আপনার ইউটিউব চ্যানেলটি সুরক্ষিত করুন মাত্র ৬টি স্টেপ এ।

ইউটিউব বর্তমান বিশ্বের একটি গুরুত্বপূর্ণ জ্ঞান মূলক প্রতিষ্ঠান যা গুগল এর সমমান। ইউটিউব মূলত একটি ভিডিও আদান-প্রদানের ওয়েবসাইট। বর্তমানে ভিডিও আদান-প্রদানের যতগুলো সাইট রয়েছে, তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় হল ইউটিউব।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এই সাইটটিতে আপনি ভিডিও দেখবেন আবার নিজে mail এর সাহায্যে একাউন্ট দিয়ে চ্যানেল খুলে ভিডিও আপলোডও করতে পারবেন। ইউটিউবে ভিডিও আপলোড করার মাধ্যমে টাকাও উপার্জন করা যায়। এই সাইটটিতে আরো রয়েছে ভিডিও পর্যালোচনা, কমেন্ট করা, লাইক করা সহ আরও নানা সুবিধা।

ইউটিউব ১৪ই ফেব্রুয়ারি ২০০৫ সালে প্রতিষ্ঠিত হয়। এর প্রতিষ্ঠাতাগণ হল:

১: স্টিভ চ্যন
২: চ্যড হারলি
৩: যাওয়াদ করিম ( তিনি বাংলাদেশী বংশদ্ভুত)

বর্তমান সময়কে প্রযুক্তির স্বর্ণযুগ বলা যেতে পারে। একটি ইউটিউব চ্যানেল থেকে মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছেন অনেকেই। অনলাইন আয়ের অন্যতম একটি মাধ্যম এই ইউটিউব চ্যানেল। আপনি চাইলেই মন মতো ভিডিও করে ইডিট করে আপলোড করে দিতে পারেন আপনার ইউটিউব চ্যানেলে।

তবে এই চ্যানেলটির সিকিউরিটির দিকটিও আপনার মাথায় রাখতে হবে কিন্তু। কারন একটু হাইপড চ্যানেল দেখলেই সাইবার হ্যাকার দল গুলো সক্রীয় হয়ে ওঠে, পর্যাপ্ত সিকিউরিটি না থাকলে যেকোনো সময় আপনার ইউটিউব চ্যানেলটি হ্যাক বা ভ্যানিস হয়ে যাওয়ার ভয় কিন্তু রয়েই যায়!


চলুন তাহলে জেনে নেই কিভাবে আপনার ইউটিউব চ্যানেলটিকে সিকিউর করবেনঃ

1. move your channel to a brand account: 

ইউটিউব চ্যানেল প্রধানত দুই ধরনের হয়।
১। পার্সোনাল ইউটিউব চ্যানেল
২। ব্র্যান্ড ইউটিউব একাউন্ট

পার্সোনাল একাউন্ট হলো একদম প্রথম এ আপনি একটি মেইল দিয়ে আপনার যে ইউটিউব চ্যানেলটি খুলেন সেটি। আর ব্র্যান্ড একাউন্ট হলো একটি বিজনেস একাউন্ট যেখানে আপনি বা আপনার সাথে আরো মাল্টিপল পার্সন মিলে একত্রে গ্রুপ করে চ্যানেলটি পরিচালনা করেন।

এতে করে সুবিধা হলো আপনার চ্যানেলটি হ্যাক হলেও আপনি একদিন সময় পাবেন রিকোভারি করার জন্য যা আপনি পার্সোনাল একাউন্টে পাবেন না। তাই আপনার ইউটিউব চ্যানেলটিকে সিকিউর রাখতে হলে প্রথমেই যে কাজটি আপনাকে করতে হবে তা হলো আপনাকে আপনার ইউটিউব চ্যানেলটিকে একটি ব্র্যান্ড ইউটিউব চ্যানেল বা একাউন্ট হিসেবে তৈরি করে নিতে হবে। 

2.collect your brand account email:

ব্র্যান্ড একাউন্টের জন্য একটি ইউটিক email address থাকে। সেটি কালেক্ট করে রাখুন। এজন্য কয়েকটি স্টেপ রয়েছে।

*প্রথমেই যাবেন my Google.account.com
* একটা লিস্ট পাবেন। আপনার চাহিদা অনুযায়ী ব্র্যান্ড একাউন্টটিতে ক্লিক করবেন।
*view personal info > personal info তে গেলে একটি ইউনিক  e mail শো করবে।  সেটি যত্ন করে রাখুন।
কারন চ্যানেলের যেকোন সমস্যায় এটি আপনার কাজে দেবে।

3.create a strong password for your email:

একটি  ইউটিউব চ্যানেল দাড় করাতে কতটা পরিশ্রম আর সময় লাগে তা আমরা সবাই জানি। এটি ধুম করে হ্যাক হয়ে যাক এমনটা নিশ্চয়ই কারো কাম্য নয়?

