বিটকয়েন কি? আমার, ক্রয় এবং এটি ব্যবহার করার জন্য ধাপে ধাপে নির্দেশাবলী।

বিটকয়েন কি : বিটকয়েন (বিটিসি) হল একটি ডিজিটাল মানি, একটি ভার্চুয়াল নগদ যা নগদ হিসাবে যাওয়ার উদ্দেশ্যে এবং এক প্রকারের কিস্তি যে কোনও এক ব্যক্তি, জমায়েত বা পদার্থের নিয়ন্ত্রণের বাইরে, ফলস্বরূপ আর্থিক বিনিময়ে বহিরাগত অবদানের প্রয়োজনীয়তা দূর করে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এক্সচেঞ্জ চেক করার জন্য করা কাজের জন্য ব্লকচেইন খননকারীদের ক্ষতিপূরণ দেওয়া হয় এবং কয়েকটি ট্রেডে কেনা যায়।

বিটকয়েন 2009 সালে একজন রহস্যময় প্রকৌশলী বা সাতোশি নাকামোটো নাম ব্যবহার করে ডিজাইনারদের সমাবেশের মাধ্যমে সাধারণ মানুষের সাথে পরিচিত হয়েছিল।

এটি তখন থেকে গ্রহের সবচেয়ে উল্লেখযোগ্য ডিজিটাল মুদ্রায় পরিণত হয়েছে। এর খ্যাতি অর্থের অন্যান্য অসংখ্য ডিজিটাল রূপের উন্নতিকে জাগিয়ে তুলেছে।

এই প্রতিযোগীরা হয় এটিকে কিস্তি কাঠামো হিসাবে প্রতিস্থাপন করার চেষ্টা করে বা অন্যান্য ব্লকচেইনে ইউটিলিটি বা সুরক্ষা টোকেন হিসাবে ব্যবহার করা হয় এবং আর্থিক অগ্রগতি হয়।

ডিজিটাল অর্থকে আরও গভীরভাবে অধ্যয়ন করুন যা সবকিছু শুরু করেছে — এর পিছনে অভিজ্ঞতার সেট, এটি কীভাবে কাজ করে, কীভাবে এটি পেতে হয় এবং এটি কীসের জন্য ব্যবহার করা হয়।

মূল ফোকাল পয়েন্ট

2009 সালে প্রেরিত, বিটকয়েন হল বাজার মূলধনের দ্বারা বিশ্বের বৃহত্তম ক্রিপ্টোগ্রাফিক অর্থ।

সরকারি জারি করা অর্থের সাথে ভিন্ন, বিটকয়েন তৈরি করা হয়, ছড়িয়ে দেওয়া হয়, বিনিময় করা হয় এবং ব্লকচেইন নামে পরিচিত একটি বিকেন্দ্রীকৃত রেকর্ড কাঠামো ব্যবহার করে সরিয়ে দেওয়া হয়।

বিটকয়েন এবং এর রেকর্ড অর্জিত হয় কাজের প্রমাণ (PoW) চুক্তির মাধ্যমে, যা একইভাবে "মাইনিং" প্রক্রিয়া যা ফ্রেমওয়ার্কে নতুন বিটকয়েন নিয়ে আসে।

বিটকয়েন বিভিন্ন ডিজিটাল মানি ট্রেডের মাধ্যমে কেনা যায়।

উল্লেখযোগ্য মূল্যের ভাণ্ডার হিসাবে বিটকয়েনের অভিজ্ঞতার সেটটি মারাত্মক হয়েছে; এটি তার মাঝারি সংক্ষিপ্ত আয়ুতে কয়েকটি জয় এবং ব্যর্থতার চক্রের মধ্য দিয়ে গেছে।

সীমাহীন খ্যাতি এবং কৃতিত্ব পূরণের জন্য প্রধান বিকেন্দ্রীকৃত ভার্চুয়াল নগদ হিসাবে, বিটকয়েন পরবর্তীতে অর্থের অন্যান্য ক্রিপ্টোগ্রাফিক ফর্মগুলির একটি বড় গ্রুপকে অনুপ্রাণিত করেছে।

বিটকয়েন আঁকড়ে ধরা

আগস্ট 2008 সালে, Bitcoin.org নামটি নথিভুক্ত করা হয়েছিল। আজ, যেকোনো ঘটনাতে, এই স্থানটি WhoisGuard Safeguarded, যার অর্থ হল যে ব্যক্তি এটি তালিকাভুক্ত করেছে তার চরিত্রটি পাবলিক ডেটা নয়।

