জে আইটি তে ব্যাপক আর্নিং করার সুযোগ : করা না করা আপনার ব্যাপার

যারা ইংরেজীতে ব্লগ লিখেন তারা তো লিখেনই। কিন্তু আমরা যারা বাংলায় ব্লগ লিখি আমাদের জন্য খুব অল্প কয়েকটি সাইট আছে যারা আমাদের লেখার জন্য মোটামুটি একটি পরিমাণ নির্ধারণ করে। তার মধ্যে জে আই টি অন্যতম। তবে এর কিছু মাইনাস পয়েন্ট ও আছে। সেগুলো নিয়ে কথা বলব। তবে প্লাস পয়েন্ট নিয়ে কথা তো আর বলার অপেক্ষা রাখে না।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

জে আইটি এর সুবিধা এবং অসুবিধা

ভূমিকা

প্রিয় ভিজিটরস ,আপনাদের জন্য আবার নিয়ে আসলাম আরেকটি নতুন টপিক। আপনারা যারা আর্নিং করতে চান এবং যারা করছেন , বিশেষ করে ব্লগের মাধ্যমে যারা কামাই করছেন তাদের জন্য আজকের এই লেখা। তো আজকে আমি আপনাদের সঙ্গে কথা বলব জে আই টি নিয়ে। এবং এখানে কাজ করার লাভ ক্ষতি ইত্যাদি নিয়ে আলোচনা করব। তো চলুন আর দেরি না করে আগে বাড়ি, কাজের কথা শুরু করি।

জে আইটিতে লিখালিখি: 

এইবার আমরা আসি কাজের কথায়। যারা ইংরেজীতে ব্লগ লিখেন তারা তো লিখেনই। কিন্তু আমরা যারা বাংলায় ব্লগ লিখি আমাদের জন্য খুব অল্প কয়েকটি সাইট আছে যারা আমাদের লেখার জন্য মোটামুটি একটি পরিমাণ নির্ধারণ করে। তার মধ্যে জে আই টি অন্যতম। তবে এর কিছু মাইনাস পয়েন্ট ও আছে। সেগুলো নিয়ে কথা বলব। তবে প্লাস পয়েন্ট নিয়ে কথা তো আর বলার অপেক্ষা রাখে না।

প্রথম লাভ

জে আই টি এর প্রথম লাভ এই যে একাউন্ট খোলা মাত্রই একাউন্টে 10 টাকা জমা হয়। এবং প্রথম পোস্টে দেখাও যায় যে প্রতি 1000 ভিউয়ের জন্য আমার কত টাকা আসবে অর্থাৎ সিপিএম রেট। 

দ্বিতীয় লাভ

দ্বিতীয় লাভ হচ্ছে জে আই টি হতে নগদে টাকা উত্তোলন করা যায়। এবং প্রিয় পাঠক আপনারা অবশ্যই জেনে থাকবেন যে বাংলাদেশের সর্বনিম্ন ক্যাশ আউট চার্জ নেয় নগদ। 1000 টাকায় ভ্যাট ছাড়া মাত্র 9 টাকা 99 পয়সা এবং ভ্যাটসহ 11. 52 টাকা নেয়।

মাইনাস পয়েন্ট

এবার আসি মাইনাস পয়েন্ট নিয়ে আলোচনা করতে। জে আই টির ভালো গুণগুলো অবশ্যই আছে কিন্তু মাইনাস পয়েন্ট গুলো নিয়ে আলোচনা করা প্রয়োজন মনে করছি। জে আইটি তে প্রতিটি পোস্টের জন্য সিপিএম দেখা যায় না বরং এবারে সিপিএম রেট দেখা যায়। যদি প্রতিটি পোস্টের জন্য আলাদা আলাদা ভাবে সিপিএম শো করানোর ব্যবস্থা থাকত তাহলে যে পোস্টে সিপিএম বেশি ব্লগাররা সেই ব্লগপোস্টকে বিভিন্ন সামাজিক মাধ্যমে ছড়িয়ে প্রমোট করত। 

দ্বিতীয় মাইনাস পয়েন্ট

 দ্বিতীয় বিষয় হচ্ছে অনেক সময় অনেক ব্লগের জন্য ইনস্ট্যান্ট যে 10 হতে 100 টাকা দেওয়ার কথা আছে তা দেওয়া হয়না। এবং আমি অধিকাংশ, বলতে গেলে কোন পোস্টেই এই টাকাটা পাইনি। বরং বিভিন্ন জায়গায় লিঙ্ক ছড়িয়ে আমাকে অনেক কষ্ট করে ভিউ জোগাড় করতে হয়েছে। এমনকি বলা পর্যন্ত হয় না যে এই কারণে টাকা দেওয়া হলো না এবং আগামীতে আপনাকে এই বিষয় হতে সতর্ক থাকতে হবে। তাছাড়াও জে আই টি তে মিনিমাম উইথড্র 100 টাকা । এই পরিমাণটি যদি কম হতো অর্থাৎ 40 হতে 50 এর ঘরে থাকতো তাহলে যারা নতুন ব্লগ লিখতে আসে তাদের কাজের জন্য সহজ হতো। তারা যখন খুব শীঘ্রই উইথ ড্র করতে পারত তখন কাজের প্রতি মুহব্বত ও বেড়ে যেত।

আহবান

তো প্রিয় ভিজিটর, আমি এখানে লিবারেলি কথা বললাম। এখন পুরোটা পড়ার পরে আপনি নিজেকে জিজ্ঞাসা করেন যে যে আইডিতে লেখালেখি করবেন অথবা না। বলে রাখি ইনিশিয়াল সিপিএম 800 থাকে অর্থাৎ প্রতি ভিউ তে আশি পয়সা করে পাবেন। 

ছুটে যাওয়া কথা

এছাড়াও জে আই টি এর আরেকটা সমস্যার কথা উল্লেখ করে নিই যেহেতু একটি লাভের কথা উল্লেখ করলাম। সমস্যাটা এই যে, কেউ যদি কারো ব্লগে কমেন্ট করে তো নোটিফিকেশনের মাধ্যমে বিজ্ঞপ্তি পাওয়ার কোনো সুযোগ জে আই টি তে নেই। এবং আরো একটি বিষয় যে মেম্বাররা ছাড়া বাইরের কেউ কোন ব্লগে লাইক বা কমেন্ট করতে পারে না। আমি মনে করি যে এরকম একটি অপরচুনিটি এই ব্লগের পক্ষ হতে থাকা উচিৎ যে, জে আই টি তে বাহিরের যারা ব্লক করবে অর্থাৎ যারা একাউন্ট করে নি এই রকম পাঠকদের জন্য কমেন্টের ব্যবস্থা থাকা জরুরি। 

ইতিকথন

তো আজকের মত এ পর্যন্তই। আগামী পোষ্টের অপেক্ষা করুন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