ইউটিউব থেকে কিভাবে সহজে ইনকাম করবেন?

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। অনলাইন থেকে আয় করার জন্য নানা রকম। তার ভিতরে সবথেকে জনপ্রিয় একটি মাধ্যম হলো ইউটিউব থেকে আয়। হাজার হাজার লোক প্রতিদিন ইউটিউবে আসছে কাজ করার জন্য বা ইনকাম এর উদ্দেশ্যে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আপনিও চাইলে ইউটিউব থেকে ইনকাম করতে পারবেন। যদি আপনি না জানেন ইউটিউব থেকে কিভাবে ইনকাম করতে হয় তাহলে, আপনি কি অবশ্যই ইউটিউব সম্পর্কে বেশ ভালো নলেজ অর্জন করতে হবে। তাহলে আপনি ইউটিউব থেকে ইনকাম করতে পারবে।

আর্টিকেল এর সূচনা: অনলাইন থেকে ইনকাম করার সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হল ইউটিউব থেকে ইনকাম। যে কেউ চাইলেই ইউটিউব থেকে ইনকাম করতে পারে। মজার ব্যাপার হলো ইউটিউব থেকে ইনকাম করার জন্য কোনরকম টাকার প্রয়োজন নেই।

ফ্রিতে আপনি চাইলে ইউটিউব এ একাউন্ট তৈরি করে ইনকাম করতে পারবেন। এমনকি ইউটিউবে কাজ করতে কোন যোগ্যতা লাগেনা। কোনরকম যোগ্যতা ছাড়াই আপনি ইউটিউবে কাজ করে ইনকাম করতে পারবেন।

দিনে দিনে ইউটিউবে হাজার হাজার লোক বৃদ্ধি পাচ্ছে। এমনকি যারা ইউটিউব এ সাকসেস হচ্ছে তারা একটি চ্যানেল নিয়ে থাকছে না। লোকেরা একাধিক চ্যানেল ইউটিউব এ চালায়। বুঝতে পারছেন ইউটিউব থেকে তাহলে আপনিও ইনকাম করতে পারবেন।

ইউটিউবে ইনকাম করার জন্য সবাই আসে। কিন্তু যে কেউ আসলে ইউটিউবে সফল হতে পারবে না। সফল হওয়ার জন্য বেশ কিছু নিয়ম-নীতি ও গাইড লাইন রয়েছে। এমনকি ইউটিউব থেকে ইনকাম করার জন্যও বেশ কিছু নিয়ম-নীতি রয়েছে। এইগুলো না মেনে কাজ করলে আপনি ইনকাম করতে পারবেন না।

ইউটিউবে কাজ করে অনেকেই তাদের নিজের কেরিয়ার সামলাতে পারে। ইউটিউবে লক্ষাধিক টাকা আয় করা যায় মাসে। এমনকি বাংলাদেশি এমন চ্যানেল রয়েছে ইউটিউবে যেখান থেকে তাদের মাসিক আয় লাখ টাকার উপরে। ইউটিউব কে অনেকেই নিজের পেশা হিসেবে কাজ করে যাচ্ছে।

নিঃসন্দেহে অনলাইন থেকে ইনকাম করার সবচেয়ে বড় প্ল্যাটফর্ম হলো ইউটিউব এখান থেকে আপনি কাজ করতে পারেন। তবে ইনকাম করার নিয়মগুলো না মেনে কাজ করলে কখনো এপ্রিল ইউটিউব থেকে ইনকাম করতে পারবেন না। তাই ইউটিউব থেকে ইনকাম করার সকল নিয়ম-নীতি গাইডলাইন মেনে আপনাকে ইউটিউব এ কাজ করতে হবে।

আজকেরে আর্টিকেল থেকে আমরা ইউটিউবে কিভাবে ইনকাম করতে হয়? কিভাবে ইউটিউব থেকে টাকা আসে? এই ইউটিউব এর টাকা কিভাবে আমরা হাতে পর্যন্ত পাব?এই বিষয়গুলো নিয়ে আমরা বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব ইনশাল্লাহ। তাই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার বিশেষ অনুরোধ রইল।

ইউটিউব কি ইউটিউব থেকে কিভাবে ইনকাম করতে হয়?