অক্টোবর 2008-এ, একজন ব্যক্তি বা জমায়েত বিভ্রান্তিকর নাম ব্যবহার করে Satoshi Nakamoto মেটজডাউড.কম-এ ক্রিপ্টোগ্রাফি মেইলিং রানডাউন রিপোর্ট করেছে: "আমি অন্য একটি ইলেকট্রনিক মানি ফ্রেমওয়ার্কের সাথে ডিল করছি যা সম্পূর্ণভাবে শেয়ার করা হয়েছে,

বাইরের লোকের কাছে কোন গোপনীয়তা নেই।" "বিটকয়েন: একটি শেয়ার্ড ইলেকট্রনিক মানি ফ্রেমওয়ার্ক" নামে Bitcoin.org-এ বিতরণ করা এই এখনকার বিখ্যাত সাদা কাগজটি আজ বিটকয়েন কীভাবে কাজ করে তার জন্য ম্যাগনা কার্টাতে পরিণত হবে।

3 জানুয়ারী, 2009-এ, প্রধান বিটকয়েন ব্লকটি খনন করা হয়েছিল — ব্লক 0। এটিকে অন্যথায় "প্রাথমিক ব্লক" বলা হয়,

এবং এতে এই বার্তা রয়েছে: "দ্য টাইমস 03/জানুয়ারি/2009 চ্যান্সেলর ব্যাঙ্কগুলির জন্য দ্বিতীয় বেলআউটের প্রান্তে" হতে পারে যাচাইকরণ যে ব্লকটি সেই তারিখে বা তার পরে খনন করা হয়েছিল এবং সম্ভবত একইভাবে গুরুত্বপূর্ণ রাজনৈতিক আলোচনা হিসাবে।

বিটকয়েন পুরস্কার প্রতিটি 210,000 ব্লকে বিভক্ত করা হয়। উদাহরণস্বরূপ, 2009 সালে ব্লক পুরষ্কার ছিল 50টি নতুন বিটকয়েন। 11 মে, 2020-এ, তৃতীয় বিভাজন ঘটে, প্রতিটি ব্লক প্রকাশের জন্য পুরষ্কারটি 6.25 বিটকয়েনে নেমে আসে।

একটি বিটকয়েন আট দশমিক স্পট (একটি বিটকয়েনের 100 মিলিয়ন ভাগ) থেকে বিচ্ছিন্ন করা যায় এবং এই ক্ষুদ্রতম এককটিকে সাতোশি হিসাবে উল্লেখ করা হয়।

যদি অপরিহার্য হয়, এবং অনুমান করে যে অংশগ্রহনকারী খননকারীরা পরিবর্তনটি স্বীকার করে, বিটকয়েনকে শেষ পর্যন্ত যথেষ্ট বেশি দশমিক স্পট থেকে আলাদা করা যেতে পারে।

বিটকয়েন, কম্পিউটারাইজড অর্থের একটি প্রকার হিসাবে, বেশিরভাগ অংশে সহজবোধ্য। উদাহরণ স্বরূপ, ধরে নিই যে আপনি একটি বিটকয়েনের মালিক,

আপনি আপনার ক্রিপ্টোগ্রাফিক মানি ওয়ালেট ব্যবহার করে সেই বিটকয়েনের আরও পরিমিত অংশগুলিকে শ্রম এবং পণ্যের জন্য কিস্তি হিসাবে পাঠাতে পারেন। যাইহোক, যখন আপনি এটি কীভাবে কাজ করে তা বোঝার চেষ্টা করার সময় এটি অত্যন্ত মন খারাপ হয়ে যায়।

8 জানুয়ারী, 2009-এ, বিটকয়েন প্রোগ্রামিংয়ের প্রাথমিক উপস্থাপনা ক্রিপ্টোগ্রাফি মেইলিং রানডাউনে রিপোর্ট করা হয়েছিল, এবং 9 জানুয়ারী, 2009-এ, ব্লক 1 খনন করা হয়েছিল, এবং বিটকয়েন মাইনিং সিদ্ধান্তমূলকভাবে শুরু হয়েছিল।

বিটকয়েনের ব্লকচেইন উদ্ভাবন

একটি ব্লকচেইনের জন্য ডিজিটাল মুদ্রা গুরুত্বপূর্ণ এবং সংস্থাটি এটি চালাবে বলে আশা করা হচ্ছে। একটি ব্লকচেইন একটি বিচ্ছুরিত রেকর্ড, একটি সাধারণ তথ্য ভিত্তি যা তথ্য সংরক্ষণ করে। ব্লকচেইনের ভিতরে তথ্য এনক্রিপশন কৌশল দ্বারা অর্জিত হয়।

