ডিজিটাল মার্কেটিং-এ ক্রেতা বিক্রেতাদের অফুরন্ত মুনাফা।

আমরা পৃথিবীর কোটি কোটি মানুষ আর পিছিয়ে নেই। উন্নত প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে জীবিকার সঙ্গে সঙ্গে অর্থনৈতিক,রাজনৈতিক ও সামাজিক আচার আচরনের অনেক পরিবর্তনের সাক্ষী হয়ে আজ আমরা এই বর্তমান প্রগতিশীল ডিজিটাল মার্কেটিং যুগের মানুষ এগিয়ে চলেছি আরো উন্নততর পরিসেবা গ্রহনের আশায়। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তাই আজ আমরা আজ এমনি এক বিষয় নিয়ে আলোচনা করবো যেটার প্রয়োজন আজকের দিনে অনেকটা ভাইটাল। কারন আমরা প্রতিটা মানুষ মনের ইচ্ছাধীনতাকে কাজে লাগিয়ে প্রয়োজনীয় জিনিস গুলো অতি দ্রুত হাতের কাছে পেতে চাই। তাই সেই পরিসেবা দাতা তার গ্রহিতাকে যত তাড়াতাড়ি সুন্দর পরিসেবার মাধ্যমে পৌঁছে দিতে পারবে তত ক্রেতা তার ফ্যাসেলিটি যেমন পাবে সেই সঙ্গে গ্রহিতা এই পৌঁছে দেওয়ার কারনে কিছু পাবেন আবার পণ্য সামগ্রীর উপর লাভাংশ কিছু পাবেন।

অর্থাৎ ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে যেকোন ব্যবসায়ী তার ভিজিটরদের নিজের আকর্ষণে টানবে এবং মাঝে মাঝে তিনি তার কাছে থাকা পণ্যের সম্প্রচার দেবেন। আর ভিজিটর বা ক্রেতা সেই পরিসেবা গ্রহণ করলেই দুজনেরই লাভ হবে। ঘরে বসে ক্রেতা পণ্যটা পেয়ে গেল আর এটা সহজে বিক্রি হওয়ার কারনে বিক্রেতারও দারুণ মুনাফা হল। এটা সম্ভব হয়েছে ডিজিটাল মার্কেটিংএর কারনে। তাই আমরা ডিজিটাল মার্কেটিং সমন্ধে বিস্তারিত আলোচনা নীচে করছি।

ডিজিটাল মার্কেটিং কি বা কাকে বলে:-

ডিজিটাল মার্কেটিং হল অত্যাধুনিক পদ্ধতিতে ইন্টারনেট অনলাইনের মাধ্যমে কোন পণ্য বা সার্ভিস কে সম্প্রচার করা হয় কিংবা প্রচার বিজ্ঞাপনের আলোকে উদ্ভাসিত করা যায় তার বিশেষ ব্যবস্থা। যাতে করে ক্রেতা বিক্রেতার স্বার্থ অক্ষুণ্ণ থাকে ও উভয়েই লাভবান হয়। তাহলে আমরা জানলাম এই পদ্ধতি এমন এক ব্যবস্থাপনা যার দ্বারা বিক্রেতা লাভবান হয় আর ক্রেতা ও কোন ঝুট ঝামেলা ছাড়াই নিজ অভিলষিত সামগ্রী অনায়াসে ঘরে বসে পেয়ে যান। 

ডিজিটাল মার্কেটিং এর কয়েকটি মাধ্যম:-

আমরা জানি আমরা ডিজিটাল যুগের মানুষ। অর্থাৎ আধুনিক সভ্যতার মানুষ। আমাদের কাছে এখন সব বিষয়ের কর্ম সমাধা করার জন্য বহুমুখী পথ খোলা আছে। অফ লাইন, অনলাইন ইত্যাদি। অফ লাইনে সময় যেমন খরচ হয় তেমন কষ্ট বা পরিশ্রম বেশি হয় আর অনলাইনে দুটোরই সাশ্রয় হয়। তাই কতরকম পদ্ধতিতে ডিজিটাল মার্কেটিং করা যায় নিচে তার রুপরেখা দেওয়া হল।

