গুগল এডসেন্স থেকে আয় করার কিছু সহজ উপায়

বন্ধুরা বর্তমানে যদি অনলাইনে ইনকাম এর ব্যাপারে এ বিষয় নিয়ে ঘাটাঘাটি করে থাকেন তাহলে অবশ্যই গুগল এডসেন্সের কথাটি ইতিমধ্যে জেনে গিয়েছে ।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বর্তমানে অনলাইন থেকে আয় করার যতগুলো মাধ্যম রয়েছে এর  মধ্যে সবচেয়ে সহজ মাধ্যম হল গুগল  এডসেন্স।

গুগল এডসেন্স কি ? 

গুগল এডসেন্স হলো গুগলের একটি বিজ্ঞাপন নেটওয়ার্ক। মানে  গুগল এডসেন্স দিয়ে  ইনকাম করতে চাইলে এটি বিজ্ঞাপন দেখানোর মাধ্যমে ইনকাম করতে হবে।

অর্থাৎ গুগল এডসেন্স এর বিজ্ঞাপন আপনার কোন প্রপার্টি এর মাধ্যমে প্রদর্শন করে তার মাধ্যমে আয় করতে হবে।

এখন কথা হচ্ছে এ কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলবো এবং কি কি জিনিসের প্রয়োজন রয়েছে? সব কিছু থাকছে এই টিউটরিয়ালে 

গুগল এডসেন্স একাউন্ট খুলতে কি কি লাগবে।

আপনি যদি ইতিমধ্যে মনে মনে ভেবে থাকেন যে গুগল এডসেন্স এর মাধ্যমে অনলাইন থেকে ঘরে বসে আয় করবেন, তাহলে আপনার বেশ কয়েকটি জিনিসের প্রয়োজন রয়েছে যেমনঃ

*একটি জিমেইল একাউন্ট থাকতে হবে

*আপনার একটি ওয়েবসাইট/ ইউটিউব চ্যানেল থাকতে হবে

*আপনার ওয়েবসাইটে ইউনিক 20-30 টি কন্টেন্ট থাকতে হবে

*আপনার ওয়েবসাইটে নির্ধারিত কিছু থাকতে হবে যেমন, About Us, Contact Us, Privacy Policy,  ইত্যাদি।

* আপনার যদি উপরের বিষয়গুলো রেডি থাকে তাহলে আপনি গুগল এডসেন্স একাউন্ট খোলার জন্য প্রস্তুত।

কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব?

আপনার যদি উপরের বিষয়গুলো প্রস্তুত থাকে তাহলে আপনি এখন গুগল এডসেন্স একাউন্ট খোলার জন্য প্রস্তুত। চলুন দেখে নেই কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলতে হয়। 

গুগল এডসেন্স একাউন্ট খোলার জন্য প্রথমে আপনাকে যেতে হবে গুগল এডসেন্স এর অফিসিয়াল ওয়েবসাইটে। অথবা এখানে ক্লিক করুন: www.google.com/adsense 

তারপর এরকম একটি পৃষ্ঠা চলে আসবে: 

কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব 

অতঃপর লাল মার্ক করা শুরু করুন বাটনে ক্লিক করতে হবে। অতঃপর নিচের মত একটি ফ্রম চলে আসবে এবং আপনাকে প্রয়োজনীয় তথ্য দিয়ে এই ফরমটি পূরণ করতে হবে।

কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব 

ফরমটি পূরণ করা হয়ে গেলে Save And Continue বাটনে ক্লিক করতে হবে। অতঃপর আপনাকে একটি JavaScript কোড দেওয়া হবে।সেই কোডটি আপনার ওয়েবসাইটের এইচটিএমএল এডিটর এ গিয়ে অথবা অন্য কোনো মাধ্যমে</head) এর মধ্যে পেস্ট করে সেভ করতে হবে।

সেভ করা হয়ে গেছে গুগল এডসেন্স একাউন্টে এসে Done বাটনে ক্লিক করে দিলেই আপনার আবেদন কমপ্লিট। 

আপনার গুগল এডসেন্স একাউন্ট লগইন করার পর যদি এরকম পৃষ্ঠা দেখা যায় তাহলে আপনার গুগল এডসেন্সের আবেদনটি সম্পন্ন হয়েছে। এখন বাকি কাজ গুগোল এর ইঞ্জিনিয়ারদের।

