ভালো কন্টেন্ট লিখার নিয়ম [বিস্তারিত এখানে]

শুধুমাত্র এই কথার পরিপ্রেক্ষিতে অনেক লেখক তার লেখার মান এতটা ভালো হয়না বলে মনে করে। আমরা যদি একটা লিখা পড়ি তাহলে হাজারো ভূল বেরিয়ে আসে। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আসলে বিষয়বস্তু অনুযায়ী লেখা অনেক কঠিন কাজ। তাছাড়া লেখকরা মনে করে লেখা শুধুমাত্র কিছুটা কার্যকর বা তথটা কার্যকর নয়।

গভীর মনোযোগ দিয়ে যেকোন বিষয় লিখলে লেখা ভালো হবে । তবে এ জন্য কিছু বিষয় চিন্তা করতে হয়। যা আপনার লেখার মানকে পাঠকের কাছে আরো অনুভূতিশীল করতে পারে। আপনার লেখার মান ভালো করার জন্যই আমাদের এই প্রয়াস।

অনুসরণ করুন নিচের বিষয়গুলো তাহলে আপনিও  ভালো লিখতে পারবেন।

লেখার মান ভালো করার জন্য আপনার যা যা বিবেচনা করা দরকার তা ভেবে লিখবেন । আমার মত নগন্য মানুষের লেখাটি পড়লে হয়তো আপনার লিখার গুনাবলী উন্নত হতে পারে।

এই লেখাটি আপনাকে এবং আপনার দলকে বিষয়বস্তু লেখার গুণগতমান এবং সাফল্যের মাত্রা উন্নত করতে সহায়তা করবে বলে আশা করি।

প্রকৃতপক্ষে , বিষয়বস্তু লেখা এমন কিছু যা মানুষ একটু অধ্যয়ন এবং অনুশীলনের মাধ্যমে আরও ভাল করতে পারে। আপনার লেখার মানকে উন্নত করতে সাহায্য করার জন্য নীচে আমি দুর্দান্ত ১০টি উপাদান আপনাদের জন্য আমি উপস্থাপন করেছি।

এগুলো মনোযোগ দিয়ে অনুশলীন করলে আপনি আপনার লিখার মানকে উন্নত করতে পারবেন বলে আমি আশা করছি। আপনার লেখাকে সবার মনোযোগ আকর্ষন করার জন্য নিচের অংশগুলোর প্রতি সচেতন দৃষ্টি রাখুন।

আপনার লেখাকে আকর্ষনীয় করতে যা প্রয়োজন:

১. একটি আকর্ষণীয় শিরোনাম তৈরি করুন

আপনি আপনার ব্লগ দেখার জন্য যদি ১০০ জন লোক পান। তবে, তাদের মধ্যে গড়ে 80 জন আপনার শিরোনাম অনুলিপি পড়বে, বাকি 20 জন আপনার মূল তথ্যগুলো পড়বে।

তাই  আপনার শিরোনামগুলিকে অনেক ভারী করে উত্তোলন করতে হবে।শক্তিশালী শিরোনামগুলি নির্দিষ্ট তথ্য প্রদান করে এবং লোকেদের কাছে টানতে আগ্রহ করে।  হেডলাইন শুধু বড় হলেই হবেনা।

শিরোনামের অক্ষর কম হলেও অনেক শক্তিশালী হয়। আপনি দেখবেন ফেইজবুক বা অন্যান্য সামাজিক সাইটে শিরোনামে ভাইরাল হয়।

অবশ্যই, এটি শুধুমাত্র আপনার শিরোনামের দৈর্ঘ্য সম্পর্কে নয়। শব্দগুলোও গুরুত্বপূর্ণ। আপনাকে জানা দরকার নির্দেশমূলক সম্বলিত শিরোনামগুলি সম্ভবত ফেইজবুকে শেয়ার হয়।

