কন্টেন্ট রাইটিং করে ইনকাম করার সেরা ৪টি উপায়। Unlimited Income

আমাদের বর্তমান সময় অনেকেই অনলাইনের মাধ্যমে আমাদের ক্যারিয়ার গঠন করে থাকি। আমরা অনেকেই অনলাইনে বিভিন্ন সাইটে বিভিন্ন কাজ করে ফ্রিল্যান্সিং পেশা গ্রহণ করতে চলেছি। আমাদের এই ফ্রিল্যান্সিং পেশার একটি অন্যতম কাজ হচ্ছে কন্টেন্ট রাইটিং, যা করে আমরা হাজার হাজার টাকা ইনকাম করতে পারি। কিন্তু আমরা অনেকেই আছি যারা এই কাজটি করে ভালো মতন ইনকাম করতে পারি না আর তাই কন্টেন্ট রাইটিং করে ভালো ইনকাম করার সেরা ৫টি উপায় সম্পর্কে আপনাদের সাথে আলোচনা করবো। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমাদের আজকের এই দিনে অনলাইনে ইনকাম করার জনপ্রিয়তা সম্ভবত বেড়েই চলছে। যে কোন ক্লাসের স্টুডেন্ট থেকে শুরু করে অনেক শিক্ষিত বেকার এই কাজটি করে থাকে। আমাদের আজকের যুগ হচ্ছে তথ্য প্রযুক্তির যুগ এই যুগে সাধারণত প্রযুক্তির এক বিশেষ ছোঁয়া আমাদের সাথে চলছে।

এই যুগে প্রযুক্তি কে অস্বীকার করার কোনো উপায় নেই, প্রযুক্তির এক বিশেষ অবদান হচ্ছে এই অনলাইন। যার কাজ আমাদের আজকের এই দিনে বলে শেষ করা যাবে না। অনলাইনের ব্যবহার সারা বিশ্বে এক অসাধারণ প্রভাব ফেলেছে, এটি গোটা বিশ্বকে আজ বদলিয়ে দিয়েছে, এবং গোটা বিশ্বকে আজ আপনাদের হাতের মুঠোয় এনে দিয়েছে। আমরা আমাদের দৈনন্দিন জীবনে এটিকে ছাড়া কখনও কল্পনাই করতে পারি না।

আর আমাদের এই আধুনিক যুগের সাথে আমাদের তাল মিলিয়ে চলতে গেলে এটির ব্যবহার আমাদেরকে অবশ্যই জানতে হবে। অনলাইন কে ব্যবহার করার মূল বিষয় হচ্ছে কম্পিউটার ও মোবাইল ফোন। আমরা এই দুটির মাধ্যমে এটিকে খুব ভালোভাবে ব্যবহার করতে পারি।

আজকের এই দিন গুলোতে বেশিরভাগ কাজ কর্ম এটির মাধ্যমে পরিচালিত করা হচ্ছে। এটিকে ছাড়া গোটা বিশ্ব চলতে পারবে না, তাই বুঝতেই পারছেন এটির প্রয়োজন কতটা। আর এটি দিয়ে আমরা আমাদের ঘরে বসে অনেক ভালো ইনকাম করতে পারি।

আজকে এটিকে কাজে লাগিয়ে যা তাদের ক্যারিয়ার গঠন করেছে তাদের অধিকাংশ যথেষ্ট উচ্চ বিত্ত হয়ে গিয়েছে। এমন অনেক কে লক্ষ্য করা যাচ্ছে যে তাদের এই ফ্রিল্যান্সিং কাজ  সোনার হরিণে পরিণত হয়েছে। সাধারণত ফ্রিল্যান্সিং করার অনেক বিষয় রয়েছে তার মধ্যে আপনি যদি কন্টেন্ট রাইটিং করে ইনকাম করতে চান তাহলে আপনাকে এর বিষয়টি সম্পর্কে আগে ভালো মতন জানতে হবে, এবং আপনি যদি এটি করা নিয়ে ভালো মতন দক্ষতা অর্জন করতে পারেন তাহলে আপনার ইনকামের পথ প্রশস্ত হয়ে যাবে। 

