প্রোগ্রামিং করে টাকা আয় করতে চাইলে যে ৭ টি স্টেপ জানতে হবে!

আসসালামু আলাইকুম!  আচ্ছা,  আপনি কী প্রোগ্রামিং করে টাকা আয় করতে চান?  আপনি কী প্রোগ্রামিং সম্পর্কে কোনো ধারনা আছে? যদি আপনি প্রোগ্রামিং এর স্টেপ ভালোভাবে না জানেন৷ তাহলে আজকের লেখাটা আপনার জন্য!

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

প্রোগ্রামিং এর সাতটি স্টেপঃ

স্টেপ-১ঃ

প্রোগ্রামিং করতে গেলে  আপনাকে প্রথমেই পাঁচটা  বেসিক জিনিস সম্পর্কে খুব ভালোভাবে ধারনা থাকতে হবে।  তো তা হলোঃ

1. Variable 

2.If-else

3.Function 

4.Array

5.For loop

এবং আরো বেশি ভালো করতে হলে,  একটা প্রোগ্রামিল ল্যাঙ্গুয়েজ ঠিক করতে হবে।

যেমন- জাভা 

পাইথন

জাভাস্ক্রিপ্ট 

C#

C++

এগুলোর যেকোনো একটা। 

স্টেপ-২ঃ

যখন প্রোগ্রাম চলবে তখন বিভিন্ন ধরনের তথ্য বা ডাটা কীভাবে রাখতে হবে, কোথায় রাখতে হবে,  তা জানার জন্য বা শিখতে হলে, বোঝার জন্য কিছু ধরনের ডাটা স্ট্রাকচার শিখতে হবে।  এদের মধ্যে  হ্যাশ টেবিল বা ডিকশনারি  অবশ্যই শিখতে হবে আপনাকে। Queue বা Stack সম্পর্কে খুবই ভালোভাবে আইডিয়া নিতে হবে! এছাড়া যদি আরো ভালোভাবে প্রোগ্রামিং করতে চান,  তাহলে Linked list, Tree এগুলো সম্পর্কেও আইডিয়া নিতে হবে।  তবে না শিখলে তেমন প্রবলেম নেই! 

স্টেপ-৩ঃ

যদি কোনো প্রকার প্রবলেম হয়,  তবে তার সলিউশন গুগলে সার্চ করে বের করার দক্ষতা অর্জন করতেই হবে।  এটা মাস্ট!  তাছাড়া,  যারা আপনার চাইতে প্রোগ্রামিং এ এগিয়ে আছে,  তাদেরকে  ফলো করতে হবে। এতেও দক্ষতা বাড়বে! ঘন্টার পর ঘন্টা ইউটিউব, গুগলে  টিউটোরিয়াল দেখতে হবে।  যাতে ভালোভাবে শিখেত পারেন।  Stackoverflow তে অন্যদের প্রশ্নের উত্তর ব্যবহার করে আপনাকে আপনার সমস্যার সমাধান বের করতে হবে।  কেউ যদি অনলাইনে প্রবলেম বা প্রোগ্রামিং কনটেস্ট সলভ করার চেষ্টা করেন,  তবে তা সবচেয়ে ভালো হবে! 

স্টেপ-৪ঃ

ধরুন, কোনো  একটা বিশাল ধরনের সফটওয়্যার প্রোগ্রামে একাধিক প্রোগ্রামার কাজ করছে। তাহলে কিন্তু কোডগুলা কোন একটা ভার্সন কন্ট্রোল বা সোর্স কন্ট্রোল (Source Control) সফটওয়্যার দিয়ে সেইভ করা হয়। সোর্স কন্ট্রোল সফটওয়্যার এর মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় কোনটি জানেন?  -github। আপনি যদি প্রোগ্রামার হতে চান,  তাহলে আপনার github একাউন্ট এবং সেখানে কয়েকটা নিজস্ব প্রজেক্টের কোড কিন্তু অবশ্যই  থাকা উচিত!

এটা কিন্তু অবশ্যই মনে রাখবেন! 

স্টেপ-৫ঃ

আপনাকে কিন্তু অবশ্যই নিজে নিজে প্রোগ্রামিং করতে হবে।প্রয়োজন  হলে গুগলে সার্চ দিয়ে কোন ওয়েবসাইট থেকে দেখে দেখে টাইপ করবেন।  এতে কোনো ধরনের প্রবলেম হবে না! এরপরও নিজে নিজেই প্রোগ্রামিং করতে হবে। তবে আপনাকে ছোট ছোট প্রোগ্রাম দিয়ে শুরু করতে হবে। যেমন ধরুন , আয়তক্ষেত্রের দৈর্ঘ্য, প্রস্থ দিলে সেটার ক্ষেত্রফল বের করে দিতে পারে এমন প্রোগ্রাম। তবে প্রোগ্রামার হতে হলে কিন্তু  আপনাকে অবশ্যই fibonacchi series বের করার একাধিক পদ্ধতি জানতেই হবে।এবং অবশেষে আরো কিছু দিন পরে ক্যালকুলেটর বানানোর প্রোগ্রাম নিজে নিজে পারতে হবে।তবেই কিন্তু আপনি ধীরে ধীরে  ভালো একজন প্রোগ্রামার হতে পারবেন! 

স্টেপ-৬ঃ

 আপনি কী জানতেন যে,  সব প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজেরই কিছু জনপ্রিয় প্যাকেজ অর্থাৎ লাইব্রেরি বা ফ্রেমওয়ার্ক থাকে? আপনাকে কমপক্ষে যেকোনো একটা না  একটা ভালো করে জানতেই হবে। তবে আস্তে - ধীরে আরো কয়েকটা সম্পর্কে ধারণা নিতে হবে। প্রোগ্রামিং করার সময় কিন্তু   বিভিন্ন ধরনের  সফটওয়্যার ব্যবহার করা হয়। যেমন ধরুন ,

eclipse,

visual studio,

webstorm,

sublime text,

Notepad++,

ইত্যাদি। আপনাকে এগুলোর  যেকোনো একটা ব্যবহার করা জানতে হবে।

স্টেপ-৭ঃ

একটা প্রশ্ন করি?  আপনি কী জানেন সার্চ কী?  বিজ্ঞানের   একটা array এর মধ্যে নির্দিষ্ট কোন একটা উপাদান খুঁজে বের করা পদ্ধতিতে বলা হয় search। মিনিমাম linear search এবং binary search এর কোড নিজ হাতে লিখে প্রাকটিস করতে হবে। এটা কিন্তু মনে রাখবেন! ওকে?

একটা array এর উপাদানগুলিকে ছোট থেকে বড় বা বড় থেকে ছোট সাজানোর পদ্ধতিকে প্রোগ্রামিং এর ভাষায় sorting বলে। সর্টিং! কমপক্ষে bubble sort নিজ হাতে প্রোগ্রামিং করতে পারতে হবে। অন্যসব sorting যেমন, merge sort, selection sort, insertion sort নিজে নিজে প্রোগ্রামিং করতে পারলে আপনি এগিয়ে যাবেন।তাহলে এই টিপস গুলো মেনে চলতে হবে!

লেখাটা পড়ে কেমন লেগেছে? জে আইটি আর্নিং প্রোগ্রাম এর সাথে থাকবেন!  ধন্যবাদ।  

আপনি যদি প্রোগ্রামিং করতে চান,  তাহলে এই রুলস গুলো মানবেন। 

ফি আমানিল্লাহ! 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

Read & Learn