এসইও কি? এসইও কিভাবে শুরু করবে

আসসালামু আলাইকুম, প্রিয় বন্ধুরা, কেমন আছেন সবাই? আবারো নতুন পোস্ট নিয়ে হাজির হলাম আপনাদের সামনে। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব; এসইও কি? এসইও শেখার উপায় এবং কিভাবে এসইও শিখে আয় করা যায়?

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমি আশা করি এই পোস্টটি পড়ার পরে, আপনারা সবাই এসইও সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে সক্ষম হবেন এবং এই পোস্টটি আপনাদের অনেক কাজে আসবে।

তো বন্ধুরা, আর কোনো ঝামেলা না করে আজকের মূল আলোচনা শুরু করা যাক।

ভূমিকা:-

আজকাল সবাই অনলাইনে তাদের ক্যারিয়ার গড়তে চায়। কিন্তু তাদের একটি সাধারণ সমস্যা হল তারা অনলাইন আয়ের কথা ভাবেন; আপওয়ার্ক, ফ্রিল্যান্সার, ইলান্স!

কিন্তু তারা জানে না যে তাদের ধারণা সম্পূর্ণ ভিত্তিহীন।

এসইও অনলাইন বিক্রয় এবং বিপণন বিভাগের সবচেয়ে বড় অংশগুলির মধ্যে একটি। একজন এসইও বিশেষজ্ঞ এসইও শিখে বিপুল পরিমাণ অর্থ উপার্জন করতে পারেন।

যারা ব্লগিং বা ইউটিউবে ভিডিও বানান তারা অবশ্যই জানেন এসইও কতটা গুরুত্বপূর্ণ। আর যারা নতুন ব্লগিং শুরু করার কথা ভাবছেন তাদেরও জানা উচিত SEO কি? এটা কিভাবে কাজ করে?

আর তাই আজকের পোস্টে আমি আপনার সাথে এসইও করছি? এটা কিভাবে কাজ করে? এসইও শিখে কিভাবে আয় করা যায়? আমি বিস্তারিত আলোচনা করব।

আশা করি শেষ পর্যন্ত পোস্টটি ভালোভাবে পড়লে অনেক উপকৃত হবেন। তো চলুন দেরি না করে শুরু করি আমাদের মূল আলোচনা।

বিষয় সূচক: -

1. SEO কি? (SEO কি)

2. একটি সার্চ ইঞ্জিন কি? (সার্চ ইঞ্জিন কি)

3. SEO শেখার উপায়।

4. SEO থেকে অর্থ উপার্জনের উপায়।

4.1 গুগল অ্যাডসেন্স।

  4.2 অ্যাফিলিয়েট মার্কেটিং 

 4.3 কোর্স বিক্রয়।

6. আমাদের শেষ শব্দ.

1. SEO কি? (SEO কি)

এসইও হল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। SEO হল একটি প্রক্রিয়া যার মাধ্যমে আপনি একটি নির্দিষ্ট কীওয়ার্ডের মাধ্যমে আপনার ওয়েবসাইটকে বিভিন্ন সার্চ ইঞ্জিনের প্রথম পৃষ্ঠায় নিয়ে আসেন।

তাই এখন আমরা বলতে পারি, এসইও হল একটি প্রযুক্তিগত প্রক্রিয়া যা সার্চ ইঞ্জিনের মাধ্যমে ওয়েবসাইটে টার্গেটেড ফ্রি ভিজিটর বা ট্রাফিক আনতে পারে।

এবং সাধারণভাবে, এসইও হল গুগল বা অন্য কোন সার্চ ইঞ্জিনের উপর ভিত্তি করে যেকোন অনলাইন পরিষেবা বা ওয়েবসাইটের বিপণন।

2. একটি সার্চ ইঞ্জিন কি? (সার্চ ইঞ্জিন কি)

সার্চ ইঞ্জিন মূলত একটি ওয়েব সার্চ সফটওয়্যার প্রোগ্রাম। যা তথ্য সংরক্ষণ করে এবং প্রয়োজনে সেই তথ্য সরবরাহ করে।

আমাকে আপনার বুঝতে একটু সহজ করতে দিন। ধরুন আপনার একটি ওয়েবসাইট আছে। যেকোনো সার্চ ইঞ্জিন, বিশেষ করে গুগল, আপনার ওয়েবসাইটের প্রতিটি পৃষ্ঠা পরিদর্শন করবে এবং তথ্য সংগ্রহ করবে।

