মানিটাইজেশ ছাড়াই ইউটিউব থেকে আয় করুন

আসসালামু আলাইকুম/আদাব কেমন আছেন প্রিয় পাঠক বন্ধুরা নিশ্চয় ভালো আছেন আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমাদের দেশ সোনার বাংলাদেশ। আমাদের দেশে অধিকাংশ মানুষ গ্রামে বাস করে। আর আমরা সকলেই জানি প্রত্যেক মানুষের ভেতরে কোনো না কোনো প্রতিভা লুকিয়ে থাকে। হ্যাঁ  মানুষদের প্রতিভাকে ফুটিয়ে তোলার জন্য একটি গাইডলাইন প্রয়োজন হয়।

একটি গন্তব্যে পৌঁছানোর জন্য যে রাস্তাটি প্রয়োজন হয় তেমনি করে একটি মানুষের ভেতরের প্রতিভাকে  জাগিয়ে তুলতে একটি গাইডলাইন প্রয়োজন হয়। আর আমাদের দেশের গ্রামের মানুষরা সে গাইডলাইন  পায় না। 

আর গাইড লাইন টি হলো  ইউটিউব । হা ইউটিউব হলো সেই প্লাটফর্ম যেখানে বিভিন্ন মানুষ বিভিন্ন ভাবে সবার মাঝে ছড়িয়ে যাচ্ছে। আজকাল অনলাইনে টাকা ইনকামের কথা উঠলেই ইউটিউবের কথা উঠে আসে। কেননা বর্তমানে ইউটিউবই হচ্ছে সবচেয়ে জনপ্রিয় ও বহুলব্যবহৃত ভিডিও শেয়ারিং সাইট। আজকাল ইউটিউব শব্দটির সাঙ্গে পরিচিত নন এমন মানুষ খুঁজে পাওয়া খুবই দুষ্কর।

কেননা এই ইউটিউব আমাদের পড়াশোনা থেকে শুরু করে দৈনন্দিন প্রায় সকল প্রকার কাজে এর ব্যবহারের তুলনা নেই।

এখন পড়তে ইচ্ছে না করলে, শুধু ইউটিউবে ভিডিও অন করে আমরা যেকোনো বিষয়ের লেকচার দেখে নিতে পারি। এতে পড়াটা অনেকটা সহজ হয়ে যায়। আবার বিদ্যালয়ের কোনো সাংস্কৃতিক অনুষ্ঠান কিংবা কোনো অনুষ্ঠানের নানা বিষয় সম্পর্কে প্রস্তুতি নিতেও এর বিকল্প নেই। আবার আমাদের কোনো রান্না রেসিপি জানা না থাকলে ইউটিউবে সেই রান্নার নাম দিয়ে সার্চ দিলেই আমরা সেই রান্নার রেসিপি খুব সহজেই পেয়ে যায় ।

আবার আমাদের কোন কাজ সম্পর্কে কোন ধারনা না থাকে তাহলে আমরা সেই কাজ  এর নাম দিয়ে সার্চ দিলেই আমরা সেই কাজ সম্পর্কে যথেষ্ট ধারণা পেয়ে যায়। আমাদের কোন বিষয় সম্পর্কে জানা থাকলে আমরা সেই বিষয় সম্পর্কে সার্চ দিলেই সেই বিষয় সম্পর্কে সব কিছু চলে আসে। 

আবার আমাদের কোন সময়ে যদি বোরিং লাগে তাহলে আমরা ইউটিউবে ঢুকে বিভিন্ন ফানি এবং মজাদার ভিডিও দেখে নিতে পারি। আবার বাচ্চাদের কার্টুন ইউটিউবে দেখা যায়। 

আবার ইউটিউবে নিজে ভিডিও শেয়ার করেও আপনারা টাকা আয় করতে পারবেন ।  আবার ভিডিও শেয়ার না করে আরো অনেক উপায় ইউটিউব থেকে টাকা আয় করা যায়।  আপনারা যদি ভিডিও শেয়ার করে টাকা আয় করতে চান তাহলে নিচের নিয়মগুলো মেনে টাকা আয় করতে হবে। অর নিয়মের প্রথমে হলো মানিটাইজেশন আপনাকে পেতে হবে।

 আসলে মনিটাইজেশন" নামক একটি প্রমোশনের মাধ্যমে ইউটিউব থেকে টাকা আয় করা যায়।

মানিটাইজেশন পাওয়ার নিয়ম :

 ১২ মাসের মধ্যে ১০০০ সাবস্ক্রাইব ও ৪০০০ ঘন্টা ওয়াচটাইম অর্জন করতে পারলেই ইউটিউব কোম্পানি আপনার চ্যানেল মনিটাইজেশন করে দিবে।