লোকেরা প্রায়শই এমন বিষয়বস্তু পড়তে চায় যা তাদের কিছু শেখায়। তাই আপনার শিরোনামে তাদের চাহিদা সটিকভাবে উল্লেখ থাকতে হবে।

২. একটি আকর্ষণীয় ভূমিকা সহ পাঠকদের হুক করুন

আপনার শিরোনাম একজন পাঠককে আপনার লিখাটির উপর  ক্লিক করতে বাধ্য করেছে। এখন আপনাকে তাদের পড়তে রাজি করাতে হবে।

এটি সম্পন্ন করার চেয়ে বলা সহজ। নিলসেন নরম্যান গ্রুপের মতে, পাঠকদের স্ক্রোল করার আগে পৃষ্ঠা দেখার সময় প্রায় 57 শতাংশ ভাঁজের উপরে ব্যয় করে।

দ্বিতীয় স্ক্রিনফুল কন্টেন্টের জন্য, এই সংখ্যাটি মাত্র 17 শতাংশে নেমে এসেছে এবং শুধুমাত্র সবচেয়ে নিবেদিত ব্যক্তিরা এটিকে আরও অনেক বেশি করে তোলে।

অন্য কথায়, যদি আপনার ভূমিকা অবিলম্বে আপনার পাঠকদের মনোযোগ আকর্ষণ না করে, তাহলে আপনার পাঠকের আমা ছেড়ে দেন। তাদের চারপাশে লেগে থাকার আশা করবেন না।

আপনার পাঠকদের পড়া ধরে রাখার সর্বোত্তম উপায় হল সরাসরি আপনার শিরোনামে উল্লেখ  করা বিষয়বস্তুতে নিয়েড যাওয়া।

উদাহরণস্বরূপ, আপনি যদি এই লেখাটি পড়ছেন তবে এটি একটি ন্যায্য বাজি যা আপনি আরও ভাল সামগ্রী লিখতে চান। সুতরাং, ভূমিকায়, আমি আপনার চ্যালেঞ্জ স্বীকার করেছি এবং ব্যাখ্যা করেছি যে এই নিবন্ধটি আপনাকে একটি সতঠিক সমাধান খুঁজে পেতে সহায়তা করবে। সম্ভবত, সেই ভূমিকাটি কাজ করেছে কারণ আপনি এখনও পড়ছেন!

৩. আপনার পাঠকদের জন্য লিখুন

একটি চটকদার ভূমিকা আপনাকে আপনার পাঠকদের মনোযোগ দীর্ঘ সময়ের জন্য রাখতে সাহায্য করতে পারে, কিন্তু এটি একটি রূপালী বুলেট নয়। আপনাকে আপনার নির্দিষ্ট শ্রোতাদের কথা মাথায় রেখে লিখতে হবে।

অথবা, এটিকে অন্যভাবে বলতে গেলে, সবার জন্য নয়,যাদের প্রয়োজন অর্থ্যাৎ যারা এই বিষয়টি পড়ার জন্য ক্লিক করেছে তাদের জন্য লিখুন।

একটি সাধারণ উদাহরণ দিতে, এটি "দারুণ বিষয়বস্তু লেখা" এবং একটি "দারুণ লেখার" নিবন্ধের মধ্যে পার্থক্যের মতো।

যেহেতু আপনি বিষয়বস্তু লেখার টিপস খুঁজছেন, আমি আপনার সম্পর্কে অবগত, অনুমান করতে পারি। উদাহরণস্বরূপ, সম্ভাবনা আপনি মার্কেটিং এ কাজ করছেন বা মার্কেটিং-সম্পর্কিত বিষয়বস্তু তৈরি করছেন।

অন্যদিকে, যদি এটি "মহান লেখা" এর উপর একটি প্রবন্ধ হয় তবে আপনি একজন ছাত্র থেকে একজন ঔপন্যাসিক যে কেউ লেখকের ব্লকের সাথে লড়াই করতে পারেন। যদি আমি সেই সমস্ত সম্ভাব্য শ্রোতাদের জন্য লেখার চেষ্টা করি, আমি সম্ভবত তাদের কারও জন্য চিহ্নটি আঘাত করব না।

