ইমেইল মার্কেটিং কি? ইমেইল মার্কেটিং কিভাবে করতে হয়? ইমেইল মার্কেটিং করে আয়?

হ্যালো বন্ধুরা কেমন আছেন সবাই? আশা করি আপনারা সকলেই মহান আল্লাহ রাব্বুল আলামীনে দয়াতে ভালই আছেন! আজকে আপনাদের কাছে দারুণ একটি আর্টিকেল নিয়ে আমি আবারো হাজির হয়ে গেলাম। আজকে আমাদের এয়ার টিকিট থেকে আপনারা, ইমেইল মার্কেটিং কি?

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ইমেইল মার্কেটিং করা উচিত আপনার জন্য কিনা? এবং ইমেইল মার্কেটিং করে কিভাবে ইনকাম করা যায়? আপনি ইমেইল মার্কেটিং করে ইনকাম করতে পারবেন কিনা? এই বিষয়বস্তুগুলো নিয়ে আমরা step-by-step বিস্তারিত আলোচনা করব। যার মাধ্যমে আপনাদের ইমেইল মার্কেটিং সম্পর্কে বিস্তারিত কলেজ আসতে পারে। চলুন শুরু করি।

ইমেইল মার্কেটিং কিঃ ইমেইল মার্কেটিং কি এই সম্পর্কে জানার পূর্বে, আমাদের অবশ্যই ইমেইল সম্পর্কে ধারণা থাকতে হবে। তারপর মার্কেটিং সম্পর্কে ধারণা থাকতে হবে। তাহলে আমরা ইমেইল মার্কেটিং সম্পর্কে সহজে বুঝতে পারব। ইমেইল হলো একটি একাউন্ট। যেমন আপনারা হয়তো অনেকেই জিমেইল আইডি নাম শুনেছেন।

বিভিন্ন কাজ করার ক্ষেত্রে আমাদের জিমেইল আইডি প্রয়োজন হয়। যেমন আপনি ইউটিউবে কোন ভিডিও দেখতে হলে ইউটিউব এ যুক্ত হতে হলে, অবশ্য আপনার একটি জিমেল আইডি প্রয়োজন হবে। আর এই জিমেইলে বিভিন্ন ধরনের কথোপকথন হয়। যেমন ইউটিউব থেকে আপনার অনেক ধরনের মেসেজ আসতে পারেন। আবার আপনিও চাইলে আপনার জিমেইল আইডির মাধ্যমে,

অন্যান্য লোকের কাছে সহজে বার্তা পাঠাতে পারবেন। ঠিক এই যে আপনারা কথোপকথন করছেন বা হচ্ছে এটাই হলো ইমেইল। এই ইমেইলের মাধ্যমে আপনারা একজন আরেকজনের কাছে বার্তা পাঠাচ্ছেন। আর অন্যদিকে মার্কেটিং হল এমন একটি পদ্ধতি যেটা, আপনার একটি উদাহরন দিয়ে বলি। ধরুন আপনি আপনার ব্যবসার সার্ভিস প্রচার করতে চাচ্ছেন।

আর এখনকার সময়ে এই ধরনের কাজ গুলো সবাই অনলাইনে করতে ভালোবাসে। আপনার ব্যবসা কি প্রচার করার জন্য এখন আপনি অনলাইনে সাহায্য নিলে। কেননা অনলাইনে প্রতিনিয়তঃ প্রচুর পরিমানের লোক একটিভ থাকে। এ কারণেই আপনি অনলাইনে সাহায্যে আপনার ব্যবসাটির সার্ভিস প্রচার করছেন। এই যে আপনি প্রচার করলেন অনলাইনে সাহায্যে এটাই হল মার্কেটিং।

আশা করি আপনারা বুঝতে পেরেছেন ইমেইল মার্কেটিং আসলে কি? একইভাবে অনলাইনে সাহায্যে আপনার যে কোন সার্ভিস অন্যদের কাছে পৌঁছে দিতে, ইমেইলের মাধ্যমে সাহায্য নেওয়া একেই email-marketing বলা হয়। যে কেউ চাইলে অনলাইনে সহজে ইমেইল মার্কেটিং করতে পারে। এবং এই ইমেইল মার্কেটিং করার জন্য তেমন কিছু প্রয়োজন হয় না। এমনকি যে কেউ চাইলেই অনলাইনে ইমেইল মার্কেটিং করতে পারে।

ইমেইল মার্কেটিং আপনি করবেন কিনা?

