মোবাইল দিয়েই শুরু করুন ফ্রিল্যান্সিং

আসসালামুয়ালাইকুম।জে আই টি তে আমাদের আজকের আর্টিকেলে আমাদের সবাইকে স্বাগতম। আমাদের আজকে আর্টিকেলে আপনি আপনাদের সাথে শেয়ার করতে চলেছি মোবাইল দিয়ে কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করা যায় সে বিষয়ে। তো আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক আমাদের আজকের টপিক।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ফ্রিল্যান্সিং কি

ফ্রিল্যান্সিং হচ্ছে মুক্ত পেশা। অর্থাৎ কোন প্রতিষ্ঠান কিংবা ব্যক্তির কাছে দায়বদ্ধ না থাকে মুক্তভাবে নিজের ইচ্ছামত যখন খুশি তখন কাজ করাকেই ফ্রীলান্সিং বলা হয়।আর যারা ফ্রিল্যান্সিং এর সঙ্গে নিযুক্ত থাকেন তাদের বলা হয় ফ্রিল্যান্সার। বর্তমানে তথ্যপ্রযুক্তির যুগে ফ্রিল্যান্সারদের জন্য একটি বড় কর্মক্ষেত্র তৈরি হয়েছে। যার ফলে যে কেউ ইচ্ছা করলেই নিজের সৃজনশীল জ্ঞান কে কাজে লাগিয়ে ফ্রিল্যান্সিং শুরু করতে পারেন।

কোন কোন বিষয়ে ফ্রিল্যান্সিং করা যায় ?

যেহেতু ফ্রিল্যান্সিং একটি মুক্ত পেশা তাই এখানে আপনাকে বাধা-ধরা কোন কাজ করতে হবে না। আপনি ইচ্ছা করলে আপনার পছন্দ অনুযায়ী এবং আপনার দক্ষতা কিংবা অভিজ্ঞতা অনুযায়ী যেকোনো ধরনের কাজ করতে পারেন। বর্তমানে ফ্রিল্যান্সিং জগতে অনেক ধরনের কাজ আছে। তারমধ্যে উল্ল্যেখযোগ্য হলঃ গ্রাফিক্স ডিজাইনিং, ওয়েব ডিজাইনিং, ওয়েব ডেভলপমেন্ট, ওয়েবসাইট তৈরি, আর্টিকেল রাইটিং, আর্টিকেল এডিটিং, ভিডিও এডিটিং, কাস্টমার সার্ভিস, ট্রানসলেশন ,কোডিং  ইত্যাদি।

ফ্রিল্যান্সিং করার জন্য কি কি দরকার ?

ফ্রিল্যান্সিং করার জন্য আপনার এ বিষয়ে পূর্ব ধারণা থাকতে হবে। এবং কিভাবে কাজ করতে হয় তা জানতে হবে। আর ফ্রিল্যান্সিংয়ের জন্য আপনার একটি ল্যাপটপ কিংবা কম্পিউটার প্রয়োজন হবে সেইসাথে একটি নেটওয়ার্ক ইন্টারনেট কানেকশন প্রয়োজন হবে। তবে যেহেতু আমরা মোবাইল দিয়ে ফ্রিলান্সিং এর আলোচনা শুরু করেছি তাই এখানে ল্যাপটপ বা কম্পিউটার নয়, মোবাইল দিয়ে কোন কোন কাজ করা যাবে সে বিষয়ে আমরা কথা বলবো।

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং

যেহেতু ফ্রিল্যান্সিং এর কাজ গুলো করতে কম্পিউটার কিংবা ল্যাপটপ লাগে, তাই আমাদের এমন কিছু কাজ সিলেক্ট করতে হবে যেগুলো আমরা ইচ্ছা করলে মোবাইল থেকেই করতে পারি।যেমন গ্রাফিক্স ডিজাইনিং কিংবা ভিডিও এডিটিং এর কাজ করতে গেলে আমাদের ল্যাপটপ কিংবা কম্পিউটার প্রয়োজন হবে। কিন্তু এমন কিছু কাজ আছে সেগুলো আমরা ইচ্ছা করলে মোবাইল দিয়ে করতে পারি। তারমধ্যে উল্ল্যেখযোগ্য কিছু কাজ নিচে আলোচনা করা হলো।

১) আর্টিকেল রাইটিং

যারা এই পোস্টটি এই মুহূর্তে পড়ছেন তাদেরকে হয়তো আর আর্টিকেল সম্পর্কে বুঝিয়ে বলতে হবে না। ফ্রীলান্সিং জগতে বর্তমানে আপনার সৃজনশীল মেধাকে কাজে লাগিয়ে যেকোনো  যেকোনো বিষয়ে আর্টিকেল তৈরি করে আপনি ফ্রিল্যান্সিং শুরু করতে পারেন।

