সঠিকভাবে ইউটিউবে ভিডিও আপলোড দিবেন কীভাবে? ইউটিউব এস ই ও

আসসালামুআলাইকুম। আমরা অনেকেই চাই ইউটিউবে ভিডিও বানয়ে টাকা আয় করতে চাই কিন্তু সঠিকভাবে ভিডিও আপলোড করা এবং ইউটিউব এস ই ও জানি না বলে ভিডিওতে ভিউজ পাচ্ছিনা ফলে চ্যানেলে সাবস্ক্রাইবার বাড়ছে না। আজকের এই আর্টিকেল আমি দেখাবো কীভাবে ইউটিউব ভিডিও এস ই ও করে আপলোড করতে হয়।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ইউটিউব এস ই ও কী?

এস ই ও শব্দটি আমরা অনেকেই শুনেছি। এস ই ও এর র্পূণরুপ হলো সার্চ ইঞ্জিন ওপটিমাইজেশন। ইউটিউব পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন। প্রতিদিন ইউটিউবে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে অনেকেই ভিডিও আপলোড করে। আবার ইউটিউবে লোকজন ভিডিও সার্চ করে।

ইউটিউব হলো ভিডিও সার্চ  করার সার্চ ইঞ্জিন। একদম সহজ ভাষায় ইউটিউব এস ই ও বলতে ভিডিও সার্চ দেয়ার সার্চ ইঞ্জিন ইউটিউব এর জন্য নিজেদের ভিডিও অপটিমাইজ করা যাতে কেউ ইউটিউবে সার্চ দিলে আমার ভিডিওটা সার্চ রেজাল্টে আসে।

সঠিকভাবে কীভাবে ভিডিও আপলোড করবো?

ভিডিও আপলোড এর ক্ষেত্রে প্রথমেই আমাদরে নিজেদের ভিডিও এর অফলাইন এস ই ও করতে হয় অর্থাৎ যে ভিডিও আপলোড করবো সেই ভিডিওতে রাইট ক্লিক করে প্রোপারটিজ এ গিয়ে ভিডিও ডিটোলিস এ গিয়ে টাইটেল, টেগস, ৫ স্টার রেটিং ইত্যাদি দিয়ে এপ্লাই এ ক্লিক করুন।

ভিডিও আপলোড দেয়ার ধাপ

1. প্রথমত ইউটিউব স্টুডিওতে গিয়ে আপলোড ভিডিও অপশনে গিয়ে ভিডিও ফাইল সিলেক্ট করলে আপলোড শুরু হবে।

2. এরপরে আমাদের ভিডিও টাইটেল, ডেসক্রিপশন দিতে হবে । আমরা চাইলে ইচ্ছেমত টাইটেল দিতে পারবো না । ভিডিওর জন্য ২-৩ টি কিওয়ার্ড টার্গেট করে টার্গেটেড কিওয়ার্ড অনুযায়ী টাইটেল দিতে হবে। 

3. কিওয়ার্ড রিসার্চ ও ইউটিউব ভিডিও এস ই ও এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিওয়ার্ড রিসার্চ করার জন্য ফ্রি টুল আছে যেমন- টিউববাডি। কিওয়ার্ড ভিডিও এর জন্য নয়। এটি র্মরত এলগরিদম এর জন্য যাতে এলগরিদম বুঝে যে ভিুডও মূলত কী ব্যাপরে।

4. ডেসক্রিপশনে আমরা সোশাল মিডিয়া লিংক, এফিলেট লিংক, ভিডিও সম্পর্কে তথ্য দিতে পারি।

সুতরাং এইভাবে ইউটিউবে ভিডিও আপলোড দিতে হয়। উপরের ধাপগুলো অনুসরণ করলে আমরাও সঠিকভাবে ভিডিও আপলোড দিয়ে অনেক অনেক ভিউজ পেতে পারি।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Shakil Mollik - Mar 21, 2022, 6:00 PM - Add Reply

Hi

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