ইউটিউব থেকে আয় করার সহজ ও সঠিক পদ্ধতি

বর্তমান যুগে অনলাইনে ঘরে বসে আয় করার জন্য বিভিন্ন ধরনের মাধ্যম রয়েছে তার মধ্যে সবচেয়ে সহজ মাধ্যম হলো ইউটিউব এর মাধ্যমে আয় করা। সহজ কতগুলো বিষয়ের প্রতি লক্ষ্য করে কাজ করতে পারলে ইউটিউব থেকে ভালো পরিমাণ অর্থ ঘরে বসে ইনকাম করা যায়।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আপনি ছাত্র,চাকরিজীবী যাই হোন না কেন, আপনি চাইলে আপনার লেখাপড়া বা চাকরির পাশাপাশি কিছু সময় ব্যয় করে ইউটিউব থেকে আয় করতে পারেন। আপনি যদি ইউটিউব থেকে আয় করতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য। 

*ইউটিউব কি?

ইউটিউব হচ্ছে ইন্টারনেট জগতের একটি ভিডিও প্ল্যাটফর্ম ।এটি সর্ববৃহৎ কোম্পানি গুগল এর প্রোডাক্ট।এটাকে আমরা ভিডিও শেয়ারিং নেটওয়ার্ক বলে থাকি এখানে বিভিন্ন ক্যাটাগরির লক্ষ লক্ষ ভিডিও পাওয়া যায়।

ইউটিউব এর উপকরণ সমূহ:-

আপনি যদি চান ইউটিউব থেকে অর্থ উপার্জন করতে তাহলে আপনার প্রাথমিক অবস্থায় যে সমস্ত জিনিস গুলো লাগবে তা হল:-1. একটি ক্যামেরা অথবা ভালো ক্যামেরা সম্বলিত মোবাইল ফোন।যা দিয়ে আপনি ভিডিও তৈরি করতে পারবেন।

2. একটি কম্পিউটার বা ভাল মানের একটি মোবাইল ফোন।

3. ভিডিও এডিটিং এর জন্য একটি সফটওয়্যার।যেমন ক্যামটাসিয়া,কাইনমাস্টার ও ইনশুট ইত্যাদি।

4. এবং একটি ইউটিউব একাউন্ট।

কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো?

বই সহজ প্রথমত আপনাকে একটি জিমেইল একাউন্ট খুলতে হবে। অতপর ইউটিউবে আপনার জিমেইল দিয়ে লগইন করতে হবে । তারপর ইউটিউব থেকে create  চ্যানেলে ক্লিক করে একটা ইউটিউব চ্যানেল তৈরি করে নিতে হবে।

কি কাজ করতে হবে? ইউটিউব চ্যানেল খোলার পর আপনাকে কি ধরনের কাজ করতে হবে তা জানতে হবে। কেননা কাজ না করলে কেউ আপনাকে টাকা দিবে না। 

1. আপনাকে ভালো মানের ভিডিও তৈরি করতে হবে।

2. ভিডিও গুলো ইউটিউবে আপলোড করতে হবে।

3. আপলোডকৃত ভিডিও ডিউ বাড়াতে হবে।

4. আপনার চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা বাড়াতে হবে ।

কোন বিষয়ে ভিডিও তৈরি করবেন?

আপনার যে বিষয়ে ভালো জ্ঞান আছে সেই বিষয়ের উপর ভিডিও বানাতে পারেন।

1. আপনি যদি একজন গ্রাফিক্স ডিজাইনার হন তাহলে আপনি কিভাবে গ্রাফিক্স ডিজাইনের কাজ করেন সে বিষয়ে উপর ভিডিও তৈরি করতে পারেন।

2. আপনি যদি একজন ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট এর উপর কাজ করে থাকেন তাহলে এই বিষয়ের উপর ভিডিও ক্রিয়েট করতে পারেন।

3. আপনি যদি  শিক্ষকতা পছন্দ করেন তাহলে শিক্ষা বিষয়ে যে কোন ধরনের ভিডিও তৈরী করতে পারেন।

4. আপনি যদি রান্না করতে ভালোবাসেন তাহলে বিভিন্ন ধরনের রান্নার রেসিপি তৈরীর ভিডিও করতে পারেন।

5. আপনি যদি কৌতুক ভালোবাসেন তাহলে বিভিন্ন ধরনের হাসির কৌতুক তৈরীর ভিডিও করতে পারেন।

মোটকথা আপনার যে বিষয়ে ভালো জ্ঞান আছে সেই বিষয়ের উপর ভিডিও তৈরি করতে পারেন।

ইউটিউব থেকে আয় এর উৎস গুলো কি কি?

1.গুগল এডসেন্স মনিটাইজেশন:

বর্তমানে যারা ইউটিউবে কাজ করে থাকেন তাদের প্রথম পছন্দ হলো গুগল এডসেন্স মনিটাইজেশন করা। গুগোল অ্যাডসেন্সে মনিটাইজেশনের মাধ্যমে ইউটিউব চ্যানেলে অ্যাড দেখানোর মাধ্যমে টাকা ইনকাম করা যায়। গুগোল অ্যাডসেন্সে মনিটাইজেশন পাওয়ার জন্য আপনার চ্যানেলে 1000 সাবস্ক্রাইবার ও 4000 মিনিট ওয়াচ টাইম প্রয়োজন।