ব্লকচেইনে যখন একটি বিনিময় ঘটে, তখন অতীতের ব্লকের ডেটা নতুন তথ্যের সাথে অন্য ব্লকে নকল করা হয়, এনকোড করা হয়, এবং এক্সচেঞ্জটি যাচাইকারীদের দ্বারা নিশ্চিত করা হয়,

যাকে এক্সকাভেটর বলা হয় — প্রতিষ্ঠানে। যখন একটি বিনিময় নিশ্চিত করা হয়, তখন অন্য একটি ব্লক খোলা হয়, এবং একটি বিটকয়েন তৈরি করা হয় এবং খনি শ্রমিকদের (দের) পুরস্কার হিসাবে দেওয়া হয় যারা ব্লকের ভিতরের তথ্য পরীক্ষা করেছেন - তারপরে তাদের এটি ব্যবহার করার, ধরে রাখার অনুমতি দেওয়া হয় বা এটা বিক্রি কর.

Bitcoin SHA-256 হ্যাশিং গণনা ব্যবহার করে ব্লকচেইনের ব্লকগুলিতে থাকা তথ্যগুলিকে স্ক্র্যাম্বল করতে। মূলত, একটি ব্লকে রাখা তথ্য বিনিময় একটি 256-সাইকেল হেক্সাডেসিমেল নম্বরে এনকোড করা হয়।

এই নম্বরটিতে ব্লকের আগে ব্লকের সাথে সংযুক্ত সমস্ত বিনিময় তথ্য এবং ডেটা রয়েছে।

ব্লকের মধ্যে সংযুক্ত তথ্য একটি ব্লকচেইন হিসাবে পরিচিত রেকর্ডকে অনুরোধ করে।

এক্সচেঞ্জগুলিকে সংস্থার ভিতরে খননকারীদের দ্বারা অনুমোদিত হওয়ার জন্য একটি লাইনে রাখা হয়। বিটকয়েন ব্লকচেইন নেটওয়ার্কে খননকারীরা সব সময় একই রকম এক্সচেঞ্জ চেক করার চেষ্টা করে।

খনির প্রোগ্রামিং এবং সরঞ্জামগুলি ননসকে মোকাবেলা করার জন্য কাজ করে, ব্লক হেডারের জন্য একটি চার-বাইট নম্বর মনে রাখা হয় যা খননকারীরা নিষ্পত্তি করার প্রচেষ্টা।

ব্লক হেডারটি হ্যাশ করা হয়, বা খননকারী একাধিকবার এলোমেলোভাবে পুনরুদ্ধার করে যতক্ষণ না এটি ব্লকচেইন দ্বারা নির্দেশিত একটি উদ্দেশ্য নম্বর পূরণ করে।

ব্লক হেডারটি "ট্যাকলড" এবং অতিরিক্ত এক্সচেঞ্জগুলি স্ক্র্যাম্বল এবং চেক করার জন্য আরেকটি ব্লক তৈরি করা হয়েছে।

বিটকয়েন মাইন করার সবচেয়ে কার্যকর পদ্ধতি

বিটকয়েন খনির জন্য সরঞ্জাম এবং প্রোগ্রামিংয়ের একটি ভাণ্ডার ব্যবহার করা যেতে পারে। বিটকয়েন যখন প্রথম ডেলিভারি করা হয়েছিল, তখন এটি একটি পিসিতে গুরুত্ব সহকারে মাইন করা সম্ভব ছিল,

এটি যেমন হতে পারে, এটি আরও বিখ্যাত হিসাবে পরিণত হয়েছে, আরও বেশি খননকারী সংস্থায় যোগ দিয়েছে, যা হ্যাশ মোকাবেলা করার সম্ভাবনাকে হ্রাস করেছে।

আপনি যে কোনও ক্ষেত্রে আপনার পিসিকে একটি খননকারী হিসাবে জড়িত করতে পারেন যদি এটিতে আরও নতুন সরঞ্জাম রয়েছে, তবুও হ্যাশের নিষ্পত্তির সম্ভাবনাগুলি একচেটিয়াভাবে মাইক্রোস্কোপিক।