 তারা আপনার ওয়েবসাইট রিভিউ করে দেবে আপনার ওয়েবসাইট গুগল এডসেন্স এর জন্য উপযুক্ত কিনা। যদি আপনার ওয়েবসাইট গুগল এডসেন্স এর উপযুক্ত হয় তাহলে 1 থেকে 15 দিনের মধ্যে আপনার গুগল অ্যাডসেন্স অ্যাপ্রুভাল করে দেবে। 

আর যদি আপনার ওয়েবসাইট গুগল এডসেন্স এর জন্য অনুপযুক্ত হয়, তাহলে কি কারনে এপ্রুভ করা হলো না সেটি বর্ণনা করে আপনাকে মেইল পাঠাবে এবং গুগল এডসেন্স একাউন্টে স্ট্যাটাস দেখাবে। 

যদি এমন ম্যাসেজ আসে তাহলে বুঝবেন আপনার সাইটে কোন সমস্যা আছে । এমতাবস্থায় আপনার প্রত্যেক আর্টিকেল ভালো করে চেক করে দেখে নিতে হবে কোথায় প্রবলেম রয়েছে।

এছাড়াও ওয়েবসাইট ডিজাইন এবং ওয়েবসাইট ভালোভাবে এডিট করতে হবে। ওয়েবসাইটে ভালোভাবে এডিট করে পুনরায় কনফার্ম করে আবার সাবমিট করতে হবে।এই অবস্থায় কোন এক্সপার্টদের পরামর্শ নিতে পারেন।

গুগল এডসেন্স দিয়ে  কত টাকা আয় করা যেতে পারেঃ

গুগল এডসেন্স থেকে কত টাকা আয় করা যায় এটা আসলে সঠিক অ্যামাউন্ট বলা সম্ভব নয়। এটা সম্পূর্ণ নির্ভর করবে আপনার ওয়েবসাইটের টপিক কি। কেননা বিভিন্ন টপিকের জন্য বিভিন্ন রকম ইনকাম হয়ে থাকে

এছাড়াও আরো একটি বিষয় হচ্ছে আপনার ওয়েবসাইটের ভিজিটর কোন দেশ থেকে আসছে। বিভিন্ন দেশের ভিজিটরের জন্য গুগল এডসেন্স এর ইনকাম বিভিন্ন রকম হয়ে থাকে। 

মনে করুন আপনার ওয়েবসাইট এ USA থেকে যদি এক হাজার ভিজিটর আসে তাহলে 20 থেকে 80 ডলার পর্যন্ত ইনকাম হতে পারে। 

এবং জ্যোতি বাংলাদেশ ইন্ডিয়া এবং পাকিস্তান থেকে এক হাজার ভিজিটর আসে, সেক্ষেত্রে আপনার 2 থেকে 15 ডলার পর্যন্ত ইনকাম হতে পারে। 

টাকা কিভাবে তুলব

গুগল অ্যাডসেন্সের টাকা তোলা সবচেয়ে সহজ। আপনার যদি একটি ব্যাংক একাউন্ট থাকে তাহলে সেই অ্যাকাউন্ট নম্বরটি গুগল এডসেন্স এর একাউন্টে পেমেন্ট অপশন যুক্ত করে দেবেন। তাহলে গুগল প্রতি মাসে আপনার সে অ্যাকাউন্টে আপনার ইনকামের টাকা ট্রান্সফার করে দেবে।

গুগল এডসেন্স প্রতি মাসে ইনকামের টাকা তার পরের মাসে 21 তারিখে পাঠিয়ে থাকে। এবং 23 থেকে 27 তারিখের মধ্যে ব্যাংক একাউন্টে টাকা জমা হয়ে যায়। 

সর্বোপরি আমাদের পরামর্শ

বন্ধুরা যদি গুগল এডসেন্স থেকে আপনারা ইনকাম করতে চান এক্ষেত্রে গুগল এডসেন্স এর নিয়ম-নীতিগুলো ভালোভাবে দেখে নিবেন। এছাড়াও আপনার যদি কোন বিষয়ে মতামত থাকে তাহলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে ফেলুন।

যদি আমার এই লেখাটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করে তাদের জানার সুযোগ করে দিন। ভালো থাকবেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