এই দুইটি শর্ত পূরণ হলে আপনার চ্যানেলকে গুগোল অ্যাডসেন্সে অ্যাপ্রভাল করাতে পারবেন ।অতপর গুগোল এডসেন্স থেকে আপনার চেনেলে অ্যাড যুক্ত করতে পারবেন এবং আপনার চ্যানেলে ভিওয়ারদের সেই এড  দেখিয়ে আপনি আপনার চ্যানেল থেকে অর্থ উপার্জন করতে পারবেন। 

2. এফিলিয়েট মার্কেটিং :-

আপনি চাইলে আপনার চ্যানেলে বিভিন্ন কোম্পানির প্রডাক্ট রিভিউ করে এফিলিয়েট লিংক এর মাধ্যমে সেই প্রোডাক্ট বিক্রি করে সে কোম্পানি থেকে আপনি একটি নির্দিষ্ট পরিমাণ কমিশন উপার্জন করতে পারবেন।

এইভাবে বিভিন্ন কোম্পানির প্রোডাক্ট সেল করার মাধ্যমে ইউটিউব থেকে আপনি ভালো পরিমাণে অর্থ ঘরে বসে উপার্জন করতে সক্ষম হবেন।

3. স্পন্সর/ বিজ্ঞাপন :-

আপনার চ্যানেল টি যদি একটি জনপ্রিয় চ্যানেল এ রুপান্তর করতে পারেন। তাহলে বিভিন্ন কোম্পানি তাদের প্রোডাক্ট এর রিভিউ করার জন্য আপনার কাছে স্পন্সর করবে এবং তাদের প্রোডাক্টের রিভিউ করে আপনার চ্যানেলে আপলোড করার বিনিময়ে তারা আপনাকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করবে এভাবে আপনি আপনার চ্যানেল থেকে বিভিন্ন কোম্পানির স্পন্সর হয়ে অর্থ উপার্জন করতে পারবেন।

কিভাবে ইউটিউব চ্যানেল থেকে আয় বৃদ্ধি করা যায়?

1. নিয়মিত ভিডিও আপলোড করতে হবে।

2. ট্যাগ ব্যবহার:- ভিডিও নিচে ভিডিও সংক্রান্ত ট্যাগ ব্যবহার করতে হবে।

3. ডিসক্রিপশন :- ভিডিওর নিচে ভিডিও সংক্রান্ত  ডিসক্রিপশন সুন্দর করে লিখতে হবে। যাতে আপনার ফলোয়ার রা ডিসক্রিপশন দেখে বুঝে  নিতে পারে যে আপনার ভিডিওটি কোন বিষয়ের উপর  এবং ভিডিও থেকে কি কি শিক্ষণীয় বিষয় আছে সে বিষয়ে তারা অনুমান করতে পারে তাই ভিডিও নিচে একটি মানসম্মত ডিসক্রিপশন দেওয়া প্রয়োজন।                                                                                               

4। ভিডিও শেয়ার:- আপনার তৈরিকৃত ভিডিওটি বিভিন্ন সামাজিক সাইটে শেয়ার করতে হবে। এতে করে আপনার ভিডিওর ফলোয়ার বাড়তে থাকবে এবং আপনার ইনকাম বৃদ্ধি পাবে।

5. এসইও:- আপনার চ্যানেলটি একটি সার্চ ইঞ্জিনের কাছে জনপ্রিয় করার জন্য কিছু টেকনিক অবলম্বন করতে হবে।এই টেকনিক ব্যবহার করাকে এস ইও বলে। এসইও করার ফলে আপনার ভিডিও ভিউয়ার বাড়তে থাকবে।

আপনার ভিডিওর কিওয়ার্ড দিয়ে কেউ সার্চ করলে তখন আপনার ভিডিওটি সার্চ ইঞ্জিনের প্রথম এ দেখা যাবে এর ফলে আপনার ভিডিওটি বেশী মানুষের কাছে পৌঁছে যাবে ।

সর্বপরি কথা হলো, আপনাকে ইউটিউব থেকে অর্থ উপার্জন করার জন্য উপার্জন করার জন্য ধৈর্য সহকারে লেগে থাকতে হবে এবং নিয়মিত নিত্য নতুন ভিডিও আপলোড করতে হবে ভিডিও ভিউ বাড়ানোর জন্য বিভিন্ন সাইটে শেয়ার করতে হবে।

ধৈর্য সহকারে লেগে থাকলে ধৈর্য সহকারে লেগে থাকলে আস্তে আস্তে টাকা ইনকাম করতে পারবেন তাই অধৈর্য না হয়ে কষ্ট করে লেগে থাকুন এবং অনলাইন থেকে ইউটিউব এর মাধ্যমে ঘরে বসে সহজে অর্থ উপার্জন করুন।

আজকের পোস্টটি কেমন লাগলো কমেন্ট করে জানাবেন এবং পোস্টটি লাইক করবেন এবং বন্ধুদের মাঝে শেয়ার করে তাদেরকেও ইউটিউব এর মাধ্যমে ঘরে বসে অর্থোপার্জন করতে সহযোগিতা করবেন। অনলাইনে ঘরে বসে উপার্জনের জন্য ইউটিউব একটি সহজ এবং নির্ভরযোগ্য মাধ্যম।

তাই আপনারা ঘরে বসে অর্থ উপার্জনের জন্য ইউটিউব মার্কেটিং শিখে কাজ করে অর্থ উপার্জন করুন অন্যকে অর্থ উপার্জন করতে সহায়তা করুন। ধন্যবাদ সকলকে। আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হব আপনাদের মাঝে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I'm Mahmudul hasan. I'm s student.i live in singair,manikganj, Dhaka, Bangladesh