2021 এর শীর্ষ 10 টি সর্বাধিক ডাউনলোড করা অ্যাপ্লিকেশন বা অ্যাপ।

২০২১ সালে সর্বাধিক যেসব অ্যাপ ডাউনলোড করা হয়েছে সেই অ্যাপগুলো সম্পর্কে আজ আলোচনা করব।  আপনি এসব  অ্যাপ অ্যাপস্টোরে চাইলে দেখতে পারেন। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

2021 এর শীর্ষ 10 টি  সর্বাধিক ডাউনলোড করা অ্যাপ্লিকেশনগুলো 👇।

1. টিকটোক (TikTok) 

এই অ্যাপ সম্পর্কে নতুন করে বলার কিছু নাই এই অ্যাপটি বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশের লোকজন ব্যবহার করছে। তাই ওর ডাউনলোড এর সংখ্যা ও বেশি।

  TikTok অ্যাপ এটি   ২০২১ এ  অধিকাংশ ডাউনলোড করা অ্যাপ্লিকেশন। গত বছরের এপ্রিল নাগাদ এই  অ্যাপ্লিকেশন সবচেয়ে বড়  ঝড় তুলেছিল ব্যবহার আর ডাউনলোড এর দিক থেকে।  ২০২১ সালেও এটি  বিশ্বব্যাপী 2 বিলিয়ন ডাউনলোড  হয়েছে। প্রথমদিকে এই অ্যাপ্লিকেশনটি কেবল জেনারেল জেড স্পেস হিসাবে দেখা গিয়েছিল, তবে বিশ্বব্যাপী লকডাউন ব্যবস্থার কারণে এটি নতুন ব্যবহারকারীদের সবচেয়ে বেশি  অভিজ্ঞতা অর্জন করেছে। 

লকডাউনে  ব্যবহারকারীরা বাড়িতে  আটকে থাকায় এবং  তারা নিজের বিনোদন দেওয়ার জন্য এটিই বেশি ব্যবহার করা হয়েছিল ।

২. ফেসবুক ( Facebook) 

পুরো বিশ্বে এক নম্বর অ্যাপ হিসাবে, অবাক হওয়ার কিছু নেই যে ফেসবুক 2021 এর অন্যতম জনপ্রিয় অ্যাপ্লিকেশন। এই  সময়ে ফেসবুক বিশেষভাবে কার্যকর হয়েছিল একে অন্যের সাথে   সংযোগ করতে তাই এটাই বেশি বেচে নেওয়া হয়েছিল। 

ফেসবুক ধারাবাহিকভাবে অ্যাপল অ্যাপ স্টোর এবং গুগল প্লে স্টোরে শীর্ষ 10 অ্যাপগুলিতে রয়েছে। স্ট্যাটিস্টার এর  মতে  ডাউনলোডের উপর ভিত্তি করলে এটাই   বিশ্বব্যাপী সর্বাধিক জনপ্রিয় অ্যাপ প্রকাশক।

ফেসবুক ফ্যামিলির বা এর পরিবারে ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক মেসেঞ্জার অন্তর্ভুক্ত রয়েছে। ফেসবুক বিজ্ঞাপন  এবং বিপনন, ফেইসবুক মার্কেটিং এর জন্য দুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ক্রিয়াকলাপ।

3. ইনস্টাগ্রাম ( Instagram) 

ফেসবুক পরিবারকে একরকম  করেই দেখা হচ্ছে ইনস্টাগ্রামে।  ফটো এবং ভিডিও শেয়ার করে থাকা এই অ্যাপটি জেনারেল জেড এবং মিলেনিয়ালের মধ্যে অন্যতম জনপ্রিয় অ্যাপ্লিকেশন  । 

এই অ্যাপটি বিশেষ করে ইন্ডিয়া এবং অন্যান্য দেশে বেশি চলে বা ডাউনলোড করা হয়েছে। 

বিপণনের ক্ষেত্রে ইনস্টাগ্রামটি বিশেষভাবে কার্যকর। স্ট্যাটিস্টা অনুসারে  , ব্র্যান্ডগুলি 2018 সালে প্রতিদিন সামাজিক প্ল্যাটফর্মে গড়ে 0.7 টি পোস্ট আপলোড করেছিল I আইজিটিভি , ইনস্টাগ্রাম লাইভস এবং  ইনস্টাগ্রাম স্টোরিজের মধ্যে অ্যাপ্লিকেশন বিপণনকারীদের তাদের দর্শকদের সাথে জড়িত হওয়ার জন্য প্রচুর সুযোগ সরবরাহ করেছে এই অ্যাপ। 

৪. হোয়াটসঅ্যাপ (WhatsApp) 