ইউটিউব: কমবেশি আমরা সবাই ইউটিউব নামের সাথে পরিচিত।কারন এক সময় না এক সময় আপনি ইউটিউবে এসে যেকোনো বিষয়ের ভিডিও দেখেছেন।সত্যিকার অর্থে ইউটিউবে এমন কোন ভিডিও নেই সেটা আপনার দরকার। অর্থাৎ ইউটিউবে প্রায় সকল ধরনের ভিডিও এ রয়েছে।

ইউটিউব হলো ভিডিও এর জন্য সবথেকে বড় প্ল্যাটফর্ম। যেকোনো ধরনের ভিডিও আমরা ইউটিউবে পেয়ে যাব। প্রতিনিয়ত এই ইউটিউবে হাজার হাজার নতুন নতুন লোকেরা ভিডিও আপলোড করে। তাই নিঃসন্দেহে আপনারা আপনাদের প্রয়োজনীয় সকল ধরনের ভিডিও ইউটিউবে পেয়ে যাবেন।

ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম হয়: নিশ্চয় আপনি ইউটিউবে নানা ধরনের ভিডিও দেখেছেন। তবে আপনার মনে কখনো প্রশ্ন এসেছে কি যে এই ভিডিও কোথা থেকে আসে? নিশ্চয়ই না আসলেও এখন এসেছে! ইউটিউবে এমন কোন ভিডিও নেই সেটা আপনার দরকার অর্থাৎ সকল ধরনের ভিডিও ইউটিউবে রয়েছে।

এই ভিডিওগুলো আপনার আমার মত হাজার হাজার লোকেরা ইউটিউবে আপলোড করে। আপনার মনে প্রশ্ন আসতে পারে আপলোড করে তাদের কি লাভ? ভাই ফাউ ফাউ কেন ইউটিউবে মানুষেরা ভিডিও আপলোড করবে? নিশ্চয় এর ভেতর কারণ রয়েছে!

সেটা আর কিছুই নয় সেটা হলো ইউটিউবে ভিডিও আপলোড করার মাধ্যমে তারা ইনকাম করতে পারে। হ্যাঁ ভাই আপনি ঠিকই শুনেছেন ইউটিউবে ভিডিও আপলোড করে ইনকাম করা যায়। প্রত্যেক দিন হাজার হাজার ক্যাটেগরি এর বা নানা ধরনের ভিডিও ইউটিউবে লোকেরা আপলোড করে।

আপলোড করে তারা প্রচুর পরিমাণে ইউটিউব থেকে আয় করতে পারেন। তাই আপনিও চাইলে ইউটিউবে ভিডিও আপলোড করে ইনকাম করতে পারেন। তবে যেকোন ভিডিও আপলোড করলে আপনি ইনকাম করতে পারবেন না।ইউটিউবে ইনকাম করার নিয়ম নীতি রয়েছে সেগুলো মেনে কাজ করলে আপনি ইউটিউবে ইনকাম করতে পারবেন।

ইউটিউব এ কিভাবে কাজ শুরু করব ইনকাম করার জন্য?

ইউটিউবে কাজ শুরু: ইউটিউবে ইনকাম করার জন্য আপনাকে নানা রকম কাজ করতে হবে। ইউটিউব এ একাউন্ট তৈরী করতে হবে সর্বপ্রথম আমাদেরকে। তার জন্য আপনাকে একটি জিমেইল অ্যাকাউন্ট প্রয়োজন হবে।এই সময়ে আমাদের সকলের জিমেইল অ্যাকাউন্ট থাকে।

তবু যদি আপনার না থাকে তাহলে gmail.com থেকে আপনি খুব সহজে একটি জিমেইল একাউন্ট ক্রিয়েট করে নিতে পারেন। মনে রাখবেন ইউটিউবে জিমেইল একাউন্ট ছাড়া অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন না। জিমেইল একাউন্ট দিয়ে আপনি খুব সহজেই ইউটিউব এ একাউন্ট তৈরি করতে পারবেন।

প্রথমে আপনি ইউটিউব এর অফিশিয়াল ওয়েবসাইটে চলে যাবেন যেমন youtube.com।এখানে গিয়ে আপনি আপনার জিমেইল অ্যাকাউন্ট দিয়ে একাউন্ট লগইন করে নিন। এখনো লগইন করলে আপনার একটি চ্যানেল তৈরি করা হয়ে যাবে অটোমেটিক্যালি।

তবে সেটা আপনার জন্য নয়। আপনার অ্যাকাউন্ট আপনাকে ইউটিউবে তৈরি করতে হবে। অ্যাকাউন্ট তৈরি করার জন্য ইউটিউব এ ধরনের হাজার হাজার টিউটোরিয়াল রয়েছে। ইচ্ছামত ইউটিউব এ চ্যানেল তৈরি করলেই কিন্তু ইনকাম সম্ভব নয়। তাই প্রফেশনালভাবে আপনি কি ইউটিউবে একাউন্ট বা চ্যানেল তৈরি করতে হবে।

