ওয়েবসাইট তৈরি করার জন্য, ফ্রি কয়েকটি HTML ইডিটর অ্যাপ, টুলস, বা ওয়েবসাইট।

ওয়েবসাইট তৈরি করার জন্য,  ফ্রি কয়েকটি HTML ইডিটর অ্যাপ, টুলস, বা ওয়েবসাইট। আপনি যদি ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে শুনে থাকেন, তাহলে HTML শব্দটির সাথে পরিচিত হওয়া উচিত। এইচটিএমএল অর্থ হচ্ছে  হাইপারটেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ  hypertext markup language.

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

HTML - ওয়েবসাইটের কাঠামো তৈরি  করার  সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং সাধারণ উপাদানগুলির মধ্যে একটি।

সব ওয়েবসাইটের 90% এর বেশি এটি ব্যবহার করে তৈরি করা হয়। তাই যেকোনো ওয়েবসাইট তৈরি করতে হলে সর্বপ্রথম HTML সম্পর্কে জানতে হবে। 

একটি এইচটিএমএল এডিটর হল সফটওয়্যারের একটি অংশ যা একটি সুসংগঠিত এবং কার্যকরী ওয়েবসাইট তৈরির জন্য বিভিন্ন বৈশিষ্ট্য প্রদান করে। এইচটিএমএল এডিটরের সাহায্যে মানুষ সহজেই শুরু থেকে একটি ওয়েবসাইট তৈরি করতে পারে এবং আরও কার্যকারিতা যোগ করতে কোডটি সংশোধন করতে পারে।

এইচটিএমএল এডিটর কি? What Is an HTML Editor?

এইচটিএমএল এডিটর হল এইচটিএমএল কোড তৈরি এবং এডিট করার জন্য সফটওয়্যারের একটি অংশ। 

এটি একটি স্বতন্ত্র সফটওয়্যার হতে পারে  কোড রাইটিং এবং এডিটিং করার জন্য। এইচটিএমএল এডিটর আইডিই (ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট) এর একটি অংশ । 

☑একটি ভাল এইচটিএমএল এডিটরের  সাধারণ বৈশিষ্ট্য হল:

Syntax highlighting 

সিনট্যাক্স হাইলাইট - হলঃ এইচটিএমএল ট্যাগগুলিকে  বিভিন্ন শ্রেণীর উপর ভিত্তি করে বা  তাদের বিভাগগুলির উপর ভিত্তি করে, এটি কোডের  কাঠামো পড়া এবং চিনতে সহজ করে তোলে।

Auto-completion:

যেটি  পূর্বে যোগ করা মানগুলির উপর ভিত্তি করে এইচটিএমএল উপাদান এবং বৈশিষ্ট্যগুলি স্বয়ংক্রিয়ভাবে সুপারিশ করে , কোডের দীর্ঘ অংশ টাইপ করার সময় সময় সাশ্রয় করে।

Error detection

যেটির কাজ হল; সিনট্যাক্স ত্রুটির জন্য স্ক্যান করা  যখনই আপনি ভুলভাবে কোডটি টাইপ করেছেন সেই  ভুলটি অবিলম্বে ঠিক করে দেওয়া ।

Search and replace.

যেটির কাজ হল ; কোডের প্রতিটি স্ট্রিং সম্পাদনা থেকে সময় সাশ্রয় করা । নির্দিষ্ট কোড খুঁজে পেতে এবং সেগুলি একবারে প্রতিস্থাপন করতে সহায়তা করা ।

FTP integration 

FTP ( File transfer protocol)  ইন্টিগ্রেশন । এটি আপনার ওয়েব সার্ভারকে ড্যাশবোর্ড থেকে সরাসরি একটি FTP ক্লায়েন্টের সাথে সংযুক্ত করে ।

Code folding 

কোডের একটি অংশ লুকিয়ে রাখে এবং HTML ডকুমেন্টের কিছু অংশে মনোযোগ দেয়।

কিছু এইচটিএমএল এডিটর হাইপারটেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজকে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে অনুবাদ করতে পারে, উদাহরণস্বরূপ, সিএসএস , এক্সএমএল বা জাভাস্ক্রিপ্ট ।  যাইহোক আর এতবেশী আলোচনা করব না এবার মূল বিষয়ে চলে যাব।

✔  সেরা কয়েকটি  বিনামূল্যে HTML ইডিটর  ওয়েবসাইট এবং অ্যাপ।

অনলাইনে প্রচুর পরিমাণে বিনামূল্যে এইচটিএমএল এডিটর পাওয়া যায়। কিন্তু যাথার্থ  মান এবং দরকারী বৈশিষ্ট্য প্রদান করে এমন একটি ইডিটর  খুঁজে পাওয়া কঠিন হতে পারে। 

