ফ্রি ওয়েবসাইট কি? ফ্রি ওয়েবসাইট তৈরি করার সেরা ৮টি প্ল্যাটফর্ম ।

আসসালামু আলাইকুম, প্রিয় বন্ধুরা। সবাই কেমন আছেন? আমি আবারও হাজির হয়েগেলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে আলোচনা করতে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আজকে আমরা আলোচনা করব ফ্রি ওয়েবসাইট কি? এবং কিভাবে ফ্রি ওয়েবসাইট তৈরি করা যায়।ফ্রি ওয়েবসাইট তৈরি করার ৮টি সেরা প্ল্যাটফর্ম।

সূচনা:-

বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ, আর তাই এই যুগে নিজেস্ব একটি ওয়েবসাইট বিষণ জরুরি। অনেকেই চান নিজের একটি ওয়েবসাইট তৈরি করতে।

আবার আমাদের মধ্যে অনেকেই আছেন যারা মনে করেন যে একটি ওয়েবসাইট তৈরি করা জন্য তাদের অনেক কোডিং জানার প্রয়োজন।

কিন্তু বর্তমানে আমাদের মধ্যে এমন অনেক প্ল্যাটফর্ম চলে এসেছে, যেগুলো ব্যবহার করে আপনি কোন রকম কোডিং না জেনেই ফ্রি ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন। যেগুলো হবে হুবহুব প্রফেশনালদের মতো।

ফ্রি ওয়েবসাইট তৈরির সাইট গুলো সাধারনত ড্রাগ এবং ড্রপ ওয়েবসাইট ডিজাইন করার সুবিধা দিয়ে থাকে।আর এই কারনেই আপনি কোন রকমের কোডিং জ্ঞান ছাড়াই খুব সহজেই একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন।

বর্তমানে ফ্রি ওয়েবসাইট তৈরির অনেক প্ল্যাটফর্ম আছে। তবে বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করতে গিয়ে এতো গুলো অপশন দেখে ঘাবড়ে যান অনেকেই। 

তাই আজ আমরা খুজে বের করেছি ফ্রি ওয়েবসাইট তৈরি করার সেরা ৮টি প্ল্যাটফর্ম।যে গুলো দিয়ে যেকেউ খুব সহজে একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারবে।

ত চলুন প্রথমে দেখে নেই ফ্রি ওয়েবসাইট তৈরি করার ৮টি প্ল্যাটফর্ম গুলো কিকি।

১/ ব্লগার ডট কম।

২/ সাইট ১২৩।

৩/ উইক্স।

৪/ স্ট্রিকিংলি।

৫/ ওয়ার্ডপ্রেস।

৬/ উইবলি।

৭/ গুগোল সাইটস।

৮/ ওয়েবনড।

ত চুলন এখন দেখে নেই কিভাবে এই ৮টি প্ল্যাটফর্ম ব্যবহার করে ফ্রি ওয়েবসাইট তৈরি করা যায়।

১/ ব্লগার ডট কম।

ব্লগার ডট কম হলো গুগোলের আল্টিমেট ফ্রি ওয়েবসাইট তৈরি করার একটি প্ল্যাটফর্ম।ব্লগার ডট কম ব্যবহার করে আপনি খুব সহজে যেকোন ধরনের ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন বিনামূল্যে।

 এটি হলো গুগোলের নিজেস্ব একটি প্রোডাক্ট। তাই এই প্ল্যাটফর্মের সমস্ত কাজ গুগোল নিজে পরিচালনা করে থাকে। 

তাই এখান থেকে নিশ্চিন্ত ভাবে গুগোলের উপর ভরসা করে আপনি নিজের মনের মতো একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন।

আর মজার বিষয় হলো ব্লগার ডট কম থেকে আপনি ওয়েবসাইট তৈরি করতে চাইলে এখানে আপনার কোন রকম কোডিং জানার প্রয়োজন হবে না।

২/ সাইট ১২৩।

যারা খুব সহজে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করতে চান তাদের জন্য সেরা একটি প্ল্যাটফর্ম হলো সাইট ১২৩।নামের মতোই সাধারন একটি ওয়েবসাইট তৈরি প্ল্যাটফর্ম হলো সাইট ১২৩।

কিন্তু ওয়েবসাইট ডিজাইন কাস্টমাইজিং নিয়ে যদি আপনার মনে ইন্টারেস্ট থাকে কবে সাইট ১২৩ প্ল্যাটফর্মটি আপনার জন্য নয়। কার। এটি ব্যবহার করে খুব সাধারন ওয়েবসাইট তৈরি সম্ভব।

সাইট ১২৩ ফ্রি ওয়েবসাইটে অল্প কিছু প্রি-মেড টেম্পলেট থাকে। এবং ওয়েবসাইট খুলার জন্য সাইট ১২৩ থেকে ওয়েবসাইটে ফ্রন্ট এবং কালার যুক্ত করার জন্য সাজেস্ট করবে।