কন্টেন্ট রাইটিং করে আয় করতে গেলে ও আপনার ভালো মতন দক্ষতা অর্জন করতে গেলে আপনাকে এর কিছু সেরা উপায় সম্পর্কে ধারণা নিতে হবে, এতে আপনি অনেক ভালো ভাবে কাজ করে আয় করতে পারবেন। কন্টেন্ট রাইটিং এর সেরা কিছু উপায় জানতে গেলে আপনাকে কন্টেন্ট রাইটিং কি এই বিষয়টি নিয়ে প্রথমে জানতে হবে। তাই আর দেরি না করে চলুন জেনে নেই কন্টেন্ট রাইটিং কি বা কাকে বলে। নিচে এটি সম্পর্কে আলোচনা করা হল: 

কন্টেন্ট রাইটিং কি:  

এটির সংজ্ঞা সাধারণত স্থানভেদে ভিন্ন রকম হতে পারে, তবে অনেক সংজ্ঞা তেই যেটি লক্ষ্য করা যায় সেটি হচ্ছে কোনো কিছু লেখাকে কন্টেন্ট রাইটিং বলা যেতে পারে। আর এই কাজটি যারা করতে পারদর্শী তাদেরকে কন্টেন্ট রাইটার বলা হয়ে থাকে। সাধারণত বাংলায় কন্টেন্ট এর মানে হলো বিষয়বস্তু। আপনি যেটা লেখছেন সেটা আপনি আপনার কৌশলের মাধ্যমে সেই বিষয়বস্তু তৈরি করছেন আর সেটাকেই কন্টেন্ট বলা যায়। 

আরও সহজ ভাবে বলতে গেলে যখন আপনি পুরোপুরি আপনার নিজের অভিজ্ঞতার মাধ্যমে কোনো আর্টিকেল একদম নিজের ভাষায় লিখে সেটাকে তৈরি করবেন তখন তাকে কন্টেন্ট রাইটিং বলা যেতে পারে। কন্টেন্ট রাইটিং হলো এমন একটি লেখা যেখানে একাধিক বিষয়ের উপর তথ্য প্রদান করা হয়ে থাকে। আর আপনার এই লেখা এই কাজটি নানা ধরনের হতে পারে যার মধ্যে উল্ল্যেখযোগ্য গুলো হলো: 

  • ওয়েব কন্টেন্ট রাইটিং।
  • এসইও কন্টেন্ট রাইটিং। 
  • ব্লগ কন্টেন্ট রাইটিং। 
  • অ্যাফিলিয়েট কন্টেন্ট রাইটিং। 
  • ই-বুক রাইটিং। 
  • টেকনিক্যাল কন্টেন্ট রাইটিং। 
  • প্রোডাক্ট রিভিউ রাইটিং। 
  • একাডেমিক কন্টেন্ট রাইটিং। 
  • প্রুফিং রাইটিং। 
  • সিভি রিজিউম রাইটিং। 
  • নিউজ রাইটিং। 
  • স্ক্রিপ্ট রাইটিং। 
  • কোম্পানি নিউজ লেটার রাইটিং। 
  • ট্রান্সলেশন। 
  • কোম্পানি ইমেইল রাইটিং। 
  • কোম্পানির অ্যাড ব্রশিউর রাইটিং। 
  • পাওয়ার পয়েন্ট প্রেসেন্টেশনাল রাইটিং। 