৪. আপনার নিবন্ধের ফোকাস সংকীর্ণ করুন

প্রতিটি নিবন্ধের শিরোনাম থেকে উপসংহার পর্যন্ত একটি একক স্পষ্ট ধারণা থাকা উচিত।

এই পদ্ধতির অনুসরণ আপনাকে আরও যৌক্তিক আর্গুমেন্ট তৈরি করতে, স্বাভাবিকভাবে প্রবাহিত অনুলিপি লিখতে এবং আপনার পাঠকদের পরিষ্কার উপায় প্রদান করতে সাহায্য করতে পারে।

যতক্ষণ না আপনি একটি স্তবক বা পৃষ্ঠা লিখছেন যা একটি বিস্তৃত বিষয় নিয়ে আলোচনার জন্য একটি কেন্দ্রীয় পয়েন্ট হিসাবে কাজ করে, আপনার ফোকাস যতটা সম্ভব শক্ত রাখুন। এই ক্ষেত্রে:

  • খারাপ: কিভাবে আপনার মার্কেটিং উন্নত করা যায়
  • আরও ভাল: কীভাবে ভালোভাবে ছোট ব্যবসার মাধ্যমে মার্কেটিং করবেন
  • সেরা: স্টার্ট আপ ব্যবসার জন্য কীভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করবেন৷

প্রথম থিমটিতে একটি মূল্যবান বিষয়বস্তু লেখা অসম্ভব কারণ সম্ভাব্য শ্রোতারা খুব বিস্তৃত। আপনি কেবল একজন ব্যক্তির স্টার্টআপ থেকে শুরু করে বহুজাতিক ব্র্যান্ড পর্যন্ত সকলের জন্য প্রাসঙ্গিক পরামর্শ দিতে পারবেন না।

আপনার ফোকাস সংকুচিত করে, আপনি একটি নির্দিষ্ট বিষয়ের চারপাশে প্রকৃত মূল্য প্রদান করতে পারেন।

৫. আকর্ষক হন

যদিও আপনার শিরোনাম লোভনীয় হতে পারে, যদি আপনার বিষয়বস্তু আপনার পৃষ্ঠায় অবতরণ করার পরে আপনার দর্শকদের দ্রুত আকৃষ্ট না করে তবে তারা বাউন্স হতে চলেছে।

আসুন এটি প্রদর্শন করতে আরও কিছু  গবেষণা করে দেখি। যারা নিয়োমিত লিখেন তারা আকর্ষক বিষয়বস্তু লেখার জন্য “কী” আবিষ্কার করতে মেশিন লার্নিং মডেল ব্যবহার করেছে।

গবেষকরা যে নিবন্ধগুলি দেখেছেন, তার মধ্যে শুধুমাত্র একটি ভগ্নাংশই ফেসবুক এবং টুইটার উভয় ক্ষেত্রেই দৃঢ়ভাবে কাজ করেছে।

এটি দেখায় যে বিভিন্ন প্ল্যাটফর্মের লোকেরা বিভিন্ন ধরণের সামগ্রীর সাথে জড়িত। তারপর, লেখা নিচেই আছে।

একজন লেখার উদ্যোগতা হিসাবে, আমি বাজি ধরতে পারি যে আপনাকে চমৎকার বিষয়বস্তু লেখার বিষয়ে বলা হচ্ছে সহজ ভাষা ব্যবহার করা।

যাইহোক, সেই একই BuzzSumo গবেষণায় উচ্চ পঠনযোগ্য স্কোর (ছোট বাক্য এবং শব্দ) সহ সামগ্রীগুলি সাধারণভাবে কম পঠনযোগ্য স্কোরগুলির তুলনায় উল্লেখযোগ্যভাবে ভাল কাজ করে না।