মাঝে মধ্যে ফেসবুকে লক্ষ করি অনেকেই টাকার বিনিময়ে এই ১০০০ সাবস্ক্রাইব ও ৪০০০ ঘন্টা ওয়াচটাইম কিনে। কারণ তারা অনেকেই মনে করেন যে, এই মনিটাইজেশনই ইনকামের একমাত্র ক্ষেত্র।

এই ধারণা টি একেবারে ভুল। ইউটিউব থেকে টাকা আয় করার অনেক মাধ্যম আছে।

আপনার ইউটিউব চ্যানেল যদি একটি প্রতিষ্ঠান ভিত্তিক না হয়ে নিজস্ব চ্যানেল হয় তাহলে সেই চ্যানেলে মনিটাইজেশন পাওয়া খুবই কঠিন হয়। চ্যানেল টি যদি একটি প্রতিষ্ঠানের হয় তাহলে এমনিতেই সবাই স্বেচ্ছায় আপনার চ্যানেলের ভিডিও দেখবে এবং সাবস্ক্রাইব করবে। কিন্তু যদি সেই চ্যানেলটি নিজস্ব হয় তখন সেই চ্যানেলটি সম্পর্কে কেউ জানে না।

তো সেই ক্ষেত্রে আপনাদের মনিটাইজেশন পাওয়া অনেকটাই কঠিন হয়ে পরে। আজকের আলোচনায় আপনারা জানবেন কীভাবে মনিটাইজেশন ছাড়াই ইউটিউব থেকে টাকা ইনকাম করতে পারবেন। আপনি যদি একজন ইউটিউবার হন কিংবা ইউটিউবের কাজ করে ইনকাম করতে চান তাহলে এই টপিকটি আপনার জন্য।

তো বন্ধুরা আজকে আমরা জানবো ইউটিউবে মনিটাইজেশন না পেয়েও কিভাবে টাকা আয় করা যায়। এই  ইউটিউবে আপনি যদি ভিডিও শেয়ার করেন এবং আপনার ভিডিওতে ভালো ভিউ হয়। তাহলে আপনি আপনার ভিডিওর মাঝে বিভিন্ন পণ্যের কথা বলে সেই পণ্যের অফিশিয়াল লিংক আপনার ভিডিও ডেসক্রিপশন বক্সে দিয়ে আপনি অনলাইন আর্নিং করতে পারবেন। 

যাকে আমরা অ্যাফিলিয়েট মার্কেটিং বলে থাকি।  আমাদের ইন্টারনেট জগতে অ্যাফিলিয়েট মার্কেটিং করার মত অনেক ওয়েবসাইট রয়েছে। আমাদের বাংলাদেশেও এরকম অনেক ওয়েবসাইট রয়েছে। যেমন দারাজ। দারাজ আফিলিয়েট মারকেটিং করার জন্য আপনি যেখানে আফিলিয়েট মারকেটিং করবেন বা যে ইউটিউব চ্যানেল দিয়ে আফিলিয়েট মারকেটিং করবেন তার তথ্য দারাজে দিতে হবে। 

আপনি আবার স্পন্সার শীপ এর মাধ্যমেও অনলাইন আর্নিং করতে পারবেন।

আপনি বিভিন্ন অ্যাপ রিভিউ এর মাধ্যমে অনলাইন আর্নিং করতে পারবেন।

আবার আপনি ইউটিউবে ভিডিও শেয়ারের মাধ্যমে নিজেও ব্যবসা করতে পারবেন। অর্থাৎ আপনার যদি কোন দোকান থাকে তাহলে সে দোকানের বিভিন্ন জিনিসের ভিডিও তৈরি করে ইউটিউবে শেয়ার করে নিচের যে স্ক্রিপশন বক্সে আপনার নাম্বারটি দিয়ে দিবেন। সেই নাম্বারে যখন যোগাযোগ করব তখন আপনি সেই পণ্যটি যোগাযোগের মাধ্যমে সেল করতে পারবেন

তো বন্ধুরা আজ এত টুকুই। কিভাবে অন্য মাধ্যমে অনলাইনে আরো বেশি ইনকাম করা যায়। তা অন্য একটি টিউটোরিয়াল আপনাদের সামনে আনবো। ইনশাআল্লাহ।

এতক্ষণ এই টিউটোরিয়াল পড়ার জন্য আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ।আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের শেয়ার করুন। আর কমেন্ট করে জানিয়ে দিন আপনার মতামত। 

ভাল থাকবেন। সুস্থ থাকবেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