৩/ উইক্স।

ড্রাগ এবং ড্রপের জন্য বিখ্যাত একটি ফ্রি ওয়েবসাইট তৈরির প্ল্যাটফর্ম হলো উইক্স।জনপ্রিয়তার দিক দিয়ে ব্লগার ডট কমের পরই উইক্স এর স্থান।

বর্তমানে বিশ্বে উইক্স ব্যবহারকারীর সংখ্যা ১১০ মিলিয়ন এর চেয়ে বেশি।

মূলত উইক্স হলো একটি ক্লাউট ভিত্তিক ওয়েব ডেভেলপমেন্ট প্ল্যাটফর্ম।এটির একটি বড় সুবিধা হলো যদি আপনি এটি ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করেন তবে আপনি অনেক আর্কষণীয় ডিজাইনের থিম ব্যবহার করতে পারবেন।

এই থিম গুলো ব্যবহার করে  ড্রাগ এন্ড ড্রপ করে খুব সহজেই একটি আকর্ষণীয় ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন।

এটিতে সাইন আপ করতে আপনার ২মিনিট সময় প্রয়োজন হবে।আর সাইনআপ করার সাথে সাথে এটি আপনার সামনে অনেক গুলো আকর্ষণীয় টেমপ্লেট এবং টুলস দিবে যা চাকরিজীবী, ব্যবসায়ী, কিংবা সবারই খুব প্রয়োজনীয়।

৪। স্ট্রিকিংলি।

উইক্স এবং উইবলির ভিরে আমরা হয়তো অনেকেই অনেক সময় ভূলে যাই যে, ফ্রি ওয়েব সাইট তৈরি করার আরও একটি প্ল্যাটফর্ম হলো স্ট্রিকিংলি।

সুন্দর ও আকর্ষণীয় ওয়ান পেজ ওয়েবসাইট তৈরির জন্য এটি অন্যান সমস্ত ওয়েবসাইট থেকে আলাদা।

ওয়ান পেজ ওয়েবসাইট বলতে এমন একটি ওয়েবসাইটকে বুঝায়, যা ব্যবহারকারীর হোম পেজে নেমে যাওয়ার সাথে সাথে বিভিন্ন ভাগে স্ক্রোল করবে।আর বর্তমানে এধরনের ডিজাইনের ওয়েবসাইট গুলো বেশ জনপ্রিয়।  

 

৫/ ওয়ার্ডপ্রেস।

ওয়ার্ড প্রেসের নাম কম বেশি সবাই শুনেছেন। বিশ্বে যতগুলো ওয়েবসাইট তৈরির প্ল্যাটফর্ম আছে, তার মধ্যে অন্যতম একটি প্ল্যাটফর্ম হলো ওয়ার্ডপ্রেস।

ওয়ার্ডপ্রেস বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সিএমএস সফটওয়্যার।এইটি ব্যবহার করে আপনি খুব সহজে ওয়েবসাইট তৈরি করতে পারবেন এবং ওয়েবসাইটের সুন্দরর্য বৃদ্ধি করতে পারবেন।

আপনি যদি ফ্রি ওয়েবসাইট তৈরি করতে চান তবে চাইলে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

৬/ উইবলি।

ফ্রি ওয়েবসাইট তৈরির আরও একটি বিশ্বাস যোগ্য প্ল্যাটফর্ম হলো উইবলি।অনেকদিন ধরেই উইবলি ফ্রি ওয়েবসাইট তৈরির জায়গা দখল করে আছে।

আর আপনি যদি কোন ব্যবসায়ীক প্রতিষ্টানে থাকেন, তবে উইবলি হতে পারে আপনার জন্য ফ্রি ওয়েবসাইট করার জন্য একটি সেরা প্ল্যাটফর্ম।

কারন এই প্ল্যাটফর্ম ব্যবহার করে আপনি খুব সহজেই একটি ব্যবসায়ীক ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

আপনারা হয়তো জানেন না বা জানলে হয়তো অবাক হবেন যে, বর্তমানে বেশির ভাগ অনলাইন শপ এবং সুন্দর ওয়েবসাইট গুলো করা হচ্ছে এই উইবলি প্ল্যাটফর্ম ব্যবহার করেই।এই প্ল্যাটফর্ম থেকে অনেক ধরনের এসইও টুলস পেয়ে যাবেন।

উইবলি অনেকটা উইক্স এর একটি যোগ্য প্রতিদ্বন্দ্বী হিসাবে ধরা যায়।উইক্স এর ফ্রি ওয়েবসাইটের ডোমেইনের থেকে উইবলির ফ্রি ওয়েবসাইটের ডোমেইন বেশি সুন্দর।

তবে, উইবলি ফ্রি ওয়েবসাইটে রয়েছে ৫০টি ডিজাইন টেম্পলেট, যার মধ্য থেকে একটি পছন্দ করে আপনি শুরু করতে পারবেন ওয়েবসাইট তৈরির কাজ।

 

