ইউটিউব এর ভিডিও জন্য, সম্পূর্ণ কপিরাইট ফ্রি ব্যাকগ্রাউন্ড মিউজিক, কপিরাইট ফ্রি ভিডিও, কপিরাইট ফ্রি ছবি কোথায় পাবেন?

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। সম্মানিত পাঠক গণেশা আজকে আমরা খুব গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব। বিশেষ করে আপনি যদি একজন ইউটিউবার হন তাহলে, আজকের আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। ইউটিউবে আমাদের ভিডিও গুলো আকর্ষণীয় করার জন্য, অন্যের ভিডিও ব্যবহার করতে হয়। বিশেষ করে ভিডিওতে কোন বিষয়কে বা বস্তুকে বোঝানোর জন্য।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আপনি যদি সরাসরি ইউটিউব এর কোন ভিডিও কপি করেন তাহলে, প্রাকৃতিক ওনার আপনাকে কপিরাইট স্ট্রাইক দিতে পারে। এই কপিরাইট স্ট্রাইক খুবই মারাত্মক ইউটিউবারদের জন্য। আপনি যদি অন্য কারো ভিডিও কপি করেন, এবং পরপর তিনটা স্ট্রাইক এর আওতায় পড়ে যান তাহলে, আপনা থেকেইর একাউন্ট সরাসরি সাসপেন্ড করে দিবে।

এবং ওই জিমেইল দিয়ে যত একাউন্ট থাকবে সব ডিলিট হবে এবং আর কোনোদিনই ইউটিউব একাউন্ট তৈরি করতে পারবেন না। আজকে আমরা এই আর্টিকেল থেকে এমন কিছু শিখতে চলেছি, যার মাধ্যমে আপনি আপনার ভিডিওর জন্য, সম্পূর্ণ কপিরাইট ফ্রি ভিডিও ক্লিপস, কঁপিরাইট ফ্রী ফটো, এবং কপিরাইট ফ্রি মিউজিক পেয়ে যাবেন খুব সহজেই।

ইউটিউব এর এক সেকেন্ডের যদি কারোর ভিডিও ফটো বা অডিও আপনার ভিডিওতে পাওয়া যায়। তাহলে আপনার স্ট্রাইক এর আওতায় পড়ে যেতে হবে। এককথায় youtube-এর কোথাও গুটি থাকলে আপনার অ্যাকাউন্ট ডিলিট হয়ে যেতে পারে। তাই অবশ্যই যদি আপনার ভিডিওতে কোন ছবি, সাউন্ড, বা ভিডিওর প্রয়োজন হয় তাহলে, অবশ্যই এগুলো কপিরাইট ফ্রি হতে হবে।

কোথা থেকে কপিরাইট ফ্রি মিউজিক পাব?

কপিরাইট মিউজিক এর কারণে আপনার একাউন্ট সাসপেন্ড হতে পারে। তাই অবশ্যই যদি আপনার ভিডিওতে মিউজিকের প্রয়োজন পড়ে, তাহলে অবশ্যই সেটা আপনার নিজের হতে হবে। অথবা সম্পূর্ণ কপিরাইট ফ্রি মিউজিক হতে হবে। তাহলেই কেবল আপনার ভিডিওতে আপনি নিঃসন্দেহে এই মিউজিক ব্যবহার করতে পারবেন কোন সমস্যা ছাড়াই।

জনপ্রিয় কপিরাইট ফ্রি মিউজিক পাওয়ার মাধ্যম:: ইউটিউবে কপিরাইট ফ্রি মিউজিক পাওয়ার নানারকম জায়গা রয়েছে। তার মধ্যে ইউটিউবের ভিডিওতে গ্রহণযোগ্য ও সহজ কিছু উপায় নিচে দেওয়া হল:

*ইউটিউব এর অডিও লাইব্রেরি। হয়তো বা আপনারা এর আগে শুনে থাকতে পারেন, ইউটিউব এর নিজস্ব অডিও লাইব্রেরি রয়েছে।
আপনার ছুটি কোন অডিও বা ব্যাকগ্রাউন্ড মিউজিক এর প্রয়োজন হয়, তাহলে ইউটিউব আপনার জন্য উন্মুক্ত করে দিয়েছে, তাদের ইউটিউব অডিও লাইব্রারি। আপনি যদি চান তাহলে যেকোনো ব্যাকগ্রাউন্ড মিউজিক বা যেকোনো অডিও। ইউটিউব এর অডিও লাইব্রেরি থেকে নিয়ে আপনার ভিডিওতে ব্যবহার করতে পারেন। তবে কিছু কিছু অডিও বা ব্যাকগ্রাউন্ড মিউজিকের ক্রেডিট এর প্রয়োজন পরে। আপনি যদি সেই ব্যাকগ্রাউন্ড মিউজিক আপনার ভিডিওতে ব্যবহার করেন তাহলে আপনাকে কঁপিরাইট ক্লাইম ভাই স্ট্রাইক আসার সম্ভাবনা রয়েছে।

অধিক সতর্কতা: যদি আপনার কোন ব্যাকগ্রাউন্ড মিউজিকের ক্রেডিট দিতে বলে তাহলে দিবেন। দেওয়া খুবই সহজ। ডাউনলোড করার সময় তারা একটি বাক্য এবং লিংক দিবে কপি করার জন্য। আপনারা বাক্য এবং লিংক উভয়ই সম্পূর্ণ কপি করে আপনার ভিডিও ডেসক্রিপশন এ দিয়ে দিবেন। এটাই হলো তাদের অডিও বা ব্যাকগ্রাউন্ড মিউজিকের ক্রেডিট দেওয়া।

সম্পূর্ণ কপি ফ্রি মিউজিক এর জন্য জনপ্রিয় একটি ওয়েবসাইট এর নাম:

  •   * soundbible.com
    উপরের এই ওয়েবসাইটটি খুবই জনপ্রিয় বিশ্বের ভিতরে। এই ওয়েবসাইট থেকে আপনারা নিঃসন্দেহে এই কপি ফ্রি মিউজিক বা নানারকম ইফেক্ট পেতে পারেন। তবে কিছু কিছু মিউজিকে বা ইফেক্টে একটা লিংক দেবে। ডাউনলোড করার অপশন এ একটা লিংক দিবে। আপনারা যদি ওই লিঙ্কটা আপনার ভিডিও ডেসক্রিপশন এ দিয়ে দেন তাহলে, কোনভাবেই কেউ আপনার মিউজিক এর জন্য কপিরাইট স্ট্রাইক বা ক্লাইম দিতে পারবে না।
  •   * artlist.io
    উপরের এই ওয়েবসাইটটি প্রায় এক কোটির বেশি ফ্রি মিউজিক রয়েছে। এমনকি নানা ধরনের সাউন্ড ইফেক্ট সহ আরো কিছু ফ্রি মিউজিক পেয়ে যেতে পারেন। আপনার পছন্দ অনুযায়ী যে কোন ধরনের ব্যাকগ্রাউন্ড মিউজিক ব্যবহার করতে পারেন সম্পুর্ন ফ্রী তে। তাছাড়া আপনি যদি চান তাহলে এই ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করে, তাদের মিউজিকগুলো বছরে বছরে ডলার দিয়ে কিনে ব্যবহার করতে পারেন। তাতে আপনি নিশ্চিত হতে পারবেন কখনোই আপনার মিউজিকের কারণে কেউ স্ট্রাইক দিতে পারবে না।
  •   *Flimstro.com
    এই ওয়েবসাইটটি খুবই জনপ্রিয় একটা ওয়েবসাইট মিউজিক এর জন্য। এই সাইটে প্রায়ই নানা ধরনের ক্যাটাগরির অডিও ব্যাকগ্রাউন্ড ইফেক্ট পেয়ে যাবেন। প্রতিটা অডিও বা ব্যাকগ্রাউন্ড মিউজিক এর জন্য ডিসক্রিপশন এ ডিটেলস দিয়ে দিবে। আপনারা ব্যবহার করার পূর্বে অবশ্যই তাদের অডিও বা ব্যাকগ্রাউন্ডের ডিসক্রিপশন চেক করে, আপনার ভিডিওতে ব্যবহার করবেন । তাদের ডেসক্রিপশনে যদি সম্পূর্ন ফ্রীতে দেওয়া থাকে , তাহলে আপনি নিঃসন্দেহে ব্যবহার করতে পারবেন।

কপিরাইট ফ্রি ভিডিও সঠিক নিয়মে কোথা থেকে ব্যবহার করবেন?

