মোবাইলে ভিডিও এডিটিং করার সেরা ১০ টি এন্ড্রয়েড এপস ২০২২

ভিডিও এডিটিং হল সবচেয়ে কঠিন কাজের একটি। বর্তমানে কম্পিউটারের মতো একটি মোবাইল দিয়েও মোটামুটি ভালো মানের ভিডিও তৈরী করা যায়।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

কম্পিউটারে ভিডিও এডিট করার জন্য, ভালো কনফিগারেশনের কম্পিউটার, প্রচুর র‌্যাম, প্রচুর স্টোরেজ এবং এটি কীভাবে কাজ করা যায় সে সম্পর্কে ভালো জানার প্রয়োজন।

কিন্তু মোবাইল দিয়ে এডিটিং করতে চাইলে আপনার এতো কিছু জানার প্রয়োজন পড়বে না, মোটামুটি বেসিক জানলেই কাজ করতে পারবেন।

অ্যান্ড্রয়েডের সেরা ভিডিও এডিটর অ্যাপ:

  • ActionDirector
  • Adobe Premiere Rush
  • FilmoraGo
  • Funimate
  • InShot
  • KineMaster
  • Movie Maker Filmmaker
  • PowerDirector
  • Quik
  • VivaVideo

ActionDirector:

Action Director পিসিতে সবচেয়ে জনপ্রিয় ভিডিও এডিটিং অ্যাপসগুলির মধ্যে একটি। এটির অ্যান্ড্রয়েড ভার্সন আছে৷ এটা বেসিক কাজ করে. এটা দিয়ে আপনি ক্লিপ Import করতে পারেন, এডিট করতে পারেন এবং ভিডিও রেন্ডার করতে পারেন।

আপনি আপনার নিজের মিউজিক যোগ, ভিডিও ট্রিম এবং কাট, টেক্সট যোগ, স্লো মোশন এবং আরও অনেক কিছু করতে পারেন।

এটি কয়েকটি ভিডিও এডিটর অ্যাপগুলির মধ্যে একটি যা 4K ভিডিও সমর্থন করে। আপনার ডিভাইসটি এটি সমর্থন করে কিনা তা আপনাকে পরীক্ষা করে দেখতে হবে।

 Adobe Premiere Rush:

Adobe Premiere Rush হল Adobe video editor দুটি অ্যাপের মধ্যে একটি। অন্যটি হল Adobe Premiere Clip যা একটি স্ট্যান্ডার্ড মোবাইল ভিডিও এডিটরের কাছাকাছি। যাইহোক, Adobe Premiere Rush হল তালিকার একটি নতুন ভিডিও এডিটর অ্যাপ এবং এটি বেশ ভালো।

এটিতে মাল্টি-ট্র্যাক টাইমলাইন, ক্লাউড সিঙ্কিং এবং কিছু উন্নত মানের ফিচারসহ এডভান্স অনেক টুল রয়েছে। অ্যাপটির এখনও কিছু UI work এবং কিছু bug ফিক্সের প্রয়োজন।

এছাড়াও, এটি Adobe Creative Cloud সাবস্ক্রিপশনে অন্তর্ভুক্ত করা হয়েছে তাই আপনি এটি ব্যবহার করতে হলে কিনে তারপর ব্যবহার করতে হবে। তবে, তারা কিছুদিনের জন্য আপনাকে ফ্রিতে ইউজ করার সুযোগও দিবে।

FilmoraGo

FilmoraGo হলো Wondershare এর একটি ভিডিও এডিটর অ্যাপ। এটি সেরা মোবাইল ভিডিও এডিটর অ্যাপগুলির মধ্যে একটি।

এই ভিডিও এডিটর এপসটি সাধারণত trim and cut, render এই ধরনের কিছু মৌলিক কাজ করতে পারেন। এটি ধারা, Instagram এর জন্য স্কোয়ার ভিডিও (1:1) এবং YouTube এর জন্য বিশেষভাবে 16:9 ভিডিও করার ক্ষমতা অন্তর্ভুক্ত রয়েছে।

এটিতে slow motion, transitions, music, overlays সহ আরও অনেক ভালো কিছূ টুল পাওয়া যায়। মোবাইলের জন্য মোটামুটি ভালো একটি ভিডিও এডিটর এ্যাপ।

এ্যাপটির সব ফিচার ফ্রিতে পাওয়া যায় না, কিছু কিছু ফিচার এর জন্য টাকা পে করা লাগে। তবে, এটা নিয়ে বেশি চিন্তিত হওয়ার কিছু নেই, প্রয়োজনীয় সকল ফিচার ফ্রিতেই পাওয়া যায়।

Funimate Video Editor

ফানিমেট আশ্চর্যজনকভাবে জনপ্রিয় একটি এ্যাপ, কিন্তু অত্যধিক শক্তিশালী ভিডিও এডিটর অ্যাপ নয়। এটি আপনার মিউজিক ভিডিও বা সাধারণ ভিডিও তৈরির জন্য একটি দুর্দান্ত অ্যাপ হিসাবে প্রকাশ করে।

এর মধ্যে 15টি ভিডিও ফিল্টার রয়েছে যা ব্যবহার করে মোটামুটি ভালো মানের ভিডিও তৈরী করা যায়। ফানিমেট এ ভিডিও ইফেক্টের মতো জিনিস রয়েছে।

যাইহোক, আপনি নিজে একবার এটার ধারা ভিডিও তৈরি করে দেখতে পারেন। প্লেস্টোর থেকে বিনামূল্যে এটি ডাউনলোড করতে পারেন।