অন্য কথায়, আকর্ষক বিষয়বস্তু লেখা হল সেই ভাষা ব্যবহার করা যা আপনার নির্দিষ্ট শ্রোতারা বুঝবে এবং প্রশংসা করবে। অতএব, এটি করার জন্য অতিরিক্ত সরলীকরণ বা অতিরিক্ত জটিলতা সম্ভবত কম কার্যকর।

৬. আপনার অনন্য ব্র্যান্ড ভয়েস লিখুন

কেন কিছু ব্র্যান্ড তাদের বিষয়বস্তুর মাধ্যমে অন্যদের চেয়ে বেশি আলাদা? স্প্রাউট সোশ্যালকে ধন্যবাদ, আমরা জানি এটি বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে, যার বেশিরভাগই সরাসরি ব্র্যান্ড ভয়েসের সাথে সম্পর্কিত, ওরফে আপনি আপনার ব্র্যান্ডের সাথে যে ব্যক্তিত্ব সংযুক্ত করেন।

আপনি কার জন্য লিখছেন এবং কী তাদের জড়িত করে তা খুঁজে বের করার পরে, এটি চালিয়ে যান। এটা সব ধারাবাহিকতা সম্পর্কে.অবশ্যই, আপনার সমস্ত বিষয়বস্তু লেখা এবং যোগাযোগ পরিচালনা করার জন্য একজন একক ব্যক্তি না থাকলে, আপনাকে একটি কেন্দ্রীয়, সহজে অ্যাক্সেসযোগ্য নথিতে আপনার পুরো দলের সাথে আপনার ব্র্যান্ডের ভয়েস স্পষ্ট করতে হবে। সর্বনিম্ন হিসাবে, আপনার ব্র্যান্ড ভয়েস নথিতে অন্তর্ভুক্ত করা উচিত:

• আপনার ব্র্যান্ডের মূল মান এবং মিশন স্টেটমেন্ট

• আপনার শ্রোতাদের একটি বর্ণনা এবং তারা যেভাবে কথা বলে

• আপনার দর্শকদের সাথে আপনার আদর্শ সম্পর্ক

• আপনি ব্যবহার করেন (এবং না) নির্দিষ্ট শব্দ এবং বাক্যাংশের উদাহরণ

৭. পাঠকরা চান এমন জ্ঞান প্রদান করুন

কল্পনা করুন যে আপনি Google এ বিষয়বস্তু লেখার টিপস অনুসন্ধান করেছেন, এই নিবন্ধটি এসেছেন, তারপর আরও ভাল ভিডিও সামগ্রী তৈরি করার বিষয়ে একগুচ্ছ তথ্য পেয়েছেন৷

অথবা কল্পনা করুন যে, নির্দিষ্ট টিপসের পরিবর্তে, আমি শুধু 2,000টি শব্দ লিখেছি কেন দুর্দান্ত সামগ্রী থাকা অপরিহার্য কিন্তু এটি দেখতে কেমন বা এটি কীভাবে করা যায় তা আপনাকে কখনও বলিনি।

যদি এটি ঘটে থাকে তবে আপনি সম্ভবত ভবিষ্যতে আমার সাইটে ফিরে আসবেন না।

এই কারণেই আপনি কীওয়ার্ড গবেষণার মাধ্যমে লেখা শুরু করার আগে আপনার বিষয়বস্তু থেকে লোকেরা কী চায় তা নির্ধারণ করা গুরুত্বপূর্ণ।

ভাগ্যক্রমে, ডেটা ধরে রাখা কঠিন নয়। Ubersuggest এর মতো একটি টুল ব্যবহার করে, আপনি আপনার নির্বাচিত বিষয় সম্পর্কে সাধারণত জিজ্ঞাসিত প্রশ্ন খুঁজে পেতে পারেন।

