এসইও কি? What Is SEO in Bangla

ভূমিকা: আমি গত 6 মাস ধরে ব্লগিং করছি। আমি ব্লগারে কিছু ব্যক্তিগত ব্লগ দিয়ে শুরু করেছি। আমি বিভিন্ন কমিউনিটি ব্লগ যেমন সামহোয়্যারইনব্লগ, টেকটিউনস এবং মাঝে মাঝে ভিজিট করতাম। কিছুদিন আগে সামুতে বিভিন্ন আর্টিকেলের মধ্যে অ্যাডসেন্স নিয়ে কিছু লেখা পড়েছিলাম। মূলত তখন থেকেই আমার মাথায় অ্যাডসেন্সের ভুত।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

কীওয়ার্ড হল একটি শব্দার্থিক শব্দ যা লোকেরা নির্দিষ্ট তথ্য খোঁজার জন্য সার্চ ইঞ্জিনের সার্চ বক্সে টাইপ করে। আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে, লোকেরা খুব কমই একটি শব্দ দিয়ে অনুসন্ধান করে। বরং মানুষ এখন অনেক বেশি নির্দিষ্ট তথ্য চায়। এর জন্য তারা গ্রুপ কিওয়ার্ড (Phrase Keyword) ব্যবহার করে। সেজন্য আপনি যদি

আমি এই অ্যাডসেন্সকে মাথায় রেখে পেশাদার ব্লগিংয়ের জগতে এসেছি। আমি গত 6 মাসে অ্যাডসেন্স সম্পর্কে অনেক পড়েছি। আমি অনেক ই-বুক পড়েছি। আমি বেশ কিছু ভিডিও টিউটোরিয়ালও দেখেছি। এইভাবে আমি অ্যাডসেন্সের পাশাপাশি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) শিখতে শুরু করেছি।

 

এসইও ছাড়া অ্যাডসেন্স আসলে অকেজো। এডসেন্স নিয়ে বিস্তারিত আলোচনা করার আগে আমি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে আলোচনা করতে চাই। পেশাদার ব্লগিং এমন একটি জিনিস, যেখানে আপনাকে বিশ্বের কোটি কোটি মানুষের সাথে প্রতিদ্বন্দ্বিতাকারী দর্শকদের পরিচালনা করতে হবে। আপনি যদি প্রত্যাশিত ভিজিটর পেতে চান তাহলে অবশ্যই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে পরিষ্কার ধারণা থাকতে হবে। কারণ ভিজিটর ছাড়া অ্যাডসেন্স নিয়ে ভাবা বোকামি।

 

আমার এসইও ধারনা:

S. E. এটি একটি পদ্ধতি যা বিভিন্ন সার্চ ইঞ্জিন যেমন Google, Yahoo বা Bing-এর বিভিন্ন অভ্যন্তরীণ প্যারামিটার ব্যবহার করে সার্চ ইঞ্জিনের ফলাফল পৃষ্ঠায় একটি ওয়েবসাইট বা এর একটি পৃষ্ঠা কত বেশি, কত নম্বর বা কতটা ভাল তা নির্ধারণ করতে ব্যবহৃত হয়। এসইও সাধারণত দুই ধরনের হয়। 1. অনপেজ সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান, II। অফ-পেজ সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান।

 

বেশ কিছু মৌলিক এসইও টিপস রয়েছে যা প্রত্যেক ব্লগারের জানা উচিত। নিচে সংক্ষেপে আলোচনা করা হলো-

 

