(reCAPTCHA) বা ক্যাপচা কি- ক্যাপচা কেন ব্যবহার করা হয় ? সহজেই জেনে নিন এ সম্পর্কে ।

আমরা অনেক সময় বিভিন্ন ওয়েবসাইটে ঢুকার সময় দেখি যে,  CAPTCHA বা reCAPTCHA নামে একটা লেখা আসে  i'm not a robot .  এবং এগুলোতে বিভিন্ন ধরনের ফটো,  টেক্সট, ইত্যাদি  থাকে, যেগুলো পূরণ না করে ওইসব ওয়েবসাইটে ঢুকা যায় না৷ এগুলোকেই ক্যাপচা বলা হয়।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

CAPTCHA এর মূল উদ্দেশ্য হল একজন মানুষ এবং একটি যন্ত্রকে চিনতে পারা। কেবলমাত্র একজন মানুষই এই ক্যাপচাগুলো পূরণ করতে পারে, একটি রোবট বা যন্ত্র এটি পূরণ করতে পারে না।

অনেকেই জানেন না আসলে এই ক্যাপচা কি?  এই ক্যাপচাগুলো কেন ব্যবহার করা হয় বা এই ক্যাপচাগুলোর ধরন কি কি? সেজন্য আজকে এই বিষয়টি নিয়ে আলোচনা করছি। 

যাইহোক তার আগে চলুন এ বিষয়ে বিস্তারিত জেনে নেই। 

1. What is CAPTCHA. বা ক্যাপচা কি ?

CAPTCHA এটি সংক্ষিপ্ত রুপ, এর সম্পূর্ণরূপ হল: Completely Automated Public Turing test to tell Computers and Humans Apart. অর্থাৎ ক্যাপচা হল এমন একটি সিস্টেম, যেটি দ্বারা ওয়েবসাইট একাউন্ট  এবং বিভিন্ন অনলাইন মাধ্যমকে নিরাপদ রাখা হয়। ওয়েবসাইট এবং বিভিন্ন অনলাইন মাধ্যমে ঢুকার আগে এই ক্যাপচা পূরণ করে ঢুকতে হয়, কেবলমাত্র মানুষই এই 

ক্যাপচা পূরণ করতে পারে, কোনো রোবট, সফটওয়্যার বা যন্ত্র ব্যবহার করে এটি অটোমেটিক পূরণ করা যাবে না। মানুষ যেন  রোবট বা সফটওয়্যার ব্যবহার করে কোনো ওয়েবসাইট অ্যাকাউন্ট এর পাসওয়ার্ড না বের করতে পারে সেজন্যেই এই ক্যাপচা সিস্টেম দেওয়া হয়। 

2. ক্যাপচা কি জন্য ব্যবহার করা হয়?

ক্যাপচা মূলত বিভিন্ন সাইটের একাউন্ট নিরাপদ রাখার জন্য ব্যবহার করা হয়। 

ক্যাপচা মিথ্যা মন্তব্যকে প্রতিরোধ করতে ক্যাপচা রোবটগুলিকে স্প্যামিং মেসেজ শীট, রিভিউ সাইট, অথবা যোগাযোগ ফর্ম থেকে রক্ষা করতে পারে। ক্যাপচা

টিকিটের মূল্যস্ফীতি রোধ করতে  টিকিটিং সিস্টেম ক্যাপচাকে ব্যবহার করে হকারদের বিপুল পরিমাণ রিসেল টিকিট কেনা থেকে বিরত রাখতে পারে। তাছাড়া এটি একাধিক একাউন্ট নিবন্ধন করা থেকেও  বিরত রাখতে পারে। এটি রোবট বা সফটওয়্যার দ্বারা একাউন্ট হ্যাক করা থেকে ও বাঁচাতে পারে।

3. ক্যাপচা কিভাবে কাজ করে এবং এর  ধরন কি কি ?