বলুন আমি এসইও সম্পর্কে লিখতে যাচ্ছি, তবে আমি এখনও সঠিক বিষয়ে সিদ্ধান্ত নিইনি। Ubersuggest আমাকে বলে যে লোকেরা SEO বলতে কী বোঝায় এবং কেন এটি গুরুত্বপূর্ণ সে সম্পর্কে জিজ্ঞাসা করছে। এটি আমার নিবন্ধে কি অন্তর্ভুক্ত করতে হবে তা আমাকে বলে।

৮. একটি রূপরেখা ব্যবহার করুন

 আপনি আপনার গবেষণা করে ফেলেছেন এবং আপনার শ্রোতারা আপনার বিষয়বস্তু থেকে কী আশা করে তা কাজ করেছেন, এটি একটি রূপরেখা তৈরি করার সময়।

কেন আপনার বিষয়বস্তু রূপরেখা প্রয়োজন? কারণ এটি আপনাকে আরও দরকারী, সুগঠিত নিবন্ধ লিখতে সাহায্য করে।

আরও কী, এটি আপনাকে আপনার যুক্তিগুলিকে শক্তিশালী করতে এবং অতিরিক্ত প্রসঙ্গ সরবরাহ করতে উৎস এবং পরিসংখ্যান খুঁজে পেতে দেয়৷

ইহা সাধারণ. শুধু আপনার কীওয়ার্ড রিসার্চ থেকে প্রশ্নগুলি নিন এবং একটি যৌক্তিক ক্রমে সেগুলিকে সাজান ৷ উদাহরণস্বরূপ, "এসইও কি?" আগে আসবে "কেন এসইও গুরুত্বপূর্ণ?"

একটি একক বিভাগে একাধিক পয়েন্ট উল্লেখ করতে হবে? উপশিরোনাম সহ সাবসেকশনে এই পয়েন্টগুলি ভেঙে দিন। উদাহরণস্বরূপ, আপনি "কেন এসইও গুরুত্বপূর্ণ?" এর অধীনে নিম্নলিখিত উপধারাগুলি অন্তর্ভুক্ত করতে পারেন?

• জৈব ট্রাফিক অত্যন্ত মূল্যবান

• স্থানীয় এসইও ড্রাইভ রূপান্তর

• এসইও দীর্ঘস্থায়ী ফলাফল অফার করে

অবশেষে, প্রতিটি বিভাগে উপধারা উল্লেখ করার জন্য প্রাসঙ্গিক তৃতীয় পক্ষের উৎস এবং আপনার সাইটে বিদ্যমান সামগ্রী অনুসন্ধান করুন।

৯. অ্যাকশনেবল টিপস অন্তর্ভুক্ত করুন

আপনার বিষয়বস্তু লেখার লক্ষ্য পাঠকদের মূল্যবান কিছু শিখতে নিশ্চিত করা উচিত। এইভাবে, তারা এটি শেয়ার করে নেওয়ার এবং আপনার সাইটে ফিরে আসার আরও ভাল সুযোগ রয়েছে।

এমনকি তারা আপনার মেইলিং তালিকাতে সাইন আপ করতে পারে,লাইক কমেন্ট বা গেটেড সামগ্রী ডাউনলোড করতে পারে।

আপনার পাঠকদের কিছু শেখানোর সবচেয়ে সহজ উপায় হল নির্দিষ্ট, কার্যকরী টিপস প্রদান করা । যাতে আপনি যে বিষয়ে কথা বলছেন তা ঠিক কীভাবে করবেন।

এটি ভালভাবে করার জন্য, আপনাকে একজন বিশেষজ্ঞ হতে হবে। তাই আমি মার্কটিং এর চেয়ে নিবন্ধন লেখার কৌশল সম্পর্কে লিখি।

