সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) প্রাথমিক ধারনা

সার্চ ইঞ্জিন কি? সার্চ ইঞ্জিন হচ্ছে এমন কিছু ওয়েবসাইট যা ব্যাবহার করে ইন্টারনেট ইউজার রা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব থেকে তাদের কাঙ্খিত সাইট টি খুজে পায়।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

একটি ওয়েবসাইট এর অধিকাংশ ট্রাফিক মানে ব্যাবহারকারী সার্চ ইঞ্জিন থেকে পাওয়া যায়। আর তাই ইন্টারনেট বা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে সার্চ ইঞ্জিন সাইট গুলোর গুরুত্ত অপরিসীম।

ইন্টারনেটে বহু সার্চ ইঞ্জিন সাইট এর মধ্যে জনপ্রিয় বাণিজ্যিক সার্চ ইঞ্জিনগুলো হচ্ছে গুগল, ইয়াহু, বিং ইত্যাদি।

এসব সাইট এ ইউজার-রা সার্চ বক্স এ তাদের কাংখিত জিনিসের নাম লিখে সার্চ করে থাকে। সার্চ ইঞ্জিন মুহুর্তের মধ্যে তার ডাটাবেজ থেকে অসংখ্য সাইট এর লিষ্ট ইউজার এর সামনে হাজির করে।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) এর গুরুত্ব

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) এর মাধ্যমে একজন ওয়েবমাস্টার বা ওয়েব ডেভেলপার তার ওয়েবসাইট টিকে তার টার্গেট ইউজার দের কাছে পৌছিয়ে দেয় এবং জনপ্রিয় করে তোলে।

আর এই কাজ করতে গিয়ে ওয়েবমাস্টার কে তার সাইট টিকে সার্চ রেজাল্ট এ প্রথম সারিতে নিয়ে আসতে হয়। তাহলেই সাইট টিতে ট্রাফিক সংখ্যা বাড়ে।

সার্চ রেজাল্ট এ অন্যান্য প্রতিদ্বন্দী সাইট কে পেছনে ফেলে সামনের সারিতে আসতে অনেক পন্থা অবলম্বন করতে হয়। আর এসব টিপস এবং ট্রিক্স রপ্ত করতে পারলেই একজন সফল প্রফেসনাল এসইও হওয়া যাবে।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) থেকে আয়ের উৎস

- প্রথমত সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) এর মাধ্যমে সাইট টিতে ট্রাফিক আকর্ষণ করে পন্য অথবা সার্ভিস ভোক্তাদের কাছে পৌঁছিয়ে দিয়ে প্রতিষ্ঠানের বিক্রি বৃদ্ধি করা যায়।
- আয়ের আরেকটি জনপ্রিয় উৎস গুগল এডসেন্স।

-আউট সোর্সিং মার্কেট প্লেস সাইট গুলোতে SEO এর ওপর কাজ করে একজন সফল SEO কন্সালটেন্ট হিসেবে কেবিয়ার তৈরি করার সুযোগ তো আছেই।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO)কি?

জনপ্রিয় গুগল এর সার্চ রেজাল্ট পাতায় প্রথমে আসে পেইড অর্থাৎ স্পন্সরড গুগল এড ওয়ার্ড এর পরের সারিতে আসে অর্গেনিক সার্চ রেজাল্ট।

আর সার্চ ইঞ্জিন অপটিমাইজেসন (SEO) কেবলমাত্র এই অর্গেনিক সার্চ রেজাল্টকে প্রভাবিত করে।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেসন এর সাথে অনেক বিষয় জড়িত। এটা একটি চলমান পক্রিয়া। এই পক্রিয়ার মধ্যে রয়েছে নির্দিষ্ট কিওয়ার্ড বা শব্দগুচ্ছ বাছাই করা যা ট্রাফিক জেনারেট করতে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে,

এরপর ওয়েব সাইটকে সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি করে তোলা, লিংক বিল্ডিং করা, এরপর সাইট এর উল্লেখযোগ্য অফারগুলো মার্কেটিং করা ইত্যাদি।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Morsalin13 - May 5, 2023, 9:37 PM - Add Reply

Good

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