কম্পিউটারের জন্য সেরা ৬টি মিডিয়া প্লেয়ার - যা একটি কম্পিউটারে প্রয়োজন

বর্তমান সময় আমাদের কম্পিউটার ব্যবহার করা অনেক গুরূত্বপূর্ণ হয়ে গিয়েছে। এখন এই আধুনিক যুগে প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলতে গেলে আমাদের কম্পিউটার ব্যবহার অবশ্যই জানতে হবে। এর কাজের প্রকার  সম্পর্কে বলে শেষ করা যাবে না, কম্পিউটার আমাদের দৈনন্দিন জীবনের একটি বিশেষ গুরুত্বপূর্ণ জিনিস। এটি সাধারনত আমাদের সঠিক ও নির্ভল কাজ প্রদান করে থাকে। আজ শুধু আমাদের দেশে নয় প্রায় সারা বি্শ্ব কম্পিউটার ব্যবহারের উপর ঝুঁকে পড়েছে। এটি ব্যবহার করে মানুষেরা তাদের বিভিন্ন কাজ কর্ম হাসিল করে চলছে। এখন সময় পরিবর্তনে এটির ব্যবহারে এসেছে নানা পরিবর্তন। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এখন শুধু আমাদের দেশে নয় প্রায় সারা বিশ্বে এখন মানুষের কম্পিউটার ব্যবহার একটি জনপ্রিয় হয়ে উঠেছে। আমরা প্রায় দেশের প্রায় সর্বত্র ক্ষেত্রে এখন এর ব্যবহার দেখে থাকি। স্কুল,কলেজ,অফিস আদালত সহ যেকোন ব্যবসা প্রতিষ্টানে এর যথেষ্ট ব্যবহার রয়েছে। এটি দ্বারা বিভিন্ন কাজ করে থাকে। আর এখন এটির জনপ্রিয়তা এতই বেড়ে গেছে যে মানুষের এখন বাসায় বাসায় এটিকে লক্ষ্য করা যায়।

 অসংখ্যা মানুষ রয়েছে যারা এটির সাহায্যে কোন গান, ছিনেমা, কোন ভিডিও, কোন নাটক ইত্যাদি দেখে থাকে। তারা সাধারনত বিভিন্ন প্লেয়ার ব্যবহারের মাধ্যমে মানুষ এই সব বিষয় কম্পিউটারে দেখে থাকে। কিন্তু অনেকেই অনেক প্লেয়ার ব্যবহার করে থাকেন আবার অনেককেই দেখা যায় তারা একটি প্লেয়ার ব্যবহার করে সন্তুষ্ট হতে পারেন না তাদের সেই প্লেয়ার প্লে করে দেখতে অনেক সমস্যায় পড়তে হয়। আর আজকে আমরা কম্পিউটারে এমন কিছু ভালো মানের মিডিয়া প্লেয়ার সম্পর্কে আলোচনা করবো যে সেগুলো শুধু ভালো মানেরই নয়, সেগুলো কম্পিউটারের সেরা মানের মিডিয়া প্লেয়ার। 

সেই সব মিডিয়া প্লেয়ার গুলোর মাধ্যমে আপনি আপনার কম্পিউটারে যেকোন কিছু দেখে অনেক খুঁশি হতে পারবেন। আপনি দেখা কালীন কোন রকম সমস্যায় পড়তে হবে না। কম্পিউটারের সাধারনত অনেক ধরনের মিডিয়া প্লেয়ার আছে কিন্তু আজকে আমরা একদম সেরা যে মিডিয়া প্লেয়ারগুলো আছে সেগুলো নিয়ে আলোচনা করবো। সেগুলো তো অন্যদের থেকে প্রায় সেগুলোর ধরন আলাদা। সেগুলোতে আপনি যেকোন ধরনের এইচডি বা আরও হাইরেজুলেশনের ভিডিও দেখতে পারবেন। 

