একটি Satoshi কি?

একটি Satoshi কি: সাতোশি হল বিটকয়েন ক্রিপ্টোকারেন্সির সবচেয়ে ছোট একক।  এটি একটি বিটকয়েনের একশ-মিলিয়ন ভাগের প্রতিনিধিত্ব করে, যাকে 0.00000001 BTC হিসাবেও প্রকাশ করা যেতে পারে। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তার মানে এক বিটকয়েনে 100 মিলিয়ন সাতোশি আছে, যাকে কখনও কখনও সংক্ষেপে "স্যাটস" বলা হয়।

এমনকি বছরের পর বছর ধরে বিটকয়েনের মূল্য কতটা বেড়েছে, তবুও একটি সাতোশির মূল্য এক শতাংশের খুব ছোট ভগ্নাংশ।  একটি সাতোশির মূল্য $0.01 হতে হলে, বিটকয়েনের মূল্য $1 মিলিয়নের প্রয়োজন হবে।

সাতোশি কিভাবে কাজ করে?

যেহেতু একটি সাতোশি বিটকয়েনের একটি গোষ্ঠী, তাই এটি ঠিক বিটকয়েনের মতোই কাজ করে।  কখনও কখনও লোকেরা বিটকয়েনে এবং কখনও কখনও সাতোশিতে বিটকয়েনের পরিমাণ বর্ণনা করে,

তারা বিটকয়েনের একটি রাউন্ড সংখ্যা বা একটির ভগ্নাংশ সম্পর্কে কথা বলছে কিনা তার উপর নির্ভর করে। 

বিটকয়েনের একটি দানাদার পরিমাপ হিসাবে সাতোশি থাকা এটিকে পণ্য এবং পরিষেবার জন্য অর্থপ্রদান হিসাবে ব্যবহার করা আরও সুবিধাজনক করে তোলে, যেমন সেন্ট ডলারের জন্য করে।

 ধরা যাক যে বিটকয়েনের মূল্য $25,000, এবং আপনি ক্রিপ্টো অর্থপ্রদান গ্রহণকারী একটি প্রযুক্তি-বুদ্ধিমান ক্যাফেতে $4 কাপ কফি কিনতে এটি ব্যবহার করতে চান। 

ক্যাফে আপনাকে 0.00016 BTC দিতে বলতে পারে, অথবা এটি আপনাকে 16,000 সাতোশির জন্য একটি বিল দিতে পারে। 

এটি একই পরিমাণ বিটকয়েন কিন্তু এটি প্রকাশ করার একটি সহজ উপায় -- এবং কোন দশমিক বিন্দুর প্রয়োজন নেই।

শেষ পর্যন্ত, আপনি যখন সাতোশি বাণিজ্য করেন, আপনি বিটকয়েন (এবং তদ্বিপরীত) ট্রেড করছেন।  বিটকয়েন হল একটি ব্লকচেইন নেটওয়ার্ক যা পিয়ার-টু-পিয়ার পেমেন্ট সিস্টেম প্রদানের উদ্দেশ্যে বিটকয়েন মাইনিং দ্বারা সুরক্ষিত।

সাতোশির ইতিহাস?

বিটকয়েনের স্রষ্টা বেনামী থাকতে বেছে নিয়েছিলেন এবং সাতোশি নাকামোটো ছদ্মনাম ব্যবহার করেছিলেন।  বিটকয়েন বিকাশ করার সময়,

নাকামোটো এটিকে 100 মিলিয়ন ইউনিট পর্যন্ত বিভাজ্য করার সিদ্ধান্ত নিয়েছিল কিন্তু বিটকয়েনের এই ছোট ইউনিটগুলির "মুদ্রা" হিসাবে উল্লেখ করার বাইরে কোনও নাম নিয়ে আসেনি।

BitcoinTalk ফোরামের একজন সদস্য, রিবাক, প্রথমে 15 নভেম্বর, 2010-এ বিটকয়েনের একটি ইউনিটের নাম হিসাবে "সাতোশি" ব্যবহার করার ধারণাটি উল্লেখ করেছিলেন।

রিবাক প্রথমে এটিকে একটি বিটকয়েনের একশত ভাগের উল্লেখ করার পরামর্শ দিয়েছিলেন কিন্তু পরে এটি রেখেছিলেন। 

একটি বিটকয়েনের একশ-মিলিয়ন ভাগের শব্দ হিসেবে ফরওয়ার্ড।  ফোরামের অন্যান্য সদস্যরা সম্মত হন, এবং এটি সেখান থেকে ধরা পড়ে।

কীভাবে সাতোশি ব্যবহার করবেন?