এই বিষয় গুলো নিয়ে আমরা সাধারণত দুটি ভাষা বাংলা ও ইংরেজি কন্টেন্ট রাইটিং করে থাকি। তবে কন্টেন্ট রাইটিং করে প্রতি মাসে কত টাকা আয় করা সম্ভব, তা কখনই নির্দিষ্ট করে বলা সম্ভব নয়। তাছাড়া ফ্রিল্যান্সিং এর যে কোনো পেশাতেই আপনি মাসে কত টাকা ইনকাম করবেন সেসব সম্পর্কে আপনাকে নির্দিষ্ট করে কিছু বলা যাবে না।

আপনি সাধারণত এই কন্টেন্ট রাইটিংয়ের কাজ অনলাইন প্ল্যাটফর্মে করলে এবং তা যদি আপনি নির্দিষ্ট সময়ের মধ্যে বায়ারের কাছে কাজটি জমা দেন তা যদি সঠিক হয় তাহলে আপনি ভালো মানের ডলার আয় করতে পারবেন। ঘরে বসে অনলাইনে লেখালেখি করে ইনকাম করার জন্য সৃজনশীল একটি পেশা এই কন্টেন্ট রাইটিং।

কন্টেন্ট রাইটিংয়ে আপনার দক্ষতাকে কাজে লাগাতে গেলে আপনার সৃজনশীলতকে বিশেষ ভাবে কাজে লাগাতে হবে। তবে এটি একটি সহজ একটি বিষয় হয়ে থাকে আপনি না করতে পারলে এটি নিয়ে নিয়মিত চর্চা করলে অবশ্যই পারবেন। কন্টেন্ট রাইটিং করে ভালো টাকা ইনকাম করার সেরা উপায় গুলো অবশ্যই আপনার ধারণায় রাখতে হবে। তাই চলুন জেনে নেওয়া যাক এর সেরা উপায় গুলো সম্পর্কে। নিচে সেগুলো আলোচনা করা হল: 

১. ফেসবুক কন্টেন্ট রাইটিং: 

আমাদের একটি জনপ্রিয় সোস্যাল মিডিয়া হচ্ছে ফেসবুক, যা আমরা প্রতিদিন চালিয়ে থাকি প্রতিদিন অসংখ্য বার্তা সহ বিভিন্ন ছবি ভিডিও প্রকাশিত করে থাকি। আমারা এখানে বিভিন্ন ছবি বা ভিডিও প্রকাশ করার মাধ্যমে জনপ্রিয়তা অর্জন করে থাকি। তবে আপনি এর মাধ্যমে আপনার কাজের ক্ষেত্র করে নিতে পারেন। বর্তমান সময় ফেসবুক অন্যতম ডিজিটাল মার্কেটিং প্লেস হিসাবে চিহ্নিত হয়ে আসছে। 

আপনি যদি ভালো একটি গ্রুপ মেইনটেইন করে নিতে পারেন তার মাধ্যমে আপনি কন্টেন্ট রাইটিং হিসাবে ভালো কাজ করতে পারবেন। এটির মাধ্যমে অনেকেই তাদের লেখা আর্টিকেল ও সৃজনশীল ভাষা ব্যবহার করে তারা কন্টেন্ট রাইটিং এর কাজ খুব ভালোভাবে চালিয়ে যাচ্ছেন। 

এখানে আপনি আপনার দক্ষতা আপনি জনসমাজের কাছে তুলে ধরতে পারবেন। আপনার প্রকাশিত কন্টেন্ট রাইটিং অনেকের চোখে পড়বে। এবং এটি হবে আপনার ইনকাম করার সেরা উপায় গুলোর মধ্যে একটি। আর সাধারণত কন্টেন্ট রাইটিং বা আর্টিকেল রাইটিং এই দুইটি কাজ মূলত অনেকটা একই ধরণের হয়ে থাকে। তাই আপনি এটির সাহায্যে ভালো কিছু করার আশা প্রকাশ করতে পারেন। 

২.  ডিজিটাল প্রোডাক্ট এর কন্টেন্ট রাইটিং: 

