অনলাইন মার্কেটিংয়ে পার্সোনাল ব্র্যান্ডিংয়ের গুরুত্ব।

পার্সোনাল ব্র্যান্ডিং কি: অসংখ্য প্রতিযোগীর ভিড়ে নিজেকে বা নিজের ব্র্যান্ডকে প্রতিষ্ঠিত করতে হলে যথাযথ পার্সোনাল ব্র্যান্ডিংয়ের বিকল্প নেই।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

কেননা প্রতিষ্ঠিত ও পরিচিত ব্র্যান্ড ব্যবসাকে সমৃদ্ধ করার অন্যতম হাতিয়ার। অনলাইন মার্কেটিংয়ে পার্সোনাল ব্র্যান্ডিংয়ের বিকল্প অন্য কোন কিছু চিন্তা করা যায় না।

"পার্সোনাল ব্র্যান্ডিং"(Personal Branding) বলতে আমরা বুঝি নিজেকে একটা ব্র্যান্ড হিসেবে সবার সামনে তুলে ধরা। "পার্সোনাল ব্র্যান্ডিং" আসলে নিজের দক্ষতা, অভিজ্ঞতা এবং ব্যক্তিত্বের অনন্য সমন্বয়।

আমাদের পুরো জগতে অথবা নিজ গন্ডিতে মানুষ আমাদেরকে কিভাবে চিনবে, জানবে এটা অনেকটাই নির্ভর করে নিজের পার্সোনাল ব্র্যান্ডিংয়ের উপরে।

পার্সোনাল ব্র্যান্ডিং আসলে নিজের গল্প বলা যেখানে আপনার আচরণ, ব্যবহার, ব্যক্ত বা অব্যক্ত কথা, আপনার অ্যাটিচিউড সবকিছু গল্পের আকারে মানুষের সামনে ভেসে উঠবে। 

পার্সোনাল ব্র্যান্ডিং কিভাবে তৈরি করতে হয় ?

অন্য সবাইকে টপকে নিজের ব্র্যান্ডকে এক অনন্য উচ্চতায় নিতে হলে পার্সোনাল ব্র্যান্ডিংয়ের কিছু কৌশল অবলম্বন করতে হবে।

বিশ্ববিখ্যাত ফোর্বস ম্যাগাজিনের তথ্যমতে, পার্সোনাল ব্র্যান্ডিংয়ের দশটি "গোল্ডেন রুল" বা সুবর্ণ নিয়ম রয়েছে এগুলো হলো -

  • ফোকাস রাখুন
  • নিজের প্রতি সৎ থাকুন
  • সমানতাল বজায় রাখুন
  • পরাজিত হতে পারেন এমন মনোভাব বজায় রাখুন
  • নিজের গল্প বলুন
  • পজিটিভ মনোভাব বজায় রাখুন
  • সফলদের অনুসরণ করুন
  • নিজের ব্র্যান্ডকে নিজে ধারণ করুন
  • নিজের গল্প অন্যদেরকে বলতে দিন
  • নিজেকে অনুসরণযোগ্য করুন

নিজের পার্সোনাল ব্র্যান্ডিং শুধুমাত্র নিজেকে প্রতিষ্টিত করতেই সাহায্য করবে না, বরং আপনাকে করে তুলবে অনন্য।

অনলাইন মার্কেটিংয়ে পার্সোনাল ব্র্যান্ডিংয়ের গুরুত্ব 

অনলাইন মার্কেটিং অথবা অফলাইন মার্কেটিং, তথাপি বর্তমানে ই-কমার্স এর বিভিন্ন ক্ষেত্রে যখনই আপনি কোন ব্যবসা বা কাজ করতে যাবেন।

নিঃসন্দেহে তখন আপনার পার্সোনাল ব্র্যান্ডিং আপনাকে অন্য সবার থেকে এগিয়ে রাখবে।

ফেইসবুক সহ বিভিন্ন যোগাযোগ মাধ্যমে বর্তমানে হাজারো পেইজ, গ্রুপ এবং ওয়েবসাইটের সহযোগিতায় উদ্যোক্তাবৃন্দ নিজের ব্যবসা পরিচালনা করে অনলাইন মার্কেটিংকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

অনলাইন ভিত্তিক বিভিন্ন গ্রুপ এবং পেইজ পর্যবেক্ষণ করে স্পষ্টভাবে একটি বিষয় ফুটে উঠেছে যে প্রতিটি উদ্যোক্তাই নিজের পার্সোনাল ব্র্যান্ডিং তৈরির ক্ষেত্রে ব্যাপক সচেতন।

ফেসবুকের বহুল জনপ্রিয় অনলাইন মার্কেটিং গ্রুপ লাবণ্য বাই ইসরাত ( labonno By Ishrat ) https://www.facebook.com/groups/735700830654837/?ref=share এখানে বেশ কিছুদিন ধরে জরিপ চালিয়ে দেখা গিয়েছে।

অধিকাংশ খুদে উদ্যোক্তাই পার্সোনাল ব্র্যান্ডিংয়ের ওপর জোর দিয়ে নিজের ব্যবসাকে অতি অল্প সময়ে ব্যাপকভাবে প্রসার ঘটাতে পেরেছে।

অনলাইন মার্কেটিং সেক্টরে অনেক নতুন উদ্যোক্তা পার্সোনাল ব্র্যান্ডিংয়ের কারণে অতি দ্রুত জনপ্রিয়তা অর্জন করে যাচ্ছে।

উল্লেখ্য" লাবণ্য বাই ইসরাত "গ্রুপে বেশকিছু ক্লাসিক স্লোগান ব্যবহার করা হয়ে থাকে, যেগুলো নতুন উদ্যোক্তাদের কর্মস্পৃহা বাড়িয়ে দেয়। স্লোগানগুলো হচ্ছে,

  • যাকে চিনি তার থেকে কিনি। 
  • প্রচারেই প্রসার।
  •  দেশী পণ্য কিনে হোন ধন্য।
  • লাবণ্য পরিবার ,দেশী পণ্যের সমাহার।

অনলাইনে মানুষ যখন কোন পন্য কিনে, তখন সেটি কেবলমাত্র ছবি দেখেই পছন্দ করতে হয়।পণ্যকে ধরে, দেখে ,যাচাই-বাছাই করার সুযোগ থাকেনা।

ক্রেতা এবং বিক্রেতা মধ্যে আস্থা এবং বিশ্বাস এখানে মুখ্য বিষয়। এই মজবুত সম্পর্ক কেবল সততা এবং নিষ্ঠার মাধ্যমেই তৈরি করা সম্ভব।

পার্সোনাল ব্র্যান্ডিংয়ের কারণেই খুব সহজে ক্রেতা তার নির্দিষ্ট বিক্রেতাকে খুঁজে বের করতে পারে এবং ক্রেতা-বিক্রেতা সম্পর্ক গুলো এভাবেই মজবুত এবং সুন্দর হতে থাকে।

হাঁটি হাঁটি পা পা করে আগাতে হবে আপন লক্ষ্যে, আর এই কাংখিত গন্তব্যে পৌঁছানোর জন্য অবশ্যই পার্সোনাল ব্র্যান্ডিং সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