কথা বলা বা যোগাযোগ এর জন্য এটিই বেশি ব্যবহার করা হয়েছিল।   2021 সালে হোয়াটসঅ্যাপ  ব্যবহারকারী  বিশ্বব্যাপী প্রায়   ২ বিলিয়ন  এর উপরে । এর ডাউনলোড ও প্রায় ২ বিলিয়ন হয়েছে। 

হোয়াটসঅ্যাপ মার্কিন যুক্তরাষ্ট্রে এতটা জনপ্রিয় না হলেও ,  এটি পৃথিবীর বাকী দেশগুলোর জন্য যোগাযোগের জন্য একটা গুরুত্বপূর্ণ অ্যাপ হিসেবে ব্যবহার করা হচ্ছে।

এটি ব্যবসায়ের জন্য ব্যক্তিগতকৃত বার্তা, বিশেষ অফার এবং আরও অনেক কিছুর মাধ্যমে তাদের ক্লায়েন্ট এবং গ্রাহকদের সাথে যোগাযোগ রাখার সুযোগ সরবরাহ  করছে।

হোয়াটসঅ্যাপ বিপণন  বাড়তে থাকায় হোয়াটসঅ্যাপের সাথে অনেক আকর্ষণীয় বিপণনের সুযোগ হয়েছে  । 

৫. টেলিগ্রাম (Telegraph) 

আরও  একটি জনপ্রিয় মেসেজিং অ্যাপ হ'ল টেলিগ্রাম, প্রায় 500 মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী রয়েছেন।  মাসিক ব্যবহারকারীদের জন্য এটি একটি ফ্রি অ্যাপ   , যা নিয়মিত বার্তা ছাড়াও ফটো, ভিডিও এবং বিভিন্ন ধরণের ডকুমেন্ট প্রেরণে ব্যবহার করা হচ্ছে।

টেলিগ্রমে, ম্যানসন বা   উল্লেখ, হ্যাশট্যাগগুলি সমর্থন করে এবং এতে ক্রস প্ল্যাটফর্মের উপলব্ধতা রয়েছে, এটি ব্যবসা এবং বড় সংস্থাগুলির পক্ষে সুবিধাজনক। এতে 200,000 এর মত গ্রপ বা গোষ্ঠী তৈরি করা এবং উভয় প্রাইভেট এবং পাবলিক চ্যানেল তৈরি করাও এটিতে করা সম্ভব।  যাতে আপনি আপনার গ্রাহকদের যোগদানের জন্য আমন্ত্রণ জানাতে পারেন।

এটি  বিভিন্ন বিপণনের সুযোগ দেয়  কারণ আপনি নতুন পণ্য বা পরিষেবা সম্পর্কিত চিত্র এবং তথ্য ভাগ করে নিতে পারেন, অবতরণ পৃষ্ঠাগুলির লিঙ্ক সরবরাহ করতে পারেন, গ্রাহকের প্রশ্নের উত্তর দেওয়ার জন্য একটি চ্যাটবোট তৈরি করতে পারে।

6. মোজ (Moj)

বেশ কয়েকটি চাইনিজ অ্যাপ্লিকেশন, যেমন টিকটোক ভারতে নিষিদ্ধ ছিল তাই অন্যদের শূন্যতা পূরণের জন্য এটি তৈরি করা হয়েছিল। মোজ এর দুর্দান্ত উদাহরণ হল এটি ব্যবহারকারীদের 15 সেকেন্ড পর্যন্ত  সংক্ষিপ্ত ভিডিও তৈরি করতে এবং তাদের ব্যক্তিগত ভিডিও তৈরী করতে  বা ইডিট করতে বিভিন্ন বিষয় যুক্ত করতে দেয়। এটি সাধারণ ইউজার ইন্টারফেসটি জনগণের পক্ষে মন্তব্য, পছন্দ, শেয়ার ইত্যাদির মাধ্যমে ইন্টারঅ্যাক্ট করা সহজ করে তোলে।

এই অ্যাপ্লিকেশনটি তুলনামূলকভাবে নতুন। ২০২০ সালের জুলাইয়ে আত্মপ্রকাশ করে এবং লক্ষ লক্ষ দর্শক পরবর্তীতে এতে অ্যাড করতে থাকে। এটিতে  ৮০ মিলিয়নেরও বেশি সক্রিয় মাসিক ব্যবহারকারী রয়েছে যারা  প্রতিদিন অ্যাপটিতে  34 মিনিট ব্যয় করে ।

7. জুম (Zoom) 

