ডিজিটাল মার্কেটিং পার্ট-২

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। আশা করি ভালো আছেন বন্ধুরা। আজকে আমি আপনাদের সামনে আর একটি নতুন হাজির হলাম। আজকেও আমি আপনাদেরকে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বলবো।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমার সম্পূর্ণ জ্ঞান আমি আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব ইনশাল্লাহ। যথাসাধ্য চেষ্টা করে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আপনাদেরকে বোঝানোর চেষ্টা করবো আমি। তাহলে শুরু করা যাক।

আমাদের মধ্যে বেশিরভাগ মানুষের ডিজিটাল মার্কেটিং সম্পর্কে কিছুই জানিনা। আমাদের মধ্যে কিছু কিছু মানুষের ডিজিটাল মার্কেটিং সম্পর্কে কিছু কিছু ভুল ধারণাও আছে।

আমাদের মধ্যে অনেকেই মনে করি যে ডিজিটাল মার্কেটিং একটি খুবই খারাপ কাজ এবং বর্তমানে কিছু ব্যাক্তি এই ডিজিটাল মার্কেটিং এর কাজ করে খারাপ পথে টাকা-পয়সা উপার্জন করছে।

কিন্তু এটি সম্পূর্ণ ভুল একটি ধারণা। এই ভুল ধারণা থেকে বেরিয়ে আসার জন্য আমাদেরকে আগে জানতে হবে যে ডিজিটাল মার্কেটিং কি।

মূলত বর্তমান যুগের বিজ্ঞাপনের ডিজিটাল রূপকে আমরা ডিজিটাল মার্কেটিং বলি। মার্কেটিং একটি ইংরেজি শব্দ এবং এই ইংরেজি শব্দটির অর্থ হচ্ছে বিজ্ঞাপন।

কোন ব্যক্তি যখন তার পণ্য বা সেবা অন্য মানুষদের কাছে পৌঁছে দেওয়ার জন্য ইন্টারনেট ব্যবহার করে সেই পণ্যের বিজ্ঞাপন তৈরি করে মানুষের কাছে পৌঁছে দিবে এবং অন্যান্য মানুষ তার পণ্য বাসে বা গ্রহণের চেষ্টা করবে ইন্টারনেটের মাধ্যমে তখন আমরা তাকে ডিজিটাল মার্কেটিং বলবো।

সাধারণত আমরা সবাই ফেসবুক এবং গুগল ব্যবহার করে থাকি। সাধারণত সকল সোশ্যাল মিডিয়া সফটওয়্যার গুলোতেই আমরা বিভিন্ন ধরনের পণ্যের অ্যাড দেখতে পাই। সাধারণত এই এডগুলো থেকে আমাদের মধ্যে অনেকেই আকৃষ্ট হয়ে সেই পণ্যগুলো কিনে থাকি।

এছাড়াও google ব্যবহারের সময় আমাদের সামনে কিছু কিছু ওয়েবসাইট করে যেগুলোতে তারা পণ্য বিক্রয় করে থাকে এবং সেসব পণ্য যদি আমাদের পছন্দ হয় তাহলে সেসব ওয়েবসাইট থেকে আমরা সেই পণ্যগুলো ক্রয় করতে পারি।

মূলত আমার এ কথাগুলো বলার মূল কারণ হচ্ছে, এতক্ষণ আমি যে কথাগুলো বললাম এগুলো ডিজিটাল মার্কেটিং এরই উদাহরণ।

সাধারণত এভাবেই ডিজিটাল মার্কেটিং সম্পূর্ণ হয়ে থাকে। ইন্টারনেট ব্যবহারের সময় আমাদের চোখে পড়া যে কোন বিজ্ঞাপনকে আমরা ডিজিটাল মার্কেটিং বলতে পারি।

ফেসবুকে স্ক্রল করার সময় যদি কোন পণ্যের অ্যাডভার্টাইজ দেখেন তাহলে বুঝে নিবেন যে এই ব্যক্তি ডিজিটাল মার্কেটিং এর সাহায্য নিয়ে ইনকাম করছে।

আপনিও চাইলে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে আয় করতে পারবেন। একটা উদাহরণ দেওয়া যাক। মনে করেন যে আপনি খাতা এবং কলম বিক্রয় করতে চান।

এক্ষেত্রে আপনি একটি ফেসবুক পেজ খুলে সেখানে আপনার খাতা এবং কলমের বিজ্ঞাপন দিতে পারেন। এছাড়াও google এ আপনি একটি ওয়েবসাইট খুলে আপনার খাতা এবং কলম গুলো বিজ্ঞাপন হিসেবে সেখানে প্রচার করতে পারেন।

এখন, ইন্টারনেটের স্ক্রল করার সময় যদি আপনার প্রোডাক্টগুলো কারো পছন্দ হয়ে যায় তাহলে সে অবশ্যই আপনার সাথে যোগাযোগ করবে। আপনার সাথে যোগাযোগ করে সে এই পণ্যগুলো নেওয়ার চেষ্টা করবে।

এভাবে আপনি ইন্টারনেটের সাহায্য নিয়ে দৈনিক একটা আয় করতে পারবেন।এই পদ্ধতিতে আয় করাকে আমরা ডিজিটাল মার্কেটিং বলতে পারি।

আজকের মত এখানেই শেষ করছি। আমার আজকের আর্টিকেলটি এই পর্যন্তই ছিল। আশা করি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আপনাদের ভুল ধারণা গুলো দূর করতে পেরেছি এবং ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে কিভাবে আপনারা আয় করতে পারবেন এটি সম্পর্কেও একটি বেসিক ধারণা দিতে পেরেছি।

আগামী আর্টিকেলে আমরা অবশ্যই ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আরো বেশি কিছু জানবো।

পূর্বের একটি আর্টিকেলে আমি আপনাদেরকে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে জানিয়েছি। পূর্বের আর্টিকেলে আমরা জেনেছি যে এটা মার্কেটিংয়ের অনেকগুলো ধাপ আছে।

আমরা ধীরে ধীরে ডিজিটাল মার্কেটিং এর এই ধাপগুলো সম্পর্কেও জানব। ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বিস্তারিত জানতে নিয়মিত এই ওয়েবসাইটটি ভিজিট করুন। আজকের মত এ পর্যন্তই। ভালো থাকবেন। খোদা হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