তার জন্য ইউটিউবে সার্চ দিয়ে আপনি বিভিন্ন টিউটিরিয়াল দেখে খুব সুন্দর একটি চ্যানেল তৈরি করে নিতে পারবেন। সুন্দরভাবে চ্যানেল তৈরি করার পর আপনাকে কাজ করতে হবে ভিডিও আপলোড এর। কখনোই অন্যের চ্যানেলে ভিডিও আপলোড করা রয়েছে এই ধরনের ভিডিও আপলোড করবেন না।

ইউটিউবে ভিডিও আপলোড করার সঠিক নিয়ম?

ইউটিউবে ভিডিও আপলোড: চ্যানেল তৈরি করার পর আপনার কাজ হবে ভিডিও আপলোড। তবে ইচ্ছামত ভিডিও আপলোড করলেই আপনি ইনকাম করতে পারবেন না। প্রথমত কখনোই অন্যের ভিডিও ডাউনলোড করে আপনার চ্যানেলে আপলোড করবেন না।

ভিডিও আপনার চ্যানেল আপনার তাই সম্পূর্ণ কাজগুলো আপনাকে করতে হবে। অন্যের চ্যানেলের ভিডিও আপনার চ্যানেলে আপলোড করলে আপনি কপিরাইট এর আওতায় পড়তে পারেন। তাই কখনোই অন্যের ভিডিও আপনার চ্যানেলে ব্যবহার করবেন না।মনে রাখবেন ইউটিউবে ইনকাম করার জন্য ইউটিউব এর নিয়ম কানুন আপনাকে মানতে হবে।

ইউটিউবে নিয়ম এর ভিতরে সবথেকে বড় গাইডলাইন হলো কখনোই আপনার চ্যানেলের অন্য কারোর ভিডিও আপলোড করা যাবেনা। আশা করি বোঝাতে পেরেছি আপনার ভিডিও সম্পূর্ণ আপনাকেই তৈরি করতে হবে। তা না হলে আপনি ইনকাম করতে পারবেন না।

ইউটিউব থেকে কিভাবে ইনকাম শুরু হবে?

ইউটিউব থেকে ইনকাম শুরু: ইউটিউব এ একাউন্ট তৈরী করার পর সেখানে ভিডিও আপলোড করতে হবে মানুষের প্রয়োজনীয়। এমন ভিডিও তৈরি করতে হবে যেখানে মানুষ দেখতে আসে। আপনার ভিডিও পছন্দ করে মানুষের দরকারি। এই ধরনের ভিডিও আপনার চ্যানেলে আপলোড করার পর। আপনি ইউটিউব থেকে ইনকাম করতে পারবেন।

ইউটিউবে ইনকাম শুরু করার জন্য ইউটিউব এ কিছু শর্ত রয়েছে। ইউটিউব এর এই শর্তগুলো পূরণ করে আপনি খুব সহজে ইনকাম করতে পারবেন। আপনি শুধু ভিডিও আপলোড করলে আপনার ইনকাম হবে না। অবশ্যই তাদের শর্তগুলো পূরণ করলেই আপনি ইনকাম শুরু করতে পারবেন।

ইউটিউব থেকে ইনকাম শুরু করার জন্য যে শর্তগুলো রয়েছে। ইউটিউব থেকে ইনকাম করার শব্দ গুলোর নিচে দেওয়া হল:

  • আপনার ইউটিউব চ্যানেলে 1000 সাবস্ক্রাইব থাকতে হবে।
  • আপনার ইউটিউব চ্যানেলে 4000 ঘন্টা ওয়াচ টাইম থাকতে হবে।
  • উপরোক্ত এই দুটি শর্ত বারো মাসের ভিতরে আপনাকে পূরণ করতে হবে।

উপরের শর্তগুলো পুরন করে আপনি ইউটিউব এর কাছ থেকে অনুমোদন নিতে পারবেন।ইউটিউব থেকে ইনকাম করার জন্য আপনাকে ইউটিউব এর পার্টনার প্রোগ্রাম এর সাথে যুক্ত হতে হবে। ইউটিউব এর পার্টনার প্রোগ্রাম এর সাথে যুক্ত হয়ে আপনি ইউটিউবে ইনকাম করতে পারবেন।