৭/ গুগোল সাইটস।

উপরে আমরা একটি গুগোলের প্রডাক্ট নিয়ে আলোচনা করেছিলাম আর সেটি হলো ব্লগার ডট কম।অনেকেই আছেন যারা গুগোল সাইটস এবং ব্লগার ডট কম কে একি মনে করেন।

আসলে গুগোল সাইটস এবং ব্লগার ডট কম এক নয় এ দুটি গুগোলের আলাদা দুটি সার্ভিস। 

গুগোল সাইটস ব্যবহার একটি ওয়েবসাইট তৈরি করা এতটাই সহজ যে যেকেউ খুব সহজে এটি ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করে নিতে পারবে।

এই প্লাটফর্মটি সর্বপ্রথম লন্চ করা হয় ২০০৮ সালে। তবে এই প্ল্যাটফর্মের বর্তমানে যে জনপ্রিয়তা শুরুতে তেমন ছিল না।কারন তখন এটি ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করা গেলেও কাস্টমাইজড করার তেমন সুবিধা ছিল না।

তাই গুগোল ২০১৬ সালে এটিকে আবার রিডিজাইন করে এতে আর ও নতুন নতুন ফিচার যুক্ত করে দেয়। 

গুগোল সাইটস দিয়ে আপনি খুব সহজেই একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন আর এজন্য আপনার কোডিং জানার প্রয়োজন হবে না।

এই প্ল্যাটফর্মে আপনারা মাত্র কয়েক মিনিট সময়ে শুধু ড্রাগ এন্ড ড্রপ করেই আপনার পছন্দমতো ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

৮/ ওয়েবনড।

ব্যাক্তিগত, কিংবা ব্যবসায়ী যেকোন ধরনের ফ্রি ওয়েবসাইট তৈরি করার জন্য আপনি ওয়েবনড ব্যবহার করতে পারবেন।

আর আপনার যদি ওয়েব ডিজাইন করার মতো সময় না থাকে তবে আপনার জন্য প্রথম পছন্দ হতে পারে ফ্রি ওয়েবসাইট তৈরির প্ল্যাটফর্ম ওয়েবনড।

আর আপনি এই প্ল্যাটফর্ম থেকে যেকোন দেশের ভাষা ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করতে পারবেন।আর এই প্ল্যাটফর্ম থেকে তৈরি ওয়েবসাইট গুলো এন্ড্রুয়েড,আইওএস সহ সবধরনের ডিভাইসের জন্য উপযুক্ত।

ফ্রি ওয়েবনড ওয়েবসাইটের সাথে মাত্র ১০০ এমবি ফ্রি স্টোরেজ পাওয়া যায়।

শেষ কথা:-

সর্বশেষে আমি আপনাদের একটি কথাই বলব, যে আপনারা যদি চান কোন টাকা খরচ না করে বিনামূল্যে ফ্রি একটি ওয়েবসাইট তৈরি করতে তবে আপনাদের জন্য ভালো হবে ব্লগার ডট কম প্ল্যাটফর্মটি।

ত প্রিয় বন্ধুরা এই ছিল আমাদের আজকের আলোচনা কিভাবে ফ্রি ওয়েবসাইট তৈরি করা যায় এই বিষয়ে।আর এই আলোচনায় আমি আপনাদের সাথে শেয়ার করেছি ৮টি সেরা ফ্রি ওয়েবসাইট তৈরির প্ল্যাটফর্ম নিয়ে।

আর আজকে আমি আপনাদের সাথে ফ্রি ওয়েবসাইট তৈরির ৮টি সেরা প্ল্যাটফর্ম নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।

ত আসা করছি আপনারা যদি আমার আজকের এই পোষ্টটি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত ভালো ভাবে পড়েন তবে ইনশাআল্লাহ আপনারা সবাই অনেক উপকৃত হবেন।

আর এই পোষ্টটি পড়লে আপনারা খুব সহজেই একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন। এবং আপনাদের মনে থাকা সমস্ত প্রশ্নের উত্তর ও আপনারা পেয়ে যাবেন এই পোষ্টটি ভালো ভাবে পড়লে।

আর আপনাদের যদি আমার আজকের এই পোষ্টটি সম্পকে কোন কিছু জানার থাকে বা কোন প্রশ্ন করতে চান তবে অবশ্যই নিচে কমেন্ট করে আমাকে জানাতে পারেন।আর আমি ইনশাআল্লাহ আপনাদের সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

ত আজ এই পর্যন্তই সবাই অনেক ভালো থাকবেন, সুস্থ থাকবেন,নিরাপদে থাকবেন।আর আমার জন্য দোয়া করবেন।

আবারও আপনাদের সামনে হাজির হয়ে যাব নতুন কোন পোষ্টে নতুন কোন বিষয় নিয়ে আলোচনা করতে।

ত এই পর্যন্ত সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আস্সালামু আলাইকুম, আমি জহুরা। বর্তমানে রাষ্ট্রবিজ্ঞানে অর্নাস করছি। এবং পাশাপাশি একজন কন্টেন্ট রাইটার হিসাবে কাজ করছি।