ডিজিটাল মার্কেটিং কি?

আসসালামু আলাইকুম বন্ধুরা। আশা করি ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালই আছি। আজকে আমি আপনাদের সামনে আরো একটি নতুন নিয়ে হাজির হলাম।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমার আজকের আর্টিকেলটি পড়লে আপনাদের জ্ঞান অনেকটাই বৃদ্ধি পাবে বলে আমি আশা করি। আমার আজকের আর্টিকেলটি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে।

বর্তমানের ইন্টারনেট জগতে ডিজিটাল মার্কেটিং একটি কমন কথা। বিশ্বের কাছে ডিজিটাল মার্কেটিং খুব নতুন কিছু না হলেও বাংলাদেশের কাছে এটি মোটামুটি নতুন একটি বিষয়। এজন্য, আমরা হয়তো অনেকেই জানিনা যে ডিজিটাল মার্কেটিং আসলে কি।

ডিজিটাল মার্কেটিং কথাটি শুনলেই আমাদের মনের মাঝে অনেক ইচ্ছা আকাঙ্ক্ষা জাগে এটি সম্পর্কে জানার ‌

। আমাদের মধ্যে অনেকেই আছে যারা ডিজিটাল মার্কেটিং কে একটি আয়ের মাধ্যম হিসেবে জানে কিন্তু এর মাধ্যমে কিভাবে আয় করতে হয় তার আগামাথা কিছুই জানেনা।

এই সম্পর্কে কিছু জানা থাকুক আর না থাকুক এইটুকু জেনে রাখুন যে দুনিয়াতে আমরা যারা যারা ডিজিটাল প্রযুক্তি সম্পন্ন ডিভাইস গুলো ব্যবহার করে থাকি যেমন; মোবাইল ফোন এবং কম্পিউটার তারা সকলেই ডিজিটাল মার্কেটিং এর সাথে যুক্ত।

ডিজিটাল মার্কেটিং বললে হয়তো আমরা অনেকেই এর মানে বুঝতে পারব না কিন্তু যদি সহজ ভাষায় বলা হয় তাহলে হয়তো আমরা সকলেই বুঝতে পারব।

সহজ ভাষায় ডিজিটাল মার্কেটিং মানে হচ্ছে এডভার্টাইজমেন্ট। অর্থাৎ ডিজিটাল মার্কেটিং অর্থ বিজ্ঞাপন।

বিজ্ঞাপন কথাটির সাথে আমরা সকলেই হয়তো পরিচিত। তাই বিজ্ঞাপন বললেই আমরা ডিজিটাল মার্কেটিং সম্পর্কে অনেকটাই বুঝে ফেলি।

আরো সহজ ভাষায় বলতে গেলে অনলাইন জগতে বিক্রেতা তার পণ্যের প্রতি তার কাঙ্খিত ক্রেতাকে আকৃষ্ট করা দিয়ে পদ্ধতি তাকে আমরা ডিজিটাল মার্কেটিং বলে থাকি।

অর্থাৎ বিক্রেতা যখন উন্নয়নের মাধ্যমে বা ইন্টারনেটের মাধ্যমে আপনার পণ ্য অথবা আপনার সুবিধা গ্রহণ করবে তখন আমরা তাকে ডিজিটাল মার্কেটিং বলি।

ডিজিটাল মার্কেটিং প্রধানত দুই প্রকার।

১. অফলাইন মার্কেটিং

২. অনলাইন মার্কেটিং

অফলাইন মার্কেটিং:

অনলাইন মার্কেটিং বলতে আমরা মূলত প্রথাগত মার্কেটিং কেই বুঝি। অর্থাৎ পূর্বে যেভাবে মার্কেটিং করা হতো তাকে বুঝি।

ঢাক পিটিয়ে, বাড়ি বাড়ি গিয়ে, মাইকের সাহায্যে বলে এবং টেলিভিশনের মাধ্যমে যেসব বিজ্ঞাপন প্রচার করা হয় সেসব বিজ্ঞাপন কি আমরা অফলাইন মার্কেটিং হিসেবে জানি।

তবে আপনারা এখন বলতেই পারেন যে টেলিভিশনের মাধ্যমে বিজ্ঞাপন প্রচার করলে সেটি তো অনলাইন মার্কেটিং হয়ে গেল।

কিন্তু না, মানুষ টেলিভিশনের মাধ্যমে আরো অনেক আগে থেকেই বিজ্ঞাপন প্রচার করে এবং এটিতে কোন ধরনের ইন্টারনেট সংযোগের প্রয়োজন পড়ে না। এজন্য এটি অফলাইন মার্কেটিং এর অন্তর্ভুক্ত।

অনলাইন মার্কেটিং:

অনলাইন মার্কেটিং এর জগৎটা আসলে অনেক বড় ‌। এই জগতের অনেকগুলো বড় বড় ভাগ আছে। প্রথমে আমাদেরকে এই ভাগ গুলো সম্পর্কে জানতে হবে না হলে আমরা অনলাইন মার্কেটিং সম্পর্কে বুঝতে পারব না।

প্রথমে অনলাইন মার্কেটিং এর ভাগ গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

১. কনটেন্ট মার্কেটিং

২. সোশ্যাল মিডিয়া মার্কেটিং।

৩. অ্যাফিলিয়েট মার্কেটিং

৪. রেফারেল মার্কেটিং

৫. Pay per click মার্কেটিং

৬. ইমেইল মার্কেটিং

৭. সিপিএ মার্কেটিং

৮. অটোমেটেড মার্কেটিং

৯. এসএমএস মার্কেটিং

১০. এসইও মার্কেটিং

মোটামুটি এই ১০ টি নামের মাধ্যমে আমরা ডিজিটাল মার্কেটিং জগতকে চিনতে পারি। এই দশটি মার্কেটিং প্রকারভেদের মধ্যে আরো প্রকারভেদ আছে। এগুলো আমরা পরে জানব।

আগামী আর্টিকেল গুলোতে আমি আপনাদেরকে এই প্রত্যেকটি বিষয় সম্পর্কে জানাবো।

আমার আজকের আর্টিকেলটি এই পর্যন্তই ছিল। আশা করি আমার আজকের আর্টিকেলটি আপনাদের ভালো লাগবে। আজকের এ আর্টিকেলে আমি আপনাদেরকে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বেসিক ধারণা দিলাম।

এ থেকে আপনারা নিশ্চয়ই নতুন কিছু শিখতে এবং জানতে পারবেন। আমার আগামী আর্টিকেলগুলোতে আমি এই সম্পর্কে আপনাদেরকে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব ইনশাআল্লাহ।

আজকের মত এখানেই শেষ করছি। ভালো থাকবেন। খোদা হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