মোবাইলকে বানিয়ে ফেলুন কম্পিউটার (উইন্ডোজ ৭/১০)

আমাদের  প্রত্যেকেরই একটি স্মার্ট ফোন রয়েছে।  আবার কারো কারো মোবাইলে কম্পিউটার  এর মতো ৪ জিবি র্যাম বা ১২৮/৬৪ জিবি রম রয়েছে। আজকের পোস্টে  দেখানো পদ্ধতিতে এন্ড্রয়েড মোবাইল কে Android  windows  7 বা ১০ এপিকে ব্যবহার  করে কম্পিউটার  বানাব।আর আপনার  কাছে যদি ট্যাব  থাকে তহলে তো আপনার  ট্যাব টি কম্পিউটার  হতে বাধ্য।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

চলুন নিয়মগুলো দেখে নিই:-

১.প্রথমে গুগলে "Android  windows  7 অথবা 10  লিখে সার্চ করুন। দেখবেন  অনেকগুলো ওয়েব  সাইট এটি ডাউনলোড করার সুযোগ দিচ্ছে। তবে প্রথম ওয়েব সাইট টি ভালো।এখান থেকে এপিকে টি ডাউনলোড করে নিন।

ডাউনলোড করার আগে দেখে নিন আপনার মোবাইল  এর সিকিউরিটি তে "Unknown  source " এক্টিভ আছে কিনা। না থাকলে সেটিংসে গিয়ে সিকিউরিটি তে যান। এবার "Unknown  source " লেখাতে টিক দিয়ে দিন।(shortcut : sattings> Security > Unknown  source >enable it)

২. ডাউনলোড হয়ে গেলে আপনার  মোবাইল  এর file manazer  এ যান।এখান থেকে এসডি কার্ড সিলেক্ট  করুন।এরপর ডউনলোড এ ক্লিক  করুন।এখানে আপনার  সকল ডাউনলোড করা ফাইল দেখাবে।এখান থেকে Android windows  apk টি ইনস্টল করে নিন।

৩.ইনস্টল করা হয়ে গেলে এবার এপটি ওপেন করুন অথবা সেটিংসে গিয়ে হোম লেখাতে ক্লিক করুন।এখান থেকে windows   টি এক্টিভ করে নিন।

৪.আপনার সফটওয়্যারের কাজ শেষ। এবার আপনার  মোবাইল  টি কম্পিউটার  এর মতো ব্যবহার  করতে কী -বোর্ড, মাউস, সংযুক্ত করে নিন।

★ মোবাইল  এ কিভাবে কী-বোর্ড,মাউস সংযুক্ত  করবেন?

মোবাইল এ চাইলে আপনি কম্পিউটার  এর মতো কী-বোর্ড,মাউস বা পেনড্রাইভ বা প্রিন্টার  সংযুক্ত  করতে পারবেন। এজন্য আপনার  মোবাইল টি অবশ্যয় OTG(on the go) সাপোর্টেড থাকতে হবে,কেননা এগুলো সরাসরি মাইক্রো ইউএসবি পোর্টে সংযুক্ত  করা যায় না।

★OTG কী? (what is otg?)

OTG এর পূর্ণরূপ হলো On The Go। ওটিজি হলো এক ধরনের বিশেষ  কেবল যার একপাশে মোবাইল  চার্জারের মতো মাইক্রো ইউএসবি মেল পোর্ট  থাকে এবং আরেক দিকে এক বা একাধিক সাধারন ইউ-এস-বি ফিমেল পোর্ট  থাকে। ও-টি-জি কিন্তু সব ফোনে ব্যবহার  করা যায় না।

এজন্য ফোনে ও-টি-জি সাপোর্ট  থাকতে হবে। ও-টি-জি সাপোট আছে কনা তা জানতে আপনার মোবাইল  এর স্পেসিফিকেশন দেখে নিন অথবা গুগল প্লে স্টোরে ও-টি-জি সাপোর্ট  চেক করার অনেক এপস রয়েছে; সেগুলোর যকোনো একটি ইনস্টল করে চেক করে নিন।

ও-টি-জি কেবলের মাধ্যমে আপনি ও-টি-জি সাপোর্ট  আছে এমন ফোনে চাইলে কীবোর্ড, মাউস,পেনড্রাইভ,মডেম,প্রিন্টার  ইত্যাদি যুক্ত করতে পারবেন। এই জন্য মেল পোর্ট টি কে আপনার  মোবাইল  এর চার্জিং সকেট এর সাথে যুক্ত করুন।