1. অনন্য এবং গুণমান বিষয়বস্তু: বড় s. ই. এবং. কিছুই হতে পারে না। আমি আমার নিজের অভিজ্ঞতা থেকে দেখেছি - আপনি যদি এসইও সম্পর্কে কিছু না জানেন, তবে নিয়মিতভাবে খুব ভালো লিখতে পারেন, তাহলে আপনার ব্লগ বা পোস্টের কোনো এসইওর প্রয়োজন নেই। উন্নত লেখা নিজেই একটি এসইও। আপনি যদি নিয়মিত ভাল এবং অনন্য নিবন্ধ লিখতে পারেন, সার্চ ইঞ্জিনগুলি স্বয়ংক্রিয়ভাবে আপনার ব্লগকে চিনবে এবং ফলাফল পৃষ্ঠার শীর্ষে থাকবে। মনে রাখবেন, সার্চ ইঞ্জিনগুলি এতটা বোকা নয় যে অনেকগুলি অবাঞ্ছিত কীওয়ার্ড দিয়ে তৈরি একটি টেক্সট সার্চ ইঞ্জিনে প্রথমে রেখে আপনার ইমেজ নষ্ট করে দেবে। নিজেকে একজন সাধারণ ভিজিটর হিসেবে ভাবুন। ধরুন আপনার কোন সমস্যা আছে এবং গুগল সার্চ করুন। Google আপনাকে একটি ব্লগ বা ওয়েবসাইটের কয়েকটি লিঙ্ক দিয়েছে যা আপনি পরিদর্শন করেছেন - নিবন্ধটি প্রচুর অবাঞ্ছিত বারবার কীওয়ার্ড দিয়ে লেখা হয়েছিল, যার কারণে নিবন্ধটির ভিতরে মূল শব্দটি খুঁজে পাওয়া কঠিন হয়ে পড়েছে। তখন নিশ্চয়ই গুগলের প্রতি বিরক্ত হবেন!!! সার্চ ইঞ্জিনও এটা জানে। অবাঞ্ছিত কীওয়ার্ড দিয়ে আপনি প্রথম দিনে ফলাফলের পৃষ্ঠায় ফিরে আসতে সক্ষম হতে পারেন, কিন্তু শীঘ্রই আপনি আবার হারিয়ে যাবেন।

 

তার থেকে নিয়মিত ভালো লিখুন। আপনার লেখা ফলাফল পৃষ্ঠায় স্থায়ী হবে এবং অপেক্ষাকৃত বেশি লাভজনক হবে।

 

2. কীওয়ার্ড: কীওয়ার্ড হল একটি শব্দার্থিক শব্দ যা লোকেরা নির্দিষ্ট তথ্য খোঁজার জন্য সার্চ ইঞ্জিনের সার্চ বক্সে টাইপ করে। আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে, লোকেরা খুব কমই একটি শব্দ দিয়ে অনুসন্ধান করে। বরং মানুষ এখন অনেক বেশি নির্দিষ্ট তথ্য চায়। এর জন্য তারা গ্রুপ কিওয়ার্ড (Phrase Keyword) ব্যবহার করে। সেজন্য আপনি যদি "ডিজিটাল ক্যামেরা" কিওয়ার্ডের পরিবর্তে "Canon's digital camera" কিওয়ার্ডটি ব্যবহার করেন তাহলে আপনি অনেক ভালো ফলাফল পাবেন। এর আরেকটি সুবিধা হল আপনার গ্লোবাল কম্পিটিটর কমে যাবে ফলে আপনি সহজেই রেজাল্ট পেজের শুরুতে জায়গা পাবেন।

 

3. অভ্যন্তরীণ লিঙ্ক বিল্ডিং: আমি এটি বেশ কার্যকর বলে মনে করি। আপনি যদি জনপ্রিয় তথ্য সাইট "উইকিপিডিয়া" ব্যবহার করে থাকেন, আপনি জানেন যে তারা বিভিন্ন সার্চ ইঞ্জিনে প্রথম স্থান অধিকার করে। আপনি তাদের অভ্যন্তরীণ লিঙ্ক বিন্যাস লক্ষ্য করেছেন? এক কথায় অসাধারণ। কেন আপনি এই কৌশল ব্যবহার থেকে দূরে থাকবেন? অভ্যন্তরীণ লিঙ্কিং যেমন একটি পৃষ্ঠা অন্য পৃষ্ঠায় ব্যাকলিংক দেয়, সার্চ ইঞ্জিন রোবটকে এক লিঙ্ক থেকে সূচীতে অন্য লিঙ্কে যেতে প্ররোচিত করে। এবং সমস্ত পৃষ্ঠাগুলি সার্চ ইঞ্জিনগুলির নখদর্পণে রয়েছে নতুনগুলির মতো পুরানো পাঠ্যগুলির লিঙ্ক করার কারণে যা আপনার ব্লগের র‌্যাঙ্ক বাড়াতে খুব সহায়ক।