সাধারণত আমাদের দেশে  অধিকাংশ ব্যবহৃত ডিজিটাল প্রোডাক্ট গুলোর মধ্যে অন্যতম হচ্ছে টেকনোলজি নির্ভর প্রোডাক্ট। যেমন: ইন্টারনেটের কোন প্রডাক্ট, মোবাইল টেলিকমিউনিকেশন প্রোডাক্ট, কম্পিউটার টেলিকমিউনিকেশন প্রোডাক্ট ইত্যাদি অন্যতম। 

আর বর্তমান এই করোনাময় পরিস্থিতিতে মানুষ বিভিন্ন অনলাইন সফটওয়্যারের মাধ্যমে নিজেদের মধ্যে যোগাযোগ রাখার চেষ্ঠা করছে। এই সময় তারা বাসায় বসে বিভিন্ন সাইটের মাধ্যমে বিজনেস মিটিং, নিজেদের কাজ সাবমিট করা, বাসায় বসে থেকে অনলাইনে কাজ করা, আবার তারা অনলাইনের মাধ্যমে ক্লায়েন্টের কাজ করে দেওয়া হচ্ছে।

আর এই ডিজিটাল প্রোডাক্ট গুলো নিয়ে রিভিউ অথবা আপনি এই সাইট গুলোতে কন্টেন্ট রাইটিং করে প্রচুর মার্কেটিং করতে পারবেন নিজের সম্পর্কে। এখানে কন্টেন্ট রাইটিং করে ইনকাম করার একটি ভালো সুযোগ। এই কাজটি করে কন্টেন্ট রাইটার তাদের নিজেদের মধ্যে ভালো দিক তারা নিজেরাই তৈরি করে নিচ্ছে।

বর্তমান সময় যদি আপনি কন্টেন্ট রাইটিং কাজ করতে চান তাহলে আপনার এই ডিজিটাল প্রোডাক্ট এর কন্টেন্ট রাইটিং করার ব্যাপারে বেশি নজর দেওয়া উচিত। আর তাই কন্টেন্ট রাইটিং করে ইনকাম করার সেরা ও অন্যতম উপায় একটি । 

৩. রিভিউ প্রোডাক্ট এর কন্টেন্ট রাইটিং: 

আমাদের আজকালের দিনে রিভিউ প্রোডাক্ট এর কন্টেন্ট রাইটিং একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য পালন করেছে। একটি করে অনেকেই তাদের জীবনকে উন্নত করে তুলেছে। সাধারণত রিভিউ প্রোডাক্ট এর কন্টেন্ট রাইটিং হলো আপনি যদি অনলাইনে বা কোন গ্রুপের মাধ্যমে কোন পণ্য কিনতে যাবেন তখন লক্ষ্য করে দেখবেন যে সেই পণ্যটির নিচের দিকে বেশ কিছু রিভিউ লেখা আছে বা আপনি যদি মোবাইলে কোন অ্যাপ ইন্সটল করতে চান আপনার মোবাইলে সেক্ষেত্রেও দেখবেন যে সেই অ্যাপের নিচে বাম দিকে রিভিউ লেখা থাকে। 

আর এই রিভিউ এর ক্ষেত্রে যদি অল্প রিভিউ থাকে তাহলে মানুষ চিন্তা করে যে এটা কোম্পানির পলিসি করে রিভিউ তৈরি করে নিয়েছে।  কিন্তু আপনি যদি কোনো প্রডাক্টের বেশি পরিমাণে রিভিউ তৈরি করতে পারেন এবং আপনি যদি সেই পণ্যটির ভালো মন্দ খুব ভালো ভাবে সেখানে তুলে ধরতে পারেন তাহলে সেই রিভিউটি প্রকৃত হিসাবে বিবেচনা করা হয়ে থাকে। 

