এফিলিয়েট মার্কেটিং কি?

আসসালামু আলাইকুম বন্ধুরা। আশা করি ভালো আছেন। আমি আপনাদের দোয়ায় ভালই আছি। আজকে আমি আপনাদের সামনে আরো একটি নতুন আর্টিকেল নিয়ে হাজির হলাম।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমি আমার সম্পূর্ণ জ্ঞান আপনাদের সাথে শেয়ার করতে চাই। আমার আজকের আর্টিকেলের বিষয় এফিলিয়েট মার্কেটিং।

পূর্বের একটি আর্টিকেলে আমরা ডিজিটাল মার্কেটিং সম্পর্কে জেনেছি এবং ডিজিটাল মার্কেটিং এর ভাগ গুলো সম্পর্কে জেনেছি। এফিলিয়েট মার্কেটিং ডিজিটাল মার্কেটিং এরি একটি পর্ব বা ভাগ।

পূর্বের ডিজিটাল মার্কেটিং সম্পর্কের আর্টিকেলটিতে আমি আপনাদেরকে মার্কেটিং এর প্রত্যেকটি ধাপ সম্পর্কে জানাতে চেয়েছিলাম।

তাই আজকে এফিলিয়েট মার্কেটিং সম্পর্কে একটি আর্টিকেল নিয়ে আপনাদের সামনে হাজির হলাম। তাহলে শুরু করা যাক।

এফিলিয়েট ইংরেজি শব্দ। এর বাংলা অর্থ হচ্ছে অধিভুক্ত করা। এর বাংলা অর্থের সাথে এর কাজের কোন মিল নেই।

আমাদের মধ্যে অনেকেই হয়তো জানি যে, আমাদের যদি একটি ব্লগ ওয়েবসাইট অথবা একটি ইউটিউব চ্যানেল থাকে তাহলে তা থেকে ইনকামের সবচেয়ে ভালো উপায় হচ্ছে গুগল এডসেন্স।

কিন্তু আমরা যদি এফিলিয়েট মার্কেটিং সম্পর্কে সবকিছু জানি তারপরে যদি আমাদেরকে জিজ্ঞেস করা হয় যে ব্লগ ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল থেকে ইনকামের সবচেয়ে ভালো উপায় কি।

তাহলে আমরা নিঃসন্দেহে উত্তর দিব এফিলিয়েট মার্কেটিং।

আপনারা যদি এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে ইনকাম করতে চান তাহলে অবশ্যই আপনাদের একটি ব্লগ ওয়েবসাইট অথবা একটি ইউটিউব চ্যানেল থাকতে হবে এবং আপনারা যদি চান facebook পেইজের মাধ্যমেও ইনকাম করতে পারেন।

তবে ফেসবুক পেজে অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে ইনকাম খুব বেশি একটা লাভজনক হবে না বলে আমি মনে করি।

এফিলিয়েট মার্কেটিংয়ের দ্বারা ইনকাম করতে চাইলে আগে এর সম্পর্কে বিস্তারিত জানতে হবে। আগে জানতে হবে যে এফিলিয়েট মার্কেটিং কি।

এটি এমন একটি উপায় বা মাধ্যম যার মাধ্যমে আপনারা অন্য কারো পেইজ বা ব্লগ ওয়েবসাইট কিংবা youtube চ্যানেল এর কোন প্রোডাক্ট বা ভিডিও নিজের পেইজ বা ব্লক ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেলের মাধ্যমে প্রমোট করতে পারবেন। মূলত এটিই এফিলিয়েন্ট মার্কেটিং।

এখন আপনারা জিজ্ঞেস করতেই পারেন যে এর মাধ্যমে আমাদের ইনকাম হবে কিভাবে।

যখন আপনাদের দ্বারা প্রমোট করা অন্য কারো প্রোডাক্ট বা ভিডিও কেউ দেখবেন বা কিনবেন তখন যদি আপনার ওয়েবসাইটের প্রমোট লিংক থেকে কেউ সেই লিংকটি ওপেন করে তাহলে সেই প্রোডাক্টের ক্রেতা কর্তৃক আপনাকে কিছু কমিশন দেওয়া হবে।

আর এই কমিশনটাই হবে আপনার এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে ইনকাম।

এফিলিয়েট মার্কেটিং থেকে আয় করা আপনার এই কমিশন প্রত্যেকটি আলাদা আলাদা প্রোডাক্টের থেকে আলাদা আলাদা হতে পারে। এটি নির্ভর করে আপনি কোন ওয়েবসাইট এর প্রোডাক্ট প্রমোট করছেন।

আপনি যদি কোন ওয়েবসাইট প্রোডাক্ট বা ইউটিউব ভিডিও প্রমোট করেন তাহলে সে প্রোডাক্ট অথবা ভিডিওর মালিক কর্তৃক আপনাকে আগে থেকেই আপনার কমিশন নির্ধারিত করে দেয়া হবে।

সোজা কথায়, এফিলিয়েট মার্কেটিং হচ্ছে যখন আপনার প্রমোট করা কোন প্রোডাক্ট বা ভিডিও কোন ক্রেতা কিনবে বা দেখবে তখন সেই ভিডিও বা প্রোডাক্ট এর মালিক কর্তৃক আপনাকে কিছু কমিশন দেওয়া হবে। আর এটিই আপনার এফিলিয়েট মার্কেটিং হতে পাওয়া ইনকাম।

এর জন্য আপনাকে যেকোনো একটি শপিং ওয়েবসাইট খুজে বের করতে হবে। এখানে আপনি নিজের প্রোফাইলটি একজন এফিলিয়েট মার্কেট আর হিসেবে তৈরি করতে পারলেই আপনি হতে পারবেন একজন এফিলিয়েট মার্কেটার।

এসব শপিং ওয়েবসাইটে আপনার প্রমোট করা যেকোন প্রোডাক্ট যদি কেউ কিনে তাহলে আপনি সেই প্রোডাক্ট থেকে কিছু কমিশন পাবেন এবং এটি সম্পূর্ণ আপনার লাভ।

আমার আজকের আর্টিকেলটি এই পর্যন্তই ছিল। আশা করি আমার আজকের আর্টিকেলটা আপনাদের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই শেষ করছি।

গামে আর্টিকেল আবার আপনাদের সাথে দেখা হবে। আগামী আর্টিকেলে এমনই ভালো ভালো কিছু বিষয় নিয়ে হাজির হওয়ার চেষ্টা করব আপনাদের সামনে। ভালো থাকবেন । খোদা হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