4. আউটবাউন্ড লিঙ্ক: গুগল ক্রমাগত আপডেট করছে। এবং যদি গুগল এই সমস্ত আপডেটে অসঙ্গতি খুঁজে পায় তবে আপনি র‌্যাঙ্ক হারাবেন। সুতরাং আপনি যখন একটি বহির্গামী ওয়েবসাইটে লিঙ্ক, আপনি আপনার শিল্পের সেরা সাইটে লিঙ্ক করতে হবে. কারণ Google প্রাসঙ্গিক এবং কর্তৃপক্ষের সাইটগুলিতে আউটবাউন্ড লিঙ্ক সরবরাহ করে এমন সাইটগুলিকে পছন্দ করে৷

 

5. মেটা এবং বিভিন্ন ট্যাগ ব্যবহার করা: প্রতিটি ব্লগারকে এই ধাপ সম্পর্কে একটি পরিষ্কার ধারণা থাকতে হবে। পোস্টের শিরোনাম অবশ্যই H1 হতে হবে এবং পোস্টের উপশিরোনাম বা পয়েন্ট অবশ্যই H2 ট্যাগের মধ্যে হতে হবে। যাইহোক, সার্চ ইঞ্জিনগুলি H1 ট্যাগটিকে গুরুত্ব সহকারে নেয়। পোস্ট ইমেজটি ব্যবহার করুন এবং ইমেজের Alt ট্যাগে পোস্টটি ভিত্তিক কীওয়ার্ডটি রাখুন। পোস্টের টাইটেল ট্যাগে ইংরেজি শব্দ And, Or, &, The এড়িয়ে চলুন এবং ভালো কীওয়ার্ড সহ 60 শব্দে একটি বাক্য লিখুন। মেটা বর্ণনাটি 160 শব্দের মধ্যে হওয়া উচিত এবং এক্ষেত্রে বাক্যটির শুরুতে কীওয়ার্ড রাখার চেষ্টা করুন।

 

6. ইউআরএল স্ট্রাকচার: ইউআরএল স্ট্রাকচার অবশ্যই পোস্টের নামে থাকতে হবে, এটি এসইওতে সুপারিশ করা হয়। এবং অবশ্যই URL ছোট এবং সুন্দর হতে হবে. Google আরও বরো URL পছন্দ করে না।

থিম এবং সাইডবার: মোবাইল রেসপন্সিভ এবং ক্লিন থিম নিন। একটা কথা মনে রাখতে হবে থিমে নেভিগেশন ঠিক থাকে অর্থাৎ সাইড বার এবং সার্চ বক্স যাতে ঠিক থাকে।

 

7. অফ-পেজ এসইও: অফ-পেজ এসইও হল আপনার ওয়েবসাইটের পেজ বা পোস্ট বাজারজাত করার একটি কৌশল। অফপেজ হল যখন আপনি অন্য ওয়েবসাইটে যান এবং নিজের জন্য একটি লিঙ্ক পান।

এখন প্রশ্ন হল গুগল দেখতে কেমন?

অন্য কারো ওয়েবসাইট আপনার নিশের সাথে মিলে গেলে, গুগল মামা লিংক নিলে কিছু মনে হবে না, তবে ভালোই লাগে। কিন্তু এলোমেলোভাবে যেকোন সাইটে লিঙ্ক করলে গুগল খারাপ দেখায়। যেমন, আপনি যদি বিজ্ঞানের ছাত্র হন এবং আপনার বন্ধু সব দলের ছাত্রদের নিয়ে ঘুরে বেড়ায়, তাহলে বোঝা যাবে না আপনি কোন দলের! যদি আপনার বন্ধুদের বৃত্ত শুধু বিজ্ঞান পিছনে রাউন্ড তাহলে আপনি সহজেই বুঝতে পারবেন. গুগল তার র্যাঙ্ক ব্রেন দিয়ে আপনার লিঙ্ক ওয়েবসাইট থেকে আপনাকে বোঝার চেষ্টা করে। তাই লিঙ্ক বিল্ডিং প্রাসঙ্গিক হতে হবে.

