ইউটিউব চ্যানেলে মনিটাইজেশন অন না হলেও কেন এড আসছে ? কোনো ক্ষতি হবে কি ?

আসসালামু আল্লাইকুম। কেমন আছেন আপনারা। আসা  করি সকলে ভালো আছেন। কিছুদিন ধরে বা কিছু মাস ধরে যে প্রশ্নটা নতুন ইউটিউবারদের মনে বার বার  ঘুরপাক খাচ্ছে সেটা হলো যে “আমার চ্যানেলে এখন অব্দি  মনিটাইজেশন অন হয়নি তবুও আমার ভিডিওতে এড আসছে"।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এটা কিন্তু নতুন ইউটিউবারদের বেশ চিন্তার বিষয়। কারন তাদের ইউটিউব এর বিষয়ে তেমন  অভিজ্ঞতা নেই।  তাদের এইটা মনে হচ্ছে যে তারা তাদের নিজের চ্যানেলের সঙ্গে কোনো ভুলভ্রান্তি কিছু করে ফেলেনি তো?

কোনো মিসটেক করে নি তো?  এটা তাদের কাছে বড় চিন্তার বিষয় হয়ে দাঁড়াচ্ছে এবং সেখান থেকে প্রশ্ন আছে যে এটা আমার চ্যানেলের কোন ক্ষতি হবে না তো?

এই জন্য এই রিলেটেড প্রশ্নের উত্তর দিতে আমার আজকের আর্টিকেল। এটি পরলে আপনি একদম ভালভাবে বুঝে যাবেন কেন আপনার চেনেলে মনিটাইজেশন অন না হওয়া সত্তেউ এড আচ্ছে এতে আপনার চেনেলে কোন ক্ষতি হবেনা তো এবং লাভ হলে সেটা কার হবে। এই সবকিছু বিস্তারিত জানাবো  এই আর্টিকেলে । আসা করি আপনাদের ভাল লাগবে । তো  সুরু করা যাক ।

প্রথম প্রশ্ন হল যে কেন আমাদের চ্যানেলে মনিটাইজেশন অন না হওয়া সত্ত্বেও আমাদের ভিডিওতে এড আসছে। 

কারণ ইউটিউব  সার্ভিস পলিসি ২০২১ সালে  আপডেট করেছে এবং সেই পলিসিতে লিখেছে আপনার চ্যানেল যদি মনিটাইজেশন অন নাও হয় তাও আপনার  ভিডিওতে ইউটউব এড  দিবে এবং  সেই সব চ্যানেলের ভিডিওতে এড দিবে যেসব চেনেলের ভিডিও  এড পাওয়ার যোগ্য। 

এখানে আরও বলা আছে যে  এই নিয়ম চালু হবে আমেরিকার বাইরের দেশে ২০২১ সালের জুন মাস থেকে । মানে আমেরিকায় ২০২০ সালেই এই নিয়ম চালু হয়ে গিয়েছিলো।  এবং বর্তমানে কিন্তু এটি  চালু হয়ে গিয়েছে  বাংলাদেশ, ভারত  কিংবা অন্যসব দেশে। 

এবং সেই জন্য আমাদের ভিডিওতে এড  আসছে চ্যানেলে মনিটাইজেশন।  অন না হওয়া সত্ত্বেও।  তো আসা করি আপনি এটি বুজতে পেরেছেন যে কেন আপনার ভিডিওতে এড আসছে।

দ্বিতীয় প্রশ্ন হচ্ছে যে এটা থেকে আপনার ভিডিওতে কোনো ক্ষতি হবে না তো। না  ক্ষতি কেন হবে ? আপনার চেনেলে কোনো রকম ক্ষতি হবে না। 

ইউটিউব  তো আপনার চ্যানেলের কিছু এড দেখাচ্ছে মাত্র তার বাইরে তো কিছু করছে না।  তাহলে আপনার চেনেলে  ক্ষতি হওয়ার কোনো প্রশ্নই  ওঠেনা । তো এটা  নিয়ে চিন্তার কোন কারন নেই । আপনি নিচ্চিন্তে থাকতে পারেন । আপনার চেনেলে কোন রকম ক্ষতি হবে না ।

তৃতীয় হচ্ছে যদি আমাদের চেনেলে কোনো ক্ষতিই না হয় তাহলে লাভটা  কি হবে ? আপনার লাভ কিন্তু সেরকম কিছুই হবে না।  এতে লাভ হবে শুধু ইউটউব এর। 

ঐ এড টা আপনার চেনেলে দিয়ে সেই এড থেকে যে টাকা আয় হবে ইউটউব এর পুরোটাই  নিজের কাছে রেখে দিবে।  সেটা আপনার কাছে কোনো ভাবেই দিবে না বা কোনো ক্রিয়েটারের সাথে শেয়ার করবে না ।  আপনার সঙ্গে শেয়ার করবে কখন ?

যখন আপনার চেনেলে ১০০০ সাবস্ক্রাইবার ও ৪০০০ ঘণ্টা ওয়াচ টাইম হবে এবং মনিটাইজেশন এর আবেদন করার পর যখন আপনার চেনেলের মনিটাইজেশন অন হয়ে যাওয়ার পরে যে এড  আসবে সেই টাকা আপনি পাবেন।  তার আগে পাবেন না।  তো লাভ আপনার নেই। আপনার কোনো রকম লাভ নেই।  

লাভ হচ্ছে শুধু মাত্র ইউটুবেরএবং এতে আপনার কোনো ক্ষতিও নেই।    আসা করি আপনাদের বোঝাতে পেরেছি।  

আজকের আর্টিকেলটি  আসা করি আপনাদের ভালো লেগেছে।  ভালো লাগলে অবশ্যই সবার মধ্যে শেয়ার করে দিবেন।  যাতে সবাই এটি জানতে পারে এবং কোনো চিন্তা না করে। আজকে এই পর্যন্তই।  আসসালামু আলাইকুম।  

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