 তবে চিন্তা করার কারণ নেই,  বিভিন্ন এইচটিএমএল এডিটর এর  জনপ্রিয়তা, বৈশিষ্ট্য এবং ডিজাইনের উপর ভিত্তি করে পর্যালোচনা করে আমার যেসব ভালো মনে হয়েছে সেগুলো সম্পর্কেই বলছি।

মূলত আমি  চারটি সেরা ফ্রি এইচটিএমএল এডিটর ব্যবহার করা  সম্পর্কে  সুপারিশ করছি। যেগুলো বিশ্বব্যাপী সবচেয়ে বেশি মানুষ  ব্যবহার করছে।

তাহলে চলুন আগে জেনে নেওয়া যাক এইসব সাইট বা অ্যাপ সম্পর্কে। 

 ➡ 1.  Atom,  এটম.

এটম বাজারের অন্যতম জনপ্রিয় এইচটিএমএল এডিটর টুলস। এর  ওপেন সোর্স কোড এডিটর প্রিমিয়াম টুলগুলি সম্পূর্ণ বিনামূল্যে । এছাড়াও, এটি গিটহাব সম্প্রদায় দ্বারা পরিচালিত ওপেন সোর্স প্যাকেজগুলিও রয়েছে।

ওয়েব ডেভেলপাররা এটমের কার্যকারিতা উন্নত করতে বিভিন্ন সোর্স কোড যোগ, সংশোধন এবং শেয়ার করতে পারে। তাছাড়া ব্যবহারকারীরা   পূর্বে ইনস্টল করা থিম বা তাদের নিজস্ব ইন্টারফেস তৈরি করে   কাস্টমাইজ করতে পারে ।

যদিও এটম ভিজ্যুয়াল এডিটর নিয়ে আসে নাই, কিন্তু  আপনার ওয়েবপেজের লাইভ প্রিভিউ প্রদান করে। এটি ব্যবহার করে আপনি সহজেই ত্রুটিগুলি চিহ্নিত করতে পারবেন এবং টেক্সট ইডিটর  কোডটি ঠিক করতে পারবেন। 

এইচটিএমএল কোড লেখার পাশাপাশি, এটম একাধিক প্রোগ্রামিং ভাষা সমর্থন করে, যেমন জাভাস্ক্রিপ্ট, নোড.জেএস এবং সিএসএস ইত্যাদি ।  

☑ অন্যান্য যেসব  বৈশিষ্ট্য এটমে  অন্তর্ভুক্ত রয়েছে :

1. Built-in package manager 

বিল্ট-ইন প্যাকেজ ম্যানেজার - 80 টিরও বেশি বিল্ট-ইন  প্যাকেজ রয়েছে।  ব্যবহারকারীরা 8,700 পর্যন্ত অতিরিক্ত প্যাকেজ যুক্ত করতে পারেন, সেইসাথে কাস্টম প্যাকেজগুলি উন্নত করতে পারেন।

2.  Multiple panes  - সহজেই 

বিভিন্ন ফাইল জুড়ে কোড লেখার জন্য এর ইন্টারফেসকে একাধিক উইন্ডোতে বিভক্ত করতে পারবেন। 

3. Syntax highlighting 

সিনট্যাক্স হাইলাইটিং - ত্রুটিগুলি চিহ্নিত করা এবং বিভিন্ন কোডের ধরন এবং কোডিং ভাষা সনাক্ত করা সহজ করে তোলে।

4 .Smart auto-completion –

ব্যবহারকারীদের দ্রুত তার স্মার্ট autosuggestions এর  সঙ্গে কোড তৈরি করতে সাহায্য করে।

এটম উইন্ডোজ, ওএস এক্স এবং লিনাক্স (64-বিট) এর জন্য প্রযোজ্য। 

➡ 2. Notepad ++ ,  নোটপ্যাড ++

নোটপ্যাড ++ একটি বিনামূল্যে, ওপেন সোর্স এইচটিএমএল এডিটর যা উইন্ডোজ ভিত্তিক কম্পিউটারের জন্য তৈরি করা হয়েছে। প্রোগ্রামটি লাইটওয়েট এবং একটি সহজবোধ্য ইউজার ইন্টারফেসের সাথে যক্ত । এর  একটি মোবাইল সংস্করণ ডেভেলপারদের জন্য উইন্ডোজে ইনস্টল না করে ও   কোড করা  যায় ।