12 মাসের ভিতরে 4000 ঘন্টা ওয়াচ টাইম 1000 সাবস্ক্রাইব হলে আপনি মনিটাইজেশন এর জন্য আপনি এপ্লাই করতে পারবেন। এই মনেটিজেশন হল ইউটিউব এর অনুমোদন।মনেটিজেশন হল ইউটিউব এর পার্টনার প্রোগ্রাম এর সাথে যুক্ত হওয়া। যুক্ত হওয়ার জন্য আপনাকে এপ্লাই করতে হবে।

আপনার অ্যাকাউন্ট অ্যাপ্রুভ হলে আপনি ইনকাম শুরু করতে পারবে ইউটিউব থেকে। এপ্লাই করার কিছুদিনের ভিতর ফলাফল ইউটিউব জানিয়ে দেবে আপনার জিমেইল এর মাধ্যমে।এর জন্য আপনাকে অবশ্যই জিমেইল টি সবসময় একটিভ রাখতে হবে এবং প্রতিনিয়ত চেক করতে হবে।

ইউটিউব থেকে কিভাবে ইনকাম হয়?

ইউটিউব থেকে ইনকাম: ইউটিউব এর শর্তগুলো পূরণ করে এপ্লাই করলে আপনি ইনকাম করতে পারবেন না। ইউটিউব এর পার্টনার প্রোগ্রামের এপ্লাই যদি এপ্রুভ হয় তাহলে আপনি ইনকাম করতে পারবেন। তবে এপ্রুভ হওয়ার সাথে সাথে আপনার ইনকাম শুরু হয়ে যাবে না।

ইউটিউব এর ইনকাম হবে এডসেন্স একাউন্টের মাধ্যমে।হ্যাঁ ভাই আপনারা ঠিক শুনেছেন ইউটিউব থেকে ইনকাম এডসেন্সের মাধ্যমে শুরু হয়।এজন্য আপনাকে আরও একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে সেটা হল এডসেন্স একাউন্ট।ইউটিউব চ্যানেল মনিটাইজেশন অন হলে আপনি এডসেন্স একাউন্ট এ্যাপ্লাই করবেন।

মনিটাইজেশন কৃত ইউটিউব চ্যানেল এডসেন্স পাওয়া খুব-ই সহজ। এডসেন্স সম্পর্কে যদি আপনার কোন ধারনা থাকে তাহলে এ বিষয়ে আগে আপনার জানা দরকার। তাই আগে আমরা এডসেন্স এর সাথে একটু পরিচিত হয়ে নিই।

এডসেন্স কি: এডসেন্স হল বিজ্ঞাপনদাতা। এডসেন্স গুগলের একটি প্রোডাক্ট। অ্যাডসেন্সে হাজার হাজার ক্যাটাগরির বিজ্ঞাপন হয়েছে। প্রতিনিয়তঃ লোকেরা এই এডসেন্স একাউন্টে বিজ্ঞাপন দেয়। এবং অ্যাডসেন্সে হাজার হাজার ধরনের এড রয়েছে। এই কারণেই এডসেন্সকে আমরা বিজ্ঞাপনদাতা বলে থাকি।

আপনি ইউটিউব চ্যানেল থেকে ইনকাম করার জন্য আপনাকে একটি অ্যাডসেন্স অ্যাকাউন্ট তৈরি করতে হবে। তারপর এডসেন্সের বিজ্ঞাপনগুলো আপনার ইউটিউব চ্যানেলের ভিডিওতে দেখাতে হবে।তাহলে আপনি ইউটিউব থেকে ইনকাম শুরু করতে পারবেন।

ইউটিউব এর টাকা কিভাবে হাতে পর্যন্ত পাবেন?

ইউটিউব এর টাকা হাতে: আপনি ইউটিউব এর কাজ করছেন ইউটিউব একাউন্ট থেকে আপনি টাকা নিতে পারবেন না। আপনাকে আগেই বলেছি এডসেন্স এর কথা। এডসেন্স থেকে আপনি কি ইউটিউব থেকে টাকা উত্তোলন করতে পারবেন।

হ্যাঁ ভাই ইউটিউব এর টাকায় আপনার এডসেন্স একাউন্ট এর মাধ্যমে উত্তোলন করতে পারবেন। আপনার ইউটিউব এর টাকা এডসেন্স একাউন্টে জমা হবে। এই টাকা আপনি খুব সহজেই আপনার নিজের দেশের ব্যাংক একাউন্টের মাধ্যমে উত্তোলন করতে পারবেন।

