ডাটা এন্ট্রি কি? ডাটা এন্ট্রি করে অনলাইনে আয় করার সেরা ৭টি ওয়েবসাইট।

প্রিয় বন্ধুরা, আসসালামুআলাইকু। কেমন আছেন সবাই?

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আবারও আপনাদের সামনে আমি হাজির হয়েগেলাম নতুন আরও একটি পোষ্টনি। আজ আমরা আলোচনা করব ডাটা এন্ট্রি কি? ডাটা এন্ট্রি করতে কিকি যোগ্যতা প্রয়োজন এবং ডাটা এন্ট্রি করে আয় করার সেরা ৭ টি ওয়েবসাইট নিয়ে।

সূচনা:-

ডাটা এন্ট্রি বা কপি পেষ্ট করে করে টাকা আয় বর্তমানে খুব জনপ্রিয় হয়ে উঠেছে।আর এই কাজ করতে বেশি পরিশ্রম ও প্রয়োজন হয় না।ডাটা এন্ট্রি আপনি চাইলে অফলাইন কিংবা অনলাইন যেকোন ভাবেই করতে পারবেন।

এই কাজ করতে চাইলে আপনার যদি একটি কম্পিউটার এবং ইন্টারনেট কানেকশন থাকে তবে আপনি সহজেই এই মাধ্যম থেকে টাকা আয় করতে পারবেন।

বর্তমান যুগ ইন্টারনেটের যুগ। তাই এখন সবাই চায় সবকিছু ইন্টারনেট এবং কম্পিউটার ভিত্তিক করে রাখতে।এখন প্রায় সবাই বিভিন্ন তথ্য ইন্টারনেটে সংরক্ষিত করে রাখে।সবাই হার্ড কপি থেকে সফ্ট কপিতে তথ্য রাখতে চায়। 

বর্তমানে অনলাইন থেকে টাকা আয় করার বিভিন্ন উপায় রয়েছে। তবে যারা ঘরে বসে অনলাইন থেকে টাকা আয় করতে চান, তাদের জন্য সেরা পছন্দ হবে ডাটা এন্ট্রি। 

বর্তমানে ডাটা এন্ট্রি কাজের চাহিদা প্রচুর। তাই আপনিও চাইলে এই কাজ করে ঘরে বসে টাকা আয় করতে পারবেন।তবে কাজ শুরুর আগে আপনাদের জানতে হবে ডাটা এন্ট্রি কি? এবং ডাটা এন্ট্রি সর্ম্পকে বিস্তারিত জানতে হবে।

আর এই বিষয়ে বিস্তারিত জানতে আপনারা মনোযোগ সহকারে আমার আজকের এই পোষ্টটি পড়ে আপনারা সহজেই ডাটা এন্ট্রি সর্ম্পকে জানতে পারবেন।

ত চলুন প্রথমে জেনে নেই ডাটা এন্ট্রি কি।

ডাটা এন্ট্রি কি?

ডাটা এন্ট্রি হলো কম্পিউটারের সাহায্যে কোন তথ্য এক জায়গা থেকে অন্য জায়গায় ইনপুট করা।সহজ কথায় বলতে গেলে যখন আপনি  টাইপিং এর মাধ্যমে কোন তথ্য হার্ড কপি থেকে সফট কপিতে রুপান্তরিত করেন এবং এই তথ্য এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তরিত করবেন।

ডাটা এন্ট্রি কাজ করার জন্য আপনার যা যা প্রয়োজন:-

ঘরে বসে ডাটা এন্ট্রি কাজ করার জন্য প্রথমে আপনার দ্রুত এবং নিভূলভাবে টাইপ করার দক্ষতা থাকতে হবে।প্রতিটি কোম্পানি ফ্রিল্যান্সার নিভুল এবং দ্রুত সঠিক উত্তর প্রদানের মাধ্যমে পেমেন্ট করে থাকে। 