অন্য কথায়, আপনি যা জানেন তা লিখুন। আপনি ধাপে ধাপে বাস্তব-বিশ্বের সমস্যাগুলি কীভাবে মোকাবেলা করবেন তা নিয়ে আলোচনা করুন। রেফারেন্স টুল এবং আপনি ব্যবহার প্রক্রিয়া; আপনি যদি সেগুলি নিজেই তৈরি করেন তবে আরও ভাল।

১০. বিশ্বাস যোগ্যতা যোগ করুন

সেখানে প্রচুর সামগ্রী রয়েছে। এমনকি যদি আপনি একটি অস্পষ্ট কুলুঙ্গিতে বা বুঝতে অসুবিধার থাকেন, সম্ভবত আপনি যা চান অনুরূপ বিষয়গুলিকে কভার করে এমন শত শত নিবন্ধ রয়েছে। কেন পাঠকদের অন্য কারো থেকে আপনার বিষয়বস্তু বেছে নেওয়া উচিত?

ভিড় থেকে আলাদা হওয়ার অন্যতম সেরা উপায় হল আপনার বিষয়বস্তুকে বিশ্বস্ত করা। যদি লোকেরা জানে যে আপনার বিষয়বস্তু ভালভাবে গবেষণা করা এবং প্রামাণিক, তাহলে তাদের এটিতে ক্লিক করার সম্ভাবনা বেশি।

সত্যি বলতে, আপনার ক্ষেত্রে একটি বড় নাম হওয়া সাহায্য করে। এখন যেহেতু অনেক লোকই জানে না যে আমি কে, স্বভাবতই আমি কম পরিচিত প্রকাশকদের কাছে তা্ই আমার একটু গ্রহণযোগ্যতা কম থাকবে।

যাইহোক, এটা সবসময় থাকবে না। আমার যোগ্যতা প্রমাণ করার জন্য আমাকে কোথাও শুরু করতে হবে। আমার কোন ব্যাকলিংক তাই আমাকে হয়তো নিজের পরিশ্রম দিয়ে আপনাদের সাথে ক্রমান্বয়ে পরিচিত হতে হবে।

তবে আপনার বন্ধু বা তাদের সমন্বয়ে গঠিত লিংক আপনাকে সাহায্য করতে পারে এবং তারা আপনাকেও সাহায্য করতে পারে। বিশেষ করে, আপনার উচিত:

• বিশ্বাসযোগ্য কিছু লিঙ্কের সাথে আপনার বিষয়বস্তু শেদয়ার করে আপনার পয়েন্টগুলিকে সমর্থন করুন৷ মূলধারার মিডিয়া উত্স, সরকারী সাইট, বিশ্ববিদ্যালয় এবং উচ্চ-প্রোফাইল ব্র্যান্ডগুলির সাথে লিঙ্ক করা আপনার বিষয়বস্তু লেখাকে আরও বিশ্বাসযোগ্য করে তুলতে পারে।

• আপনার বিষয়বস্তুর সাথে লিঙ্ক করার জন্য বিশ্বাসযোগ্য সাইট পান। যদি নিউ ইয়র্ক টাইমসের মতো একটি উচ্চ-কর্তৃপক্ষের সাইট আপনার সামগ্রীর সাথে লিঙ্ক করে, তবে এটি একটি দুর্দান্ত লক্ষণ যা লোকেরা আপনাকে বিশ্বাস করতে পারে৷ বোনাস হিসাবে, এটি আপনাকে গুগল অনুসন্ধানে আরও ভাল র‌্যাঙ্ক করতে সাহায্য করতে পারে।

চমৎকার বিষয়বস্তু লেখার উদাহরণ

চমৎকার বিষয়বস্তু লেখা অনুশীলনে কেমন দেখায়? এখানে তিনটি সাইট ধারাবাহিকভাবে আপনাদের বুঝার ক্ষেত্রে উপস্থাপন করা হলো।

