ফেসবুক বিজনেস ম্যানেজার অ্যাকাউন্ট খোলার নিয়ম- আপনার বিজনেসে ধাপে ধাপে উন্নতি করতে খুলে ফেলুন ঝটপট

বর্তমান সময় সারা বিশ্বের এক বিশেষ জনপ্রিয় স্থান অধিকার করেছে ফেসবুক। সারা বিশ্বের অসংখ্য সোস্যাল মিডিয়ার মধ্যে এই ফেসবুক এক ব্যাপক মানুষের মন জয় করে নিয়েছে। আমারা এখন আমাদের অফিস আদালত সহ দেশ বিদেশের বিভিন্ন খবরা খবর ফেসবুকের মাধ্যমে পেয়ে থাকি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তাছাড়াও এই ফেসবুকের মাধ্যমে আমারা আমাদের বন্ধু, বান্ধব, আত্নীয়-স্বজন, পাড়া প্রতিবেশি, সহ অসংখ্য মানুষের সাথে যোগাযোগ রক্ষা করে চলতে পারি। আমরা এখন দেশ দেশান্তরের নানা মানুষের সাথে বন্ধুত্ব গড়ে তুলতে পারি। আমাদের দূরের মানুষকে এখন একদম  কাছের করে দিয়েছে এই ফেসবুক।

এই ফেসবুকের মাধ্যমে আমার সারাবিশ্বের যেকোনো স্থান থেকে যোগাযোগ রক্ষা করে যাচ্ছি। এই বর্তমান সময়ে আরো নানা কারণে এই ফেসবুক আমাদের অধিক জনপ্রিয় হয়ে গিয়েছে। তবে এই ফেসবুককে কাজে লাগিয়ে আপনি আপনার ব্যবসার প্রসারতা বাড়িয়ে তুলতে পারেন। আপনার ব্যবসার ক্ষেত্রে আপনাকে অধিক লাভবানে পরিণত করতে এই ফেসবুক বিজনেস ম্যানেজার অ্যাকাউন্ট যথেষ্ট ভূমিকা পালন করে থাকে।

আলোচ্য বিষয়:

আপনি যদি ফেসবুককে আপনার ব্যবসার কাজে লাগাতে চান তাহলে ফেসবুক বিজনেস ম্যানেজার অ্যাকাউন্ট রাখা এক বিশেষ গুরুত্বপূর্ণ। ফেসবুক বিজনেস ম্যানেজার সাধারণত এমন একটি টুলস যা আপনার ব্যবসাকে সংগঠিত ভাবে এবং এক বিশেষ ভাবে পরিচালনা করতে সক্ষম হয়ে থাকে। এই বিজনেস ম্যানেজার অ্যাকাউন্টে আপনি যোগদান করলে আপনার সহকর্মীরা আপনার ব্যক্তিগত ফেসবুক প্রো ফাইলটি দেখতে পারবেন না, যদি না আপনি তাদের বন্ধুর অনুরোধ অনুমোদন করেন।

ফেসবুক বিজনেসম্যান ম্যানেজার এর মাধ্যমে আপনি অনলাইন মার্কেটিং গভীর দৃষ্টি ও পর্যালোচনা প্রতিবেদন সহ এবং আপনার যেসব ব্যবহারকারী রয়েছে তাদের সম্পর্কে আপনি খুব ভালোভাবে নির্দিষ্ট তথ্য সহ ট্রাক করতে পারবেন।  আপনি এটি দিয়ে খুব সহজেই সুন্দরভাবে এক জায়গায় আপনার সবগুলো ফেসবুক পেজ ও বিভিন্ন বিজ্ঞাপন গুলিকে আরো কার্যক্ররভাবে পরিচালনা করতে সক্ষম হবেন।

ফেসবুকের বিভিন্ন দিক গুলোকে আপনি আপনার কোম্পানির বা অন্যান্য ব্যক্তিদের আমন্ত্রণ জানাতে অথবা নিয়োগ দান করতে পারবেন। এতে করে আপনি ব্যবসার অন্যান্য দিকে ফোকাস রাখার এবং ব্যবসার পরিধি কে যথাযথভাবে বৃহৎ করতে পারবেন।