কিভাবে এডসেন্স থেকে টাকা উত্তোলন হয়: আপনার ইউটিউব এর মাধ্যমে এডসেন্স একাউন্টে ডলার যোগ হবে। এডসেন্স একাউন্টে যখন আপনার 10 ডলার জমা হবে তখন আপনার এড্রেস ভেরিফাই করতে হবে।

আপনার এডসেন্স একাউন্ট এর এড্রেস ভেরিফাই করার জন্য গুগল থেকে একটি চিঠি পাঠাবে। এই চিঠি আপনার এড্রেস ভেরিফাই করার জন্য আসবে। ওই চিঠিতে একটি পিন কোড থাকবে আপনার এড্রেস ভেরিফাই করার জন্য।ওই পিন কোডটা অ্যাডসেন্সে সাবমিট করলেই আপনার একাউন্ট এর এড্রেস ভেরিফাই হয়ে যাবে।

তারপর আপনাকে আরো বেশি ইনকাম করে যেতে হবে। আগে ছিল 10 ডলার এবার আরো 90 ডলার হতে হবে আপনার এডসেন্স একাউন্টে। অর্থাৎ যখন আপনার 100 ডলার এডসেন্স একাউন্টে হয়ে যাবে তখন আপনি টাকা উত্তোলন করে নিতে পারবেন।

যখন আপনার এড্রেস ভেরিফাই হয়ে যাবে তখন আপনি খুব সহজেই আপনার দেশের একটি ব্যাংক একাউন্ট এড করে দিতে পারবেন।একাউন্ট এড করা হয়ে গেলে যখন আপনার একাউন্টে 100 ডলার জমা দিয়ে তখন অটোমেটিক্যালি আপনার একাউন্টে টাকা টেনাসফার হয়ে যাবে।

অ্যাডসেন্সে আপনার এড করা ব্যাংক একাউন্টে 100 ডলার তারা পাঠিয়ে দিবেন। আপনারা খুব সহজেই এই টাকা ব্যাংক থেকে উত্তোলন করে নিতে পারবেন। আশা করি বোঝাতে পেরেছি ইউটিউব থেকে কিভাবে আপনি এডসেন্সের মাধ্যমে টাকা হাতে পাবেন।

গুরুত্বপূর্ণ কিছু পরামর্শ

  • ইউটিউবে আপনি কাজ শুরু করতে পারেন নিজের ইচ্ছেশক্তি ও ধৈর্য নিয়ে।
  • ইউটিউব চ্যানেলে সবসময় চেষ্টা করবেন অন্যের উপকার যেন বেশি হয়।
  • কাউকে কখনো কষ্ট বা গালাগালি বা খারাপ ব্যবহার করবেন না।
  • সব সময় ভিডিওর রিপ্লে দেওয়ার চেষ্টা করবেন দ্রুত।
  • ইউটিউবে নিয়ম-কানুন ও গাইডলাইন মেনে সবসময় কাজ করে যেতে হবে।
  • আপনার ইউটিউব চ্যানেলের কখনোই অন্যের চ্যানেলের ভিডিও আপলোড করবেন না।
  • মানুষকে কখনোই ভুল তথ্য দিয়ে বোকা বানানোর চেষ্টা করবেন না।
  • যে ভিডিও বানাবে ওই ভিডিওর সকল ইনফরমেশন সুন্দরভাবে মানুষের সামনে তুলে ধরার চেষ্টা করবেন।
  • পরিশেষে ইউটিউব এর নিয়ম নীতি ও গাইডলাইন মেনে নিজের পরিশ্রম ও ধৈর্য দিয়ে কাজ করতে থাকুন।

আর্টিকেল এর শেষ কথা

পরিশেষে বন্ধুরা আজকের আর্টিকেলটি এ পর্যন্ত। আর্টিকেল শেষপর্যন্ত করার জন্য আপনাদের সবাইকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ। আর্টিকেলটি যদি ভালো লাগে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

আজকের আর্টিকেলটি কেমন লাগল কমেন্ট এর মাধ্যমে জানাতে একদমই ভুলবেন না। আর্টিকেল সম্পর্কিত কোন প্রশ্ন থাকলে আমাকে বলবেন আমি সাহায্য করার চেষ্টা করব। আজকের আর্টিকেলটি এখানেই শেষ করছি। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন। এই আশা ব্যক্ত ও কামনা করে আজকের মত বিদায় নিচ্ছি আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

সকলকে জানাতে চাই ও জানতে চাই!