এখন আপনাকে আমি যদি বলি ইমেইল মার্কেটিং করতে, তাহলে হয়তো আপনি এ প্রশ্ন করবেন যে, ইমেইল মার্কেটিং কেন করব। দেখুন আগেই আমি ইমেইল মার্কেটিং কি এসম্পর্কে বলেছি। এই অনলাইনের সাহায্যে আপনার সার্ভিস গুলো প্রচার করার ক্ষেত্রে, সাধারণত ইমেইল মার্কেটিং করতে হবে।

এখন আপনি যদি আপনার কোনো ব্যবসা-বাণিজ্য ইত্যাদি সার্ভিস প্রচার করতে চান তাহলে, আপনি ইমেইল মার্কেটিং করতে পারেন। এ বিষয়ে যদি আপনি ইচ্ছুক থাকেন তাহলে, অবশ্যই আপনিও ইমেল মার্কেটিং এর সাহায্য নিতে পারেন। কেননা যে কেউ চাইলে অনলাইনে তার ব্যবসা অথবা সার্ভিস প্রচার করতে পারে ইমেইল মার্কেটিং এর সাহায্যে।

তাই আপনি যদি ইমেইল মার্কেটিং করতে চান, তাহলে সেটা আপনার ইচ্ছা। আর যদি আপনার ইমেল মার্কেটিং করার ইচ্ছা না থাকে, সেটা আপনার সম্পূর্ণ ব্যক্তিগত ব্যবহার। কেননা আমি ইমেইল মার্কেটিং কেন কি কাজে প্রয়োজন হয় এ বিষয়ে বিস্তারিত বলেছি। এ কথা থেকে স্পষ্ট এটাই ফুটে ওঠে যে, ইচ্ছা আপনার ইচ্ছা থাকলেই আপনি ইমেইল মার্কেটিং করতে পারেন।

ইমেইল মার্কেটিং করা উপযোগী হবে কিনা?

আপনি যদি আপনার কোন ধরনের ব্যবসা-বাণিজ্য ইত্যাদি মানুষের কাছে প্রচার করতে চান তাহলে, আপনি ইমেইল মার্কেটিং করতে পারেন। কেননা এই পদ্ধতি অবলম্বন করে বেশ ভালই কার্যকর হয়ে থাকে। এমনকি অনেকেই এই পদ্ধতি অবলম্বন করে বেশ ভালোই লাভবান হয়। এখন নিজের ব্যবসা-বাণিজ্য ইত্যাদি সহ আরো অনেক ধরনের কাজ করা যায়,

ইমেইল মার্কেটিং এ পদ্ধতি অবলম্বন করে। অনেকেই শুধুমাত্র ঘরে বসে ইমেইল মার্কেটিং করে প্রচুর পরিমাণে লাভবান হয়ে থাকে। তাই আপনিও চাইলে ইমেইল মার্কেটিং করতে পারেন। ইমেইল মার্কেটিং সম্পর্কে বিশেষ অর্জন করে, আপনারা চাইলেই অনলাইনে আপনার ব্যবসা-বাণিজ্য ইত্যাদি। ইমেইল মার্কেটিং এর সাহায্যে করতে পারেনি। এমনকি এ পদ্ধতি অবলম্বন খুবই কার্যকর হয়ে থাকে।

কিভাবে অনলাইনে ইমেইল মার্কেটিং করে টাকা ইনকাম করা যায়?

ইমেল মার্কেটিং বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে যেহেতু করা যায়। সেহেতু আপনারা যেকোনো পদ্ধতি কাজে লাগিয়েই ইমেইল মার্কেটিং করতে পারেন। ইমেইল মার্কেটিং বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে করা যায়। এবং বেস্ট ভালো পরিমাণে এবং মার্কেটিং করে অনলাইনে ইনকাম করা যায়। তো চলুন এই সম্পর্কে আমরা একটু বিস্তারিত জেনে নিই।

নিজের ব্যবসা প্রচার করে আয়ঃ ধরুন আপনার একটি ব্যবসা রয়েছে, এখন কিন্তু আপনি চাইলে আপনার এই ব্যবসাটি প্রচার করতে পারেন ইমেইল মার্কেটিং এর সাহায্যে। ইমেইল মার্কেটিং এর সাহায্যে আপনার ব্যবসা-বাণিজ্য প্রকাশ মানুষের কাছে ছড়িয়ে দিলে। আপনার ব্যবসার সার্ভিসগুলো প্রচুর পরিমাণে জনপ্রিয় হতে থাকবে। এবং অন্যদিকে আপনার ব্যবসাটি চাহিদা প্রচুর পরিমাণে বৃদ্ধি পাবে।