চ্যানেলটি খোলার সময় যে mail টি দিয়ে খুলেছেন তার password টি যেনো যথেষ্ট শক্তিশালী হয় সেদিকে খেয়াল রাখতে হবে। প্রায়ই অনেকে নিজের ফোন নম্বর এর কয়েকটা ডিজিট দিয়ে নরমাল একটা password  দিয়ে রাখি। এসব মেইল হ্যাক করা খুব সহজ। password এর ক্ষেত্রে digit, symbol ইত্যাদি একসাথে রাখলে password  টি শক্তিশালী হয় সহজে আন্দাজ করা যায় না।

4.update your recovery information regularly:

আপনি আপনার চ্যানেলের গতিপ্রকৃতি,  information ইত্যাদির সিকিউরিটি অংশটুকু সবসময় update দিয়ে রাখবেন। প্রায়ই দেখা যায় আমরা ডিভাইস পরিবর্তন করলাম অথচ এটি এখানে আপডেট করে এড করে দিলাম না। বা আগের ডিভাইসটি লগইন একটিভিটি থেকে রিমোভ করলাম না!

এতে করে৷ আপনার চ্যানেলটি হ্যাক হলেও সেটা ঠিক করতে গিয়ে Information gapping এর কারনে আপনি আপনার মূল্যবান চ্যানেলটি চিরতরে হারাতে পারেন!

5.Enable two factor for your mail:

আপনি যেই mail দিয়ে আপনার ইউটিউব চ্যানেলটি খুলেছেন সেটি সিকিউর করার পাশাপাশি আপনার ফোন বা পিসিতে আরো একটি mail এড করে রাখুন। এবং এখানে দুটিকে লিংকআপ করে রাখুন। এতে করে কি হবে?

আপনার একটি মেইল যদি হ্যাক হয় বা unknown কোনো ডিভাইস থেকে সেটি দিয়ে চ্যানেলে লগইন করার চেষ্টা করা হয়ও, আপনার  অন্য mail টি তে একটি confirmation message আসবে। তখন এটি আপনি না হলে সাথে সাথেই চ্যানেলটি পুনরুদ্ধার করে ফেলতে পারবেন। এবং হ্যা এই মেইলটিও যথাসম্ভব সিকিউর রাখবেন কিন্তু!

6.Avoid clicking unknown link:

ছয় নম্বর এবং সর্বশেষ টিপস এটি। আপনি আপনার মেইলে যেসব লিংকগুলো পান অপরিচিত কারো থেকে আসা মেইলের কোনো লিংকে ভুলেও ক্লিক করবেন না! এসব লিংক এ ক্লিক এর ফলে যে আপনার চ্যানেলটির সব থেকে সব গুরুত্বপূর্ণ তথ্য পাস হয়ে যাবেনা তার কোনো গ্যারান্টি কিন্তু নেই। so যেকোনো gift mail, শুভেচ্ছা বা অভিনন্দন mail, Rewards mail গুলোতে চিন্তাভাবনা ছাড়া লোভীর মতো link এ click করা থেকে সাবধান থাকুন!

এইতো এই স্টেপগুলো একে একে ফলো করলেই আপনার সাধের ইউটিউব চ্যানেলটি সিকিউর হয়ে যাবে। সময় সময় শুধু মনে করে ইনফরমেশন গুলো আপডেট রাখবেন তাহলেই হবে। টুকটাক ভুলে যাওয়ার মতো কিছু যেমন password, number ইত্যাদিগুলো নিজস্ব একটু কিছুতে টুকে রাখবেন যেনো ভুলে গেলেও প্রয়োজনে দেখে নিতে পারেন।

আজ এই পর্যন্তই। অন্যদিন আবার চলে আসবো আপনার খুব প্রয়োজনীয় অন্য কোন আর্টিকেল নিয়ে। সেই নাগাদ ভালো থাকুন, সুস্থ থাকুন।❤️

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