কনটেন্ট মার্কেটিং কি? কনটেন্ট মার্কেটিং কত প্রকার ও কি কি?

আসসালামু আলাইকুম বন্ধুরা। আশা করি ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালই আছি। আজকে আমি আপনাদের সামনে আরও একটি নতুন আর্টিকেল নিয়ে হাজির হলাম।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

পূর্বে ডিজিটাল মার্কেটিং এর একটি পর্বে আমি আপনাদেরকে ডিজিটাল মার্কেটিং এর সকল ভাগ সম্পর্কে জানাতে চেয়েছিলাম ।

তাই আজকে নতুন আর্টিকেলে আপনাদেরকে ডিজিটাল মার্কেটিং এর একটি ভাগ কন্টেন্ট মার্কেটিং সম্পর্কে জানাবো।

আরো জানাবো যে কনটেন্ট মার্কেটিং কি এবং কনটেন্ট মার্কেটিং থেকে কি কোন টাকা উপায় করা যায় এবং যদি টাকা উপায় করা যায় সেটা কিভাবে সম্ভব।

কোন প্রতিষ্ঠানের সেবা বা পণ্যের উপকারিতা ইমেজ, ভিডিও বা অডিও এর মাধ্যমে কাস্টমার এর কাছে উপস্থাপন করার প্রক্রিয়ায় হচ্ছে কনটেন্ট মার্কেটিং।

এটি ডিজিটাল মার্কেটিং এর অনেক বড় একটি জায়গা জুড়ে আছে। কনটেন্ট মার্কেটিং এর মূল উদ্দেশ্য হচ্ছে তৈরিকৃত পণ্য সম্পর্কে গ্রাহককে জানানো। গ্রাহক এই বিজ্ঞাপন দেখে পণ্যের প্রতি আকৃষ্ট হবে।

কনটেন্ট মার্কেটিং এর মাধ্যমে তৈরিকৃত পণ্যটিকে যত সুন্দরভাবে উপস্থাপন করা যাবে ক্রেতারা তত বেশি পণ্যের প্রতি আকৃষ্ট হবে এবং পণ্যটি কিনবে।

এটি এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে এই বিজ্ঞাপন গুলো গ্রাহক বরাবর যেকোনো মাধ্যমে ছুড়ে দেওয়া হয়। গ্রাহকের কাছে সেটি পৌঁছালেই কনটেন্ট মার্কেটিং এর কাজ সম্পন্ন হয়।

যেমন: আপনি কোন একটি নির্দিষ্ট বিষয় নিয়ে সুন্দর একটি ব্যানার ডিজাইন করে সেটি ইন্টারনেটে পোস্ট করে দিতে পারেন অথবা সেটি যে কোন কম্পিউটারের দোকান থেকে প্রিন্ট করে এলাকার মাঝে দেওয়াল গুলোতে লাগিয়ে দিতে পারেন,

অথবা আপনি সেই বিষয়টি সম্পর্কে একটি ভিডিও তৈরি করে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলোতে যেমন; ফেসবুক এবং ইউটিউব এ পোস্ট করে দিতে পারে।

এর ফলে এই ভিডিও অথবা ব্যানারের ছবিটি অনেক মানুষের কাছে পৌঁছে যাবে এবং অনেক মানুষ এগুলো দেখে তার পণ্য এবং সেবার প্রতি আকৃষ্ট হয়ে তার পণ্য এবং সেবা নেওয়ার জন্য আগ্রহী হয়ে পড়বে।

আমরা এতক্ষণে জেনে গেছি যে কনটেন্ট মার্কেটিং আসলে কি। এবার আমাদের জানা দরকার যে কনটেন্ট মার্কেটিং কত প্রকার এবং কি কি ‌। কনটেন্ট মার্কেটিং প্রধানত চার প্রকার। যথা:

১. রিটেন কন্টেন্ট মার্কেটিং

২. ভিডিও কন্টেন্ট মার্কেটিং

৩. অডিও কনটেন্ট মার্কেটিং

৪. ইমেজ কনটেন্ট মার্কেটিং

এখন আমরা কনটেন্ট মার্কেটিং এর এইচ আর প্রকারভেদ সম্পর্কে বিস্তারিত জানবো।

রিটেন কন্টেন্ট মার্কেটিং

যেহেতু আমরা পূর্বেই জেনে গেছি যে কনটেন্ট মার্কেটিং কি। অতএব আমরা কন্টেন্ট মার্কেটিং এর এই প্রকারভেদ অর্থাৎ রিটেন কনটেন্ট মার্কেটিং এর নাম শুনে বুঝতে পারছি যে এটির কাজ কি।

মূলত লেখার মাধ্যমে কোন পণ্যের বিবরণ দেওয়া এবং এটি ক্রেতাদের কাছে পৌঁছে দেওয়া হচ্ছে রিটেন কন্টেন মার্কেটিং এর কাজ। ধরুন আপনি একটি দোকানে কাজ করেন।

এই দোকানটির একটি পণ্যর মার্কেটিং করার দায়িত্ব আপনাকে দেওয়া হল।

এখন আপনি এই পণ্যটি সম্পর্কে একটি লিখিত বক্তব্য সাজাবেন এবং এই বক্তব্যটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলোতে শেয়ার করে দিতে পারেন। ফলে অনেক ব্যক্তি এই লেখাটা পড়বে এবং এই পণ্যটি কেনার প্রতি আকৃষ্ট হবে।

ভিডিও কন্টেন্ট মার্কেটিং

এবারেও আপনারা বুঝতেই পারছেন যে এ বিষয়টি কি। মূলত ক্রেতাদেরকে আকৃষ্ট করার জন্য কোন একটি বিশেষ পণ্য সম্পর্কে একটি ভিডিও তৈরি করে সেটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলোতে প্রচার করে দেওয়ার মাধ্যমে ভিডিও কনটেন্ট মার্কেটিং সম্পূর্ণ হয়ে থাকে।

অডিও কন্টেন্ট মার্কেটিং

ঠিক আগের মতনই কোন একটি তৈরিকৃত অন্যের তথ্য একটি অডিওর মাধ্যমে মানুষের কাছে পৌঁছে দিতে হবে এবং মানুষ এই তথ্যটি শুনে তৈরি কৃতপন্নটির প্রতি আকৃষ্ট হবে এবং এর পণ্যটি কিনবে। এভাবে অডিও কনটেন্ট মার্কেটিং সম্পূর্ণ হবে।

ইমেজ কন্টেন্ট মার্কেটিং

এবারেও ঠিক আগের মত নেই তৈরিকৃত পণ্য সম্পর্কে সম্পূর্ণ তথ্য দিয়ে একটি সুন্দর ব্যানার বা ছবি তৈরি করতে হবে যাতে আমরা ইমেজ বলে থাকি। এই ইমেজ টি মানুষের মধ্যে শেয়ার করে দিতে হবে যাতে মানুষ পণ্যটি দেখে অন্যটির প্রতি আকৃষ্ট হয়।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