এটি এই কারণে যে আপনি প্রতি সেকেন্ডে প্রায় 220 কুইন্টিলিয়ন হ্যাশ (220 এক্সএ হ্যাশ) উত্পাদনকারী খননকারীদের একটি সংস্থার সাথে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অ্যাপ্লিকেশান এক্সপ্লিসিট কোঅর্ডিনেটেড সার্কিট (ASICs) নামক মেশিনগুলিকে খনির জন্য স্পষ্টভাবে একত্রিত করা হয়েছে — প্রতি সেকেন্ডে প্রায় 255 ট্রিলিয়ন হ্যাশ তৈরি করতে পারে৷ মজার ব্যাপার হল, একটি পিসি এর সাথে সাম্প্রতিকতম সরঞ্জামগুলি প্রতি সেকেন্ডে প্রায় 100টি উবার হ্যাশ (100 মিলিয়ন)।

কার্যকরভাবে বিটকয়েন খননকারীতে পরিণত করার জন্য, আপনার কাছে কয়েকটি পছন্দ রয়েছে। আপনি বিটকয়েনের সাথে টেকসই মাইনিং প্রোগ্রামিং ব্যবহার করতে এবং একটি মাইনিং পুলে যোগ দিতে আপনার বর্তমান পিসি ব্যবহার করতে পারেন।

মাইনিং পুলগুলি হল খননকারীদের সমাবেশ যা বিশাল ASIC খনির খামারগুলির সাথে লড়াই করার জন্য তাদের গণনীয় ক্ষমতার সাথে যোগ দেয়।

আপনি একটি পুলে যোগদানের মাধ্যমে ক্ষতিপূরণ পাওয়ার সম্ভাবনাগুলিকে বৃদ্ধি করেন, তবে পারিশ্রমিকগুলি ভাগ করা হয়েছে এই সত্যের আলোকে মৌলিকভাবে হ্রাস পেয়েছে৷

আপনার কাছে আর্থিক উপায় থাকলে, আপনি একইভাবে একটি ASIC খননকারী কিনতে পারেন। আপনি বেশিরভাগ অংশে প্রায় $20,000-এর জন্য অন্য একটি খুঁজে পেতে পারেন,

তবুও জড়িত ব্যক্তিগুলি একইভাবে খননকারীদের দ্বারা বিক্রি করা হয় কারণ তারা তাদের কাঠামো পুনরায় ডিজাইন করে। আপনি অন্তত একটি ASIC কেনার অফ সুযোগ বিবেচনা করার জন্য পাওয়ার এবং কুলিং এর মত কিছু বিশাল খরচ আছে।

ব্রাউজ করার জন্য কয়েকটি খনির প্রকল্প রয়েছে এবং আপনি যোগ দিতে পারেন এমন অনেক পুল রয়েছে। সবচেয়ে উল্লেখযোগ্য দুটি প্রকল্প হল CGMiner এবং BFGMiner।

একটি পুল বাছাই করার সময়, তারা কীভাবে পারিশ্রমিক প্রদান করে, কোন চার্জ কি হতে পারে, এবং কিছু খনির পুল সমীক্ষা পড়ুন তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ।

আপনি কিভাবে বিটকয়েন কিনবেন?

আপনি যদি বিটকয়েন খনি না করতে চান, তাহলে এটি একটি ডিজিটাল মুদ্রা বাণিজ্য ব্যবহার করে খুব ভালভাবে কেনা যেতে পারে।

অনেক লোক এর খরচের পরিপ্রেক্ষিতে একটি সম্পূর্ণ বিটিসি কিনতে পারে না, তবে আপনি মার্কিন ডলারের মতো সরকার জারি করা অর্থে এই ট্রেডগুলিতে বিটিসির বিট কিনতে পারেন।

উদাহরণস্বরূপ, আপনি একটি রেকর্ড তৈরি করে এবং অর্থায়ন করে Coinbase-এ বিটকয়েন ক্রয় করতে পারেন।

আপনি আপনার আর্থিক ব্যালেন্স, ভিসা, বা চার্জ কার্ড ব্যবহার করে আপনার রেকর্ড অর্থায়ন করতে পারেন। সহগামী ভিডিওটি বিটকয়েন কেনার বিষয়ে আরও কিছু বোঝায়।

বিটকয়েন কেনার জন্য ধাপে ধাপে নির্দেশাবলী

বিটকয়েন কিভাবে ব্যবহার করা হয় : বিটকয়েন প্রথমে পরিকল্পিত এবং একটি ভাগ করা কিস্তি কৌশল হিসাবে বিতরণ করা হয়েছিল। এটি যেমনই হোক না কেন, অন্যান্য ব্লকচেইন এবং অর্থের ক্রিপ্টোগ্রাফিক ফর্মগুলির থেকে এর ক্রমবর্ধমান মূল্য এবং প্রতিযোগিতার কারণে এটির ব্যবহারের ক্ষেত্রে পরিণত হচ্ছে।