 

1. বিপণন (মার্কেটিং): এটি অফলাইন এস. তার একটি অংশ ই. সংক্ষেপে, মার্কেটিং হল বিভিন্ন সামাজিক নেটওয়ার্ক যেমন Facebook, Twitter, LinkedIn এবং বুকমার্কিং সাইট যেমন Delishas, ​​Digg, Reddit ব্যবহার করে একটি ব্লগ বা ওয়েবসাইটের প্রচার। নিবন্ধ জমা দেওয়া এবং মন্তব্য করাও বিপণনের একটি অংশ। একটি পোস্ট লেখার পরে, উপরের মার্কেটিং সাইটগুলি ব্যবহার করে আপনার লিঙ্কটি জমা দিন।

 

এটি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের মৌলিক বিষয়। পোস্ট লেখার সময় উপরের বিষয়গুলো মাথায় রাখলে আপনার সাইটটি ভালোভাবে অপ্টিমাইজ করা হবে। ফলস্বরূপ, আপনি দ্রুত ভিজিটর পেতে শুরু করবেন।

 

শেষ একটা কথা আমি বলতে চাই- ধৈর্য ধরুন এবং অধ্যবসায় করুন। ইন্টারনেটের এই বিশাল বিশ্বে, আপনি অবশ্যই নিজের জন্য একটি জায়গা তৈরি করতে পারেন যদি আপনার ধৈর্য সহ্য করা থাকে।

 

 

 

আমি এই মাসে আমার প্রথম চেক পেয়েছি (জুন 2010)। কিন্তু আমি গত ৬ মাস ধরে এডসেন্স নিয়ে কাজ করছি। এতে অনেক বাধা রয়েছে। পিন কোড ভেরিফাই না করায় কয়েকদিন ধরে পিএসএও দেখাচ্ছিল। কিন্তু হাল ছাড়িনি। কারণ, আমি একটি ব্লগে পড়েছিলাম - "ইন্টারনেটে অর্থ উপার্জনের ক্ষেত্রে 100 শতাংশ মানুষ সফল হয়, কিন্তু দুঃখের বিষয়, সেই 100 জনের মধ্যে প্রায় 90 জন ধৈর্য হারিয়ে ফেলে এবং ধৈর্য হারিয়ে ফেলে।"

 

 আমি 90 জনের এই দলে থাকতে চাইনি। আমি এই মাসে গত মাসের চেক পেয়েছি। এবং এই লেখা পর্যন্ত, এই মাসের আয় 150 ছাড়িয়ে গেছে। আশা করি এখন থেকে প্রতি মাসে একটি চেক পাব।

 

 নিচে কিছু লিঙ্ক দেওয়া হল যেখানে বিভিন্ন অ্যাডসেন্স এবং এস.ই. এবং প্রায় প্রতিদিনই টিপস পাওয়া যায় -

1. ডিজিটালপয়েন্ট ফোরাম।

2. ওয়েবমাস্টার ওয়ার্ল্ড।

 

এখন আমি আপনাদের সামনে গল্পে আলোচনা করব SEO কি এবং কেন SEO করবেন।

 

গঞ্জে রহিম ও করিমের দুই বন্ধু রয়েছে। ২ জনের ব্যবসা ভালোই চলছিল। তারা উভয়ই তাদের আত্মবিশ্বাসের সাথে মোকাবিলা করে যখন তারা তাদের খেলার কার্যক্রম শুরু করতে বেছে নেয়। সেই চিন্তার ফল হল রহিম গঞ্জে আরেকটি দোকান খুলল এবং করিম ভাবল আমি এই গঞ্জকে টার্গেট করব না, সারা দেশ টার্গেট করব, সেই চিন্তা থেকেই সে একটা ওয়েবসাইট শুরু করল যার মাধ্যমে সে সারা দেশে ব্যবসা করবে।

 

রহিম তার দোকান থেকে ভালো ব্যবসা করতে থাকে। অন্যদিকে, করিমের ওয়েবসাইটে মানুষ খুব একটা আসে না (কারণ গঞ্জে এরকম আরও অনেক দোকান আছে), ফলে তার ব্যবসা চলছে না। করিম ভাবলেন তার ওয়েবসাইটটি যে একটি অনলাইন স্টোর তা সবার কাছে জানাতে কী করা যেতে পারে। তিনি একজন আইটি বিশেষজ্ঞের কাছে গিয়ে পরামর্শ চেয়েছিলেন এবং তার সমস্ত সমস্যা ব্যাখ্যা করেছিলেন। সেই আইটি বিশেষজ্ঞ তাকে কি বললেন চলুন একটু শুনি।

 

আইটি বিশেষজ্ঞ: আপনাকে সবাইকে জানাতে হবে যে আপনার একটি ওয়েবসাইট আছে।

 