* দ্রুত ও নিভুল টাইপের গতি থাকতে হবে।

* কম্পিউটার এবং অফিস সফটওয়্যার সম্পকে প্রাথমিক ধারনা থাকতে হবে।

* ওয়ার্ডপ্রস ডাটাপ্রেস সফটওয়্যার পরিচালনা করা সর্ম্পকে প্রাথমিক ধারনা থাকতে হবে।

 

এখন আমরা আলোচনা করব ডাটা এন্ট্রি করে টাকা আয় করার ৭টি সেরা ওয়েবসাইট নিয়ে।

১/ আপ ওয়ার্ক।

২/ ফাইভার ডট কম।

৩/ ফ্রিল্যান্সার।

৪/ পিপল পার আওয়ার।

৫/ ফ্লেক্সজবস।

৬/ গুরু ডট কম।

৭/ স্মার্ট ক্রউড।

১/ আপ ওয়ার্ক।

আপ ওয়ার্ক হলো সবচেয়ে জনপ্রিয় এবং বিশ্বস্ত একটি ডাটা এন্ট্রি করার ওয়েব সাইট। আপ ওয়ার্ক ফ্রিল্যান্সিং এ কাজ করার জন্য বেশ উপযুক্ত।

এখানে কাজ শুরু করার জন্য প্রথমে আপনাকে আপ ওয়ার্কে একটি একাউন্ট খুলে নিতে হবে।আর এখানে আপনি ঘন্টা হিসাব কাজ করতে পারবেন।

এবং এখানে আপনি নিজের পছন্দ অনুযায়ী পারিশ্রমিক বেঁচে এবং কাজ বেঁচে করতে পারবন।আপ ওয়ার্কে প্রায় সব ধরনের কাজ পাওয়া যায়।যেমন: ডাটা এন্ট্রি,   কপি পেস্ট,  ওয়েব ডিজাইন,   লগো ডিজাইন ইত্যাদি কাজ খুঁজে পাওয়া যায়। 

২/ ফাইভার ডট কম।

ফাইভার জনপ্রিয় ডাটা এন্ট্রির ওয়েব সাইট গুলোর মধ্যে অন্যতম একটি ওয়েব সাইট।বর্তমানে ফাইভার ডট কম জনপ্রিয়  ও সস্তা একটি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট।

আর এই ওয়েব সাইটের এত বেশি জনপ্রিয়তার পেছনের কারন হলো এর সস্তা মূল্য।

ফাইভার আবার মাইক্র জব ওয়েবসাইট হিসাবেও বেশ জনপ্রিয়। এখানে আপনি ডাটা এন্ট্রি, রাইটিং, ট্রান্সলেশন কাজের জন্য বিজ্ঞাপন দিতে পারবেন।

এখানে অসংখ্যা গিগ তৈরি করা যায়। যা থেকে অনেক টাকা আয় করা যায়।ফাইভারে আপনি কাজের জন্য যে বিজ্ঞান দিবেন তাকে গিগ বলে। আর এখানে প্রতিটি গিগ এর মূল্য ৫$ডলার।আর তাই অনলাইনে ডাটা এন্ট্রির জন্য সেরা ওয়েবসাইট হলো ফাইভার ডট কম।

৩/ ফ্রিল্যান্সার।

ফ্রিল্যান্সার ওয়েবসাইটের সাথে আমরা কম বেশি সবাই খুব পরিচিত।ফ্রিল্যান্সার একটি বহুল পরিচিত ডাটা এন্ট্রি কাজের ওয়েব সাইট। ফ্রিল্যান্সার ওয়েবসাইটটি পৃথিবীর বিভিন্ন জায়গা থেকে এটি পরিচালিত হয়।

এই ওয়েবসাইটটি ব্যবহার করে ফ্রিল্যান্সাররা পৃথিবীর যে কোন জায়গা থেকে যেকোন ধরনের কাজ করতে পারবেন।এই ওয়েবসাইট ও আপ ওয়ার্কের মতো ব্যবহার করা হয়ে থাকে। 