নোটপ্যাড ++ বিনামূল্যে সফটওয়্যার হিসাবে অনেকেই ব্যবহার করছে। এতে  GitHub ও উপলব্ধ। যদিও এই এইচটিএমএল এডিটরটি উইন্ডোজ প্ল্যাটফর্মের জন্য একচেটিয়া। কিন্তু  লিনাক্স ব্যবহারকারীরা এই প্রোগ্রামটি ওয়াইনের মাধ্যমে একটি সামঞ্জস্য স্তর যুক্ত করে ব্যবহার করতে পারে ।

 ইন্টারফেস ব্যবহারকারীদের কোডিং করার সময় স্প্লিট বা ফুল-স্ক্রিন লেআউটের মধ্যে কাজ করা যায়  । স্প্লিট স্ক্রিন লেআউটে, ব্যবহারকারীরা একই সাথে দুটি ভিন্ন ফাইলে  কাজ করতে পারেন।

এই উন্নত টেক্সট এডিটরের ওয়েব ডেভেলপমেন্টের জন্য মাল্টি-ল্যাঙ্গুয়েজ সাপোর্ট আছে, এইচটিএমএল এবং সিএসএস থেকে জাভাস্ক্রিপ্ট এবং পিএইচপি পর্যন্ত। 

☑ নোটপ্যাড ++ এ অন্যান্য যেসব বৈশিষ্ট্য রয়েছে :

1.Powerful code editing tools 

শক্তিশালী কোড এডিটিং টুলস -  সিনটিলা-ভিত্তিক টেক্সট এডিটর হিসাবে, নোটপ্যাড ++ লাইটার প্রোগ্রাম সাইজের সাথে দ্রুত প্রক্রিয়াকরণের গতি নিশ্চিত করে।

2.Plugin integrations 

প্লাগইন ইন্টিগ্রেশন -কার্যকারিতা প্রসারিত করে। এবং নতুন প্লাগইন তৈরি করে বা তালিকা থেকে তৃতীয় পক্ষের প্লাগইন ইনস্টল করে আরও উন্নত বৈশিষ্ট্য যুক্ত করে।

3. FTP connection 

এফটিপি সংযোগ - ব্যবহারকারীদের সরাসরি সার্ভার ফাইলগুলির সাথে সংযোগ করতে এবং ড্যাশবোর্ড থেকে এডিট করতে সাহায্য করে।

4.Document map 

ডকুমেন্টের মানচিত্র বা ম্যাপ  - একটি ফাইলের  ওভারভিউ এবং বিভাগগুলি প্রদর্শন করে, যা ব্যবহারকারীদের জন্য একটি বড় ফাইলের মধ্যে নেভিগেট করা সহজ করে তোলে।

উইন্ডোজ এবং লিনাক্সের জন্য নোটপ্যাড ++ ব্যবহার করা যায়।  (শুধুমাত্র ওয়াইনের মাধ্যমে)।

➡ 3. Sublime Text, সাবলাইম টেক্সট

সাবলাইম টেক্সট ও  একটি এইচটিএমএল এডিটর টুলস  যা নোটপ্যাড ++ এর অনুরূপ। এটি ক্রস-প্ল্যাটফর্ম সমর্থন প্রদান করে এবং উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্স-ভিত্তিক সিস্টেমে জন্য  উপযোগী । যাইহোক, এই টেক্সট এডিটরটি ফ্রিমিয়াম ক্যাটাগরির আওতায় পড়ে, মানে ব্যবহারকারীরা বিনামূল্যে সাবলাইম ব্যবহার করতে পারে কিন্তু সম্পূর্ণ বৈশিষ্ট্যগুলি উপভোগ করার জন্য একটি লাইসেন্স কিনতে হবে।

 এটি ওয়েব ডেভেলপারদের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। সাবলাইমে  আরও উন্নত সরঞ্জাম বা টুলস  রয়েছে । উদাহরণস্বরূপ, একটি জিপিইউ রেন্ডারিং সিস্টেম রয়েছে যা অপারেটিং সিস্টেম জুড়ে সর্বোত্তম পারফরম্যান্স প্রদান করতে সহায়তা করে। সবচেয়ে সাম্প্রতিক সংস্করণটি হল ; টাইপস্ক্রিপ্ট, জেএসএক্স এবং টিএসএক্স সহ অন্যান্য অনেক প্রোগ্রামিং ভাষার সমর্থন করে।

এক্টিভ করার পর , প্রোগ্রামটি একটি সাইডবার বা সরঞ্জাম ছাড়া একটি মৌলিক  টেক্সট ইডিটর  দেখাবে। ব্যবহারকারীরা চারপাশে নেভিগেট করতে এবং কীবোর্ড শর্টকাট ব্যবহার করে কাজ  সম্পাদন করতে কমান্ড প্যালেট ব্যবহার করে অবিলম্বে কোডিং শুরু করতে পারেন।