এবার আপনার ইচ্ছেমতো কবোর্ড, মাউস,প্রিন্টার, পেন ড্রাইভ ইত্যাদি  ইউএসবি ফিমেল পোর্টে লাগিয়ে নিন। ব্যাস কাজ শেষ

আপনি এখন আপনার স্মার্ট ফোনটিকে কম্পিউটার  এর মতো ব্যবহার করতে পারবেন। আপনার মোবাইল  এ কার্সর চেপে ধরলে কম্পিউটার  এর মতো বিভিন্ন অপশন দেখাবে। সম্পূর্ণ  ইন্টারফেজ কম্পিউটার  এর মতো হয়ে যাবে। আইকনগুলোও কম্পিউটার  এর মতো সাজানো থাকবে। বলতে গেলে আপনি সম্পূর্ণ  কম্পিউটার এর মতো মজা নিতে পারবেন।

এখানে যদি আপনি টাইপিং করতে চান তো Microsoft  word/Microsoft exeal ডাউনলোড করে  ইনস্টল করে নিন। তবে কিছু কথা আছে। এটা আপনার ডিফল্ট লাঞ্চার বা অপারেটিং সিস্টেম  নয়। তাই এটিতে আসল উইন্ডোজ অপারেটিং এর মতো সকল সুযোগ সুবিধা বা ফিচার দেবে না।

তবে স্মার্ট  ফোনে উইন্ডোজ ব্যবহারের একটি সেরা লাঞ্চার এটি। প্রফেশনাল কাজে এটি ব্যবহার  করা কষ্টকর। তবে আপনি যদি স্টুডেন্ট  হন এবং কম্পিউটার  শিখছেন তাহলে বাড়িতে এরকম একটা কম্পিউটার  বানিয়ে শেখানো জিনিস যেমন টাইপিং অনুশীলন করতে পারেন। তবে এতে আপনার ছোট স্ক্রিন এর জন্য সমস্যা হবে। কিন্তু যদি ট্যাব হয় তহলে তেমন একটা সমস্যা হবে না।

তবে ভাইরাসের ব্যাপারে সাবধান আননোন সোর্স থেকে এপ বা সফটওয়্যার িনস্টল করলে ফোনে ভাইরাস ঢুকতে পারে। তাই এপ ইন্সটল করার পর আননোন সোর্স টি আনমার্ক করে নিন। একি ভালো এন্টিভাইরাস সফটওয়্যার  ইনস্টল করে নিন যা সহজেই ভাইরাস শনাক্ত  করতে পারে।

আপনি এন্ড্রয়েড ফায়ারওয়াল বা নরটন ইত্যাটি এন্টি ম্যালওয়্যার সফটওয়্যার সফটওয়্যার ডাউনলোড করে ইনস্টল করে নিন। যদি এপ ইনস্টল করার সময় ভাইরাস এলার্ট দেখায় তাহলে সাথে সাথে সেই এপটি আনইনস্টল করে দিন।

আজকের দেখানো সফটওয়্যারটি মাত্র ৮মেগাবাইট  এর। তবে এটি ইনস্টল করতে আপনার এন্ড্রয়েড ভার্সন কমপক্ষে  এন্ড্রয়েড ৪.১ জেলিবিন বা তার বেশি হতে হবে। এর চেয়ে ওল্ড ভার্সনে আপনি এই সফটওয়্যারটি ব্যবহার করতে পারবেন না।

আইফোন অপারেরটিং সিস্টেম এ চলে এমন ফোনের জন্যও এরকম সফটওয়্যার আছে। পরবর্তী পোস্টে এই সম্পর্কে আলোচনা করব।

এই পোস্ট  টি এতক্ষণ ধরে পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। এই পোস্ট  টি থেকে উপকৃত হলে অবশ্যয় সামাজিক  যোগাযোগ মাধ্যমগুলোতে শেয়ার করুন এবং কমেন্ট  করুন। আমাদের পোস্ট গুলো  মোবাইল  বা কম্পিউটার  বা ট্রিক্স  সম্পর্কে হয়।কোনো বিষয়ে জানতে চাইলে কমেন্ট  করুন।আবারও ধন্যবাদ।

অর্পন কুমার, আটোয়ারী, পঞ্চগড়

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