ইউটিউব ভিউ, সাবস্ক্রাইবার এবং টাকা আয়ের উপায়

ইউটিউবে অর্থ উপার্জনের জন্য, প্রথমে আপনার প্রয়োজন হবে একটি ইউটিউব চ্যানেলের।আপনি অবশ্যই এটি সেট করতে পারবেন।একবার আপনার ইউটিউব চ্যানেল হয়ে গেলে আপনি অবশ্যই অর্থ উপার্জন করতে পারবেন। আপনাকে কিছু টিপস জানতে হবে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ইউটিউব থেকে কিভাবে অর্থ উপার্জন করবেন সে সম্পর্কে নীচের ধাপগুলি অনুসরণ করুন। 

প্রথমে যেটা আমি বলতে চাই তা হলো, ইউটিউবে আপনি যদি উচ্চমানের ভিডিও বানাতে ও আপনার সময় বাচাতে চান,তাহলে আপনি ইউটিউব অটোমেশনের দিকে নজর দিতে পারেন।যেমনঃ ইউটিউব অ্যাসিস্ট প্রো।

ইউটিউবে প্রচুর ভিডিও প্রকাশ করুন:

কারণ আপনি যত বেশি ইউটিউবে ভিডিও প্রকাশ করবেন তত বেশি ভিউ পাবেন এবং যত বেশি ভিডিও আপনার কাছে পাওয়া যাবে, আপনার ভিডিও দর্শকদের কাছে বেশি পৌঁছবে। 

নির্দিষ্ট কীওয়ার্ডের জন্য আপনার ভিডিও অপ্টিমাইজ করুন। ইউটিউব বিশ্বের  দ্বিতীয় সার্চ ইঞ্জিন, গুগলের পরে এটির অবস্থান। 

যখন মানুষ ইউটিউবে ঢুকে, তারা নির্দিষ্ট কিছুর খোজ করে।

যদি আপনি আপনার ভিডিওগুলিকে যে গুলো মানুষ খুজছে তার জন্য অপ্টিমাইজ করতে পারেন তাহলে আপনার ভিডিও যখন মানুষ খুজবে তখন তারা দেখতে পাবে।মানুষ যত আপনার ভিডিও দেখবে ততো আপনার ভিউ বাড়বে এবং আপনি অনেক সাবস্ক্রাইবারও পেতে পারেন। ইউটিউব তাদের সার্চ ইঞ্জিন ভিডিওগুলো অনেক অনেক বিষয়ের উপর ভিত্তি করে। যার মধ্যে রয়েছে কীওয়ার্ড অপ্টিমাইজেশন (শিরোনাম,বর্ননা,ট্যাগ) সেইসাথে ভিউ, কমেন্ট,এবং আপনার চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা। 

ধৈর্য্য ধরুন এবং আপনার সাবস্ক্রাইবার বাড়ান

যখন আপনি অর্থ উপার্জনের উদ্দেশ্য নিয়ে ইউটিউব শুরু করেছেন অবশ্যই আপনি অর্থ উপার্জন করতে পারবেন। কিন্তু শুরুতেই অর্থ উপার্জন সম্পর্কে চিন্তা না করাই ভালো। আপনি যখন ইউটিউব প্রথম শুরু করেছেন,, সেই ক্ষেত্রে বিজ্ঞাপন বা এরকম কিছু নিয়ে চিন্তা করবেন না। বিজ্ঞাপনগুলো অনেক সময় মানুষের কাছে বিরক্তিকর কারণ হয়ে ওঠে ।যা শুরুতে আপনাকে হিট করতে পারে। তাই আপনার ভিডিওতে বিজ্ঞাপন বন্ধ করার পরামর্শ দিচ্ছি।

উচ্চমানের ভিডিও প্রকাশে মনোনিবেশ করুন এবং ধৈর্য্য ধরুন। শুরুতে আপনি আপনার ভিডিওতে অনেক ভিউ পাবেন না। কিন্তু সময়ের সাথে সাথে একবার আপনার সাবস্ক্রাইবার হয়ে গেলে, আপনার ভিডিওগুলো আকর্ষন অর্জন করতে শুরু করবে।আর আপনার প্রতিটি ভিডিও দেখা হবে এবং ভিউয়ার্সরা আপনার ভিডিও দেখবে। ইউটিউবে অর্থ উপার্জন অতটাও সহজ নয়,সময় এবং ধৈর্য্য লাগে।তাই এখানে আপনাকে লেগে থাকতে হবে।

আপনার সাবস্ক্রাইবার এবং ভিউয়ার্সশিপ হয়ে গেলে ইউটিউবে মনিটাইজ করুন

আপনি হয়ত ভাবছেন যে আমি কখন থেকে ইউটিউবে অর্থ উপার্জন করতে পারব।আরে আপনি পারবেন,আপনি শুধু আপনার ভিডিওগুলো ভালো মানের তৈরি করুন।ভালো মানের বলতে আপনার ভিডিও যেন দর্শকদের আকর্শিত করে,যা দর্শকদের উপকারে আসে। আপনার যখন সঠিক পরিমাণ ভিউ এবং সাবস্ক্রাইবার সংখ্যা থাকে তখন আপনি ইউটিউব চ্যানেলে মনিটাইজ করার জন্য আবেদন করুন। আপনি বিজ্ঞাপন চালু করে এবং আপনার নগদীকরণের মাধ্যমে শুরু করতে পারেন।

