সঠিক নিয়মে ইউটিউব মনিটাইজেশনের জন্য কিভাবে আবেদন করবেন।

ইউটিউবে মনিটাইজেশন এর জন্য আবেদন করতে হলে আপনাকে কয়েকটি ক্রাইটেরিয়া পূরণ করতে হবে :

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

১| আপনার ইউটিউব চ্যানেলে 1000 সাবস্ক্রাইব থাকতে হবে।

২| আপনার চ্যানেলটিতে লাস্ট 365 দিনে 4000 ঘন্টা ওয়াচ টাইম থাকতে হবে।

৩| আপনার চ্যানেলটি যেই জিমেইল দিয়ে খোলা আছে সে জিমেইলে টু স্টেপ ভেরিফিকেশন অন থাকতে হবে।

৪| আপনার চ্যানেলে লাস্টে 90 দিনে কোন কমিউনিটি গাইডলাইন স্ট্রাইক থাকা যাবে না।

এই ক্রাইটেরিয়া যদি আপনার চ্যানেলে পূরণ হয়ে যায় তাহলে আপনি মনিটাইজেশন এর জন্য আবেদন করতে পারবেন।

তো দেখা যাক কিভাবে মনিটাইজেশন এর জন্য আবেদন করবেন।

মনিটাইজেশন জন্য আবেদন করতে হলে প্রথমেই আপনাকে একটি ব্রাউজার ওপেন করতে হবে। আর আপনি যদি মোবাইল দিয়ে করে থাকেন তাহলে আপনার ব্রাউজারের ডেস্কটপ সাইট অন করবেন।

এখন সার্চ বাটনে ক্লিক করে লিখুন studio.youtube.com তারপর সার্চ দিন। কিছুক্ষণ লোড হয় আপনার সামনে একটি ট্যাব ওপেন হবে। ট্যাবটি ওপেন হওয়ার পর বাম পাশে দেখতে পাবেন কত গুলো অপশন রয়েছে।

সেখান থেকে মনিটাইজেশন অপশনটি খুজে বের করে সেটার উপরে ক্লিক করুন। এখন দেখতে পাচ্ছেন যে আপনার ক্রাইটেরিয়া গুলো পূরণ হয়ে গেছে এবং সেগুলো নিচে Apply Now বাটন এসেছে। এখন Apply Now বাটনে ক্লিক করুন।

ক্লিক করার সাথে সাথে একটি নতুন পেজ সামনে আসবে। তো এখন দেখতে পাচ্ছেন যে 3 টি স্টেপ রয়েছে, যেগুলো আপনাকে ফুলফিল করে দিতে হবে।

স্টেপ নাম্বার ১:
Review Partner Program Terms And Condition :

এখন সেখানে দেখতে পাচ্ছেন একটি start নামে অপশন রয়েছে, সেখানে ক্লিক করুন। এখন আপনাকে কিছু মনিটাইজেশন টার্মস এন্ড কন্ডিশন দেখানো হবে, সেগুলো মনোযোগ সহকারে পড়ে নিবেন।

পড়া হয়ে গেলে সেখানে একটি ছোট বক্স থাকবে তার পাশের লেখা থাকবে accept terms and condition সেই বক্সটিতে টিক দিয়ে দিবেন। এখন I Accept একটি অপশন পাবেন সেখানে ক্লিক করুন।

ক্লিক করার সাথে সাথে আপনার স্টেপ ওয়ান কমপ্লিট হয়ে যাবে।

স্টেপ নাম্বার 2:
sign up for Google AdSense :

সবচেয়ে গুরুত্বপূর্ণ স্টেপ হচ্ছে এটি তাই একটু গুরুত্ব সহকারে পড়বেন। কারণ এই স্টেপের কারণেই আপনার ভিডিওতে এড আসবে এবং এই এড থেকে টাকা আয় হবে। এখানে আপনাকে একটি গুগল এডসেন্স একাউন্ট তৈরী করতে হবে।

আপনার চ্যানেলটির যে জিমেইল দিয়ে খোলা সেই জিমেইল দিয়েও গুগল এডসেন্স একাউন্ট তৈরী করতে পারবেন অথবা অন্য জিমেইল দিয়েও তৈরি করতে পারবেন।

আমি সাজেস্ট করবো অন্য জিমেইল দিয়ে গুগল এডসেন্স একাউন্ট তৈরি করতে। কারণ আপনি যদি ভুল করেও ইউটিউব এর কমিউনিটি গাইডলাইন ভঙ্গ করেন।