তো চলুন দেরি না করে আমরা সেইসব কম্পিউটারের সেরা মিডিয়া প্লেয়ার গুলো সম্পর্কে জেনে নেই। সেগুলো নিচে আলোচনা করা হল:

১. VLC মিডিয়া প্লেয়ার: 

এটি কম্পিউটারের একটি সেরা ও ফ্রি ভিডিও প্লেয়ার যা আপনি খুব সহজেই ডাউনলোড করতে পারবেন। ভিএলসি মিডিয়া প্লেয়ার হলো আপনি সফটওয়্যার খুঁজছেন যা আপনার ফেলে দেওয়া সমস্ত ভিডিও পরিচালনা করতে পারে এটি অত্যন্ত বহমুখী সফটওয়্যার ৩৬০ ডিগ্রি ভিডিও, সিনেমা এবং ৪কে রেজুলেশন পর্যন্ত ক্লিপ এবং সংকুচিত ফাইল ফরম্যাটে ভিডিও চালাতে পারে। 

এই বিন্যামূল্যে ভিডিও প্লেয়াটির সরঞ্জান এবং নিয়ন্ত্রনগুলি একটি চিত্তাকর্ষক আরও সরবাহ করে আপনি প্লেব্যাক বা অডিও গুনগত মান উন্নত করারন জন্য আপনি আপনার ভিডিও সেটিংস পরিবর্তন করতে পারবেন। সেই সাথে পৃথক ক্লিপের চেহারা পরিবর্তন করতে ফিল্টার পরিবরতন করতে পারে। ভিএলসি মিডিয়া প্লেয়ার সিক্রোনাস সাবটাইটেল দিয়েও কাজ করা যায়। এছাড়া এই প্লেয়াটিতে রয়েছে অসংখ্যা সব ফিচার। আর্কাইভ করা ফাইলকে ওপেন করার সুবিধা পাবেন এই প্লেয়াটিতে। আপনি যদি কনভার্ট করতে চান তাও পাবেন এই প্লেয়াটির সাহয্যে। আপনি এখানে অনলাইন স্ট্রিম করতে পারবেন এবং চাইলে আপনি এখানে অনলাইনে রেডিও শুনতে পারবেন।  

এটির অনেক জনপ্রিয়তা রয়েছে, এটি দিয়ে আপনি ভিডিও ও অডিও খুভ ভালো ভাবে দেখতে পারবেন যা নিয়ে আপনাকে কোন ঝামেলায় পড়তে হবে না। এটি শুধু আপনাকে ইন্টারনেট কানেকশনের সাহায্যে কম্পিউটারে ডাউনলোড দিতে হবে। এটি একটি কম্পিউটারের সেরা মিডিয়া প্লেয়ার হয়ে থাকে। 

২. GOM Player:  

একটি ফিচারে ভিডিও প্লেয়ার ফ্রি প্যাকড করার জন্য এই সফটওয়্যারটিতে অনেক কিছু আছে যা আপনাকে ভালো ভাবে ভিডিও দেখাতে সাহায্য করবে। এটি সাধারনত অনেক ভালো মানের ভিডিও দেখা যায়, কোন রকম সমস্যা ছাড়াই। এই সফটওয়্যারটি ৩৬০ ডিগ্রী এবং ৪কে ভিডিও পরিচালনা করতে পারে, সেই সাথে আপনাকে এটি ইউটিউবের ভিডিও চালানোর ক্ষমতা রেখে থাকে। এখানে খুভ ভালো ভাবে ভিডিও প্লেব্যাক পরিবর্তন করা সেটিংস অনান্য সফটওয়ার অপশন এখানে খুব ভালো ভাবে দেওয়া আছে যা সাহায্যে আপনি আপনার ইচ্ছে মতন সেটিংস পরিবর্তন করতে পারবেন। এটির অনেক জনপ্রিয়তা রয়েছে্, কম্পিউটারের সেরা মিডিয়া প্লেয়ার গুলো নিয়ে আলোচনা করলে এটিকে তালিকা থেকে বাদ দিয়ে আলোচনা করা যাবে না্। 