☑ এর যেসব  কিছু প্রধান বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত রয়েছে :

1.Context-aware autocomplete 

- বিদ্যমান কোডের উপর ভিত্তি করে পরামর্শ দেয়, যেখানে প্রত্যেকেরই আরও তথ্যের জন্য তার সংজ্ঞার একটি লিঙ্ক রয়েছে।

2.Split-editing  

স্প্লিট-এডিটিং- আরও দক্ষ এবং সহজ এইচটিএমএল এডিটিং এর জন্য ট্যাবগুলির লেআউট সহজেই বিভক্ত করে।

3.GoTo anything 

 - একটি নির্দিষ্ট ফাইল, কোড স্ট্রিং, বা একটি সহজ কী-বোর্ড শর্টকাট দিয়ে বিভাগে কিছু খুঁজে বের করে।

4. পাইথন এপিআই আপডেট করা হয়েছে - 

পাইথন 3.8 এ আপডেট করা হয়েছে, এটি প্রোগ্রামটিকে বিস্তৃত প্লাগইনগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ করে তোলে।

সাবলাইম টেক্সট উইন্ডোজ, ওএস এক্স, এবং লিনাক্স (32/64 বিট) এর জন্য পাওয়া যায় ।

➡ 4. . Visual Studio Code ,ভিজ্যুয়াল স্টুডিও কোড 

ভিজ্যুয়াল স্টুডিও কোড হল একটি ওপেন সোর্স, মাইক্রোসফট থেকে বিনামূল্যে এইচটিএমএল এডিটর যা গিথুবের ইলেকট্রনে নির্মিত। এই কাঠামোর সাহায্যে, ব্যবহারকারীরা একাধিক অপারেটিং সিস্টেম জুড়ে HTML, CSS এবং জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে প্রকল্প তৈরি করতে পারে। 

ভিজ্যুয়াল স্টুডিও কোড উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের সাথে সামঞ্জস্যপূর্ণ। এটি মাইক্রোসফ্ট আজুরের সাথে একীভূত হয় যা কোড স্থাপনের জন্য এটি সহজ করে তোলে। ব্যবহারকারীরা স্থানীয়ভাবে প্রকল্প এবং অ্যাপ্লিকেশনগুলি বিকাশ করতে পারে এবং সেগুলি একক ক্লিকের সাহায্যে Azure এ প্রকাশ করতে পারে।

এই ওপেন-সোর্স কোড এডিটর ভেরিয়েবল, ফিল্ড এবং ফাংশন সংজ্ঞা সহ বিভিন্ন ধরণের অটো কম্পলিশন  প্রদানের জন্য ইন্টেলিসেন্স বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে। উপরন্তু, ব্যবহারকারীরা ভাষা এক্সটেনশন ইনস্টল করতে পারেন , যেমন পাইথন এবং রুবি, যাতে ইন্টেলিসেন্সকে অন্যান্য প্রোগ্রামিং ভাষার সাথে কাজ করার অনুমতি দেওয়া যায়। 

তদুপরি, এর পরিষ্কার এবং সহজবোধ্য ইন্টারফেসটি বিভিন্ন এইচটিএমএল এডিটিং টুল সনাক্ত করতে , একটি নতুন ফাইল খুলতে এবং ফাইল  অনুসন্ধান করতে  সহজ করে তোলে। 

☑ অন্যান্য প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে:

1. Debugging  ডিবাগিং -

বিল্ট-ইন ডিবাগার টুল ড্যাশবোর্ডের মধ্যে দ্রুত সম্পাদনা, সংকলন বা ডিবাগ কোড পাওয়া যায়।

2. WYSIWYG editor

 WYSIWYG HTML এডিটরে ডিফল্ট টেক্সট এডিটর পরিবর্তন করতে কেবল একটি এক্সটেনশন ইনস্টল করুন।

3. Multi-root workspace  মাল্টি-রুট ওয়ার্কস্পেস -

ব্যবহারকারীরা একই সাথে বিভিন্ন প্রোজেক্ট বা বিভিন্ন প্যারেন্ট ফোল্ডার থেকে ফাইলগুলিতে কাজ করতে পারে।

ভিসুয়াল স্টুডিও কোড লিনাক্স x64, উইন্ডোজ x64 এবং ওএস এক্স এর জন্য  হতে পারে।

সর্বপরি: যদি লেখাটি ভালো লাগে অবশ্যই শেয়ার করবেন। ধন্যবাদ  

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Chandra Bikash Chakma - Sep 29, 2021, 1:01 PM - Add Reply

sundor

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.