তাহলে, আপনার জিমেইল টি ডিজেবল করে দেবে আর সেই সাথে আপনার গুগল এডসেন্স একাউন্টটিও ডিজেবল হয়ে যাবে।

তবে একটা কথা মনে রাখবেন, একজন মানুষের নামে কেবল একটি মাত্র গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্ট তৈরি করা যায়।

তো চলুন দেখা যাক স্টেপ নাম্বার ২ কিভাবে কমপ্লিট করবেন :

এখানে দেখতে পাবেন start now নামে একটি অপশন রয়েছে। সেখানে ক্লিক করুন। ক্লিক করার পর সেখানে একটি নতুন পেজ ওপেন হবে। সেখানে লেখা থাকবে, step 2 :you will be redirected  to AdSense to complete this step. এখন সেখানে একটি সিলেক্ট করার অপশন পাবেন, সেইখানে গিয়ে ক্লিক করবেন।

ক্লিক করার পর আপনার সামনে মোট তিনটি অপশন আসবে। প্রথম অপশনটি হলো :yes, I have an existing account. মানে আপনার ইতিমধ্যেই একটি গুগল এডসেন্স একাউন্ট আছে।

যদি থাকে তাহলে আপনি এটা সিলেক্ট করবেন। দ্বিতীয় অপশনটি হলো : no, I don't have an existing account. মানে আপনার কোন গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্ট নেই।

না থাকলে এটি সিলেক্ট করবেন। তৃতীয় এবং সর্বশেষ অপশন টি হলো : I don't know. মানে আপনি জানেন না আপনার কোন গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্ট আছে কি না।

যদি আপনি না জেনে থাকেন তাহলে এটি সিলেক্ট করবেন। তাহলে গুগল ই আপনাকে বলে দিবে যে আপনার কোন গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্ট আছে কি না।

যদি আপনার আগে থেকে থাকে তাহলে আপনি yes, I have an existing account এই অপশনটিতে ক্লিক করে continue অপশনে ক্লিক করবেন। আর না থাকলে আপনি no, I don't have an existing account এই অপশনে ক্লিক করে contineo বাটনে ক্লিক করবেন।


যাদের আগে থেকেই একাউন্ট রয়েছে তাদেরটা আগে বলছি। আর যাদের নেই তারা একটুও অপেক্ষা করে পড়েনিন।

যাদের অ্যাকাউন্ট আগে থেকেই আছে : এখন continue অপশনে ক্লিক করলে আপনার এই ব্রাউজারে যতগুলো ইমেইল এড্রেস লগইন করা আছে সেগুলো দেখাবে।

এবার আপনার গুগল এডসেন্স একাউন্টটি যেই ইমেইল দিয়ে খোলা সেটি সিলেক্ট করবেন। আর যদি আপনার এই ব্রাউজারে লগইন করা না থাকে তাহলে নিচে দেখতে পারবেন use another account নামে একটি অপশন আছে সেখানে ক্লিক করে নতুন একটি ইমেইল একাউন্ট যোগ করে নিতে পারবেন।

এখন যে জিমেইল দিয়ে এডসেন্স একাউন্ট খোলার সেই জিমেইল টি সিলেক্ট করবেন। এখানে একটু সাবধান থাকবেন কারণ এখানে ভুলত্রুটি হওয়া চলবে না।

তো সিলেক্ট করার পর আপনার গুগল এডসেন্স একাউন্টের ইনফর্মেশন দেখাবে যে আপনি এই গুগল এডসেন্স একাউন্ট দিয়ে আগে কোনো চ্যানেল এ মনিটাইজেশন এর জন্য এপ্লাই করেছেন কি না।

এখানে সবকিছু কনফার্ম হওয়ার পর নিচের দিকে দেখতে পাবেন accept monetization নামে একটি অপশন আছে, সেখানে ক্লিক করবেন। তাহলে এটি রি-ডাইরেক্ট হয়ে আপনার আপনার গুগল এডসেন্স একাউন্টে চলে যাবে।

আবার কিছুক্ষণ পর এখান থেকে রি-ডাইরেক্ট হয়ে আবার আগে যে জায়গায় ছিলাম সেই জায়গায় চলে যাবে। তারপর সেখানে দেখতে পাবেন যে 1 স্টেপ Done হয়ে আছে কিন্তু স্টেপ নাম্বার 2 not started দেখাচ্ছে। এখানে চিন্তা করার কিছুই নেই।