৩. 5K Player: 

এটিদিয়ে আপনি এইচডি এমপি৪ ও ৪কে রেজুলেশনের ভিডিও খুব ভালো ভাবে দেখতে পারবেন। আপনার ভিডিও দেখা নিয়ে কোনরকম ঝামেলায় পহোতে হবে না। এই সফটওয়্যারটি আপনাকে আপনার কম্পিউটারে সম্পূ্র্ণ ভাবে ভিডিও লাইব্রেরি তে যুক্ত করে দেয়, যেখান থেকে আপনি আপনার হার্ডড্রাইভে অনুসন্ধান করে এই প্লেয়াটিতে ভিডিও নির্বাচন করতে পারবেন। আপনি ইউটউব থেকে সরাসরি ভিডিও স্ট্রিম করতে পারবেন এবং একাধিক ডিভাইসে ভিডিও প্রদর্শন করতে পারবেন তাছাড়া আপনি এখান থেকে অ্যাপেলের এয়ারপ্লে ব্যবহার করতে পারবেন। এখানে আপনি আপনার অডিও বা ভিডিও সবই চালাতে পারবেন। আপনি খুব সহজেই এটির সেটিংস পরির্বতন করতে পারবেন। এটাও একটি সেরা মানের ভিডিও প্লেয়ার হয়ে থাকে। 

৪. POT Player: 

এটিতে ওপেন কোড সার্পোট করার ফলে সহজেই যে কোন কোডকে যোগ করা যা। বাংলাসহ সব ফর্মেটের সাবটাইটেল যোগ করে, এবং এখানে সর্বাধিক অডিও ভিডিও ফাইল সার্পোট করে। এটি সাম্প্রতিক সময়ের একটি জনপ্রিয় মিডিয়া প্লেয়ার। সাধারনত উন্ডোজ প্ল্যাটফর্মের জন্য কেকো নামে দক্ষিণ কোরিয়ার ইন্টানেট কোম্পানি এই মাল্টিমিডিয়া সফটওয়্যারটি তৈরী করে ছিলেন। এই মিডিয়া প্লেয়াটির ডিজাইন খুব সাধারন তাই আপনার এটি ব্যবহার করা কালীন আপনি কোন ঝামেলা ছাড়াই ব্যবহার করতে পারবেন। এখনে আপনি এমপি৪ থেকে এইচডি ও এমকেভি যেকোন ভিডিও চালিয়ে দেখতে পারবেন। 

এই প্লেয়াটিকে আপনি আপনার মন মতন করে কাস্টমাইজ করতে পারবেন। এই প্লেয়াটির ভিউ স্কিন আপনি বিভিন্ন প্লেয়ারের মতন করে সাজিয়ে নিতে পারবেন। এতে ভিডিও সাধারনত ৩৬০ ডিগ্রী করে দেখার সুবিধা আছে। এই প্লেয়াটি বর্তমান অনেক জনপ্রিয়তা রয়েছে। 

৫. KMPlayer: 

এটি অনেক জনপ্রিয় একটি প্লেয়ার যাকে এক কথায় বলা যায় অনেক অসাধারন। আপনি এটাকে আপনার মন মতন ব্যবহার করতে পারবেন। এটির নিজেস্ব বিল্ট ইন কোড থাকে, এটি স্লো পিসিতেও ফাস্ট কাজ করে, এখানে বিভিন্ন মানের হাই রেজুলেশন ভিডিও সাপোর্ট করবে। এটি একটি দূর্দান্ত ফ্রি মিডিয়া প্লেয়ার যা প্রায় সবধরনের ভিডিও বা অডিও ফাইল চালাতে সক্ষম হয়ে থাকে। এর মধ্যে বিল্ট ইন কোড আছে যার ফলে ভিন্ন কোন কডকে সন্ধান করতে হবে না, তবে আপনি এর পারমেন্স বাড়ানোর জন্য অতিরিক্ত কোডকে যোগ করতে পারবেন।