কিস্তি

আপনার বিটকয়েন ব্যবহার করতে, আপনি সত্যিই একটি ডিজিটাল মানি ওয়ালেট রাখতে চান। আপনার মালিকানাধীন বিটকয়েনের গোপনীয় কীগুলি Wallets ধারণ করে, যা আপনি একটি বিনিময় পরিচালনা করার সময় স্থাপন করা উচিত।

বিটকয়েন অসংখ্য শিপার, খুচরা বিক্রেতা এবং দোকানে শ্রম এবং পণ্যের জন্য কিস্তির জন্য স্বীকৃত।

ডিজিটাল মুদ্রা স্বীকার করে এমন ভৌত দোকানগুলি বেশিরভাগ অংশে একটি চিহ্ন দেখাবে যা বলে "বিটকয়েন এখানে স্বীকৃত"; কিউআর কোড এবং টাচস্ক্রিন অ্যাপ্লিকেশনের মাধ্যমে প্রয়োজনীয় সরঞ্জামের টার্মিনাল বা ওয়ালেট ঠিকানা দিয়ে এক্সচেঞ্জগুলি যত্ন নেওয়া যেতে পারে।

একটি ওয়েব-ভিত্তিক ব্যবসা নিঃসন্দেহে তার অন্যান্য ইন্টারনেট ভিত্তিক কিস্তির পছন্দগুলির সাথে এই কিস্তি পছন্দ যোগ করে বিটকয়েনকে স্বীকার করতে পারে: চার্জ কার্ড, পেপ্যাল ​​এবং আরও অনেক কিছু।

 এল সালভাদর 2021 সালের জুনে আনুষ্ঠানিকভাবে বিটকয়েনকে বৈধ সূক্ষ্ম হিসাবে গ্রহণ করার জন্য প্রধান দেশে পরিণত হয়েছিল।

অর্থ ব্যবস্থাপনা এবং তাত্ত্বিককরণ

আর্থিক সমর্থক এবং তাত্ত্বিকরা বিটকয়েনের প্রতি আগ্রহী হয়ে ওঠে কারণ এটি প্রাধান্য পেয়েছে। 2009 এবং 2017 এর মধ্যে কোথাও, ডিজিটাল অর্থের লেনদেন হয়েছে যা বিটকয়েন লেনদেন এবং কেনাকাটার সাথে কাজ করেছিল।

খরচ বাড়তে শুরু করে, এবং অনুরোধ ধীরে ধীরে 2017 পর্যন্ত বিকশিত হয়, যখন এর খরচ $1,000 হত। অনেক ব্যক্তি স্বীকার করেছেন যে বিটকয়েনের দাম বাড়তে থাকবে এবং সেগুলি ধরে রাখতে শুরু করবে। দালালরা ক্ষণস্থায়ী বিনিময় করার জন্য ক্রিপ্টোগ্রাফিক অর্থের লেনদেন ব্যবহার করা শুরু করে এবং বাজার শুরু হয়।

2022 সালে, বিটকয়েনের খরচ কমেছে। ওয়াক 2022-এ, এটি প্রায় $47,454 এর কাছাকাছি ছিল এবং নভেম্বর 2022 পর্যন্ত, এটি $15,731।

বিটকয়েনের পতন কিছুটা কারণ বিস্তৃতির সাথে যুক্ত বৃহত্তর বাজারের দ্বন্দ্ব, আর্থিক ব্যয় বৃদ্ধি, করোনাভাইরাস থেকে উত্পাদন নেটওয়ার্ক সমস্যা এবং ইউক্রেনের সংঘাতের কারণে।

তদুপরি, ক্রিপ্টো বিশ্বে কয়েকটি উল্লেখযোগ্য টোকেন ক্র্যাশ হয়েছে, সেইসাথে একটি উল্লেখযোগ্য বাণিজ্য, যা কম্পিউটারাইজড আর্থিক ফর্মগুলির নিরাপত্তা নিয়ে উদ্বেগ বাড়িয়েছে।

বিটকয়েনে সম্পদ রাখার বিপদ

তাত্ত্বিক আর্থিক সমর্থকরা সম্প্রতি বিটকয়েনের দ্রুত ব্যয় বৃদ্ধির পর তার প্রতি আকৃষ্ট হয়েছে। 31 ডিসেম্বর, 2019-এ বিটকয়েনের মূল্য ছিল $7,167.52, এবং এক বছর পরে, এটির মূল্য $28,984.98 থেকে 300%-এর বেশি হয়েছে৷ এটি 2021 সালের প্রধান অংশে বন্যা অব্যাহত রাখে,

