সোশ্যাল মিডিয়া আশির্বাদ নাকি অভিশাপ? দেখে নিন এক নজরে।

আমরা এই আধুনিক বিজ্ঞানের যুগের মানুষ। অনেক উন্নত প্রযুক্তির মাধ্যমে আমরা নানা অসাধ্য সাধন করছি। সেইরূপ আজকের দিনে বহুল প্রচলিত এখটি মাধ্যম হলো সোশ্যাল মিডিয়া। যার দ্বারা আমদের জীবন জীবিকার অনেক সরলীকরণ যেমন হয়েছে তেমনি দ্রুততার সঙ্গে আমাদের অনেক কর্ম সম্পাদনের ক্ষেত্রে আমরা বহু উপকারের সেরা জিনিসটা উপভোগ করছি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আবার এই সোশ্যাল মিডিয়ার দৌলতে নানান জটিলতা নানান সমস্যার সম্মুখীন হতে হচ্ছে মানুষকে। আজ আমরা আলোচনা করবো সোশ্যাল মিডিয়ার উপকার ও অপকারের বিষয়ে। অর্থিৎ এই মিডিয়া যেমন আশির্বাদ তেমনি অভিশাপ ও। তাই আজ আমি সেই বিষয়গুলি আপনাদের দৃষ্টি আকর্ষণ করছি।

আমরা সারা পৃথিবীর মানুষ আজ একই ইন্টারনেট মাধ্যমের জটিল আবর্তে ঘুরপাক খাচ্ছি। বিশ্বের যেকোন প্রান্ত থেকে মানুষ এটা ব্যহার করে বিশেষ বিশেষ সুবিধা গুলো ভাগ করতে পারছি। শুধু যে এই মাধ্যম উপকার করছে তা নয়। এর বেশ কিছূ কুপ্রভাব আধুনিক সমাজে ছড়িয়ে পড়েছে। তাই এই সোশ্যাল মিডিয়া যেমন ভাল তেমনি মন্দও বটে। তাহলে আজকের

আলোচনার মূল বিষয়বস্তু

1.সোশ্যাল মিডিয়ার সুফল.

2. সুপার যোগাযোগ মাধ্যম।

3.দ্রুততার সাথে খবরের পরিব্যপ্ততা।

4. যুগপযোগী মাধ্যম।

5. ব্যবসা ক্ষেত্রে অপরিহার্য।

6. তথ্য আদান প্রদানের সেরা মাধ্যম।

7. বিনোদনের সেরা যোগাযোগ মিডিয়া।

8. সোশ্যাল মিডিয়ার কুফল।

1.সোশ্যাল মিডিয়ার সুফল:-

আমরা বর্তমান যুগের মানুষ। আমরা সোশ্যাল মিডিয়ার যুগের মানুষ। আমাদের কাজকর্ম, চাল চলন, জীবনশৈলীর ধারা আজকের অনেক উন্নত ধরনের। আমরা চব্বিশ ঘন্টা সোশ্যাল মিডিয়া পরিসেবা নিতে ব্যস্ত থাকি। এই মিডিয়া ছাড়া আমরা এক মুহূর্তও স্থির থাকতে পারি না। কারন এই মাধ্যমের সাহায্যে নানা জটিল ও কঠিন কাজ অল্প সময়ের মধ্যে সু সম্পন্ন করা যায়।

2.সুপার যোগাযোগ মাধ্যম:-

সোশ্যাল মিডিয়া হল পৃথিবীর সবথেকে সেরা যোগাযোগ মাধ্যম। কারণ এক মুহূর্তে যে কোন জায়গায় খবর বা তথ্য নিমেষেই প্রদান করা যায় এই মিডিয়ার মাধ্যমে। যার বিকল্প আর কিছু চিন্তা করা যায় না। পৃথিবীর নানা প্রান্তের মানুষের সাথে মুহূর্তে হয় পরিচয়।খুব কম সময়ে অপরিচিতদের সঙ্গে পরিচয় করার সুপার মাধ্যম।

3. দ্রুততার সঙ্গে খবরের পরিব্যাপ্ততা:-

আমরা পৃথিবীর যেকোন প্রান্ত থেকে যেকোন সময় যেকোন মুহূর্তে বিভিন্ন খবর বা তথ্য আদান প্রদান করতে পারি। ব্যবসার প্রয়োজনে জরুরী কোন প্রয়োজনে সোশ্যাল মিডিয়ার ব্যবহার অপরিহার্য। তাই আজ এই উন্নত প্রযুক্তির যুগে সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার করে পৃথিবীর সমস্ত দেশ আর্থসামাজিক,রাজনৈতিক,ভৌগলিক বিভিন্ন বিষয়ে স্ব স্ব গরিমায় গর্বিত।

