স্মার্টফোনে লেখালেখি করার জন্য সেরা কয়েকটি উপকারী নোট অ্যাপ।

 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

স্মার্টফোনে লেখালেখি করার জন্য  সেরা কয়েকটি উপকারী  নোট অ্যাপ।

 

আমাদের মধ্যে এমন অনেকেই রয়েছেন যারা কমবেশি স্মার্ট ফোনে, কল্প,কবিতা,  আর্টিকেল,  বাজারের লিস্ট ইত্যাদি  লেখালেখি করেন,  এন্ড্রয়েড নোট অ্যাপ  কিন্তু তাদের জন্য খুবই উপকারী,  আপনি হটাৎ কোনো কিছু লেখার জন্য বা লিস্ট করার জন্য হাতের কাছে কিন্তু খাতা, কলম পেয়ে যাবেন না,  কিন্তু স্মার্ট ফোন সবার সাথেই থাকে,  তাই আপনার হটাৎ কোনো কিছু মনে হলে বা লিখতে চাইলে এসব নোট অ্যাপে লিখে রাখতে পারেন।  সেই জন্যই আজকে আমি এই আর্টিকেলে সেরা কয়েকটি নোট অ্যাপ নিয়ে আলোচনা করব। 

 

তাহলে চলুন জেনে নেওয়া যাক এইসব নোট অ্যাপ সম্পর্কে ⬇।

 

1. ColorNote,  কালার নোট 

 

ColorNote হল সবচেয়ে জনপ্রিয় একটি লেখালেখি করার  নোট,  এটি ফ্রিতে নোট গ্রহনকারী   অ্যাপগুলির মধ্যে একটি।  এটি ব্যবহার করে আপনি  পাঠ্য  নোট অর্থাৎ ( text note) লেখা   ,  তালিকা অর্থাৎ বিভিন্ন লিস্ট এবং আরও অনেক কিছু তৈরি করতে পারবেন। 

 

এর নাম শুনেই আপনি হয়তো বুঝতে পেরেছেন   যে এতে আপনি বিভিন্ন কালার বা রঙ ব্যবহার করতে পারবেন। এতে রয়েছে  নোটের পটভূমির    (ব্যাকগ্রাউন্ড এর )  রঙ পরিবর্তন করার ক্ষমতা।  এর  কিছু অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে ক্যালেন্ডার সাপোর্ট, অভ্যন্তরীণ স্টোরেজ এবং ক্লাউড স্টোরেজ উভয়ের ব্যাকআপ সমর্থন করে  এবং আরও অনেক কিছু।  কালারনোটের করণীয় তালিকা বৈশিষ্ট্যগুলিও রয়েছে।  সর্বোপরি, এটি সম্পূর্ণ বিনামূল্যে।

 

2. black note,  ব্ল্যাকনোট

 ব্ল্যাকনোট একটি সহজ লেখালেখি করার অ্যাপ।  এটি বেশিরভাগ নোট অ্যাপের মতো কাজ করে। এতে  অনেকগুলি স্ট্যান্ডার্ড ফিচার যেমন সংগঠন, তালিকা বা লিস্ট নোট নেওয়ার ক্ষমতা, উইজেট অপশন এবং এর মতো জিনিস। 

যাইহোক, এটি খুবই  মসৃণ, সহজেই পড়া যায়।   আপনি সহজেই স্মরণ করার জন্য নোট, বা  পছন্দের নোটগুলি অনুসন্ধান করতে পারেন।

তাছাড়া আপনার কিছু ব্যক্তিগত লেখা যেন কেও দেখতে না পারে, সেজন্য আপনি আপনার বিশেষ নোট লক করে রাখতে পারবেন। এর প্রিমিয়ার অ্যাপ ব্যবহার করলে আপনি আরো অনেক সুবিধা পাবেন। 

 

3. Evernote এভারনোট

 

 Evernote হল সবচেয়ে শক্তিশালী নোট গ্রহণকারী অ্যাপগুলির মধ্যে একটি। এই অ্যাপের অনেক রয়েছে। 

 তাছাড়া   এর মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের নোট নেওয়ার ক্ষমতা।   Evernote হল সবচেয়ে পরিষ্কার, পলিশ করা নোট গ্রহণের অ্যাপগুলির মধ্যে একটি। 