ছোট ছোট ভিডিও খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কোন কিছু বোঝাতে। আপনার ভিডিওতে যদি কোন কিছু জানানোর বা বোঝানোর জন্য, ছোট ভিডিও ব্যবহার করেন। তাহলে আপনি কপিরাইট এর আন্ডারে পড়ে যেতে পারেন। আপনাদের সাথে এখন খুবই জনপ্রিয় কিছু ওয়েব সাইট এর সাথে পরিচয় করিয়ে দিব। এই ওয়েবসাইট গুলো থেকে আপনারা খুব সহজেই কপিরাইট ফ্রি ভিডিও দিয়ে যেতে পারেন। তবে সঠিকভাবে ব্যবহার যদি না করেন, তাহলে কিন্তু কপিরাইট স্ট্রাইক খেয়ে যেতে পারেন।

  •    * pexels.com
    কপিরাইট ফ্রি ভিডিও এর জন্য খুবই জনপ্রিয় উপরের ওয়েবসাইটটি। আপনারা চাইলে এই ওয়েবসাইট থেকে কোন প্রকার কপিরাইট ছাড়াই ভিডিও এর ক্লিপস ব্যবহার করতে পারেন। তবে কিছু কিছু ভিডিওতে ক্রেডিট দিতে হয়। শুধু তাদের ওয়েবসাইটের লিংক আপনার ডিসক্রিপশন এ দিলেই কোন সমস্যা হবে না। তবেই সব ভিডিওতে ক্রেডিট এর প্রয়োজন হয় না। যে ভিডিওটি কেটে দিতে বলবে শুধু সেই ভিডিওর লিংকটা আপনার ভিডিও ডেসক্রিপশন এ দিয়ে দিবেন ব্যাস।
  •    * videvo.net
    খুব দারুণ উপরের এই ওয়েবসাইটটি। উপরের ওয়েবসাইট থেকে এই ওয়েবসাইটটি সম্পূর্ণ কপিরাইট ফ্রি ভিডিওর ক্লিপস পেয়ে যাবেন। এই ওয়েবসাইটে যতরকম ভিডিও ক্লিপস রয়েছে, সব ভিডিও একেবারে কপিরাইট ফ্রি। এমন কোন ভিডিও নেই যে, ওই ক্লিপস এর জন্য কোন ক্রেডিট এর প্রয়োজন হবে। আপনারা চাইলে এই ওয়েবসাইট থেকে নিঃসন্দেহেই যেকোনো ক্লিপস আপনার ভিডিওতে ব্যবহার করতে পারেন।ডাউনলোড করার সময় অবশ্যই তাদের ছোট ভিডিওর ডিস্ক্রিপশন টা চেক করুন, তারপর ভিডিওটি ডাউনলোড করবেন। সকল ভিডিওতে তাদের লাইসেন্স দিয়ে দেয়, তাই অবশ্য ডিসক্রিপশন টি চেক করে তারপর ডাউনলোড করবেন আশা করি।
  •   * videezy.com এই ওয়েবসাইট টা খুবই ভালো ভিডিও ক্লিপস এর জন্য। আপনারা চাইলে এই ওয়েবসাইট থেকেও ভিডিও ক্লিপস ব্যবহার করতে পারেন। আপনাদের জন্য উপযোগী হবে। সকল ক্লিপস ডাউনলোড করার পূর্বে তাদের শর্ত বা ডিসক্রিপশন চেক করা। তাদের ডেসক্রিপশনে যদি লাইসেন্স দেওয়া থাকে তাহলে সেটা নিঃসন্দেহে আপনি ব্যবহার করতে পারেন। আর যদি লাইসেন্স না দেওয়া থাকে তাহলে, বুঝতে হবে এই ক্লিপস এর জন্য আপনাকে ক্রেডিট এর প্রয়োজন হবে ‌। তাই অবশ্যই সকল ভিডিওর ক্লিপস গুলো এর ডিস্ক্রিপশন চেক করে ডাউনলোড করা উচিত।               

                 অবশ্যই পড়ুন

১ ইউটিউব থেকে সাকসেস হওয়ার উপায়

২ ইউটিউব থেকে কিভাবে ইনকাম শুরু করবেন? এবং ইউটিউব থেকে কিভাবে হাতে পর্যন্ত টাকা পাবেন?