আর এই বর্তমান সময় ফেসবুক পেজ কে ঘিরে বিজনেস রান করে চলছে অনেকেই। যাকে সাধারণত আমরা এক ধরনের এফ-কমার্স বিজনেস বলে থাকি। সাধারণত আমাদের এই আধুনিক যুগে ই কমার্স ও এফ কমার্স  সহ যেকোন বিজনেস সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর ক্ষেত্রে খুব বেশি গুরুত্বপূর্ণ হয়ে থাকে।

বেশিরভাগ বিজনেস কাস্টমারই এখন কোনো-না-কোনোভাবে সোশ্যাল মিডিয়ার সাথে সম্পর্ক যুক্ত হয়ে থাকে।  আর এই সোশ্যাল মিডিয়া  বিজনেস-এর সবচেয়ে বড় একটি প্লাটফর্ম হল ফেসবুক। আর তাই অনলাইন বা অফলাইনে বিজনেসের জন্য ফেসবুক মার্কেটিং অধিক গুরুত্বপূর্ণ হয়ে থাকে।

এখন হয়তো আপনার কাছে প্রশ্ন আসতেই পারে যে, আপনি কেনো আপনার ফেসবুক পার্সোনাল একাউন্ট ব্যবহার না করে  বিজনেস একাউন্ট ব্যবহার করবো। তবে এটির জন্য বেশকিছু যথেষ্ট কারণ রয়েছে, আপনি আপনার পার্সোনাল একাউন্ট থেকে ক্যাম্পেইন রান করে কখনোই আপনার ব্যবসার ভালো ফলাফল গড়ে তুলতে পারবেন না।

বিজনেস এক্যাউন্ট থেকে ক্যাম্পেইন রান করার সবচেয়ে বড় সুবিধা হলো, এখানে আপনি স্পেসিফিক অডিয়েন্স টার্গেট গ্রহন করতে পারব্নে, এবং অনেক কম খরচের মাধ্যমে আপনি এখানে অনেক বেশি পরিমাণ রিচ করতে পারবেন। এছাড়াও ফেসবুক বিজনেস ম্যানেজার দিয়ে আপনি আরো যা কিছু করতে পারবেন তা নিচে উল্ল্যেখ করা হলো।

১. আপনার ফেসবুক বিজনেস ম্যানেজার একাউন্ট দিয়ে আপনি এক বা একাধিক অ্যাড একাউন্ট  বা একাধিক পরিমাণে ইউজার রাখতে পারবেন। যা মাধ্যমে আপনি যথেষ্ট সুবিধা লাভ করতে পারবেন।

২. আপনি ফেসবুক পেজ এবং অ্যাড অ্যাকাউন্ট গুলো পরিচালনা করে, আপনার পেজ এবং অ্যাড একাউন্ট গুলোতে কাদের অ্যাক্সেস রয়েছে তা দেখতে পারবেন। এবং আপনি আপনার ইচ্ছে মতন তাদের অ্যাক্সেস গুলো ডিলিট বা পরিবর্তন করতে পারবেন। যা আপনি আপনার কাজের সুবিধার জন্য করতে পারেন। তা সম্পূর্ণ আপনার উপরে নির্ভর করে থাকবে।

৩. আপনি বিভিন্ন এজেন্সির সাথে আপনার অ্যাড ম্যানেজার এক্সেস ভাগ করতে পারবেন। যাতে করে তারা আপনাকে আপনার বিঙ্গাপনগুলো পরিচালনা করতে এক বিশেষ সহায়তা করতে পারে। এবং আপনি আপনার ব্যবসায়ী কাজে এক বিশেষ সুবিধা লাভ করতে পারবেন। আপনার ব্যবসার পরিধিও যথেষ্ট বৃদ্ধি পাবে।

৪. আপনার বিজনেসে পেইজটি ফেসবুক বিজনেস  ম্যানেজারের  primary page অন্তর্ভুক্ত হয়ে যাবে। এর ফলে কেউ চাইলেও আপনাকে অত সহজে অ্যাক্সেস থেকে ডিলিট করতে পারবে না।  এখানে বিশেষ করে হ্যাকিং এর ঝুঁকি অনেক কম বলা যায়।