অন্যদিকে কিন্তু আপনি আপনার ব্যবসার মাধ্যমে বেশ ভালো করে মানি ইনকাম করে নিতে পারছেন। শুধুমাত্র ইমেইল মার্কেটিং করেই কি তো! তাই আপনারা চাইলেই অনলাইনে আপনার ব্যবসা-বাণিজ্যের জন্য, ইমেইল মার্কেটিং এর পদ্ধতি অবলম্বন করতে পারেন। যার ফলে আপনি অনলাইনে সহজেই আপনার ব্যবসা প্রচার করতে পারছেন। অন্যদিকে আপনার ব্যবসার ইনকাম আসতেই থাকছে।

ইউটিউব চ্যানেলের থেকে ইনকামঃ অন্যদিকে আপনার যদি একটি ইউটিউব চ্যানেল থাকে তাহলে, এই ইউটিউব চ্যানেল এর মাধ্যমেও কিন্তু আপনি ইমেইল মার্কেটিং করতে পারেন। এদিকে আমরা সকলেই জানি ইউটিউব থেকে অনেকেই হাজার হাজার ডলার ইনকাম করার উপায়। তাই আপনি চাইলেই আপনার ইউটিউব চ্যানেলের ভিডিও গুলো মার্কেটিং করতে পারেন ইমেইলের এর মাধ্যমে।

এবং এই মার্কেটিং করে আপনারা সহজে আপনার ভিডিওতে ভিউজ আনতে সক্ষম হবেন। যতদিন আপনার ভিডিওতে আসবে ইউটিউব থেকে আপনি তত ইনকাম করতে পারবেন। ঠিক এ কারণেই আপনারা চাইলেই এই পদ্ধতি অবলম্বন করে অনলাইনে আয় করতে পারেন। এজন্য আপনাকে অবশ্যই পরিশ্রমী হয় এবং ধৈর্যের সাথে কাজ করতে হবে। তাহলে আশা করা যায় আপনারা ইউটিউব থেকে ইমেইল মার্কেটিং করে আয় করতে পারবেন।

লিংক শেয়ার করে ইনকামঃ অনলাইনে দিন শর্ট করে টাকা ইনকাম করার অনেক ধরনের ওয়েবসাইট রয়েছে। যার সাহায্যে আপনারা চাইলেই ইমেইল মার্কেটিং করতে পারেন। ইমেইল মার্কেটিং করার জন্য, আপনার শর্ট লিংকে মানুষের কাছে পৌঁছে দিবেন।

যদি কেউ আপনার শেয়ার করা লিংকে ক্লিক করে তাহলে, ওই কোম্পানি আপনাকে তার বিনিময় কিছু কমিশন দিবে। ঠিক এই পদ্ধতি অবলম্বন করেও আপনারা ইমেল মার্কেটিং করতে পারেন। আর অন্যদিকে আপনারা লিংক শেয়ার করে ইমেইল মার্কেটিং করতে পারেন। আর এর সাহায্যে আপনি অনলাইনে বেশি ভালো পরিমানে আয় করতে পারবেন। আশাকরি বুঝতে পেরেছেন কিভাবে ইমেইল মার্কেটিং করে, সহজেই আয় করা যায় সেটা!

পরিশেষে

প্রিয় বন্ধুরা, আজকের এই ছোট্ট আর্টিকেল থেকে আমারা, ইমেইল মার্কেটিং কি? কিভাবে মার্কেটিং করা যায়? তাছাড়া ইমেইল মার্কেটিং করে আয় করার উপায়? এই বিষয়বস্তুগুলো নিয়ে step-by-step বিস্তারিত আলোচনা করেছি। যার মাধ্যমে আপনারা চাইলেই আজ থেকেই অনলাইন মার্কেটিং করতে পারেন।

আমাদের আজকের আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের কাছে আর্টিকেলটি শেয়ার করতে ভুলবেন না। আর্টিকেল সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন অথবা মতামত থাকলে কমেন্টের মাধ্যমে জানাবেন। আজকের আর্টিকেলটি এ পর্যন্ত দেখা হবে অন্য কোন আর্টিকেলে। ভালো থাকুন আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

সকলকে জানাতে চাই ও জানতে চাই!