সম্পূর্ণ কঁপিরাইট ফ্রী ফটো কোথা থেকে আপনার ভিডিওতে ব্যবহার করবেন?

যারা কঁপিরাইট ফ্রী ফটো খুঁজতেছেন তাদের সেরা একটি মাধ্যম বা উপায় আজকে আমি শেয়ার করব। কপিরাইট ফ্রি মিউজিক অথবা ভিডিও নানা উপায়ে ব্যবহার করা যায়। তবে কপিরাইট ফ্রি ফটো পাওয়া খুবই কষ্টকর। আপনার জন্য সবথেকে উপযোগী এবং নির্ভরযোগ্য মাধ্যম হলো: কোথাও থেকে ফটো না নিয়ে নিজে ফটো তৈরি করা। আর যদি আপনি নিতে চান তাহলে একটি মাত্র পন্থা আপনি অবলম্বন করতে পারেন।

যেমন

*গুগল সার্চ ইঞ্জিনে ফটো সার্চ করে ক্রিয়েটিভ কমন্স লাইসেন্স ফটোগুলো ডাউনলোড করা। আপনি যেন কখনোই কোন ওয়েবসাইট বা কোন প্রতিষ্ঠান থেকে ডাউনলোড করে আপনার ভিডিওতে ব্যবহার করবেন না। ডাউনলোড করতে চাইলে শুধুমাত্র গুগলের সার্চ কৃত ফটো
যেন, ক্রিয়েটিভ কমন্স লাইসেন্স এর আন্ডারে থাকে। ক্রিয়েটিভ কমন্স লাইসেন্সের (creative commons licenses) আন্ডার কৃত ফটোগুলো আপনি আপনার ভিডিও অথবা যেকোনো কাজে ব্যবহার করতে পারেন।

শেষ কথা

পরিশেষে বন্ধুরা আমি যে নিয়ম এবং মাধ্যমগুলো আপনাদেরকে দেখিয়েছিলাম বা জানিয়ে দিলাম। এই মাধ্যম গুলো অবশ্যই মেনে আপনি আপনার ভিডিওতে ব্যবহার করতে পারেন, কপিরাইট ফ্রি ভিডিও, কপিরাইট ফ্রি ব্যাকগ্রাউন্ড মিউজিক, কপিরাইট ফ্রি ফটো। যথেষ্ট নিয়মাবলী এই সম্পর্কে আমি বিস্তারিত আলোচনা করেছি। আপনারা অবশ্য প্রত্যেকটা নিয়ম মেনে এগুলো খুব সহজেই আপনার ভিডিওতে ব্যবহার করতে পারেন। তো বন্ধুরা আজকের আমার আর্টিকেলটি কেমন লাগলো অবশ্যই কমেন্ট এর মাধ্যমে জানাতে একদমই ভুলবেন না।

যদি ভালো লাগে অবশ্যই বন্ধুদের সাথে আপনারা শেয়ার করতে পারেন। আর এই আর্টিকেলের যদি আপনাদের কোন কিছু জানার ইচ্ছা থাকে, তাহলে অবশ্যই আমাকে কমেন্ট এর মাধ্যমে জানাতে পারেন। যেকোন সমস্যার সমাধান করার চেষ্টা করব ইনশাল্লাহ। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এই কামনা করে আজকের মত বিদায় নিচ্ছি, আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

অনলাইনে লেখালেখি করতে ভালোবাসি। অনলাইনে কিছু শিখতে ও জানতে ও জানাতে আরো বেশি ভালোবাসি।