এখানে আপনি আপনার ইচ্ছে মতন হাই রেজুলেশনের ভিডিও উপভোগ করতে পারবেন। এছাড়া এই প্লেয়াটির মধ্যে আপনি সরাসরি সাবটাইটেল এডিট করতে পারবেন। এটির সত্যি অনেক অসাধারন মানের সব ফিচার আছে যা আপনাকে খুভ ভালো ভাবে ভিডিও দেখাতে সক্ষম হয়ে থাকবে। আপনি চাইলে এটির সেটিংস পরিবর্তন করে নিতে পারবেন, কিন্তু এটি সেটিংস পরিবর্তন করার কোন দরকার হয়ে থাকে ন। আপনাকে এটি দেখতে কোনরকম ঝামেলায় পোহাতে হবে না। মিডিয়া প্লেয়ার জগতে এটি খুব ভালো এবং সেরা দের মধ্যে অন্যতম একটি সফটওয়্যার্।

৬. Media Player Classic -Home Cinema: 

মিডিয়া প্লেয়ার সফটওয়্যার গুলোর মধ্যে এটিও অনেক ভালো মানের একটি মিডিয়া প্লেয়ার সফটওয়্যার যা ব্যবহার করে আপনি অনেক উপভোগ করতে পারবেন। এটি ফিওয়্যার ও ওপেনসোর্স একটি সফটওয়্যার, এটিতে থাকছে লাইট ওয়েট এবং সহজ গ্রাফিকাল ইউজার ইন্টাফেস, এবং এটিতে অতিরিক্ত কোন প্লাগ ইন ব্যবহার করতে হয় না। এটি আপনার স্লো পিসি বা ল্যাপটপের ভিডিও চালানোর জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। কিন্তু এর এই নয় যে এটিতে আপনি অডিও চালাতে পারবেন না আপনি এখানে আপনার ইচ্ছেমতন অডিও ব্যবহার করতে পারবেন। 

এটি অনেক প্লেয়ার গুলো মধ্যে সেরাদের তালিকাতে রয়েছে, এটির অনেক সুন্দর ফিচার ইমেজ আছে। আপনি এটির সাহায্যে অনেক ভালো মানের ভিডিও থেকে শুরু করে যেকোন ধরনের ভিডিও দেখতে পারবেন। এটি আপনি হাই কোয়ালিটির ভিডিও গুলোও দেখতে পারবেন। আপনি খুব সহজেই এটি ভালো মতন ব্যবহার করতে পারবেন। আপনি অনেক ধরনের ভিডিও এখানে বিভিন্ন সেটিংস অপশন করেও আলাদা আলাদা ভাবে দেখতে পারবেন্ এটির বর্তমান ভালই জনপ্রিয়তা রয়েছে। 

আমরা এখানে যেগুলো সেরা মিডিয়া প্লেয়ার নিয়ে আলোচনা করছি সেগুলো প্রায় সবগুলই ফ্রি মিডিয়া প্লেয়ার যা আপনাকে ব্যবহার করার জন্য আলাদা ভাবে কোন খরচ প্রদান করতে হবে না, এবং উপরের আলোচিত প্লেয়ার গুলো সাধারনত আপনি কোন ঝামেলা ছাড়াই আপনি ব্যবহার করতে পারবেন। এগুলোই এখন কার কম্পিউটারের সেরা প্লেয়ার সমূহ। 

 আমাদের আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে দয়া করে একটি শেয়ার করবেন। আপানাদের একটি শেয়ারই আমাদের আরও ভালো মানের আর্টিকেল লিখতে উৎসাহ যোগাবে। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

নাম: বাধন কুন্ডু । একজন আর্টিকেল রাইটার । ১০০% ইউনিক ও কপি মুক্ত আর্টিকেল প্রকাশ করে থাকি।