4.যুগপযোগী মাধ্যম:-

সমগ্র বিশ্বের কাছে আজ এই সোশ্যাল মিডিয়ার অবদান অনস্বীকার্য। কারন যুগের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাওয়ার জন্য সোশ্যাল মিডিয়া অধিক ব্যবহৃত এক সুন্দর যোগাযোগ মাধ্যম। যে দেশ যত বেশি সোশ্যাল মিডিয়া নির্ভর সে দেশ তত বেশি উন্নত।

 5. ব্যবসার ক্ষেত্রে অপরিহার্য:-

আজকাল আমরা ব্যস্ততম যুগে বসবাস করছি। এতটুকু সময় নষ্ট করার মত সময় আমাদের নেই। যা কিছু মনে করা সঙ্গে সঙ্গে হাতে না পৌঁছলে চলে না। তাই সোশ্যাল মিডিয়ায় অর্ডার দিয়ে সঙ্গে সঙ্গে আমাদের অভিলষিত জিনিস বা খাদ্যসামগ্রী ইত্যাদি পেয়ে যাই। তাই এটার মাধ্যমে কোন সংস্থা বা কোন মানুষ কিংবা কোন কোম্পানি ব্যবসার রাস্তাটাকে পাকা করতে পেরেছে।

 6. তথ্য আদান প্রদানের সেরা মাধ্যম:-

এক নিমেষেই যে কোন তথ্য এক জায়গা থেকে অন্য জায়গায় পাঠাতে সোশ্যাল মিডিয়া বিশেষ ভূমিকা গ্রহন করে। তাই অফিসিয়াল সমগ্র বিষয় বর্তমান সোশ্যাল মিডিয়া নির্ভর। তাই কোন খবর কিংবা  তথ্য আদান প্রদানের সেরা মাধ্যম হিসাবে সোশ্যাল মিডিয়াকেই প্রাধান্য দেবো।   

7. বিনোদনের সেরা মিডিয়া:-

মানুষ সর্বদা কাজ নিয়ে ব্যস্ত থাকে। তার মাঝখানে যখন একটু অবসর পায় তখন মনটাকে ঠিক রাখার জন্য গান , নাটক,সিনেমা, গেম খেলা ইত্যাদির মাধ্যমকে বেছে নেয়। তাই এই সোশ্যাল মিডিয়া আমাদের কাছে অবসর বিনোদনের প্রিয় মিডিয়া।

8.সোশ্যাল মিডিয়ার কুফল:-

সোশ্যাল মিডিয়ার সুফল যেমন আছে তেমন কুফলও আছে। মানুষ এই মিডিয়া নিয়ে এমন ব্যস্ত যে খাওয়া ঘুম বিসর্জন দিয়েছে। মানুষে মানুষে সম্পর্কের অবনতি হয়েছে। নিজের ছেলে মেয়ে মা বাবা যেন সবাই পর হয়ে গেছে। এই মিডিয়া রাতের ঘুম কেড়ে নিয়েছে। ইয়াং জেনেরেশান এই মিডিয়ার টোপে পড়ে প্রতারনার স্বীকার হচ্ছে।

বিভিন্ন হ্যাকাররা হ্যাকের মধ্য দিয়ে ভাল ভাল মানুষের ভাবমূর্তি নষ্ট করছে। জীবনের প্রতিটা মুহূর্তে বিভিন্ন অসামাজিক সংবাদ পরিবেশনে আতঙ্কে জীবন কাটছে অনেক মানুষের। নাওয়া খাওয়া ঘুম ছুটিয়ে দিয়েছে এই মাধ্যম। সন্ত্রাসবাদীরা প্রতারণার ছক কষে এই মাধ্যমকে ব্যবহার করছে। ছাত্রছাত্রীদের পড়াশুনায় অমনোযোগী করে তুলেছে এই মাধ্যম।

ফেসবুক ইউটিউব ইন্সটাগ্রাম ইত্যাদির প্রতি মোহ বেড়েছে বর্তমান প্রজন্মের। তাই পঙ্গু হয়ে যাচ্ছে যুব সমাজ। বিভিন্ন রোগাক্রান্ত হচ্ছে কত মানুষ। কত মানুষ এই মাধ্যমের দ্বারা প্রতারিত হয়ে সহায় সম্বলহীন হচ্ছে। তাই এই মাধ্যম যেমন আশির্বাদ তেমন অভিশাপ ও বটে।

শেষকথা:-

সোশ্যাল মিডিয়ার সুফল কুফল যাই হোক এটাকে মানুষ আজীবন ব্যবহার করে যাবে। এর স্বাদ অন্য ধরনের নেশা। তাই এটা চলতেই থাকবে। থবে আমরা যদি সতর্কতা অবলম্বন করে চলি তবে অনেকটা কুপ্রভিব থেকে আমরা রক্ষা পেতে পারি। তাই সর্বস্তরের মানুষের কাছে আবেদন আপনারা সব কিছু সতর্কচক্ষু দিয়ে সঠিক ধারণা নিয়ে ব্যবহার করুন এই সোশ্যাল মিডিয়া। তাতে বিপদ এড়ানো যাবে। 

ধন্যবাদ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