এবং যখন আমরা পাহাড়ে অনুসন্ধান করি, ইনডেক্স করা ডেটা থেকে ফলাফল আমাদের কাছে আসে।

আর যে ওয়েবসাইটের আর্টিকেল বেশি সাজানো হয় এবং SEO ফ্রেন্ডলি সার্চ ইঞ্জিন সেই ওয়েবসাইটগুলোকে প্রথমে রাখে।

3. SEO শেখার উপায়।

এবার আসা যাক বেসিক বিষয়ে, এখন আমরা এসইও শেখার উপায় জানব। আর এসইও শেখার দুটি উপায় আছে। উদাহরণ স্বরূপ: কিন্তু আপনি যদি অনলাইনে এসইও শিখতে চান তবে আপনাকে সময় নিয়ে ধৈর্য ধরতে হবে। আর অন্যদিকে আপনি খুব অল্প সময়ে ভালো প্রতিষ্ঠান থেকে শিখতে পারবেন।

কিন্তু মনে রাখবেন অনলাইনে অনেক প্রতিষ্ঠান ও ওয়েবসাইট আছে যেগুলো ভুয়া। তাই এসইও শেখার জন্য একটি ভালো এবং নির্ভরযোগ্য প্রতিষ্ঠান বা ওয়েবসাইট সংরক্ষণ করুন।

4. SEO থেকে অর্থ উপার্জনের উপায়।

আজকাল এসইও শিখে আয় করার অনেক উপায় রয়েছে। আর আমাদের দেশে অনেকেই আছেন যারা এসইও এর মাধ্যমে মোটা অংকের টাকা আয় করছেন। আর আপনি চাইলে এসইও থেকে আয় করতে পারেন।

 নিচে আমি SEO থেকে আয় করার কিছু উপায় উল্লেখ করব।

  •        গুগল অ্যাডসেন্স.
  •        অ্যাফিলিয়েট মার্কেটিং
  •         কোর্স বিক্রি করে।

4.1 গুগল অ্যাডসেন্স।

আপনি যদি লিখতে ভালোবাসেন তবে আপনি একটি ব্লগ বা ওয়েবসাইট তৈরি করতে পারেন এবং সেখান থেকে গুগল অ্যাডসেন্সের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন।

আপনি যদি কিওয়ার্ড রিসার্চ করে বন্ধুত্বপূর্ণ SEO করতে পারেন, তাহলে আপনি সহজেই প্রতিদিন ব্লগে ভিজিটর বা ট্রাফিক আনতে পারবেন। এবং তারপর আপনাকে এখানে গুগলের মতো কোম্পানির বিজ্ঞাপন দিতে হবে। যার নাম Google adcence. এবং এখন এমন অনেক মানুষ আছেন যারা গুগল অ্যাডসেন্স দিয়ে তাদের জীবন পরিবর্তন করেছেন।

4.2 অ্যাফিলিয়েট মার্কেটিং।

অ্যাফিলিয়েট মার্কেটিং অনলাইনে অর্থ উপার্জনের অন্যতম জনপ্রিয় উপায়। এবং যদি আপনার একটি ভাল বন্ধুত্বপূর্ণ ওয়েবসাইট থাকে, তাহলে আপনি অ্যাফিলিয়েট মার্কেটিং করে বিপুল পরিমাণ অর্থ উপার্জন করতে পারেন।

 আর তাই এসইও জ্ঞান প্রয়োগ করে, আপনিও অ্যাফিলিয়েট মার্কেটিং থেকে ভালো পরিমাণ অর্থ উপার্জন করতে পারেন। আপনি SEO দ্বারা আপনার ওয়েবসাইটকে র‌্যাঙ্ক করে এবং সেখানে পণ্যের প্রচার ও বিক্রয় করে আয় করতে পারেন।

বর্তমানে বাংলাদেশে অ্যামাজনের অ্যাফিলিয়েট মার্কেটিং এর ধারা চলছে। একটু ধৈর্য ধরে কাজ করতে পারলে অ্যাফিলিয়েট মার্কেটিং থেকে লাইফ টাইম ইনকাম করার সুযোগ রয়েছে।

4.3 কোর্স বিক্রয়।

এসইও থেকে আয় করার আরেকটি সহজ উপায় হল কোর্স বিক্রয়। অনেকেই আছেন যারা এই সেক্টরে একেবারেই নতুন। তাদের মধ্যে অনেকেই আছেন যারা কোর্স কিনে এসইও শিখতে চান।

 এবং আপনি যদি তাদের চাহিদা মেটাতে কোর্স তৈরি করেন তবে আপনি সেগুলি বিক্রি করতে পারেন। যাইহোক, আপনি শুধুমাত্র কোর্স বিক্রি করে একটি ভাল পরিমাণ অর্থ উপার্জন করতে পারেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