এখানে আবেদন করার জন্য আপনার কোন প্রকার টাকার প্রয়োজন হবে না।এটি সবার জন্য ফ্রি।

৪/ পিপল পার আওয়ার।

পিপল পার আওয়ার এটি অনলাইন ভিত্তিক একটি প্ল্যাটফর্ম।পিপল পার আওয়ার এটি ইউকের একটি প্রতিষ্টান। ফ্রিল্যান্সাররা যেকোন জায়গায় বসে যেকোন সময় নিজের ইচ্ছা মতো কাজ করতে পারবে।

এই প্রতিষ্টানটি ফ্রিল্যান্সারদের ঘরে বসে কাজ করার পূর্ণ স্বাধিনতা প্রধান করে।এই ওয়েবসাইটটি প্রায় আপ ওয়ার্কের মতোই। 

কিন্তু বর্তমানে আপ ওয়ার্কে কাজ করার জন্য কিছু টাকার প্রয়োজন হয়, এদিক দিয়ে পিপল পার আওয়ার এটি সবার জন্য সর্ম্পূন ফ্রি একটি ওয়েবসাইট। 

পিপল পার আওয়ার এই প্ল্যাটফর্মে আপনি খুব সহজে বিনামূল্যে নিজের একটি আইডি তৈরি করে আয় করতে পারবেন।

৫/ ফ্লেক্সজবস।

অনলাইনে ডাটা এন্ট্রি কাজের জন্য একটি পরিচিত ওয়েবসাইটের নাম হলো ফ্লেক্সজবস।তবে, এই ওয়েবসাইটের নির্দিষ্ট কিছু ফ্রি আছে যা এখানে কাজ করার জন্য তাদের প্রদান করতে হবে।

যারা বাসায় বসে কাজ করতে চান বা নিজের ইচ্ছে মতো স্থানে বসে কাজ করতে চান তাদের জন্য ফ্লেক্সজবস খুব উপযোগী একটি ওয়েবসাইট।

এখানে কাজ করলে আপনি বিশ্বের সমস্ত বড় বড় কোম্পানির সাথে কাজ করার সুযোগ পাবেন।যারা পার্ট টাইম জব খুঁজেন তাদের জন্য উপযোগী একটি প্ল্যাটফর্ম হলো ফ্লেক্সজবস।

এখানে আইডি তৈরি করা যায় সর্ম্পূন বিনামূল্যে কিন্তু পরে কাজের জন্য এপ্লাই করার সময় তাদের নির্দিষ্ট ফি প্রদান করতে হয়।

৬/ গুরু ডট কম।

গুরু ডট কম একটি জনপ্রিয় ডাটা এন্ট্রি ওয়েবসাইট।বিশ্বের সেরা ১০টি অনলাইন ফ্রিল্যান্সিং প্রতিষ্টানের মধ্যে গুরু ডট কম অন্যতম একটি ওয়েবসাইট।

এই প্ল্যাটফর্ম ফ্রিল্যান্সারদের জন্য খুব কাজে  জায়গা তৈরি করে দিয়েছে। গুরু ডট কমে ফ্রিল্যান্সাররা তাদের পছন্দ অনুযায়ী কাজ বেচতে পারবেন এবং কাজের বিনিময়ে পারিশ্রমিক ও নির্ধারন করতে পারবেন।

এখানে কাজের জন্য প্রাথমিক অবস্থায় কোন ফি প্রদান করা লাগে না।

৭/ স্মার্ট ক্রউড।

স্মার্ট ক্রউড ডাটা এন্ট্রি কাজের একটি ওয়েব সাইট। এই ওয়েব সাইটের পূর্ব নাম ছিল ভার্চুয়াল বি।এটি এমন একটি কোম্পানি যা ফ্রিল্যান্সারদের ঘরে বসে কাজ করার স্বাধীনতা প্রদান করে।