তারপর আপনি আপনার ইউটিউব চ্যানেলে অর্থ উপার্জনের অন্যন্য উপায়গুলো চালু করতে পারেন।যেমন আপনার সাবস্ক্রাইবারদের ভালো লাগা, তাদের জন্য কোন ভিডিও তৈরি করলে তারা কিছু শিখতে পারবে। এগুলো করলে আপনারই উপকার হবে।আপনাকে তাদের সম্পর্কে আরো জানতে হবে। যখন আপনার সাবস্ক্রাইবার এবং ভিউ থাকে, তখন আপনার ইউটিউব চ্যানেল থেকে অর্থ উপার্জন করা সহজ হবে।

কিভাবে ইউটিউবে ভিউ বাড়াবেন

ইউটিউব ভিউ ভিডিও প্রোডাকশনের ওপর নির্ভর করে। আপনার ভিডিও যখন মানুষ বেশি পরিমানে দেখে, তখন আরও ইউটিউব ভিউ পেতে আপনাকে সামনের ভিডিওগুলো কিভাবে আরো ভালো করা যায় সে সম্পর্কে ধারণা রাখতে হবে।

কেবল নিশ্চিত করুন যে আপনি এই ইউটিউবের সাথে মূল বিষয়গুলো উপস্থাপন করছেন। আপনি যদি একটি 'টকিং হেড' ভিডিও তৈরি করেন, ভিডিও ভালোভাবে চলা,ভিডিও স্পষ্ট দেখা আরো ইত্যাদি যদি করতে পারেন তাহলে আপনার ভিডিওগুলো লোকজন দেখবে।এবং আপনার পরবর্তী ভিডিওগুলোও লোকজন দেখবে।আবার আপনি যদি স্কিন ক্যাপচার ভিডিও তৈরি করেন তাহলে ও আপনার জন্য ভালো হবে।

আপনি যদি স্লাইডশো তৈরি করে থাকেন, তাহলে সহজ এবং দৃষ্টি আকর্ষনীয় কিছু তৈরি করুন। আপনার স্লাইডশোগুলো শক্তিশালী ছবি এবং নূন্যতম পাঠ্য ব্যবহার করুন।আপনি এর জন্য 'হাইকু ডেক' এর মতো একটি টুল ব্যবহার করতা পারেন।এটি আপনাকে মানুষ মনে রাখতে সাহায্য করবে।

ইউটিউব ভিউ পেতে অপ্টিমাইজ করুন

আপনি যদি আপনার ভিডিও অপ্টিমাইজ করতে চান তাহলে কয়েকটি বিষয় আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে শিরোনাম,ট্যাগ,বর্ননা ইত্যাদি।এগুলোকে সহজ রাখার চেষ্টা করুন।

ভালো ইউটিউব শিরোনাম লিখুন

শিরোনামের জন্য খেয়াল রাখবেন যে আপনি চেষ্টা করবেন এবং এটি ক্লিক হাইটের মতো করে তুলবেন।

যদি আপনি একটি কীওয়ার্ডেএ আশেপাশে আপনার ভিডিও তৈরি করে থাকেন, তাহলে নিশ্চিত করুন আপনার শিরোনাম স্পষ্টভাবে ব্যাখ্যা করতে।

ধরুন আমি যদি একটি ভিডিও তৈরি করি, তাহলে ধুরুন আমার শিরোনাম হতে পারে যে,কীভাবে নতুনদের জন্য চকোলেট কেক বেক করতে হয়। এভাবে আপনারা ও যে বিষয়ের ওপর ভিডিও বানাতে চান সেই বিষয়ের ওপর একটি সুন্দর শিরোনাম লিখবেন।যাতে করে আপনার শিরোনাম দখে দর্শক আপনার ভিডিও ওপেন করে। আবার আপনি যদি দুর্দান্ত শিরোনাম লিখতে চান, তাহলে আপনার ভিউয়ার্সদের ও প্রশ্ন করতে পারেন।তাদের কি পছন্দ বা পরবর্তী ভিডিও কি নিয়ে তৈরি করলে তাদের উপকার হবে।

ইউটিউবে ট্যাগ ব্যবহার করুন

১০-১২ এর বেশি ট্যাগ ব্যবহার না করার চেষ্টা করুন 

বিবরণ লিখুন

একটি ভালো বিবরন লিখুন।বিবরনের সাথে লক্ষ্য হলো ভিডিও কী এবং এটি দেখার ফলে মানুষ এ থেকে কি শিখবে। বিবরন লিখার সময় আউটসোর্স করার চেষ্টা করবেন না,কীওয়ার্ড স্টাফ করবেন না এবং কোন ট্রিক্সের উপর নির্ভর করবেন না যাতে আপনি অ্যাক্রোস হোন।

আপনি আপনার ভিডিও অতিরিক্ত অপ্টিমাইজ করতে পারেন।যা বিপরীতে প্রভাব ফেলতে পারে।

অনেকের জন্য ইউটিউব ভিউ পাওয়া জটিল এবং অস্পষ্ট মনে হয়। 

আপনার সবচেয়ে গুরুত্বপূর্ন ধাপ হলো আপনার দর্শকদের জন্য ভালো মানের কিছু তৈরি করা। তাদের ভালো কিছু ভিডিও উপহার দেওয়া।আপনি যদি এটি করতে পারেন তাহলে আপনার ইউটিউব ভিউ পেতে অনেক সুবিধা হবে।

আপনি যদি ভাবেন যে আমি কিভাবে আমি আমার ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইবার পাব,ভিউয়ার্স পাব,তাহলে আপনি যে বিষয়েই পারদর্শী হোন না কেন আপনার ভিডিওগুলোর মান ভালো রাখতে হবে।কারন দর্শকরা আপনার ভিডিও দেখেই আপনাকে বিচার করবে। ভিউ, সাবস্ক্রাইবার এবং অর্থ উপার্জনের জন্য এই লেখাগুলো কিছুটা উপকারে আসবে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

DN College,