খুব সহজে ফেসবুক গ্রুপে মেম্বার বাড়ানোর ম্যাজিক্যাল ৮টি টিপস [১০০% কার্যকরি]

প্রতিদিন ফেসবুকে বিভিন্ন মানুষ নতুন নতুন ফেসবুকে গ্রুপ তৈরি করছে। আপনিও যদি ফেসবুকে একটি গ্রুপ তৈরি করেন তবে, আপনি অবশ্যই চাইবেন আপনার গ্রুপটিতে যেন প্রচুর মানুষ জয়েন করুক এবং আপনার গ্রুপ’কে অনেক বড় হোক। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

শর্টকার্ট ভাবে ফেসবুক গ্রুপ বড় করতে অনেক উপায় আছে। কিন্তু এর কোনটিই ফেসবুক অনুমোদিত নয়, এবং এতে আপনার গ্রুপের তেমন কোন লাভ হয় না।

 কারণ আপনি যদি ব্যবসা কিংবা শিক্ষা বিষয়ক বিষয়ক কোন গ্রুপ খোলেন আর সেখানে ‍যদি এমন মানুষেরা জয়েন হয় যাদের এ বিষয়গুলোতে কোন আগ্রহ নেই, তাহলে আপনার গ্রুপ কোন কাজে আসবে না ।

 তাই আপনাকে অবশ্যই সম্পূর্ণ বৈধ উপায়ে ফেসবুক পলিসি মেনে গ্রুপের সদস্য বাড়ানো উচিৎ। আর কিভাবে আপনি খুব দ্রুত সম্পূর্ণ লিগ্যাল ভাবে ফেসবুক পলিসি মেনে গ্রুপে মেম্বার বাড়াতে পারেন, আজ আমি এরকম অসাধারণ কিছু ম্যাজিক্যাল টিপস আমি আপনাদের কাছে তুলে ধরব। 

তো ভূমিকা আর না বাড়িয়ে চলুন শুরু করি।  

ট্যাগ ব্যবহার করা :

ফেসবুক গ্রুপে সদস্য বাড়ানোর অন্যতম একটি উপায় হচ্ছে, আপনি যে বিষয়ে গ্রুপ তৈরি করেছেন, ঐ রিলেটেড কিওয়ার্ড দ্বারা ট্যাগ ব্যবহার করা। এতে আপনার গ্রুপটি খুব দ্রুত রেংক করবে। 

এর ফলে, যখন কোন মানুষ আপনার গ্রুপের প্রতি কিংবা গ্রুপ রিলেটেড বিষয়ে আগ্রহি হবে, তখন ফেসবুকে সার্চ করলে যেন খুব সহজেই আপনার গ্রুপটি’কে খুঁজে পেয়ে ‍যায়। 

যেমন, ধরুন আপনি ফেসবুকের মাধ্যমে একটি মোবাইল কিনতে চাচ্ছেন, বা বিক্রি করতে চাচ্ছেন এর জন্য সবচেয়ে সহজ এবং দ্রুত’তম উপায় হচ্ছে মোবাইল রিলেটেড গ্রুপে পোস্ট করা। 

তার জন্য ফেসবুকে কি লিখে সার্চ করবেন ? নিশ্চয়ই এখন বলবেন,  ( mobile buy/sell), ( mobile buy and sell group), ( mobile buy and sell group in bd), ( mobile buy and sell group in Bangladesh), এরকম আরো বিভিন্ন কিওয়ার্ড লিখে সার্চ করবেন, তাই না ? 

অতএব, এতক্ষনে নিশ্চই বুঝে গিয়েছেন গ্রুপে মেম্বার বাড়াতে কিংবা অডিয়েন্স তৈরি করতে ট্যাগ ব্যবহার করা কতটা জরুরি, এবং কিভাবে তা ব্যবহার করতে হবে। 

ডেসক্রিপশন যুক্ত করা :

 মানুষের কাছে আপনার ফেসবুক গ্রুপকে পৌছানোর আরেকটি কার্যকরি উপায় হচ্ছে ফেসবুক গ্রুপে ডেসক্রিপশন এড করা। ফেসবুক একটি গ্রুপের ডেসক্রিপশন অপশনে প্রায় ৩০০০ অক্ষর পর্যন্ত লিখার সুযোগ দিয়ে থাকে।

 এই ডেসক্রিপশন অপশনে গ্রুপ রিলেটেড কিওয়ার্ড দ্বারা খুব ভালোভাবে একটি এসইও ফ্রেন্ডলি একটি ডেসক্রিপশন যুক্ত করতে হবে। এতে সার্চ রেজাল্টে আপনার গ্রুপটি প্রথমে আসার সম্ভাবনা বাড়ে, যা আপনার গ্রুপ মেম্বার বাড়াতে অনেকাংশেই সাহায্য করবে।

ফেসবুক গ্রুপ রিকমেন্ডেশন :

আপনি নিশ্চয়ই দেখেছেন, যে আপনি যখন ফেসবুক নিউজ-ফিডে থাকেন, তখন আপনাকে ফেসবুক অনেক গুলো গ্রুপে জয়েন হতে রিকমেন্ড করে। 

