ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে অনলাইনে ইনকাম

আপনার চিন্তা ধারা ও যদি আমাদের মতো ডিজিটাল হয়ে থাকে তাহলে এই আর্টিকেলটি শুধুমাত্র আপনাদের জন্য।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এই আর্টিকেলটি পাঠের মাধ্যমে আপনি ও জানতে পারবেন ডিজিটাল মার্কেটিং কী ও কিভাবে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যম অনলাইনে আনলিমিটেড ইনকাম করা যায়।

ডিজিটাল মার্কেটিং কী?

মার্কেটিং বলতে যে জিনিসটি আমাদের মস্তিষ্কে প্রথমেই নাড়া দেয় সেটি হলো প্রচার বা বিজ্ঞাপন। ডিজিটাল মার্কেটিং দুটি শব্দের স্বমন্বয়ে গঠিত।

প্রথম শব্দটি হচ্ছে ডিজিটাল যার অর্থ হলো আধুনিক এবং অপর শব্দটি হচ্ছে মার্কেটিং যার অর্থ হলো প্রচার বা বিজ্ঞাপন।

সুতরাং শব্দ দুটিকে একসাথে মিলিয়ে বলতে গেলে এভাবে বলা যায়, যে ডিজিটাল প্রক্রিয়া অবলম্বন করে কোনো পণ্যের প্রচার বা বিজ্ঞাপন করা হয়।

তাকে ডিজিটাল মার্কেটিং বলে।উপরের আলোচনা থেকে কিছুটা হলেও আমরা ডিজিটাল মার্কেটিং সম্পর্কে ধারণা পেয়েছি। এখন আমরা ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন প্রকার সম্পর্কে জানবো।

ডিজিটাল মার্কেটিং বলতে গেলে অনেকগুলো সংযুক্ত মার্কেটিং ধারণার কথা চলে আসে। কারণ এ মার্কেটিংকে কোনো সুনির্দিষ্ট সংখ্যায় ভাগ করা যায়নি।

ডিজিটাল মার্কেটিং  এর মাধ্যমে অনলাইনে ইনকাম
তাই নিচে ইনকাম করা যায় এমন কয়েকটি উল্লেখযোগ্য মার্কেটিং কথা উল্লেখ করা হলো:
যেমন:
১. সোশ্যাল মিডিয়া মার্কেটিং।
২. ইউটিউব মার্কেটিং।
৩. ই-মেইল মার্কেটিং।
৪. কনটেন্ট বা আর্টিকেল মার্কেটিং।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে ইনকাম:

সোশ্যাল মিডিয়া বলতে গেলে যে বিষয়টি প্রথমে আসে সেটি হলো ফেইসবুক, টুইটার ও ইন্সটাগ্রাম। এ মিডিয়াগুলোতে পৃথিবীর সকল প্রান্তের মানুষ সংযুক্ত থাকে।

কোনো পণ্যের প্রচার বলা বিজ্ঞাপন যদি এই মিডিয়াগুলোতে প্রকাশ করা হয়। তাহলে তা সবচেয়ে বেশি সাড়া পাওয়া যায়। এতে করে আপনার পণ্যের প্রচার বা বিজ্ঞাপন সহজে সমগ্র নেট দুনিয়ায় প্রকাশিত হয়।

আর যখন আপনার পণ্য পরিচিতি লাভ করে তখন তার থেকে লক্ষ লক্ষ টাকা ইনকাম করা যায়।

ইউটিউব মার্কেটিং এর মাধ্যমে ইনকাম:

বর্তমানে ইউটিউব একটি যোগাযোগ ও আয় মাধ্যম হিসেবে বহুল জনপ্রিয়। ইউটিউব এর মাধ্যমে বিভিন্ন ধরনের পণ্যের প্রচার বা বিজ্ঞাপন অডিও, ভিডিও ও ইমেজ আকারে ইন্টারনেটে প্রকাশের মাধ্যমে বিশ্বের বিভিন্ন জায়গায় পৌঁছে যাচ্ছে অতি সহজেই।

এর ফলে পণ্যের জনপ্রিয়তা লাভ করছে এবং এ থেকে প্রচুর টাকা ইনকাম করা যাচ্ছে। যেহেতু এই মার্কেটিং এর মাধ্যমে ইনকাম করা যাচ্ছে ডিজিটালভাবে,তাই এটি ও ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে ইনকাম এর উৎস।

ই-মেইল মার্কেটিং এর মাধ্যমে ইনকাম :

