কিভাবে ইউটিউব ভিডিওতে ভিউ বাড়াবেন?

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি আপনারা সবাই ভাল আছেন। আমরা যারা ইউটিউবে নতুন চ্যানেল খুলে ইউটিউব এ কাজ করা শুরু করি কিংবা অনেক পুরনো ইউটিউবার কিন্তু অনেক ভিডিও ছেড়ে ভিউজ পাচ্ছি না। বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব কিভাবে আপনারা খুব সহজেই ইউটিউব এর ভিডিও ভাইরাল করতে পারবেন। আর ভিডিও ভাইরাল মানেই আপনার ভিডিওতে লক্ষ লক্ষ ভিউ হবে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আপনারা ভাবেন ভিডিও ভাইরাল করা অনেক কষ্টের বিষয় মানে ভিডিও তে ভিউস আনা কিংবা অডিয়েন্সের কাছে পৌছে দেয়া অনেক কষ্টের বিষয়। আশা করি এই টিপসটি পড়ার পর আর আপনাদের কাছে ইউটিউব ভিডিও ভাইরাল করা কিংবা ভিডিও তে ভিউ আনা কষ্ট মনে হবে না ইনশাআল্লাহ।

বন্ধুরা মনে রাখবেন প্রতিটা ভিডিও ভাইরাল না হওয়ার পেছনে একটা কারণ থাকে, আর ভিডিও ভাইরাল না হওয়ার পেছনের কারণটা খুঁজে বাহির না করতে পারলে আপনার পরবর্তী ভিডিওগুলো ভাইরাল না হওয়ার সম্ভাবনা থাকবে। প্রথমে আপনাদের ইউটিউব এর ইম্পরট্যান্ট কিছু অ্যালগোরিদমের বিষয় জানিয়ে রাখি। ইউটিউব অ্যালগোরিদমে নতুন যে আপডেট গুলো আসছে তার মধ্যে যেমন, 

১. ইউটিউব এখন সিটিআর কে সবচাইতে বেশি প্রাধান্য দেয়। 

সিটিআর হচ্ছে, click-through রেট। আপনি যদি ইউটিউব এর অ্যানালিটিক্স এ প্রবেশ করেন তাহলে দেখতে পারবেন আপনার অডিয়েন্সের মধ্যে সিটিআর নামের একটা অপশন আছে সেখানে পার্সেন্টেজ (%) দেখায় আপনার সিটিআর কিরকম অবস্থানে আছে।

যেমন সিটিআর ১% থেকে শুরু করে ৫%, ৭%,১০% হয় তবে এর উপর ও হয় কিন্তু সেটা খুবই কম। তবে সিটিআর এভারেজ চার থেকে সাত পার্সেন্ট এর ভিতরে এভারেজ থাকে। 

সিটিআর থেকে ইউটিউব আপনাকে বোঝাতে চাচ্ছে, আপনি একটি ভিডিও পাবলিশ করলেন পাবলিশ করার সাথে সাথেই ইউটিউব এ ভিডিও টাকে কিছু অডিয়েন্সের কাছে পৌঁছাবে। যেটাকে ইম্প্রেশন বলা হয় আর আপনি ইউটিউব অডিয়েন্স টেবের ভিতরে ইম্প্রেশন নামের একটা অপশন পেয়ে যাবেন।

সেখান থেকেই খুব সহজে আপনার ইম্প্রেশন দেখতে পারবেন। আর সিটিআর কিভাবে বাড়ে বা কমে যেমন ইউটিউব আপনার ভিডিও ১০০০ মানুষের কাছে পৌঁছে দিয়েছে। আর সেখান থেকে আপনার ভিডিও থামনেল দেখে ৬ জন মানুষ আপনার ভিডিও তে ক্লিক করল তাহলে এই যে ৬ জন মানুষ ক্লিক করল এটাই আপনার সিটিআর। আর এখানে ৬ জন মানুষ আপনার ভিডিও তে ক্লিক করাতে আপনার সিটিআর হবে ৬%। 