  বিনামূল্যে সংস্করণটি ও  অনেক উন্নত রয়েছে , তবে এটি এখনও মোটামুটি কার্যকরী।  সাবস্ক্রিপশন ভার্সনে আরো কিছু শক্তিশালী জিনিস যেমন এআই সাজেশন, প্রেজেন্টেশন ফিচার, আরো ক্লাউড ফিচার এবং আরো সহযোগিতার বৈশিষ্ট্য যোগ করা হয়েছে।  

 

4. FairNote,   ফেয়ারনোট

 

ফেয়ারনোট নতুন নোট গ্রহণকারী অ্যাপগুলির মধ্যে একটি।  এটির  একটি সহজ ইন্টারফেস, উপাদান, নকশা, এবং সহজ সংগঠনের জন্য একটি ট্যাগ সিস্টেম বৈশিষ্ট্য রয়েছে ।  অ্যাপটি নিরাপত্তার দিকে একটু বেশি ফোকাস করার চেষ্টা করে।   এটি AES-256 এনক্রিপশন ব্যবহার করে।  উপরন্তু, প্রো ব্যবহারকারীরা প্রয়োজন অনুযায়ী নোট এনক্রিপ্ট এবং ডিক্রিপ্ট করার জন্য তাদের আঙ্গুলে চাপ বা fingerprint  সেট আপ করতে পারেন। 

এর বাইরে ও, এটিতে আপনার প্রয়োজনীয় বেশিরভাগ বৈশিষ্ট্য রয়েছে।  বিনামূল্যে সংস্করণটিতেও বেশিরভাগ বৈশিষ্ট্য রয়েছে ।  আপনি প্রিমিয়াম সংস্করণ দিয়ে সবকিছু আনলক করতে পারেন। এর   প্রিমিয়াম মূল্য এতবেশী নয় এক ডলার এর মত হবে।

5.FiiNote

FiiNote একটি মজার ছোট নোট গ্রহণের অ্যাপ্লিকেশন যা আরও খাঁটি অভিজ্ঞতা প্রদান করে।  এটি একটি গ্রিড ব্যাকগ্রাউন্ড সহ স্টাইলাস/অঙ্কন বা  আর্ট করার বৈশিষ্ট্য রয়েছে অর্থাৎ আপনি এখানে বিভিন্ন চিত্র ও আঁকতে পারবেন । 

আপনি নোট টাইপ করতে পারেন, লিখতে পারেন, অথবা আপনি চাইলে সেগুলো আঁকতে পারেন।  আপনি আপনার নোটগুলিতে ছবি, ভিডিও এবং ভয়েস বার্তা ও  যোগ করতে পারবেন।  এটি সব ধরণের নোট, ডুডল, স্কেচ এবং অন্যান্য ধরণের নোট রাখার জন্য এটি নিখুঁত করে তোলে।  এটিও সম্পূর্ণ বিনামূল্যে।

6.Google Keep Notes, গুগল কিপ নোটস

গুগল কিপ নোটস যুক্তিযুক্তভাবে এই মুহূর্তে সবচেয়ে জনপ্রিয় নোট গ্রহণকারী অ্যাপ।  এটি একটি  রঙিন উপাদান বা  ডিজাইন-অনুপ্রাণিত ইন্টারফেস ব্যবহার করে যা উভয়ই দুর্দান্ত  এবং অত্যন্ত কার্যকরী।  নোটগুলি কার্ড হিসাবে প্রদর্শিত হয় যা আপনি দ্রুত স্ক্রোল করে নির্বাচন করতে পারেন। 

অ্যাপটিতে গুগল ড্রাইভ ইন্টিগ্রেশন রয়েছে যাতে আপনি প্রয়োজন হলে সেগুলি অনলাইনে অ্যাক্সেস করতে পারেন।  উপরন্তু, এতে ভয়েস বা কথাবার্তা ও নোট করতে পারবেন। 

তাছাড়া এখানে  আপনি অনুস্মারকগুলি সেট করতে পারেন এবং মানুষের সাথে নোটগুলি ভাগ করতে পারেন।  

যদি আপনার প্রয়োজন হয় তবে এটিতে Android Wear সমর্থন রয়েছে যেটিও আপনি চাইলে ব্যবহার করতে পারবেন।

মাইক্রোসফট ওয়াননোটের এক এক  মূল্যের জন্য এক এক  বৈশিষ্ট্য রয়েছে।  আপনি গুগল কিপ নোট না চাইলে মাইক্রোসফটের সাথে যেতে পারেন। 

7.   LectureNotes. 

LectureNotes ছাত্রদের এবং শিক্ষাবিদদের জন্য প্রথম সত্যিই ভাল নোট গ্রহণ অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি ছিল।  স্টাইলাস সাপোর্ট অন্তর্ভুক্ত করার জন্য এটি  এখন  প্রথমতম অ্যাপগুলির মধ্যে একটি।