কোম্পানি তাদের ক্লায়েন্টদের ডাটা এন্ট্রি কাজ গুলো ফ্রিল্যান্সার দের মাধ্যমে করিয়ে থাকে। 

এই প্রতিষ্টানে কাজ করার জন্য আপনার নির্দিষ্ট কিছু যোগ্যতা প্রয়োজন।আর এই যোগ্যতা গুলো যদি আপনার মধ্যে থাকে তবে তারা আপনার আবেদন গ্রহন করবে। এবং আপনাকে ঘরে বসে কাজ করার সুযোগ প্রদান করবে।

এখানে কাউন্ট করে আপনি অনেক ধরনের ডাটা এন্ট্রি কাজ পাবেন তার মধ্য থেকে আপনার পছন্দের কাজ বেচে নিয়ে আপনি ঘরে বসে করতে পারবেন।

এই কোম্পানিটি সাধারনত প্রতিঘন্টায় কাজের জন্য ফ্রিল্যান্সারদের ৫$-৬$ ডলার পর্যন্ত পারিশ্রমিক প্রদান করে থাকে।

আর যখন আপনার একাউন্টে ৩০$ ডলারের মতো হবে তখন আপনি সেটা ব্যাংক চ্যাকের মাধ্যমে তুলে নিতে পারবেন।

শেষ কথা:-

অনলাইনে ডাটা এন্ট্রি কাজ করা খুব সহজ একটি কাজ হলেও কাজ করার সময় আপনাকে সব সময় খেয়াল রাখতে হবে।আপনি যে প্রতিষ্টানের হয়ে কাজ করবেন আগে তা যাচাই করোন এটি সত্যি কিনা মিথ্যা। 

প্রতিষ্টানটির ঠিকানা, ডোমেইন নেম, কাজের পরিধি সর কিছু ভালো করে যাচাই করে নিবে। নয় তবা ভবিষ্যতে আপনি পতারনার স্বীকার হতে পারবেন।

ত প্রিয় বন্ধুরা এই ছিল আমাদের আজকের আলোচনার ডাটা এন্ট্রি কাজ করার ৭টি ওয়েবসাইট।

এই পোষ্টে আমি আপনাদের সাথে ডাটা এন্ট্রি কি এবং ডাটা এন্ট্রি করার জন্য কিকি প্রয়োজন এবং ডাটা এন্ট্রি করে আয় করার ৭ টি সেরা ওয়েবসাইট গুলো সম্পকে আমি আপনাদের সাথে সর্ম্পূন আলোচনা করেছে। 

আসা করছি পোষ্টটি যদি আপনারা শেষ পর্যন্ত ভালো ভাবে মনোযোগ সহকারে পড়ে থাকেন তবে ইনশাআল্লাহ আপনারা অনেক উপকৃত হবেন।

এবং আসা করছি পোষ্টটি পড়লে আপনাদের মনে ডাটা এন্ট্রি সর্ম্পকে যত প্রশ্ন আছে তা সব উত্তর আপনি এই পোষ্টে পেয়ে যাবেন।

আপনাদের যদি আমার আজকের এই পোষ্টটি সর্ম্পকে কোন কিছু জানার থাকে বা কোন প্রশ্ন থাকে তবে অবশ্যই নিচে কমেন্ট করে আমাকে জানিয়ে দেবেন।

আমি ইনশাআল্লাহ আপনাদের সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।আর এতক্ষন আমার পোষ্টটি মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ।

আবার ও নতুন কোন পোষ্টে নতুন কোন বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করতে হাজির হয়ে যাব।

ত আজ এই পর্যন্তই। সবাই অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন, নিরাপদে থাকবেন। আর আমার জন্য দোয়া করবেন।

আল্লাহ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আস্সালামু আলাইকুম, আমি জহুরা। বর্তমানে রাষ্ট্রবিজ্ঞানে অর্নাস করছি। এবং পাশাপাশি একজন কন্টেন্ট রাইটার হিসাবে কাজ করছি।