আপনি রিফ্রেশ দিলেই In progress দেখাবে। এখন কিছুক্ষণ সময় নিবে সেটা কয়েকঘন্টাও হতে পারে বা কয়েকদিনও হতে পারে। তারপর স্টেপ নাম্বার 2 Done হয়ে নিজে নিজেই স্টেপ 3 In progress হয়ে যাবে। এই স্টেপ 3 এ ইউটিউব আপনার চ্যানেলটিকে রিভিউ করবে,

যে আপনার চ্যানেল টি মনিটাইজেশন পাওয়ার যোগ্য কি না। যদি ইউটিউব মনে করে আপনার চ্যানেলটি মনিটাইজেশন পাওয়ার যোগ্য তাহলে স্টেপ 3 ডান হয়ে আপনাকে ইউটিউব মনিটাইজেশন দিয়ে দিবে।

মনিটাইজেশন পাওয়ার পর ইউটিউব এর তরফ থেকে আপনাকে একটি কনফারমেশন ইমেইল পাঠাবে।

তো এখন আসা যাক যাদের গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্ট নেই তারা কিভাবে স্টেপ 2 কমপ্লিট করবেন :
যাদের অ্যাকাউন্ট নেই : এখন continue অপশনে ক্লিক করলে আপনার এই ব্রাউজারে যতগুলো ইমেইল এড্রেস লগইন করা আছে সেগুলো দেখাবে।

এবার আপনি যে জিমেইল দিয়ে গুগল এডসেন্স একাউন্ট তৈরী করতে চান সেই জিমেইল টি সিলেক্ট করুন। আর যদি আপনার ব্রাউজারে সেই জিমেইল আইডি লগইন করা না থাকে তাহলে,

নিচে দেখতে পাবেন use another account  নামে একটি অপশন রয়েছে সেখানে ক্লিক করে নতুন আরেকটি জিমেইল অ্যাকাউন্ট লগইন করে নিতে পারবেন বা এখান থেকে তৈরি করে নিতে পারবেন।

তো এখানে বলে রাখি আপনি যার নামে গুগল এডসেন্স একাউন্ট তৈরি করবেন তার বয়স 18 বছরের উপরে হতে হবে এবং তার এনআইডি কার্ড থাকতে হবে।

এখন জিমেইল সিলেক্ট করার পর, আপনার সামনে নতুন একটি ট্যাব ওপেন হবে। যেখানে প্রথমেই লেখা থাকবে your website. মানে আপনার যে চ্যানেলটি রয়েছে সেটার লিংক।

তার নিচে লেখা থাকবে Get more out of AdSense : এখানে দুটি অপশন দেওয়া  থাকবে।1) yes, send me customised help and performance suggestion. মানে আপনি যদি চান যে আপনাকে সাজেশন করুক

তাহলে আপনি একটি সিলেক্ট করবেন। 2)no don't send me customised help and performance suggestion. আর না চাইলে এটি সিলেক্ট করবেন।
এর নিচে লেখা থাকবে select your country or territory. এখানে আপনি যেই দেশে বসবাস করেন সেই দেশ সিলেক্ট করতে হবে।

তারপর নিচে আর একটি অপশন ওপেন হয়ে যাবে। যেখানে লেখা থাকবে review our terms and conditions. এখানে আপনি উপরে যেই দেশটি সিলেক্ট করেছিলেন সেই দেশের টার্মস এন্ড কন্ডিশন গুলো রয়েছে সেগুলো দেখাবে।

এগুলো মনোযোগ সহকারে পড়ে নিবেন। পড়া হয়ে গেলে নিচে আর একটি অপশন দেখতে পাবেন সেখানে টিক চিহ্ন দিয়ে create account বাটনটিতে ক্লিক করবেন।

ক্লিক করার পর কিছুক্ষণ লোডিং নিবে। তারপর একটি নতুন পেজ ওপেন হবে সেটি হচ্ছে customer information. এখানে আপনার কিছু ইনফিরমেশন দিতে হবে।