ওয়াননোট এবং এভারনোটের জন্য পিডিএফ সাপোর্ট, অডিও এবং ভিডিও রেকর্ডিং ক্ষমতা (বক্তৃতা বা মিটিং রেকর্ড করার জন্য টুলস ) এবং আরও অনেক কিছু বৈশিষ্ট্য এতে  আছে।    প্রায় যে কোন কলেজ ছাত্র বা অন্য কারও জন্য বিশদ নোট নেওয়া প্রয়োজন তাদের জন্য পর্যাপ্ত সরঞ্জাম রয়েছে।  বিভিন্ন চিত্র অংকন করার মত যথেষ্ট টুলস রয়েছে এই নোট অ্যাপে। 

8.Microsoft OneNote

মাইক্রোসফট ওয়াননোট হল মাইক্রোসফট কোম্পানির একটি  নোট অ্যাপ।

 এটি ওয়ানড্রাইভের সাথে একীভূত আছে  যেমন গুগল কিপ গুগল ড্রাইভ ইত্যাদি ।  অ্যাপটির  বৈশিষ্ট্য হল, ক্রস-প্ল্যাটফর্ম সাপোর্ট, উইজেট, অ্যান্ড্রয়েড ওয়েয়ার সাপোর্ট।

অন্যান্য   বৈশিষ্ট্যর মধ্যে রয়েছে,  নোটগুলিতে ভয়েস যোগ করা , পাঠ্য এবং ফটো সংযোজন করা।     এটি মাইক্রোসফ্ট অফিস,  অফিস 365 এর সাথেও সামঞ্জস্যপূর্ণ। 

9. Omni Notes, ওমনি নোটস

ওমনি নোটস একটি মেটারিয়াল ডিজাইন ইন্টারফেস সহ আরেকটি খুব সহজ নোট গ্রহণের অ্যাপ।  এটি একটি উল্লম্ব বা বরাবর  কার্ড লেআউট ব্যবহার করে যা স্ক্রোল করা সহজ এবং ট্র্যাক রাখা ও  সহজ। 

এটিতে  আপনি   মার্জ, বাছাই এবং অনুসন্ধান করাতে  পারবেন ।  তার উপরে, অ্যাপটিতে ড্যাশক্লক সাপোর্ট, উইজেট এবং একটি স্কেচ-নোট মোড রয়েছে যেখানে আপনি চাইলে অঙ্কন এবং ডুডল করতে পারেন।  

10.  Countable pad বা নোট 

Countable pad অত্যন্ত সহজ,  ফ্রিতে ভালো একটা অ্যাপ,  এই অ্যাপটিতে আপনার লেখার ওয়ার্ড গণনার একটা অপশন রয়েছে,  যা অটোমেটিক দেখাবে আপনি কতটি ওয়ার্ড লিখেছেন,  শুধু ওয়ার্ড নয় আপনার লেখার ক্যারেক্টার,  লাইন,  গেপ, ইত্যাদি ও গননা করা যায়।  তাছাড়া এর মাঝে আপনি বিভিন্ন কালার ও ব্যবহার করতে পারবেন ঠিক কালার নোট এর মত।

11. SomNote 

SomNote হল অ্যাপস স্পেস গ্রহণকারী নোটের একটি ওয়াইল্ডকার্ড।    এটি জার্নাল, ডায়েরি, গবেষণা নোট, গল্প লেখা এবং অন্যান্য জিনিসগুলি ও লিখতে পারবেন।

এটিতে সহজ সংগঠনের জন্য একটি ফোল্ডার সিস্টেম রয়েছে, জিনিসগুলি সুরক্ষিত রাখার জন্য একটি লকিং প্রক্রিয়া এবং থিমিং বিকল্পও রয়েছে।

বিনামূল্যে সংস্করণটিতে বিজ্ঞাপন এবং সীমিত ক্লাউড সমর্থন রয়েছে।  প্রিমিয়াম সাবস্ক্রিপশন আপনাকে 30 গিগাবাইট ক্লাউড স্টোরেজ দেবে এবং  বিজ্ঞাপন বন্ধ রাখবে।  

যাইহোক এবার আপনি আপনার পছন্দ মত একটা নোট অ্যাপ ডাউনলোড করে ব্যবহার করতে পারেন। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Chandra Bikash Chakma - Sep 29, 2021, 1:02 PM - Add Reply

nice

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.