কিভাবে ফ্রিতে ওয়েবসাইট তৈরি করে টাকা ইনকাম করা যায়

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। ব্লগ সাইট তৈরি করে অনলাইনে সহজে ফ্রিতে টাকা ইনকাম করা যায়। যেটা হয়তো আমরা অনেকেই জানিনা।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমরা এদিকে ওদিকে অনলাইনে যেখানে সেখানে সময় অপচয় করে থাকি। এখন আপনিও চাইলে অনলাইনে সময় অপচয় না করে, একটু পরিশ্রম ও ধৈর্যশীল হয় অনলাইনে ইনকাম করতে পারবেন।

অনলাইনে একটি ওয়েবসাইট তৈরি করে ফ্রিতে টাকা ইনকাম করা যায়। আজকে আমরা কিভাবে একটি ওয়েবসাইট তৈরি করতে হয়? এবং কিভাবে এই ওয়েবসাইটে টাকা ইনকাম করা সম্ভব? এই বিষয়বস্তুগুলো নিয়ে step-by-step আলোচনা করব। শুরুতেই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার বিশেষ অনুরোধ রইল।

ব্লগ সাইট ফ্রিতে কিভাবে তৈরি করা যায়?

ওয়েবসাইটঃ আগে একটি কথা ক্লিয়ার বলতে চাই সেটা হলঃ ব্লগ সাইট এবং ওয়েবসাইট এ দুটি ভিন্ন নয়। অনেকেই বলতে পারে আমি একসময় ব্লগসাইট বলছি অন্য সময় ওয়েবসাইট বলছি। মূলত এ দুটি ভিন্ন কোন জিনিস নয় দুই জিনিস একই। তো আপনি যদি অনলাইনে ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করতে চান।

তাহলে আপনাকে শুরুতেই কোন একটি প্ল্যাটফর্ম এর সাথে যুক্ত হতে হবে। একটি ওয়েবসাইট তৈরি করার জন্য অনলাইনে প্রচুর পরিমাণে প্ল্যাটফর্ম পাওয়া যায়।

আপনি আপনার ইচ্ছামত কোন প্লাটফর্মে যুক্ত হয়ে ওয়েবসাইট তৈরি করতে পারেন। ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার জনপ্রিয় দুটি প্লাটফর্ম হল। ব্লগার ডটকম,ওয়ার্ডপ্রেস ডটকম।

এই blogger.com এবং wordpress.com প্লাটফর্মে আপনারা চাইলেই আপনার একটি ওয়েবসাইট তৈরি করতে পারেন ফ্রিতে। এখন আপনি যদি এই ওয়েবসাইট এই প্লাটফর্ম দ্বারা তৈরী করতে চান তাহলে, প্রথমে আপনাকে কোনো একটি প্ল্যাটফর্ম এর ভিতরে ঢুকতে হবে। বেশিরভাগ লোকেরা এখন wordpress.com প্লাটফর্মে ওয়েবসাইট তৈরি করতে পছন্দ করে।

ওয়ার্ডপ্রেস হল সারা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্মের অন্যতম একটি প্ল্যাটফর্ম। যার মাধ্যমে যে কেউ চাইলেই একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারে।

এমনকি আপনি চাইলে এক্ষুনি সম্পূর্ণ ফ্রিতে ওয়ার্ডপ্রেস প্লাটফর্মে যুক্ত হয়ে, একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন আপনি। তো চলুন বন্ধুরা কিভাবে ওয়াডপ্রেস থেকে একটি ওয়েবসাইট তৈরি করে ইনকাম করতে হয় এ বিষয়ে জানি এখনই।

কিভাবে ওয়েবসাইট তৈরি করা যায় বা করতে হয় ওয়াডপ্রেস থেকে?