বর্তমানে অনেক ধরনের ক্যাপচা রয়েছে যেমনঃ  টেক্সট ক্যাপচা, ইমেইজ ক্যাপচা, ম্যাথ ক্যাপচা,অডিও ক্যাপচা, ইত্যাদি। যেসব সাইটে ক্যাপচা রয়েছে,  সেসব সাইটে ঢুকতে হলে প্রথমে আপনাকে ক্যাপচা পূরন করে ঢুকতে হবে। এইসব ক্যাপচাগুলো হলঃ

🔹"টেক্সট ভিত্তিক ক্যাপচা"  

এতে বিভিন্ন ইংরেজি বর্ণ ও নাম্বার মোচড়ানো অবস্থায় থাকে, আপনাকে এগুলো দেখে বুঝে সঠিকভাবে  পূরণ করতে হবে। 

টেক্সট-ভিত্তিক ক্যাপচা তৈরির কৌশলগুলির মধ্যে আবার কয়েক ধরন  রয়েছে যেমন :

🔹"Gimpy" টেক্সট-ভিত্তিক ক্যাপচা । 

Gimpy ক্যাপচা, ১০ বা তার উপরের শব্দের  মধ্যেও  থাকতে পারে, এবং এটি প্রায় ডুব্লিকেট আকারে থাকতে পারে, যার জন্য অনেকর এটা বুঝতে অসুবিধে হয়। যাইহোক নিচে এগুলোর ছবি দিয়ে বুঝানোর চেষ্টা করছি, প্রথমে ছবিতে কি লেখা আছে সেগুলো বুঝে পূরণ করতে হবে, যেমন এখানে উপরে  লেখা আছে,  Sharp long. যেটা রোবট মুটেই বুঝতে পারবে না।  এটাকে বলা হয় Gimpy text ক্যাপচা।

🔹"EZ-Gimpy" টেক্সট-ভিত্তিক ক্যাপচা । 

"ইজেড-গিম্পি"এটি গিম্পির মতোই টেক্সটভিত্তিক ক্যাপচা যা শুধু একটি শব্দ ব্যবহার করে, এবং লেখাটি এলোমেলো থাকে, । ⬇

🔹"Gimpy-r " টেক্সট-ভিত্তিক ক্যাপচা । 

 "গিম্পি-আর" এই ক্যাপচাটির বর্নগুলো খুববেশি  এলোমেলো থাকে, তাই এটি আগে বেঁচে নিতে হবে। যেমম; এখানে লেখা রয়েছে,  nzYq.

🔹"Simard's HIP" টেক্সট-ভিত্তিক ক্যাপচা । 

"সিমার্ডের হিপ" এই পদ্ধতিটি বর্ণমালা এবং সংখ্যাগুলিকে এলোমেলোভাবে বাছাই করে এবং তারপর বাঁকিয়ে  এবং ছায়া দিয়ে তাদের পরিবর্তন করে দেওয়া হয় ।

🔹"ইমেইজ ভিত্তিক ক্যাপচা"

এখানে বিভিন্নরকমের ছবি দেওয়া থাকবে,  যেমনঃ ট্রাফিক লাইটের ছবি, টেক্সির ছবি, তাল গাছের ছবি, সিঁড়ির ছবি ইত্যাদি,  এবং এখানে আপনাকে একটি ছবি দেখিয়ে বলা হবে সেই ছবি গুলি বেঁচে পূরণ করতে। 

🔹"ম্যাথ বা গনিত ভিত্তিক ক্যাপচা"

এখানে আপনাকে বিভিন্ন ধরনের অংক দেওয়া হবে, যোগ, বিয়োগ,  ইত্যাদি অংক পূরন করে আপনাকে লগিন করতে হবে।

🔹"অডিও ভিত্তিক ক্যাপচা"

এখানে আপনাকে অডিও এর মাধ্যমে ভিডিও বর্ণ শব্দ পূরণ করতে  বলা হতে পারে।  অথবা উপরে দুটি ওয়ার্ড লেখা থাকতে পারে, যেগুলো আপনাকে লিখে পূরন করা লাগতে পারে। এই ক্যাপচাটি আমি এখন পর্যন্ত পূরণ করি নি তাই সঠিক করে এত কিছু বলতে পারব না। এগুলো ছাড়া আরো অনেক কিছু অন্তর্ভুক্ত থাকতে পারে।

আরোও পড়তে পারেন ⬇

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.