করিমঃ ভাই কিভাবে বলবো? আমার কাছে একটি পোস্টার স্টিকার ব্যানার সাইনবোর্ড থাকতে পারে যাতে বলা হয় যে আমার একটি ওয়েবসাইট আছে যেখানে আপনি আপনার প্রয়োজনীয় সমস্ত জিনিস খুঁজে পেতে পারেন।

 

আইটি বিশেষজ্ঞ: না, আপনি আপনার অনলাইন স্টোরের জন্য একটি অনলাইন প্রচার চালাবেন। এই প্রচারকে এসইও বলা হয়।

 

করিম: এসইও কি ভাই?

 

আইটি বিশেষজ্ঞ: এই প্রচারকে বলা হয় এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।

 

এটাকে আমরা এভাবে বলতে পারিঃ

 

 এসইও হল এমন একটি সিস্টেম যার মাধ্যমে আপনি সার্চ ইঞ্জিন থেকে ফ্রি/পেইড/এডিটোরিয়াল এর মাধ্যমে ট্রাফিক/ভিজিটর পাবেন।

 

গুগল, বিং, ইয়াহু, ইয়ানডেক্স ইত্যাদি কিছু সার্চ ইঞ্জিন।

 

করিম: ভাইয়া একটু বিস্তারিত বললে এসইও করব কেন?

 

আইটি এক্সপার্টঃ ভাই, আপনার বন্ধু পোস্টার স্টিকার ব্যানার সাইনবোর্ড টানিয়ে প্রচার করবে যে আমার গ্রামে একটি দোকান আছে যেখানে আপনি আপনার সমস্ত জিনিস পাবেন, তার গ্রামের ছোট এলাকা থেকে লোকজন আসবে। তার প্রচারের পরিসর তার গ্রামের একটি ছোট এলাকা। এবং আপনার টার্গেট এলাকা সমগ্র দেশ কারণ আপনি পোস্টার স্টিকার ব্যানার সাইনবোর্ড লাগিয়ে সারাদেশে প্রচারণা চালাতে পারেন কারণ এটি খুবই সময়সাপেক্ষ এবং ব্যয়বহুল। এই কারণেই আপনি আপনার প্রচারাভিযান চালাবেন যেখানেই সারাদেশের লোকেরা আপনার প্রচারণার জন্য অনুসন্ধান করে বা খুঁজে পায়৷

 

করিম: সারাদেশে মানুষ কোথায় খুঁজবে?

 

আইটি বিশেষজ্ঞ: সারাদেশের লোকেরা সার্চ ইঞ্জিনে অনুসন্ধান করে, তাই আপনি একটি সার্চ ইঞ্জিন চালাবেন। এটি আপনাকে খুব কম খরচে এবং খুব অল্প সময়ে সারা দেশে আপনার দোকানের প্রচার করতে দেয়। এবং আপনি সারা দেশ থেকে আপনার দোকানে গ্রাহকদের খুঁজে পাবেন। এতে আপনার দোকানের ব্যবসা বাড়বে।

 

করিম: ধন্যবাদ ভাই, এখন বুঝলাম SEO কি এবং কেন SEO করব। তবে ভবিষ্যতে তোমাকে আরও বিরক্ত করব ভাই। আমি আশা করি আপনি আমাকে সাহায্য করবেন.

 

আইটি বিশেষজ্ঞ: অবশ্যই। সমস্যা নেই. আমি সাথে আছি

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Md Mamun Talukder - Jan 27, 2022, 8:00 PM - Add Reply

good

You must be logged in to post a comment.
Md Mamun Talukder - Jan 28, 2022, 10:07 AM - Add Reply

nice

You must be logged in to post a comment.
Md Mamun Talukder - Jan 28, 2022, 10:52 AM - Add Reply

good

You must be logged in to post a comment.
Md Mamun Talukder - Jan 28, 2022, 11:17 AM - Add Reply

amazing

You must be logged in to post a comment.
Md Mamun Talukder - Jan 28, 2022, 6:19 PM - Add Reply

good

You must be logged in to post a comment.
Md Mamun Talukder - Jan 29, 2022, 10:39 PM - Add Reply

Good

You must be logged in to post a comment.
Md Mamun Talukder - Jan 30, 2022, 11:19 AM - Add Reply

Amazing

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