InShot

InShot হল একটি অতি সাধারণ ভিডিও এডিটর যা ফিল্টার, ভিডিও ট্রিমিং ও ভারী ফোকাস সহ ছোট বিডিও তৈরীর অন্যতম একটি এ্যাপস।

আপনি ক্রপিং, ফিডিৗ আউট ইন, টুল সেট, স্টিকার, স্পিড কন্ট্রোল সহ অনেক ভালো ভালো ফিচার পাবেন এই এ্যাপসে। টিকটক বিডিও যারা তৈরি করতে চান তাদের জন্য এই এ্যাপটি অত্যান্ত গুরুত্বপুর্ণ।

KineMaster

মোবাইলের ভিডিও এডিটর এ্যাপসের মধ্যে সবচেয়ে ভালো এবং শক্তিশালী যদি কোন ভিডিও এডিটর এপস থাকে তাহলে সেটি হলো KineMaster.  অন্যান্য ভিডিও এডিটর দিয়ে বেশিরভাগ আপনি বেসিকগুলি করতে পারেন৷

কিন্তু এটা দিয়ে আপনি বেসিকের চেয়েও অনেক বেশি কিছু করতে পারবেন।  KineMaster এর মধ্যে একাধিক ভিডিও, ইমেজ এবং ইফেক্ট লেয়ার রয়েছে।

অতিরিক্তভাবে, অডিও ফিল্টার, ক্রোমা-কী (আপনার সবুজ স্ক্রীন অনুরাগীদের জন্য), বিভিন্ন ভিডিও ইফেক্ট, ট্রানজিশন এবং আরও অনেক কিছু রয়েছে।

এটি সম্পূর্ণ ডেস্কটপ এডিটর এর মতো শক্তিশালী নয়। তবে, এটি অন্যান্য প্রতিযোগীদের তুলনায় অনেক কাছাকাছি হয়। আমি ভিডিও তৈরী করার জন্য এটিকেই সর্বাধিক সুপারিশ করব (অন্তত ইউটিউবের মতো জিনিসের জন্য)।

Movie Maker Filmmaker

মুভি মেকার ফিল্মমেকার বর্তমানে সেরা ফ্রি ভিডিও এডিটর অ্যাপের মধ্যে অন্যতম একটি এ্যাপ। আপনি ভিডিও trim, crop, এবং reorder video সেট করতে হলে আপনাকে এই এ্যাপসের সাহায্য নিতে হবে, কারণ এটিতে এটা খুব সহজেই করা যায়।

Movie Maker Filmmaker অ্যাপটিতে বিভিন্ন ধরনের ভিডিও ইফেক্টে আছে এবং নিজস্ব কাস্টম ফিল্টার ডিজাইন করার টুলও পাওয়া যায়। যদিও সেই কার্যকারিতাটি অতোটা বেশি শক্তিশালী নয়।

PowerDirector

PowerDirector সবচেয়ে বেশি ব্যবহৃত এপসের মধ্যে অন্যতম। এটিতে নানা ধরনের ফিচারসহ, কুইক এডিটিং টুল, বিভিন্ন ধরণের ইফেক্টিভ টুল রয়েছে।

ইন্টারফেসের সাথে এই এপসে কাজ করা তুলনামূলকভাবে সহজ এবং এটি ক্লাসিক টাইমলাইন এডিটর পদ্ধতি ব্যবহার করে। যারা প্রায়ই ভিডিও সম্পাদনা করে তাদের জন্য এটি অত্যন্ত পরিচিত একটি এপস।

Quik

Quik ভিডিও এডিটর অ্যাপ টি বাজারে আসার বেশিদিন হয়নি। কিন্তু জনপ্রিয়তা অনেক বেশি হওয়াতে এই এপসটি অন্যতম সেরা বিডিও এডিটর এপসের হয়ে উঠেছে।

Quik-এ প্রায় দুই ডজন ভিডিও স্টাইল রয়েছে এবং আপনি এটি export করার আগে চাইলে পুনরায় স্টাইল চেঞ্জ এবং কাস্টমাইজ করতে পারেন। এটি অ্যাডোব প্রিমিয়ার ক্লিপ বা পাওয়ার ডিরেক্টরের মতো শক্তিশালী নয়, তবে অতোটা নড়েবড়েও নয়।

VivaVideo

VivaVideo হল একটি ব্যতিক্রমী জনপ্রিয় ভিডিও এডিটিং অ্যাপ। যদিও, এটি একটি খুব মধ্যম-অফ-দ্য-রোড ভিডিও এডিটর। এটি সোশ্যাল মিডিয়ার জন্য ছোট ক্লিপগুলির জন্য বিশেষভাবে ভাল কাজ করে।

অ্যাপটি এডিটের জন্য একটি স্টোরিবোর্ড স্টাইল ব্যবহার করে যেখানে আপনি ক্লিপগুলি লোড করেন, প্রয়োজন অনুসারে সেগুলি সম্পাদনা এবং ট্রিম করেন এবং তারপরে সেভ করেন।

এটি 200 টিরও বেশি ভিডিও ফিল্টার এবং অন্যান্য বিভিন্ন ইফেক্ট, টেক্সট ইনপুট এবং ফাস্ট ও স্লো মোশন সাপোর্ট করে। সময়সীমা। আপনি প্রো সংস্করণ কিনে এই সীমাবদ্ধতাগুলি সরিয়ে ফেলতে পারেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