ফেসবুক বিজনেস ম্যানেজার একাউন্টের সুবিধাবলি:

বর্তমান সময়ে অধিকাংশ দেশের মানুষ ফেসবুক বিজনেস ম্যানেজার একাউন্ট দিয়ে তাদের ব্যবসায়ী কাজ পরিচালনা করে যাচ্ছে। আপনি এই একাউন্ট দিয়ে রেস্টিক্টেড  হয়ে প্রোডাক্ট সেল করতে পারবেন। আপনি  ফেসবুক  পিক্সেল, ফেসবুক ক্রিয়েটর, ফেসবুক ডেভলপার টুলস,  অ্যাড একাউন্ট ডিজাবেল, এবং সাসপেন্ড হলে দ্রুত রিকভার করতে পারবেন। আপনি যদি ফেসবুক ম্যানেজার এর মাধ্যমে আপিল করে থাকেন তাহলে আপনি একটি আলাদা ভ্যালু পাবেন। ফেসবুক রেস্টিক্টেড প্রডাক্ট সার্ভিসগুলো হলো:

ড্রাগস, মেডিসিন ডেটিং, পলিটিক্যাল  ক্যাম্পেইন, সোশ্যাল একটিভিটি, ইত্যাদি। তাছাড়া আরও বিস্তারিত জানতে আপনারা এখানে ক্লিক করে দেখে নিতে পারেন।

 এটি ভেরিফিকেশন করতে আপনার কি কি ডকুমেন্ট প্রয়োজন হতে পারে:

১.  ফেসবুক লগইন/ বিজনেস ম্যানেজমেন্ট এডমিন এক্সেস।

২.  লিগ্যাল নেম বিজনেস।

৩. বিজনেস অ্যাড্রেস, পোস্টাল কোড এবং ফোন নাম্বার।

৪.  ওয়েবসাইট ও একটি ওয়েব মেইল তো অবশ্যই লাগবে।

৫. বিদ্যুৎ বিল অথবা টেলিফোন বিলের স্ক্যান কপি আপনার এখানে প্রয়োজন হবে।  কিন্তু এই দুটি কাগজ যদি আপনার হাতের নাগালে না থাকে তাহলে আপনি শুধুমাত্র আপনার একটি ব্যাংক স্টেটমেন্ট এবং অ্যাড্রেস দিয়েও আপনি এই কাজটি সফল করতে পারবেন।

 ফেসবুক বিজনেস ম্যানেজার এক্যাউন্ট খোলার নিয়মাবলি:

ফেসবুক বিজনেস ম্যানেজমেন্ট একাউন্ট খোলা অত্যন্ত সহজ একটি ব্যাপার হয়ে গিয়েছে। আপনি একটু চেষ্টা করলেই বেশ কিছু ডকুমেন্ট জোগাড় করে এই কাজটি সফল করে উঠতে পারেন।  তবে ফেসবুক বিজনেস ম্যানেজমেন্ট একাউন্ট খোলার শুরুতেই আপনাকে একটি কথা বলে রাখি যে আপনি আপনার পার্সোনাল একাউন্টি অবশ্যই আপনার ন্যাশনাল আইডি কার্ড দিয়ে ভেরিফাই করে নেবেন। তাছাড়া ফেসবুক আপনাকে ভেরিফাই না করে বিজনেস প্লাটফরমটি ব্যবহার করতে দেবে না।

আপনি বিজনেস অ্যাকাউন্ট খোলার সাথে সাথেও ফেসবুক আপনার আইডিটি সাধারণত ডিজেবল করে দেবে। আপনি এখানে আপনার এনআইডি কার্ডের ছবি সাবমিট করেও রিভিউ রিকোয়েস্ট করবেন আর ২৪ ঘণ্টার মধ্যে আপনার আইডিটি খুব সহজেই একটিভ হয়ে যাবে। এটি করতে আপনাকে একদম ঝামেলায় পড়তে হবে না।