কয়েকটি ভিডিও কনফারেন্সিং অ্যাপ্লিকেশন সহ এই অ্যাপ্লিকেশনটি অবশ্যই বিগত বছরের অন্যতম সফল অ্যাপ্লিকেশন ছিল। 2020 এপ্রিলে, জুম দৈনিক 300 মিলিয়নেরও বেশি অংশগ্রহীতা ছিল বলে জানিয়েছিল। অ্যাপ্লিকেশনটি  কেবলমাত্র 2021 জানুয়ারীতে 38 মিলিয়ন ডাউনলোডে হয়েছিল  ।

এই জুম অ্যাপ  সরাসরি COVID-19 সঙ্কটের সাথে যুক্ত। বিশ্বজুড়ে অনেক ব্যবহারকারীকে বাড়ি থেকে কাজ চালিয়ে যেতে হয়েছিল, তারা তাদের পছন্দমতো ভিডিও কনফারেন্সিং অ্যাপ হিসাবে জুমটি ব্যবহার করেছিলেন।

জুম ব্যবহারকারীদের ব্যবসায়ের জন্য বা প্রিয়জনের সাথে যোগাযোগ রাখার জন্য ভিডিও কল পরিচালনা করতে পারে। 

8. স্ন্যাপচ্যাট (Snapchat) 

স্ন্যাপচ্যাট 200 মিলিয়নেরও বেশিবার ডাউনলোড হয়েছে এবং বিশেষত যুক্তরাষ্ট্রে 34 বছরের কম বয়সী তরুণ জনসংখ্যার কাছে এটি বিশেষভাবে জনপ্রিয়  ।

স্ন্যাপচ্যাটটি মজাদার হয়ার জন্য এবং ব্যবসায়ের জন্য উভয়ই ব্যবহার করা যেতে পারে। কারণ এতে ইনস্ট্যান্ট ক্রিয়েট নামে একটি বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে দ্রুত এবং সহজেই বিজ্ঞাপন তৈরি করতে দেয়। 

তারপরে সেগুলি আপনার টার্গেট ডেমোগ্রাফিক দ্বারা দেখা হয় তা নিশ্চিত করার জন্য অবস্থানের ভিত্তিতে সেগুলি ভাগ করে দেয়। এইভাবে, স্ন্যাপচ্যাট একটি দরকারী বিপণনের সরঞ্জাম হতে পারে।

9. ম্যাসেঞ্জার (messenger ) 

হোয়াটসঅ্যাপ এবং ফেসবুকের মতোই, ফেসবুক ম্যাসেঞ্জার অ্যাপ স্টোরের আরেকটি ভারী হিটার এবং ধারাবাহিক প্রিয়। হোয়াটসঅ্যাপের বিপরীতে, ম্যাসেঞ্জার যুক্তরাষ্ট্রে খুব জনপ্রিয়  এবং ২০২১ সালে এটি ২.৪ বিলিয়ন ব্যবহারকারীদের কাছে পৌঁছাবে বলে আশা করা হয় । 

এই তালিকার অন্যান্য অ্যাপ্লিকেশনগুলির মতো, ফেসবুক ম্যাসেঞ্জার ব্যক্তিগত এবং পেশাদার উভয় যোগাযোগের জন্য কার্যকরভাবে ব্যবহার করা যেতে পারে।

বন্ধুদের সাথে ফটোগুলি ভাগ করা বা অনুসরণকারীদের সাথে কোনও নতুন পণ্য বা পরিষেবা ভাগ করা হোক না কেন, এই অ্যাপ্লিকেশনটি আপনাকে দ্রুত এবং সহজেই আপনার দর্শকদের কাছে পৌঁছানোর অনুমতি দেয়।

10. এমএক্স টাকটাক(MX TakaTak)

মোজের মতো,  এমএক্স টাকাটকটি   ভারতের আরও একটি ভিডিও শেয়ারিং   অ্যাপ্লিকেশন যা আপনাকে নিজের ভিডিও তৈরি করতে, একটি নির্দিষ্ট সময়ে কী কী ট্রেন্ডিং করছে তা দেখতে এবং আপনার আগ্রহের বিষয়গুলিতে ভিডিওগুলি অনুসন্ধান করতে দেয়। 

যদিও এই অ্যাপ্লিকেশনটি প্রাথমিকভাবে ভারতে ব্যবহৃত হয়, তবুও এটি ইংরেজিতে বিষয়বস্তু সমর্থন করে, আন্তর্জাতিক ব্র্যান্ড এবং প্রভাবকদের এতে জড়িত হওয়া সম্ভব করে তোলে। এটিতে প্রায়  10 মিলিয়ন দৈনিক ব্যবহারকারী এবং প্রায় 45 মিলিয়ন মাসিক ব্যবহারকারী রয়েছে ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Ikra Studio - Jul 28, 2021, 3:27 PM - Add Reply

Good

You must be logged in to post a comment.
Ikra Studio - Jul 28, 2021, 3:28 PM - Add Reply

Good

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.