১. হাবস্পট

সময়ে সময়ে, HubSpot বিক্রয় এবং বিপণন দলের মূল দর্শকদের জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে গভীরভাবে সামগ্রী তৈরি করার সুবিধাগুলি প্রদর্শন করে৷ এটি এমনকি বিপণনকারী এবং বিক্রয়কর্মীদের জন্য উত্সর্গীকৃত পৃথক ব্লগ রয়েছে। তথ্যবহুল হওয়ার পাশাপাশি, এর বিষয়বস্তু ক্রেতা চক্রের প্রধান ভূমিকা পালন করে পাঠকদের এর অর্থপ্রদানের সরঞ্জাম এবং গেটেড সামগ্রীর দিকে নির্দেশ করে।

২. লিঙ্কডইন

বিশ্বের বৃহত্তম পেশাদার সামাজিক নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম হিসাবে, LinkedIn একটি অত্যন্ত বিশ্বাসযোগ্য উৎস। কম-মূল্যের বিষয়বস্তু মন্থন করার পরিবর্তে, এর নিবন্ধগুলিতে প্রায়শই অনন্য গবেষণা অন্তর্ভুক্ত থাকে, এটিকে আরও মূল্যবান করে তোলে।

৩. ঊকমার্স

WooCommerce হল বাজারে একক জনপ্রিয় ই-কমার্স প্রযুক্তি সমাধান।

এটির প্লাগইনটি একটি অনলাইন স্টোর শুরু করা সহজ করার জন্য ডিজাইন করা হয়েছে এবং এটির ব্লগের লক্ষ্য এটি সমর্থন করা। ব্যবহারিক পরামর্শের পাশাপাশি, এটি নিয়মিতভাবে বিশেষ বাজারে পরিবেশনকারী ব্র্যান্ডগুলির গল্পগুলিকে বৈশিষ্ট্যযুক্ত করে, যা উদ্যোক্তাদের জন্য অনুপ্রেরণার একটি দুর্দান্ত উত্স হতে পারে।

বিষয়বস্তু লেখার FAQs

একজন বিষয়বস্তু লেখকের কী কী দক্ষতা প্রয়োজন?

গড় বিষয়বস্তু লেখকের গবেষণা দক্ষতা এবং আকর্ষণীয় অনুলিপিতে ফলাফল অনুবাদ করার ক্ষমতা থাকতে হবে। উপরন্তু, স্ব-শৃঙ্খলা এবং সময় ব্যবস্থাপনা আবশ্যক, এবং এসইও সেরা অনুশীলনের জ্ঞান সাহায্য করে।

বিষয়বস্তু লেখা কঠিন?

যে কেউ একটি পৃষ্ঠায় কিছু শব্দ রাখতে পারে, তবে আপনার শ্রোতাদের সাথে অনুপ্রণীত হলে মানসম্পন্ন সামগ্রী লেখা কঠিন হবেনা। এজন্য পাঠকদের জন্য নিজেকে উৎসর্গ  করতে হবে।

বিষয়বস্তু লেখার উপসংহার

চমৎকার বিষয়বস্তু লেখা শুরু হয় আপনার টার্গেট অডিয়েন্সের সংজ্ঞা দিয়ে।

আপনি কার জন্য লিখছেন এবং তারা কী পড়তে চান তা যদি আপনি বুঝতে না পারেন, তাহলে আপনি আকর্ষণীয় সামগ্রী তৈরি করতে পারবেন না।

অবশ্যই, আপনি চমৎকার শব্দ লিখতে পারেন, কিন্তু তারা সম্ভবত লিড বা বিক্রয় তৈরি করবে না কারণ তারা সঠিক লোকেদের লক্ষ্য করে না।

প্রতিবার আপনার শ্রোতাদের কথা মাথায় রেখে শুরু করুন এবং আপনি আরও ভাল সামগ্রী তৈরি করার সম্ভাবনা রয়েছে। সবার সুস্বাস্থ্য কামনা করে বিদায় নিচ্ছি। আল্লাহ আপনার মঙ্গল করুন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