একটি ক্রিপ্টোকারেন্সি কি?

একটি ক্রিপ্টোকারেন্সি কি: সরকার যে প্রেরক এবং প্রাপকের মধ্যে একটি লেনদেনে হস্তক্ষেপ করে।  তাদের কাছে লেনদেন পর্যবেক্ষণ, সেন্সর বা প্রত্যাবর্তনের ক্ষমতা রয়েছে এবং তারা তৃতীয় পক্ষের সাথে আপনার সম্পর্কে সংগ্রহ করা সংবেদনশীল ডেটা ভাগ করতে পারে। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তারা প্রায়শই নির্দেশ করে যে আপনি কোন আর্থিক পরিষেবাগুলিতে অ্যাক্সেস পাবেন।

ক্রিপ্টোর সাথে জিনিসগুলি আলাদা।  কোনো কেন্দ্রীয় কর্তৃপক্ষের সঙ্গে লেনদেন না করেই লেনদেন সরাসরি প্রেরক এবং প্রাপককে সংযুক্ত করে। 

অন্য কেউ আপনার তহবিল অ্যাক্সেস করতে পারবে না এবং আপনি কোন পরিষেবাগুলি ব্যবহার করতে পারেন তা কেউ আপনাকে বলতে পারবে না।  ব্লকচেইন প্রযুক্তির কারণে এটি সম্ভব হয়েছে যার উপর ক্রিপ্টোকারেন্সি কাজ করে।

What is a blockchain?

ব্লকচেইন হল লেনদেনের একটি ডাটাবেস যা একটি নেটওয়ার্কের অনেক কম্পিউটারে আপডেট করা হয় এবং শেয়ার করা হয়।  প্রতিবার লেনদেনের একটি নতুন সেট যোগ করা হলে, একে "ব্লক" বলা হয় - তাই নাম ব্লকচেইন।  বেশিরভাগ ব্লকচেইন সর্বজনীন, এবং আপনি শুধুমাত্র ডেটা যোগ করতে পারেন, সরাতে পারবেন না। 

কেউ যদি কোনো তথ্য পরিবর্তন করতে চায় বা সিস্টেমে প্রতারণা করতে চায়, তাহলে তাদের নেটওয়ার্কের অধিকাংশ কম্পিউটারে তা করতে হবে।  যে অনেক!  এটি ইথেরিয়ামের মতো প্রতিষ্ঠিত ব্লকচেইনগুলিকে অত্যন্ত সুরক্ষিত করে তোলে।

এছাড়াও এর নেটওয়ার্কে বিকেন্দ্রীভূত অ্যাপ্লিকেশন তৈরি এবং স্থাপন করে?

 ইথেরিয়াম প্রোগ্রামেবল হওয়ার অর্থ হল আপনি এমন অ্যাপ তৈরি করতে পারেন যা ব্লকচেইন ব্যবহার করে ডেটা সঞ্চয় করে বা আপনার অ্যাপ কী করতে পারে তা নিয়ন্ত্রণ করে। 

এর ফলে একটি সাধারণ উদ্দেশ্য ব্লকচেইন যা কিছু করার জন্য প্রোগ্রাম করা যেতে পারে।  যেহেতু ইথেরিয়াম যা করতে পারে তার কোন সীমা নেই, এটি ইথেরিয়াম নেটওয়ার্কে দুর্দান্ত উদ্ভাবনের অনুমতি দেয়।

 যদিও বিটকয়েন শুধুমাত্র একটি অর্থপ্রদানের নেটওয়ার্ক, Ethereum হল আর্থিক পরিষেবা, গেমস, সামাজিক নেটওয়ার্ক এবং অন্যান্য অ্যাপগুলির একটি বাজারের মতো যা আপনার গোপনীয়তাকে সম্মান করে এবং আপনাকে সেন্সর করতে পারে না।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