এখন, সেখানে প্রথমে যেই অপশনটি থাকবে সেটি হচ্ছে account type. এইখানে ক্লিক করার পর আরও দুটি অপশন চালু হবে। প্রথমটি হচ্ছে individual. আর দ্বিতীয়টি Business. যেহেতু আপনি যেই একাউন্টটি তৈরি করছেন সেটি পারসোনাল একাউন্ট তাই আপনি individual সিলেক্ট করবেন।

তারপর আপনি নেম অপশন দেখতে পাবেন সেখানে যেই নাম দেওয়া আছে সেটি চেক করে নিবেন। যদি ভুল থাকে তাহলে ঠিক করে নিবেন।

এখন এর নিচে আপনার এড্রেস লাইন দেওয়া থাকবে। যেমন address line 1,address line 2. এখনে অনেকেই বুঝেনা যে address line 1 এ কি লিখবে আর address line 2 এ কি লিখবে।

এখানে বলি আপনি যেই জায়গায় বসবাস করেন সেই জায়গার নাম যদি address line 1 এর থেকে বড় হয় তাহলে address line 2 এ লিখবেন। আপনার এড্রেস লেখা হয়ে গেলে নিচে city নামে একটি অপশন পাবেন সেখানে আপনার জেলার নাম দিবেন।

এর নিচে আপনি Postal code নামে একটি অপশন পাবেন সেখানে আপনার এলাকার যেই পোস্ট অফিস রয়েছে সেই পোস্ট অফিস এর কোডটি দিয়ে দিবেন।

এর নিচে আপনি ফোন নাম্বার দেওয়ার অপশন পাবেন সেখানে একটি ফোন নাম্বার দিয়ে দিবেন যেটি সব সময় খোলা থাকে।  তারপর submit বাটনে ক্লিক করবেন। ক্লিক করার পর আপনার সামনে একাটি নতুন ট্যাব ওপেন হবে। যেখানে আপনাকে দুটি অপশন দেওয়া হবে।

প্রথমটি হলো Text masses (sms) আর দ্বিতীয়টি হলো voice call. মানে আপনি যেই ফোন নাম্বারটি দিয়েছিলেন সেটাতে একটি কোড পাঠানো হবে।

সেই কোডটি আপনি কিভাবে নিতে চান সেটা সিলেক্ট করবেন। তারপর send অপশন এ ক্লিক করবেন। তারপর আপনার নাম্বার এ একটি ৬ ডিজিট এর কোড পাঠানো হবে সেটি যথা স্থানে বসিয়ে দিবেন। তারপর submit অপশন এ ক্লিক করবেন।

ক্লিক করার পর আপনার সামনে একটি নতুন পেজ ওপেন হবে যেখানে লেখা থাকবে redirecting you to YouTube. এখানে আপনি কোন কিছু করবেন না।

তারপর কিছুক্ষণ লোডিং  নিয়ে আপনাকে সেই আগের জায়গায় নিয়ে যাবে যেখান থেকে আমরা স্টেপ 2 শুরু করেছিলাম।

তারপর সেখানে দেখতে পাবেন যে 1 স্টেপ Done হয়ে আছে কিন্তু স্টেপ নাম্বার 2 not started দেখাচ্ছে। এখানে চিন্তা করার কিছুই নেই।

আপনি রিফ্রেশ দিলেই In progress দেখাবে।
এখন কিছুক্ষণ সময় নিবে সেটা কয়েকঘন্টাও হতে পারে বা কয়েকদিনও হতে পারে।

তারপর স্টেপ নাম্বার 2 Done হয়ে নিজে নিজেই স্টেপ 3 In progress হয়ে যাবে। এই স্টেপ 3 এ ইউটিউব আপনার চ্যানেলটিকে রিভিউ করবে, যে আপনার চ্যানেল টি মনিটাইজেশন পাওয়ার যোগ্য কি না।

যদি ইউটিউব মনে করে আপনার চ্যানেলটি মনিটাইজেশন পাওয়ার যোগ্য তাহলে স্টেপ 3 ডান হয়ে আপনাকে ইউটিউব মনিটাইজেশন দিয়ে দিবে।

মনিটাইজেশন পাওয়ার পর ইউটিউব এর তরফ থেকে আপনাকে একটি কনফারমেশন ইমেইল পাঠাবে।

তো এই ছিল আজকের আর্টিকেল।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
MD MAHBUR RAHMAN - Aug 2, 2022, 1:58 PM - Add Reply

hm

You must be logged in to post a comment.
md sumon ali - Aug 2, 2022, 11:58 PM - Add Reply

j

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