ই-মেইল মার্কেটিং হচ্ছে ডিজিটাল মার্কেটিং এর একটি গুরুত্বপূর্ণ অংশ। যার মাধ্যমে বাজারে দোকানে না গিয়ে আপনার পণ্যের প্রচার বা বিজ্ঞাপন ই-মেইল এর মাধ্যমে প্রচার করে পণ্যকে আন্তর্জাতিক বাজারে ক্রেতাদের কাছে পৌঁছে দিতে পারেন অতি সহজে ও অতি অল্প সময়ে।

আর যখন আপনার পণ্য আন্তর্জাতিক বাজারে খ্যাতি লাভ করবে তখন তার থেকে আপনিই লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন।

কনটেন্ট বা আর্টিকেল মার্কেটিং এর মাধ্যমে ইনকাম :

কনটেন্ট বা আর্টিকেল বলতে এখানে বিভিন্ন ধরনের ইউটিউব ভিডিও কনটেন্ট ইমেজ,ফেইসবুক পোস্ট বা ব্লগ পোস্টগুলোকে বুঝায় আপনি আপনার ভালোলাগার যেকোনো বিষয় বা পণ্য নিয়ে আপনি এমনভাবে কনটেন্ট লিখলেন ভিডিও ও ইমেজ এর মাধ্যমে।

আপনার লেখা কনটেন্ট যখন পাঠক পড়ার জন্য আগ্রহ প্রকাশ করবে এটি যখন পাঠকের হৃদয় স্পর্শ করবে তখন আপনি হয়ে যাবেন একজন ভালো বা প্রফেশনাল রাইটার।

আর যখন আপনি একজন ভালো মানের রাইটার হয়ে যাবেন।তখন এই রাইটিং এর মাধ্যমে আপনি লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন।

কেন আপনি ডিজিটাল মার্কেটিং করবেন:

ডিজিটাল মার্কেটিং এর সকল বিষয়বস্তু জানার পর আপনার মনে প্রশ্ন আসতে পারে যে কেন আপনি ডিজিটাল মার্কেটিং করবেন এবং এটি করলে আপনার কি লাভ। তাহলে এই প্রশ্নের উত্তর আপনি এখনই পেয়ে যাবেন আশা করি।

বর্তমান পৃথিবীটা হচ্ছে প্রতিযোগিতামূলক পৃথিবী। সেখানে ঠিকে থাকতে হলে আপনাকে হতে হবে যোগ্য, অভিজ্ঞ ও পারদর্শী।

বর্তমান যুগে যেখানে বিশ্বের প্রতিটি দেশ চাকরি সংকট এ ভোগছে সেখানে ডিজিটাল মার্কেটিং বা অনলাইন মার্কেটিং এর জব ফিল্ড গুলো প্রায়ই খালি পড়ে আছে। সেখানে দক্ষ ও অভিজ্ঞ মার্কে টারদের যথেষ্ট ডিমান্ড রয়েছে।

সেখানে থাকছে জব খোজার মতো প্যারা,থাকছেনা কোনো সময়ের বাইন্ডিং এবং কাজের চাপ। একজন মার্কে টার যেমন স্বাধীনভাবে কাজ করতে পারে অন্য কোনো চাকরিজীবি তার করতে পারবেনা?

কারণ এতে রয়েছে অন্যের মালিকানাধীন কাজ,সময়ের সীমাবদ্ধতা এবং কাজের অতিরিক্ত চাপ।

তাই এক্ষেত্রে ডিজিটাল মার্কেটাররা সবচেয়ে বেশি ভালো ইনকাম নিচ্ছে যেকোনো প্রেশার ছাড়াই, কোনো বসে ছাড়াই।

তাই বলতে চাই ডিজিটাল মার্কেটিং এ নিজেই নিজের বসে,তাইতো নেই কোনো লস।

শেষ কথা:

পরিশেষে, আমরা ডিজিটাল মার্কেটিং করে ইনকাম করার অনেক প্রক্রিয়া প্রকাশ করেছি। আপনি যদি উক্ত বিষয় অনুসারে কাজ করতে পারেন তবে আপনিও হতে পারবেন একজন সফল ডিজিটাল মার্কেটার।

আর একজন সফল মার্কেটার হতে পারলে আপনার জন্য অপেক্ষা করছে একটি স্বর্ণোজ্জল ভবিষ্যৎ ও সফলতার সোপান।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a digital marketing expert