যেহেতু সাতোশি হল বিটকয়েন, শুধুমাত্র একটি ভিন্ন গোষ্ঠীর, আপনি সাতোশি এবং বিটকয়েন বিনিময়যোগ্যভাবে ব্যবহার করতে পারেন। 

আপনি যদি কখনও তাদের সমতুল্য মান গণনা করতে চান তবে সঠিকভাবে গণিত করতে ভুলবেন না!  আপনি করতে পারেন:

 ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জে এটি কিনুন এবং বিক্রি করুন।

 বিটকয়েন গ্রহণকারী ব্যবসায়ীদের কাছে এটির মাধ্যমে কেনাকাটার জন্য অর্থ প্রদান করুন।

 অন্যান্য ধরনের ক্রিপ্টোকারেন্সির জন্য এটি ট্রেড করুন।

 আপনি যদি ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করেন তাহলে দীর্ঘমেয়াদে এটি ধরে রাখুন।

 আপনি যদি Satoshi ব্যবহার করতে চান, প্রথম ধাপ হল একটি বিটকয়েনের একটি ভগ্নাংশ কেনা।  আপনি কার্যত সব ক্রিপ্টো অ্যাপ এবং এক্সচেঞ্জে এটি করতে পারেন। 

যেহেতু বিটকয়েন হল প্রথম এবং বৃহত্তম ক্রিপ্টোকারেন্সি, এটি একটি ভাল বাজি যে কোনও ক্রিপ্টোকারেন্সি বিক্রি করার প্ল্যাটফর্মে বিটকয়েন উপলব্ধ থাকবে৷

আপনি বিটকয়েন কেনার পরে, সাধারণত এটিকে আপনার নিজের ক্রিপ্টো ওয়ালেটে স্থানান্তর করার পরামর্শ দেওয়া হয়। 

ডিজিটাল ওয়ালেট আছে, যা হট ওয়ালেট নামেও পরিচিত, যা সাধারণত বিনামূল্যে পাওয়া যায়।  এছাড়াও হার্ডওয়্যার ওয়ালেট বা কোল্ড ওয়ালেট রয়েছে যা আপনি নিরাপদে আপনার ক্রিপ্টো অফলাইনে সংরক্ষণ করতে কিনতে পারেন।

আপনার ওয়ালেটে ক্রিপ্টো স্থানান্তর করা নিশ্চিত করে যে আপনি এটির নিয়ন্ত্রণে আছেন এবং এটি আপনাকে সেই ক্রিপ্টো কেনার জন্য ব্যবহার করার অনুমতি দেয় যদি আপনি চান।

 আপনি হয়তো ভাবছেন Satoshi এবং Bitcoin ব্যবহার করার মধ্যে পার্থক্য কি।  আপনি এবং লেনদেনের সাথে জড়িত অন্য কেউ কোন পদটি পছন্দ করেন তার জন্য এটি আসলেই নেই। 

ব্যবসায়ীরা বিটকয়েন বা সাতোশিতে মূল্য প্রদান করতে পারে এবং আপনি যেকোনও পদের সাথে আপনার লেনদেন উল্লেখ করতে পারেন। 

এই মুহুর্তে, একজন সাতোশি বিটকয়েনের মতো সুপরিচিত নয়, তাই আপনি যদি এটি নিয়মিত ব্যবহার করেন তবে আপনাকে কিছু লোকের কাছে এটি ব্যাখ্যা করতে হতে পারে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Sadik Mahmud - Mar 10, 2023, 10:38 PM - Add Reply

Very good

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