2021 সালের নভেম্বরে $68,990 এর রেকর্ড উচ্চতায় বিনিময় করে - তারপরে, এটি পরবর্তী কয়েক মাস ধরে প্রায় $40,000-এ প্রবাহিত হয়। উপরে উল্লিখিত হিসাবে, 2022 সালের মাঝামাঝি সময়ে, মানটি কমতে শুরু করে এবং 2022 সালের বৃহত্তর অংশের জন্য এটি অব্যাহত রেখেছে।

বিটকয়েনের অপরিচ্ছন্ন অত্যধিক মূল্য হল $68,990, যা নভেম্বর 2021-এ পৌঁছেছে।

ফলশ্রুতিতে, অনেক ব্যক্তি বিটকয়েনকে বাণিজ্যের একটি প্রক্রিয়া হিসাবে চলার ক্ষমতার পরিবর্তে এর অনুমানের সম্মানের জন্য কেনেন।

যাই হোক না কেন, নিশ্চিত সম্মানের অনুপস্থিতি এবং এর কম্পিউটারাইজড প্রকৃতি বোঝায় যে এটির ক্রয় এবং ব্যবহার কিছু জন্মগত বিপদকে প্রকাশ করে। উদাহরণ স্বরূপ, বিটকয়েনের অবদানের ক্ষেত্রে সুরক্ষা এবং বাণিজ্য কমিশন (SEC), মনিটারি বিজনেস অ্যাডমিনিস্ট্রেটিভ পাওয়ার (FINRA), এবং ক্রেতা আর্থিক নিশ্চয়তা সংস্থা (CFPB) দ্বারা অসংখ্য আর্থিক ব্যাকার অ্যালার্ম দেওয়া হয়েছে।

প্রশাসনিক জুয়া: বিটকয়েন (এবং অন্যান্য ভার্চুয়াল আর্থিক মান) সম্পর্কে অভিন্ন নির্দেশনার অনুপস্থিতি তাদের জীবনকাল, তারল্য এবং সমস্ত অন্তর্ভুক্তি নিয়ে সমস্যা নিয়ে আসে।

নিরাপত্তা ঝুঁকি: বেশিরভাগ লোক যারা বিটকয়েনের মালিক এবং ব্যবহার করেন তারা মাইনিং কার্যক্রমের মাধ্যমে তাদের টোকেন পাননি। বরং, তারা বিখ্যাত ওয়েব-ভিত্তিক বাজারে বিটকয়েন এবং অন্যান্য কম্পিউটারাইজড আর্থিক ফর্মের ব্যবসা করে, যা ক্রিপ্টোগ্রাফিক মানি ট্রেড নামে পরিচিত।

বিটকয়েন ট্রেডগুলি সম্পূর্ণভাবে উন্নত এবং — একইভাবে যে কোনও ভার্চুয়াল ফ্রেমওয়ার্কের মতো — প্রোগ্রামার, ম্যালওয়্যার এবং কার্যকরী ত্রুটির থেকে বিপদের মধ্যে রয়েছে৷

সুরক্ষা ঝুঁকি: বিটকয়েন এবং অর্থের ক্রিপ্টোগ্রাফিক ফর্ম প্রোটেকশনস ফাইন্যান্সিয়াল ব্যাকার সিকিউরিটি পার্টনারশিপ (SIPC) বা গভর্নমেন্ট স্টোর প্রোটেকশন এন্টারপ্রাইজ (FDIC) এর মাধ্যমে নিশ্চিত করা হয় না। কয়েকটি ব্যবসা বহিরাগতদের মাধ্যমে সুরক্ষা দেয়।

2019 সালে, প্রাইম ভেন্ডর এবং এক্সচেঞ্জিং স্টেজ SFOX ঘোষণা করেছে যে এটির কাছে বিটকয়েন আর্থিক সমর্থকদের FDIC সুরক্ষা দেওয়ার বিকল্প থাকবে, তবে শুধুমাত্র নগদ সহ এক্সচেঞ্জের অংশের জন্য।

চাঁদাবাজি ঝুঁকি: এমনকি একটি ব্লকচেইনের মধ্যে সহজাত নিরাপত্তা প্রচেষ্টা সত্ত্বেও, প্রতারণামূলক চলাচলের জন্য এখনও খোলা দরজা রয়েছে।

উদাহরণস্বরূপ, জুলাই 2013 সালে, SEC বিটকয়েন-সম্পর্কিত পঞ্জি প্লটের একজন প্রশাসকের বিরুদ্ধে আইনগত কার্যকলাপ নিয়ে আসে।