1. সোশ্যাল মিডিয়া।

2. সার্চ ইজ্ঞিন অপটিমাইজেশন।

3. সার্চ ইজ্ঞিন মার্কেটিং।

4. কন্টেন্ট মার্কেটিং।

5. এফিলিয়েট মার্কেটিং।

6. ইমেইল মার্কেটিং।

7. ই-কমার্স প্রোডাক্ট মার্কেটিং।

8. সিপিএ মার্কেটিং।

এই সব মাধ্যমের মধ্য দিয়ে একজন বিক্রেতা বা ব্যবসায়ী তার পণ্যসাগ্রীকে সুন্দর সুশৃঙ্খলভাবে আধুনিক অনলাইন ইন্টারনেট পরিসেবা কাজে লাগিয়ে বিজ্ঞাপনের মধ্য দিয়ে সম্প্রচার করতে পারেন লক্ষ লক্ষ মানোষের কাছে খুব অল্প সময়ের মধ্যে। যেটা বাজারে নিয়ে গিয়ে সমসাময়িক বাজার দরে বিক্রি করার তাগিতে বহু ঝামেলা পোহাতে হত।

বা বাজার দর ডাউন হলে লাভ হওয়ার আশঙ্কা থাকত। কিন্তু একটা মেজারমেন্ট দর লাগিয়ে এই ডিজিটাল মার্কেটিং করা যায়। এতে যেমন ঝুট ঝামেলা থাকে না তেমন ক্ষতি হবার কোন স্কোপ থাকে না। তাই ব্যবসায়ীদের এই ডিজিটাল মার্কেটিং আজ সোনায় সোহাগা।

ক্রেতাদের সুবিধা ও মুনাফা:-

আমরা এমন ব্যস্ততাময় জীবন জীবিকার সামিল যে এতটুকু সময় নষ্ট করার মত সময় আমাদের নেই। হাতে এই আধুনিক স্মার্টফোন আসার পর সময়মানুষের কমে গেছে। তাই প্রত্যেকেই ঘরে বসে তার প্রয়জনীয় সামগ্রী পেতে সদাসর্বদা তৎপর। আর এই ডিজিটাল মার্কেটিং আসার ফলে তারা ঘরে বসেই পন্যগুলো পেয়ে যাচ্ছে।

তাতে সুবিধা কি?

এক:- কোন মাল কেনার জন্য পরিশ্রম করে বাইরে বেরিয়ে বাজারে যেতে হলো না।

দুই:- মূল্যবান সময় ও নষ্ট হলো না। ঐ সময়ে মানুষ অন্য কোন কাজ করে নিজের মুনাফা করে নিতে পারে।

তাই এই মার্কেটিং আধুনিক সভ্যতাকে দ্রুত পরিবর্তনশীলতার মধ্য দিয়ে এক উন্নততর প্রচার ও বিজ্ঞাপনের হাতিয়ার হিসেবে কাজ করছে। সুতরাং ক্রতা বিক্রেতা এখানে উভয়েই মুনাফা লাভ করতে পারে। তাই এই যুগে মানুষ ধীরেধীরে ডিজিটাল মার্কেটিং এর দিকে ঝুঁকে পড়ছে। আগামী দিনে ডিজিটাল মার্কেটিং তার সুন্দর উচ্চস্তরের জায়গা দখল করে জনপ্রিয় হয়ে উঠবে।

শেষকথা:-

আমরা এই আধুনিক সভ্যতার আধুনিক মানুষ আধুনি ভাবে এগিয়ে যাব উন্নত প্রযুক্তিকে হাতিয়ার করে। আমাদের চিন্তাভাবনা,সমাজজীবন,রুচি,মানসিকতার পরিবর্তনের সঙ্গে সঙ্গে ডিজিটাল মার্কেটিং যুক্ত হয়ে জীবনকে আরো সুন্দর ও স্বাচ্ছন্দ্যপূর্ণ করে গড়ে তুলবে।

তাই আমাদের সবার উচিত ধীরে ধীরে সভ্যতার ধাপে ধাপে আমাদের ও এগিয়ে চলতে হবে দুর্বার দুর্নিবার। তাই যত নতুন নতুন পদ্ধতি আসবে আমাদের তা গ্রহন করে আধুনিক সভ্যতাকে আরো প্রাঞ্জল করে গড়ে তুলে আগামী প্রজন্ম কে আরো ফাস্ট করে দিতে হবে। 

ধন্যবাদ

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