আপনি চাইলে আপনার গ্রুপটিকেও এভাবে রিকমেন্ড অপশনে নিয়ে আসতে পারেন। আর আপনি যদি এটি করতে না পারেন তবে ইউটিউব থেকে এ বিষয়টি করার নিয়ম জেনে নিতে পারেন।

গ্রুপ রিলেটেড একটি ফেসবুক পেজ তৈরি করা : 

আপনি আপনার গ্রুপের জনপ্রিয়তা বাড়াতে একটি ফেসবুক পেজ তৈরি করে নিতে পারেন। এটি গ্রুপ মেম্বার বাড়াতে অনেকাংশেই সহায়তা করে। 

এছা্ড়াও আপনার যদি পূর্বে কোন পেজ থাকে অথবা আপনি যদি অন্য কোন পেজের এডমিন বা মডারেটর থাকেন, যেখানে ৩০,০০০/৪০,০০০ লাইক আছে তাহলে, আপনি ঐ পেজের সঙ্গে আপনার গ্রুপের লিংক এড করে দিতে পারেন। 

তবে পরবর্তীতে আপনি চাইলে লিংক সরিয়ে দিতে বা পরিবর্তন করতে পারেন। 

আপনার গ্রুপকে মেনশন করুন :

 আপনি ফেসবুকের অন্যান্য গ্রুপ গুলোতে বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়ে শেষে আপনার গ্রুপকে মেনশন করতে পারেন। এটি গ্রুপ মেম্বার বাড়াতে অত্যন্ত পাওয়ারফুল এবং কার্যকরি একটি পন্থা। 

যেমন: ধরুন, কেউ একজন একটি পোস্ট করল- “পোস্ট:

কোন ধরনের মোবাইল ফটোগ্রাফির জন্য ভালো ?

আপনার কমেন্ট:

mi,Oppo, vivo, samsung, etc. মোবাইল ফটোগ্রাফির জন্য ভালো। আপনি যদি মোবাইল সম্পর্কে আরো গভিরভাবে জানতে চান, তাহলে নিচের লিংকে গিয়ে এই গ্রুপে জয়েন করুন। ধন্যবাদ । ”

এই ধরনের বিভিন্ন কমেন্ট করে আপনার গ্রুপে লোকদের মেনশন করুন। 

ফেসবুকের বাহিরে আপনার গ্রুপকে প্রচার করা :

এই পদ্ধতির সাথে আমরা প্রায় সবাই কম-বেশি পরিচিত আছি। এটি খুব প্রচলিত একটি নিয়ম। অর্থাৎ, এটি হচ্ছে আপনার যদি একটি ওয়েব সাইট ‍থাকে তাহলে, সেখানে আপনি একটি একশন বাটম এর মাধ্যমে গ্রুপে মেম্বার বাড়াতে পারেন। 

এছাড়া আপনার যদি ইউটিউব চ্যানেল থাকে, তাহলে ভিডিও ডেসক্রিপশনের মাধ্যমে আপনার ফেসবুক গ্রুপ লিংক প্রচার করতে পারেন। এছাড়া, ইনস্টাগ্রাম, টুইটার, সহ আরো অন্যান্য সোস্যাল মিডিয়ায় আপনার ফেসবুক গ্রুপ লিংক প্রচার করতে পারেন। 

ফেসবুক ফেন্ডদের ইনভাইট করা :

এটি খুব প্রচলিত একটি প্রথা। তাই এর সম্পর্কে নতুন করে কিছু বলার প্রয়োজন মনে করিনা। 

ফেসবুকে এড রান করা :

এতক্ষন যে বিষয়গুলো নিয়ে করলাম এগুলো প্রত্যেকটি ফ্রি এবং সময় সাপেক্ষ । কিন্তু আপনি যদি খুব দ্রুত এবং সবচেয়ে বেশি নিরাপদ উপায়ে গ্রুপ মেম্বার বাড়াতে চান, তবে আপনাকে পেইড মেথডে যেতে হবে। 

এ পদ্ধতিতে আপনি একটি ল্যান্ডিং পেজ তৈরি করে কল টু একশন বাটমের মাধ্যমে  আপনার গ্রুপের লিংক কানেক্ট করে দিতে হবে।

বর্তমানে ফেসবুকে অনেক গ্রুপ এবং পেজ রয়েছে যারা মেম্বার এবং লাইক সেল করে যা দ্বারা আপনার কোন লাভ হবে না। উল্টো প্রতারিত হওয়ার সম্ভাবনা ৯৯%।

 কিন্তু যদি আপনি পেইড ক্যাম্পেইন করেন তবে, শুধু মাত্র যারা আপনার গ্রুপ টপিক নিয়ে আগ্রহী শুধু তাদের টার্গেটিং করার একটা সুযোগ থাকে। যার ফলে আপনার গ্রুপের বিষয়ে যারা ইন্টারেস্টেড শুধু তারাই আপনার গ্রুপে জয়েন হবে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Rk Rocky - Nov 23, 2023, 2:24 PM - Add Reply

Nice

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