বাজারের ঝুঁকি: একইভাবে যেকোনো অনুমানের সাথে, বিটকয়েনের মান পরিবর্তন হতে পারে। নিশ্চিত হতে, নগদ মূল্য তার সংক্ষিপ্ত উপস্থিতির জন্য খরচ বন্য দোল দেখেছে. ট্রেডের উপর উচ্চ-ভলিউম ট্রেডিং এর উপর নির্ভরশীল, এটি যেকোন খবরের উপযোগী অনুষ্ঠানের জন্য গভীরভাবে উপাদেয়।

CFPB-এর মতে, 2013 সালে একটি নির্জন দিনে বিটকয়েনের খরচ 61% কমেছে, যেখানে 2014 সালে একদিনের খরচ হ্রাসের রেকর্ডটি মূলত 80% এর মতো বড় ছিল।

বিটকয়েনের নির্দেশনা

যেকোনো নতুন উদ্ভাবনের মতো, বিটকয়েনকে নির্দেশিত করার প্রচেষ্টাগুলি ঝামেলাপূর্ণ হয়েছে। চলমান বিডেন সংস্থা বিটকয়েনের আশেপাশে নির্দেশিকা জোরদার করতে দেখায়,

এবং তবুও একটি উন্নয়নশীল এবং আর্থিকভাবে দরকারী শিল্পকে শ্বাসরোধ না করার চেষ্টা করার জন্য একটি অনিশ্চিত পরিস্থিতি নেভিগেট করে।

বিডেন ব্যক্ত করেছেন যে তিনি বিটকয়েনের বেআইনি ব্যবহার রোধ করতে দেখবেন তবে এর সাথে সাথে এর ঘটনাকে সমর্থন করবেন।

মার্কিন যুক্তরাষ্ট্র বিশেষত ক্রিপ্টো এবং বিদেশে এর অপরাধমূলক ব্যবহারের নির্দেশনাকে কেন্দ্র করে কেন্দ্রীভূত হয়েছে, উদাহরণস্বরূপ, ডিজিটাল কারেন্সি ট্রেড এবং স্বতন্ত্র ডিজিটাল কারেন্সি ওয়ালেট অনুমোদন করা এবং ক্রিপ্টো কিস্তি পুনরুদ্ধার করা বদমাশদের কাছে।

একইভাবে এই অনুমোদনগুলি যথাযথভাবে সমন্বয় করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে একটি জাতীয় ব্যাঙ্ক কম্পিউটারাইজড নগদ (সিবিডিসি) লালনপালনের প্রয়োজন হয়েছে।

বিটকয়েন এবং ডিজিটাল অর্থের জগতে যেমন উদ্ভব হচ্ছে, তেমনি নির্দেশিকাও তৈরি হবে, যা কিছু সময়ের পরে অনেক পরিবর্তন এবং নিয়মকানুন দেখতে পাবে।

এক বিটকয়েন মাইন করতে কত সময় লাগে?

খনি সংস্থার একটি ব্লক অনুমোদন করতে এবং পুরষ্কার তৈরি করতে স্বাভাবিক 10 মিনিট সময় লাগে৷ Bitcoin পুরস্কার প্রতি ব্লক 6.25 BTC। এটি 1 BTC খননের জন্য প্রায় 100 সেকেন্ডের জন্য কাজ করে।

বিটকয়েন কি একটি বুদ্ধিমান উদ্যোগ?

বিটকয়েনের একটি সংক্ষিপ্ত অর্থ পরিচালনার ইতিহাস রয়েছে যা ব্যতিক্রমীভাবে অপ্রত্যাশিত খরচের সাথে লোড করা হয়েছে। এটি একটি বুদ্ধিমান অনুমান কিনা তা আপনার আর্থিক প্রোফাইল, অবদানকারী পোর্টফোলিও, ঝুঁকি স্থিতিস্থাপকতা এবং অবদানের উদ্দেশ্যগুলির উপর নির্ভর করে।

ক্রিপ্টোগ্রাফিক অর্থে সংস্থান রাখার আগে আপনাকে ক্রমাগত একজন আর্থিক বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে যাতে এটি আপনার অবস্থার জন্য আদর্শ হয়।

বিটকয়েন কীভাবে নগদ নিয়ে আসে?