আপনাকে একাউন্ট খোলার জন্য অবশ্যই আমাদের এই লিংকে যেতে হবে।  তারপর আপনি সেখানে ফেসবুক বিজনেস ম্যানেজার  ক্রিয়েট একাউন্ট অপশন দেখতে পারবেন। আপনাকে অবশ্যই এই ক্রিয়েট অ্যাকাউন্ট বাটনে ক্লিক করতে হবে। এরপর আপনাকে অবশ্যই আপনার বিজনেস নেম, একাউন্ট নেম, এবং আপনার বিজনেস ইমেইল দিয়ে সাবমিট করতে হবে। তাহলে আপনার অ্যাকাউন্টটি ক্রিয়েট হয়ে যাবে।

ফেসবুক বিজনেস ম্যানেজার একাউন্টটিকে ভেরিফাই করুন খুব সহজে:

ফেসবুক বিজনেস ম্যানেজমেন্ট একাউন্ট ভেরিফাই করে নিয়ে অবশ্যই অনেকেই ঝামেলা যুক্ত মনে করে থাকে। কিন্তু এই কাজটি যদি আপনি সঠিকভাবে জেনে থাকেন তাহলে আপনার কাছে এই কাজটি করা অতি সহজ মনে হবে। তাই আর দেরি না করে চলুন দেখে নেওয়া যাক ফেসবুক বিজনেস ম্যানেজার একাউন্ট ভেরিফাই করবেন কিভাবে।

বিজনেস ম্যানেজারের বাম পাশে Scroll করলে Security Center মেনু পাওয়া যাবে। Security Center  এ ক্লিক করলে তিনটি অপশন আসবে তা হল:

1.      Two Factor Authentication.

2.      Add Another Admin.

3.      Business Verification.

প্রথমে: Two Factor Authentication  চালু করে নিতে হবে।

Two Factor Authentication চালু করার পদ্ধতি

তারপরে বিজনেস ভেরিফিকেশন থেকে স্টার্ট ভেরিফিকেশন এ চারটি ধাপ ভেরিফিকেশন প্রসেস সম্পন্ন করতে হবে।

প্রথমত: আপনার বিজনেস ডিটেলস দিয়ে সর্বপ্রথম আপনাকে  ফরম ফিলাপ করতে হবে।

দ্বিতীয়ত: আপনার ব্যবসার নামের সাথে মিল রেখে এমন একটি স্ট্যান্ডার্ড ডকুমেন্ট আপলোড করতে হবে।

তৃতীয়ত: আপনার বিজনেসের ঠিকানা ভেরিফাই করতে গেলে অবশ্যই আপনাকে প্রয়োজনীয় ডকুমেন্ট আপলোড করতে হবে।

চতুর্থত: আপনার ডোমেইন ও বিজনেস কন্টাক্ট ইমেল ভেরিফাই করতে হবে।

 

এই চারটি ধাপ সম্পন্ন করা হয়ে গেলে ফেসবুক কর্তৃপক্ষ আপনার আবেদনটিকে যাচাই করে  আপনার বিজনেস ম্যানেজমেন্ট একাউন্টিং ভেরিফাই করে দেবে। এবং তারপর আপনি খুব সহজেই আপনার ব্যবসায়ী কাজ প্রচলন করতে পারবেন। হয়তো এগুলো আপনাকে একটু ঝামেলা যুক্ত মনে হচ্ছে কিন্তু আপনি যখন আমাদের আর্টিকেলটি পড়ে ট্রাই করতে থাকবেন তখন এসব আপনাকে একদমই ঝামেলা যুক্ত মনে হবে না।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
MD Tanvir - Jan 3, 2022, 8:10 PM - Add Reply

https://blog.jit.com.bd/ref/Toom12

You must be logged in to post a comment.
Chandra Bikash Chakma - Jan 12, 2022, 6:54 PM - Add Reply

খুব ভালো লাগলো।

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

নাম: বাধন কুন্ডু । একজন আর্টিকেল রাইটার । ১০০% ইউনিক ও কপি মুক্ত আর্টিকেল প্রকাশ করে থাকি।