মনে রাখবেন একটা কথা আপনার ভিডিও তে সিটিআর যত বেশি হবে তাহলে আপনার ভিডিওটা ততোই ভাইরাল হওয়া সম্ভাবনা বেশি থাকবে এবং ভিউ বেশি হওয়ার সম্ভাবনা থাকবে। আপনার প্রতিটা ভিডিওর সিটিআর চেক করে দেখবেন আপনার ভিডিওর সিটি আর কত হয়েছে।

১%, ২% ইত্যাদি তবে 6 পার্সেন্ট এর নিচে যদি আপনার সিটিআর হয় তাহলে বুঝবেন আপনার ভিডিও ভাল পারফরমেন্স করছে না। যদি দেখেন ভিডিও সিটিআর ৬% - ৮% তাহলে বুঝে নিবেন আপনার ভিডিওর একটা অংশ ঠিক আছে। এবং এই সিটি আর আপনার ভিডিও ভাইরাল করতে অনেক সাহায্য করবে। 

এখন যদি আপনার সিটিআর ঠিক থাকে তাহলে আলহামদুলিল্লাহ। আর যাদের সিটিআর প্রবলেম তাদের সিটি আর বাড়াতে হলে প্রথমে যে কাজগুলো করতে হবে:- 

১. থামনেল কোয়ালিটি অনেক উন্নত করতে হবে। আপনার থামনেল কোয়ালিটি কতটা উন্নত তা বোঝার জন্য ইউটিউবের ভিডিও তে নজর দিন। আপনি যেই রিলেটেড ভিডিও আপলোড করবেন সেই রিলেটেড ভিডিও ইউটিউবে সার্চ করে। প্রথমে দেখুন ভাইরাল ভিডিও কোনটা। আর যে ভিডিওটা ভাইরাল অনেক বেশি পরিমাণ ভিউ হয়েছে। সে ভিডিওটার থামনেল টার সাথে আপনার থামনেল টার তুলনা করেন। আর তার মতোই থাম্বনেইল তৈরি করুন কিংবা তার চাইতে আরো বেশি উন্নত করার চেষ্টা করুন। 

 ২. আপনার ভিডিও এর টাইটেল উন্নত করুন। প্রয়োজনে টাইটেল রিসার্চ করে নিন। গুগলে গেলেই পাবেন কীওয়ার্ড রিসার্চ টুল সেখান থেকে রিসার্চ করে নিন। টাইটেল টা গুছিয়ে সুন্দরভাবে দেওয়ার চেষ্টা করবেন। যাতে টাইটেল দেখেই আপনার ভিডিওতে মানুষ ক্লিক করে।

মনে রাখবেন টাইটেল টা হতে হবে খুবই আকর্ষণীয়। তবে আপনি যে রিলেটেড ভিডিও করছেন সে রিলেটেড টাইটেল দিবেন। অন্য রিলেটেড টাইটেল দিলে কিন্তু আবার মিসিং হয়ে যাবে সুতরাং বিষয়গুলো মাথায় রাখবেন। সিটি আর পারফরম্যান্স ভাল করার জন্য থামনেল এবং টাইটেল উন্নত করলেই সিটিআর এর কাজ ওকে।

মনে রাখবেন সিটিআর ভালো না হলে ইউটিউব ওই ভিডিওটা কে সম্পূর্ণ নষ্ট করে দেয় মানে ওই ভিডিওটা আর সাজেস্ট এ আনে না। সুতরাং ভিডিও তে বেশি পরিমাণ ভিউ পেতে টাইটেল এবং থামনেল উন্নত করুন ইনশাল্লাহ আপনাদের ভিডিও ভিউস পাওয়ার সমস্যাটা সমাধান হয়ে যাবে। এবং ভিডিও ভাইরাল ও হবে। পাশাপাশি আপনার সিটিআর এবং ইম্প্রেশন সমস্যাটা সমাধান হয়ে যাবে ইনশাআল্লাহ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

শিখতে ভালোবাসি শিখাতে ভালোবাসি।