খননকারীদের বিটকয়েন সংস্থা কার্যকরভাবে ব্লক অনুমোদন করে এবং ক্ষতিপূরণ দিয়ে বিটকয়েন থেকে নগদ আনে।

বিটকয়েন ডিজিটাল কারেন্সি ট্রেডের মাধ্যমে সরকার জারি করা অর্থের জন্য বিনিময়যোগ্য এবং শিপার এবং খুচরা বিক্রেতাদের কাছ থেকে কেনার জন্য ব্যবহার করা যেতে পারে যা তাদের স্বীকৃতি দেয়। আর্থিক সমর্থক এবং পরীক্ষকরা বিটকয়েন ট্রেডিং থেকে নগদ আনতে পারেন।

মার্কিন ডলারে পরিমাণ $1 বিটকয়েন?

22 নভেম্বর, 2022 পর্যন্ত, $1 বিটকয়েন $15,766 US ডলারের সমতুল্য।

কত সংখ্যা বিটকয়েন বাকি আছে?

উপস্থিত বিটকয়েনের অল আউট সংখ্যা হল 19,214,106.25। 22 নভেম্বর, 2022 পর্যন্ত খনন করা বাকি বিটকয়েনের পরিমাণ হল 1,785,893.8।

প্রাথমিক উদ্বেগ

বিটকয়েন ছিল প্রধান ক্রিপ্টোগ্রাফিক অর্থ এবং এটিকে আইনসম্মত সূক্ষ্মতার বাইরে এক ধরনের কিস্তি হিসাবে ব্যবহার করার পরিকল্পনা করা হয়েছে। 2009 সালে এটির উপস্থাপনার পর থেকে,

বিটকয়েনের খ্যাতি প্লাবিত হয়েছে এবং এর উদ্দেশ্যগুলি প্রসারিত হয়েছে, যা অসংখ্য নতুন প্রতিযোগী ডিজিটাল মুদ্রা তৈরি করেছে।

তবে বিটকয়েন উৎপাদনের সবচেয়ে সাধারণ উপায়টি জটিল, এতে সম্পদ রাখা আরও স্পষ্ট। আর্থিক সমর্থক এবং পরীক্ষকরা ক্রিপ্টো ট্রেডে বিটকয়েন লেনদেন করতে পারেন।

একইভাবে যেকোনো উদ্যোগের মতো, বিশেষ করে বিটকয়েনের মতো নতুন এবং অপ্রত্যাশিত একটি, আর্থিক সমর্থকদের পরিশ্রমের সাথে বিবেচনা করা উচিত যে বিটকয়েন তাদের জন্য সঠিক অনুমান।

ডিজিটাল মুদ্রা এবং অন্যান্য স্টার্টিং কয়েন কন্ট্রিবিউশনে ("ICOs") সম্পদ স্থাপন করা ব্যতিক্রমীভাবে বিপজ্জনক এবং অনুমানমূলক, এবং এই নিবন্ধটি অর্থের ক্রিপ্টোগ্রাফিক ফর্ম বা অন্যান্য ICO-তে সম্পদ রাখার জন্য Investopedia বা প্রবন্ধকারের প্রস্তাব নয়।

যেহেতু প্রতিটি ব্যক্তির পরিস্থিতি এক ধরণের, তাই একজন প্রত্যয়িত দক্ষ ব্যক্তিকে ক্রমাগত পরামর্শ দেওয়া উচিত যে কোনও আর্থিক পছন্দের বিষয়ে নিষ্পত্তি করার আগে।

ইনভেস্টোপিডিয়া এইভাবে থাকা ডেটার নির্ভুলতা বা ব্যবহারিকতার বিষয়ে কোনও চিত্রায়ন বা গ্যারান্টি দেয় না।

সমর্থিত

আপনার সমস্ত Web3 প্রয়োজনের জন্য একটি কম্পিউটারাইজড ওয়ালেট

ক্রিপ্টো থেকে NFTs এবং তারপরে কিছু, প্রচুর পরিমাণে DeFi পর্যায়ে পৌঁছানো আপনার সন্দেহের চেয়ে সহজ।

OKX, একটি প্রধান কম্পিউটারাইজড রিসোর্স আর্থিক বিশেষজ্ঞ সংস্থার সাথে, আপনি সম্পদ বিনিময় এবং সঞ্চয় করার সাথে সাথে অভিজাত নিরাপত্তা পেতে পারেন।

আপনি একইভাবে বিদ্যমান ওয়ালেটগুলিকে ইন্টারফেস করতে পারেন এবং তালিকাভুক্তির 30 দিনের ব্যবধানে ক্রিপ্টো কেনার মাধ্যমে বা টপ-আপের মাধ্যমে $50-এর বেশি একটি স্টোর সম্পূর্ণ করলে $10,000 পর্যন্ত জিততে পারেন। আরও জানুন এবং আজ সাইন আপ করুন?

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