আর এই রিভিউ তৈরি করার ক্ষেত্রে আপনি একজন কন্টেন্ট রাইটার হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবেন। তাছাড়াও আপনি এই রিভিউ প্রোডাক্ট নিয়ে অনলাইনে সাধারণত গুগল অ্যাডসেন্স এর মাধ্যমে কাজ করে ভালো ইনকাম করতে পারবেন। এটি কন্টেন্ট রাইটিং হিসাবে আয় করার অন্যতম একটি উপায় হয়ে থাকে। 

৪. নিউজ কন্টেন্ট রাইটিং: 

আমাদের বর্তমান সময়ে কন্টেন্ট রাইটং হিসাবে কাজ করে ভালো ইনকাম জনপ্রিয় পদ্ধতি এটি হয়ে থাকে। নিউজ কন্টেন্ট রাইটিং সাধারণত অনলাইনে আয় করার একটি ভালো মাধ্যম হয়ে থাকে। আপনি অনলাইনের বিভিন্ন নিউজ সাইটে দেখবেন যে সেখানে অনেক ভালো মানের কন্টেন্ট রাইটার প্রয়োজন হয়ে থাকে। সেখানে এই কন্টেন্ট রাইটিং করে আয় করার অন্যতম একটি উপায়। 

আপনি যদি এই সাইট গুলো তে নিয়মিত ভাবে কন্টাক্ট করতে পারেন তাহলে বাংলা অথবা ইংরেজি বিভিন্ন ‍নিউজপেপার আপনাকে কন্টেন্ট রাইটার হিসাবে তাদের সাথে কাজ করার জন্য অফার করতে পারে। আপনি যদি একটি নিউজ সাইট তৈরি করে রাখতে পারেন তাহলে সেই নিউজ সাইটে নিয়মিত কন্টেন্ট প্রোভাইড করে ৬ মাস থেকে ১ বছর পরে আপনি ভালো অংকের টাকা ইনকাম করতে পারবেন। এটি কন্টেন্ট রাইটিং করে ইনকাম করে সেরা উপায় গুলোর মধ্যে একটি হয়ে থাকে। 

কন্টেন্ট রাইটিং করে আপনি এসব উপায় গুলো অবলম্বন করে ভালো টাকা ইনকাম করতে পারেন। এখন ফ্রিল্যান্সিং বিষয়টি সবার কাছে অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। বিশ্বের অধিকাংশ মানুষ ফ্রিল্যান্সিং পেশার মাধ্যমে আয় করে যাচ্ছে। আর তাই এই বর্তমান সময় আপনাকে এখানেও প্রতিযোগিতা মূলক ভাবে কাজ করার ব্যাপারে একমত হয়ে যান।

আপনি যদি এই কন্টেন্ট রাইটিং এ নতুন হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার মনযোগ সহকারে কাজটি আগে ভালো করে শিখুন তারপর, কাজ করতে নামুন। তাছাড়া এই কাজের প্রতি আপনি আপনার কোনো রকম দক্ষতা ছাড়া একমই কাজ করতে নামবেন না। কেননা, দক্ষতা ছাড়া আপনি এই কাজটি ভালোভাবে করে দিতে পারবেন না। 

তাই একজন ভালো কন্টেন্ট রাইটার হতে চাইলে আপনাকে অবশ্যই ভালো মতন দক্ষতা অর্জন করতে হবে। আর যদি আপনি ভালো মতন দক্ষতা অর্জন করে থাকেন তাহলে আপনি আমাদের উপরে আলোচনা করা কন্টেন্ট রাইটিং করে ভালো ইনকাম সেরা উপায় গুলো ফলো করুন। 

আমাদের লেখা আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে তাহলে দয়া করে আপনাদের পছন্দ মতন যেকোন একটি সাইটে অবশ্যই শেয়ার করবেন। আপনাদের করা একটি শেয়ার আমাদের ভালো আর্টিকেল লিখতে আরো উৎসাহিত করবে। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

নাম: বাধন কুন্ডু । একজন আর্টিকেল রাইটার । ১০০% ইউনিক ও কপি মুক্ত আর্টিকেল প্রকাশ করে থাকি।