ওয়েবসাইট তৈরিঃ আপনি যদি ওয়ার্ডপ্রেসে একটি ওয়েবসাইট তৈরি করতে চান প্রথমেই, এখানে ক্লিক করে ওয়াডপ্রেস প্লাটফর্মে প্রবেশ করুন।

তারপর আপনার যদি কোন একাউন্টে প্লাটফর্মের থেকে থাকে তাহলে একাউন্ট লগইন করুন। আর যদি কোন একাউন্ট না থাকে তাহলে, শুরুতেই এখানে আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে।

অ্যাকাউন্ট তৈরি করার জন্য, আপনার একটি জিমেইল আইডি থাকা লাগবে। শুধুমাত্র একটি জিমেইল আইডি প্রয়োজন হবে। জিমেইল আইডি দিয়ে আপনারা এখানে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে পারবেন সহজেই।

আপনার জিমেইল আইডি অথবা এখানে আপনার নাম এবং পাসওয়ার্ড দিয়ে সরাসরি রেজিস্ট্রেশন করে নিন। রেজিস্ট্রেশন করার পর আপনার একাউন্টে লগইন করুন।

তারপর আপনি কি একটি ওয়েবসাইট তৈরি করতে হবে, তবে অবশ্যই আপনার ওয়েবসাইটের নাম টি ইউনিট আপনাকে যেতে হবে। এমন একটি নাম বাছাই করবেন যেটা সহজ এবং ইউনিক।

আগে এই নামে ওয়েবসাইট তৈরি করা হয়েছে ঐ ধরনের কোন নাম এখানে একসেপ্ট করবে না। তাই অবশ্যই নামটি অ্যাভেলেবল আছে এরকম একটি ওয়েবসাইট তৈরি করুন।

ওয়েবসাইটের নাম তৈরি করা হয়ে গেলে আপনার ওয়েবসাইটে কমপ্লিট। বাট এখানে মনে রাখবেন ওয়েবসাইট বানানো কমপ্লিট নহে।

আপনার ওয়েবসাইটটি এখনো ডিজাইন করতে হবে, ওয়েবসাইটে পোস্ট করতে হবে। ওয়েবসাইটে হেডার ফুটার এর কাজ করতে হবে। তারপর ওয়েবসাইটের ফুল ডিজাইন কমপ্লিট করতে হবে।

এই কাজগুলো যদি আপনারা করতে চান তাহলে নিজেরাও করতে পারবেন, আবার না পারলে যারা এ বিষয়ে অভিজ্ঞ তাদের কাছ থেকে করিয়ে নিতে পারেন। এই কি কমপ্লিট ওয়েবসাইট তৈরি করার জন্য সাধারণত তিনটা জিনিসের প্রয়োজন পড়ে। তারমধ্যে উল্লেখযোগ্য তিনটি হলো।

  • ভালো মানের একটি থিম।
  • ভালো একটি হোস্টিং।
  • একটি ডোমেইন।

উপরোক্ত তিনটি জিনিস দিয়ে সহজে একটি কমপ্লিট ওয়েবসাইট তৈরি করা সম্ভব। আপনাকে ওয়েবসাইটটি এই জিনিসগুলো দিয়ে সুন্দর হতো একটি ওয়েবসাইট তৈরি করে নিবেন।

ওয়েবসাইট তৈরি করার পর আপনার ওয়েবসাইট এ বিভিন্ন ধরনের পোস্ট করতে হবে। তবে পোস্টগুলো ইউনিক এবং মানুষের প্রয়োজনীয় অবশ্যই হতে হবে।

ওয়ার্ডপ্রেস প্লাটফর্মে কিভাবে টাকা ইনকাম শুরু হবে?

টাকা ইনকামঃ আপনি যদি ওয়েব সাইট তৈরী করেন ওয়ার্ডপ্রেসে তাহলে, আপনারা চাইলেই বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে আপনার ওয়েবসাইটে ইনকাম করতে পারেন।

তবে বেশির ভাগ লোক শুরুতেই এডসেন্স নেটওয়ার্কের মাধ্যমে টাকা ইনকাম করার আগ্রহী হয়ে থাকে। তাই আপনারা চাইলে গুগোল এডসেন্স নেটওয়ার্কের মাধ্যমে টাকা ইনকাম শুরু করতে পারবেন সহজেই।

সরাসরি গুগোল অ্যাডসেন্সে আপনার ওয়েবসাইটের জন্য আবেদন করবেন। তবে আবেদন করার পূর্বে আপনার ওয়েবসাইটে কপি মুক্ত পঞ্চাশটির উপরে আর্টিকেল পাবলিশ করবেন।

এবং আর্টিকেলগুলো যেন অবশ্যই নিচের এবং ইউনিক হয়। এগুলো না হলে আপনার অ্যাডসেন্স অ্যাকাউন্ট অ্যাপ্রুভ নাও হতে পারে।

