করে তাহলে সেই ব্যবসা উন্নতি করতে অনেক বেশি সময় ব্যয় হয়ে যাবে এবং অনেক খরচ হয়ে যাবে।

বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিং করলে অনেক কম সময়ে যেখানে অনেক বেশি মানুষের কাছে ব্যবসা প্রচার করা যায় সেখানে আপনি কেন আপনি আগেকার নিয়মে ব্যবসায় মার্কেটিং করবেন। এছাড়া আগের নিয়মে ব্যবসা মার্কেটিং করলে অনেক বেশী খরচ হয়ে যায়।

এবং আপনার সেই ব্যবসা সম্পর্কে মানুষ জানতে জানতে অনেক বছর পার হয়ে যায়। আপনার ব্যবসা থেকে সাফল্য আসতে অনেক বেশি দেরি হয়ে যায়। তাছাড়া আগেকার নিয়মে ডিজিটাল মার্কেটিং করলে অনেক জায়গায় খরচ করতে হয়।

যেমন, আপনার পণ্যের বিজ্ঞাপন তৈরি করার জন্য প্রথমে একজন মডেলিং দরকার তারপর যে নির্দিষ্ট একটা জায়গার দরকার একটা ক্যামেরাম্যান দরকার এবং বিজ্ঞাপন কোম্পানি দরকার নেই আপনার অনেক বেশি খরচ হয়ে যায় যা ব্যবসার মূলধন থেকে দিতে হয়।

সেই খরচ যদি না করে ব্যবসায় লাগানো যেত তাহলে ব্যবসার ও বড় করা যেত। বর্তমান ডিজিটাল যুগে আমাদের জন্য মার্কেটিং অনেক সহজ হয়ে গিয়েছে অনেক কম খরচে অনেক বেশি মানুষের কাছে খুব সহজে খুব অল্প সময়ে সেই পণ্য সুন্দরভাবে উপস্থাপন করতে পারি।

এতে করে খরচ অনেক কম হয়। এবং এই ডিজিটাল মার্কেটিং করতে কাউকে প্রয়োজন হয় না আপনি নিজে নিজেই এই মার্কেটিং করতে পারবেন খুব সহজেই। 

বর্তমান সময় ডিজিটাল মার্কেটিং করার অনেকগুলো মাধ্যম আছে তার মধ্যে অন্যতম হলো সোশ্যাল মিডিয়া মার্কেটিং। সোশ্যাল মিডিয়া মার্কেটিং গুলোর মধ্যে হল ফেসবুক মার্কেটিং, ইউটিউব মার্কেটিং, টুইটার মার্কেটিং, ইনস্টাগ্রম মার্কেটিং, পিন্টারেস্ট মার্কেটিং, লিনকেডিন মার্কেটিং ইত্যাদি। 

বর্তমানে সোশ্যাল মিডিয়া গুলো অনেক জনপ্রিয় মাধ্যম হিসেবে পরিণত হয়েছে পৃথিবীর প্রায় সব দেশের মানুষই এই মাধ্যমগুলো ব্যাপকভাবে ব্যবহার করে থাকে এই সোশ্যাল মিডিয়াতে ডিজিটাল মার্কেটিং করলে খুব তাড়াতাড়ি প্রচার করা যায়।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার মধ্যে সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হল ফেসবুক মার্কেটিং। ফেসবুক মার্কেটিং এর অনেকগুলো সুবিধা পাওয়া যায়। যে কারণে আমাদের দেশের অনেক মানুষ ফেসবুক মার্কেটিং করে থাকে। এবং বিশ্বের সব দেশের মানুষই ফেসবুকে অনেক বেশি মার্কেটিং করে থাকে।

আপনার ব্যবসা যে পণ্য আপনি মার্কেটিং করতে চান সেই পণ্য ব্যবহারকারীদেরকে টার্গেটিং করে আপনি সেই পণ্য তাদের সামনে সুন্দরভাবে উপস্থাপন করতে পারবেন। আপনি যে দেশে আপনার পণ্য প্রচার করতে চাচ্ছেন আপনি সেই দেশ ও টার্গেট করে আপনি মার্কেটিং করতে পারবেন।

বর্তমান সময়ে ফেসবুক মার্কেটিং অনেক সহজ হয়ে গিয়েছে। আমাদের দেশের অনেক মানুষ বর্তমানে ফেসবুক মার্কেটিং করে তাদের ব্যবসাকে মার্কেটিং করছে। ফেসবুক ছাড়াও অন্যান্য সোশ্যাল মিডিয়া গুলো অনেক ব্যবহারকারীই আছে।

ফেসবুক ছাড়া অন্যান্য সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে অনেক মানুষ। কিন্তু আমাদের দেশে অনেক মানুষ ফেসবুক ব্যবহার করে ডিজিটাল মার্কেটিং করে তাদের ব্যবসা কে প্রচার করছে। খুব অল্প সময়ে অল্প খরচে ব্যবসার প্রচার করা যায় ফেসবুক মার্কেটিং করে।

এছাড়াও ডিজিটাল মার্কেটিং করার আরো অনেকগুলো মাধ্যম আছে সেগুলো হলো ইমেইল মার্কেটিং , এসইও মার্কেটিং ওয়েবসাইট মার্কেটিং ইত্যাদি। এসবগুলো মাধ্যম ব্যবহার করে ডিজিটাল মার্কেটিং করলে খুব কম খরচে এবং খুব অল্প সময়ে প্রচার করা যাবে আপনার ব্যবসা প্রতিষ্ঠান।

তাই বলা যায় যে, এই ডিজিটাল যুগে এসে ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব অপরিসীম । এই ডিজিটাল যুগে এসে কেউ যদি আগের নিয়মে অফলাইনে ব্যবসা মার্কেটিং করে।

তাহলে সে ব্যবসায় উন্নতি করতে অনেক বেশি সময় ব্যয় হয়ে যাবে এবং অনেক বেশি খরচ হয়ে যাবে । তাই ব্যবসা খুব অল্প সময়ে এবং খুব কম খরচে সবার মাঝে প্রচার করার জন্য ডিজিটাল মার্কেটিং করা অপরিহার্য।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