এবং বর্তমানে মোবাইল ফোনে টাইপ করেই আর্টিকেল তৈরি করা সম্ভব। আমি যে আর্টিকেলটি লিখছি এটাও কিন্তু মোবাইল দিয়েই লেখা হয়েছে। তাই যারা মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শুরুর কথা ভাবছেন তারা আর্টিকেল রাইটিং এর বিষয়টি মাথায় রাখতে পারেন।

এছাড়াও আর্টিকেল রাইটিং এর পাশাপাশি আর্টিকেল এডিটিং,পিডিএফ- আর্টিকেল কনভার্ট, ফটো-আর্টিকেল কনভার্ট এবং কি অনেক সময় অডিও এবং ভিডিও ক্লিপ থেকে লেখাতে কনভার্ট করার মতো কাজও পাওয়া যায় ফ্রিল্যান্সিং জগতে।

২) কাস্টমার সাপোর্ট এর কাজ

বর্তমানে অনলাইন ভিত্তিক অনেক প্রতিষ্ঠান আছে যারা তাদের প্রোডাক্ট এবং সেবার প্রচার করে থাকেন বিভিন্ন ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়ার মাধ্যমে। এবং তাদের কাস্টমারদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার জন্যে, সোশ্যাল মিডিয়াতে তাদের সেবা প্রচারণার জন্য,ইমেইল কিংবা ম্যাসেজিং এর মাধ্যমে কাস্টমার সার্ভিস দেওয়ার জন্য তারা ফ্রিল্যান্সিং সাইটগুলোতে নিয়োগ দিয়ে থাকেন। এসব কাজ আপনি থাকলে ঘরে বসে মোবাইল থেকেই করতে পারবেন। এজন্য অবশ্য  আপনাকে যথেষ্ট সময় দিতে হবে।

৩) সোশ্যাল মিডিয়া মার্কেটিং

বর্তমানে ফ্রিল্যান্সার জগতে সোশ্যাল মিডিয়া মার্কেটিং একটি অন্যতম কাজের মাধ্যম। আপনি ইচ্ছা করলে মোবাইল থেকেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর কাজ করতে পারেন।

উপরে আমরা যেসব কাজের বিষয়ে আলোচনা করেছি সেগুলো ইচ্ছা করলে মোবাইল দিয়েই করা সম্ভব যদি আমাদের মোবাইল ফোনের কর্ম ক্ষমতা সম্পর্কে সম্যক ভালো ধারণ থাকে।

তো আমরা যারা মোবাইল থেকে ফ্রীলন্সিং করা যায় কিনা সে বিষয়ে চিন্তিত ছিলাম তাদের জন্য অবশ্য এই পোস্ট টি একটু হলেও উপকারে আসতে আসতে পারে।

আমাদের পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্টে তা জানিয়ে দিবেন কিংবা কোন ধরনের ভুল ত্রুটি লক্ষ করলে কমেন্টে অবশ্যই আমাদেরকে অবগত করবেন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ সবাইকে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Md Mahamudul Hasan Munna - Feb 22, 2022, 8:54 PM - Add Reply

অনলাইনে লেখালেখি করতে ভালোবাসি। অনলাইনে কিছু শিখতে ও জানতে ও জানাতে আরো বেশি ভালোবাসি।

You must be logged in to post a comment.
Md Mahamudul Hasan Munna - Feb 22, 2022, 8:57 PM - Add Reply

অনলাইনে লেখালেখি করতে ভালোবাসি। অনলাইনে কিছু শিখতে ও জানতে ও জানাতে আরো বেশি ভালোবাসি।

You must be logged in to post a comment.
Md Mahamudul Hasan Munna - Feb 25, 2022, 6:06 PM - Add Reply

Sy

You must be logged in to post a comment.
Md Mahamudul Hasan Munna - Feb 25, 2022, 6:07 PM - Add Reply

What

You must be logged in to post a comment.
Md Mahamudul Hasan Munna - Feb 23, 2022, 1:37 PM - Add Reply

Sobay follow o

You must be logged in to post a comment.
Md Mahamudul Hasan Munna - Feb 23, 2022, 1:38 PM - Add Reply

Ay doroner article pete

You must be logged in to post a comment.
Md Mahamudul Hasan Munna - Feb 24, 2022, 12:32 PM - Add Reply

Hey

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