তাই অবশ্যই আপনার ওয়েবসাইটে সুন্দরভাবে সাজিয়ে সেখানে, বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়া, ক্যাটাগরির পোষ্ট বিভিন্ন ধরনের, ইউনিক আর্টিকেল পাবলিশ, কমপক্ষে 50 টি আর্টিকেল পাবলিশ করে, ডোমেইন-হোষ্টিং ক্রয় করার পর, আপনারা যদি গুগোল অ্যাডসেন্সে আপনার ওয়েবসাইটের জন্য আবেদন করেন তাহলে,

আপনার একাউন্টে অবশ্যই গুগোল অ্যাপ্রুভ করে নিবে। আর হ্যাঁ অবশ্যই আপনি যদি গুগোল অ্যাড নেটওয়ার্কের মাধ্যমে ইনকাম করার আগ্রহী হয়ে থাকেন, অবশ্যই তাহলে আপনারা গুগলের নীতি-নিয়ম ও গাইড প্রাইভেট পলিসি ইত্যাদি, এগুলো অবশ্যই নিয়ম মেনে আপনাকে কাজ করতে হবে।

তাদের নিয়ম নীতি ও গাইডলাইন অমান্য করে কাজ করলে কখনোই, গুগল এডসেন্স থেকে আপনার ইনকাম করতে পারবেন না। তাই আশা করব তাদের নিয়ম নীতি এবং গাইডলাইন সবকিছু মেনে, এখানে কাজ করবেন।

তাহলে আশা করা যায় যে, আপনারা একটু কমপ্লিট ওয়েবসাইট তৈরি করে, সহজে গুগল এডসেন্সের মাধ্যমে টাকা ইনকাম করতে সক্ষম হবেন।

আপনি যে শুধুমাত্র গুগল এডসেন্স নেটওয়ার্কের মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন, কি রকম টি কিন্তু নয়। আপনি কি কমপ্লিট ওয়েবসাইট তৈরি করলে, সহজেই বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে টাকা ইনকাম করতে পারবেন।

হ্যাঁ আপনারা ঠিকই শুনেছেন অনেক পদ্ধতি অবলম্বন করে, ওয়েবসাইট দিয়ে টাকা ইনকাম করা সম্ভব। বন্ধুরা আশাকরি আপনারা আজকের পুরো বিষয়টা বিস্তারিত বুঝতে পেরেছেন।

গুরুত্বপূর্ণ কিছু পরামর্শঃ বন্ধুরা যদিও একটি ওয়েবসাইট তৈরি করে কিভাবে ইনকাম সম্ভব হয়। এই সকল বিষয় নিয়ে step-by-step আপনাদের কাছে তুলে ধরার চেষ্টা করেছি।

তবে আপনি যদি সত্যিই ইনকাম করার আগ্রহী হয়ে থাকেন তাহলে অবশ্যই, প্ল্যাটফর্ম অর্থাৎ যেখানে আপনি একটি ওয়েবসাইট তৈরি করবেন,

ওই প্ল্যাটফর্মের নিয়ম নীতি এবং যেখান থেকে ইনকাম করার আগ্রহ, সেখানকার প্রাইভেট পলিসি ইত্যাদি মেনে আপনাকে কাজ করতে হবে। তা না হলে আপনার ইনকাম একেবারেই অসম্ভব এর মত।

আশা করব আপনারা প্রাইভেট পলিসি নিয়ম-নীতি ট্রাম কমিশন ইত্যাদি গুলো, এটুজেট মেনে অনলাইনে কাজ করবেন। তাহলে অবশ্যই আপনারা ইনকাম করতে সক্ষম হবেন।

আর্টিকেল এর উপসংহার 

আজকে আমরা, একটি ওয়েবসাইট কিভাবে তৈরি করে, অনলাইনে টাকা ইনকাম করা সম্ভব? এই বিষয়বস্তুগুলো নিয়ে step-by-step আলোচনা করেছি।

আপনার যদি আর্টিকেলটি মন দিয়ে সম্পূর্ণ পড়ে থাকেন তাহলে আশা করা যায়, আপনারাও ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে টাকা ইনকাম করতে পারবেন।

আমাদের আজকের আর্টিকেল টি এ পর্যন্তই, এতক্ষণ সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। আর্টিকেলটি যদি ভালো লাগে অবশ্য বন্ধুদের কাছে আর্টিকেলটি শেয়ার করতে একদমই ভুলবেন না।

দেখা হবে আবার অন্য কোন আর্টিকেলে। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন। আসালামু আলাইকুম ও রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