২০২২ সালের অ্যান্ড্রয়েড কাস্টম অ্যাপ শর্টকাট সম্পর্কে জেনে নিন

আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটিকে আপনার ইচ্ছামতো কাস্টমাইজ করার কথা ভেবে থাকলে আজকের এই পোস্টটি আপনাকে ব্যাপকভাবে সাহায্য করে থাকবে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

কেননা, আজকের এ পোস্টের মাধ্যমে আমি আপনাকে জানাবো কিভাবে আপনি আপনার ডিভাইসটিকে বিভিন্ন অ্যান্ড্রয়েড কাস্টম অ্যাপ শর্টকাট ব্যবহার করে কাস্টমাইজ করবেন।

অ্যান্ড্রয়েড ডিভাইসে এমন কিছু ক্ষমতা রয়েছে যেগুলোকে ব্যবহোর করে আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটিকে আপনার ইচ্ছামতো কাস্টমাইজ করতে পারবেন।

তাই আজকে আমি আপনাদের জানাবো কিভাবে অ্যান্ড্রয়েড কাস্টম অ্যাপ শর্টকাট তৈরি করবেন। চলুন শুরু করা যাকঃ

অ্যান্ড্রয়েড শর্টকাট তৈরি করার প্রয়োজনীয় অ্যাপ

আন্ড্রয়েড কাস্টম অ্যাপ শর্টকাট তৈরি করার আগে দুটি অ্যাপ সম্পর্কে বিস্তারিত জানতে হবে। কারণ এক্ষেত্রে এই দুটি অ্যাপ খুবই গুরুত্বপূর্ণ। 

আপনি আপনার অ্যান্ড্রয়েড কাস্টম অ্যাপ শর্টকাট তৈরি করার আগে আপনাকে দুইটি অ্যাপ ইনস্টল করতে হবে। কারণ, এই দুইটি অ্যাপ আপনাকে আপনার অ্যান্ড্রয়েড কাস্টম অ্যাপ শর্টকাট তৈরি করতে ব্যাপকভাবে সাহায্য করবে।

 Nova Luncher । অ্যান্ড্রয়েড কাস্টমাইজ শর্টকাট অ্যাপ

অ্যান্ড্রয়েড যত নতুন সংস্করণ ও নতুন নতুন বৈশিষ্ট্য নিয়ে বাজারে আসে তার মাত্র কিয়দংশ আপডেট হতে পারে। যত নতুন নতুন সংস্করণ ও বৈশিষ্ট্য অ্যান্ড্রয়েড ডিভাইসগুলো বাজারে নিয়ে আসে নোভা লঞ্চার সবগুলো বৈশিষ্ট্যকে একত্রিত করার দূর্দান্ত ক্ষমতা রাখে।

তাই আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটিকে আপনার ইচ্ছামতো কাস্টমাইজ করতে Nova Luncher অতি গুরুত্বপূর্ণ একটি অ্যাপ।

চলুন এখন জনে নেওয়া যাক কিভাবে আপনি নোভা লঞ্চার অ্যাপটি ইনস্টল করবেন। নোভা লঞ্চার অ্যাপটি ইনস্টল করতে আপনাকে বেশ কিছু ধাপ অনুসরণ করতে হবে। এসব ধাপ সঠিকভাবে অনুসরণ করে আপনাকে নোভা লঞ্চার অ্যাপটি ইনস্টল করতে হবে।

এ জন্য প্রথমে আপনাকে নোভা লঞ্চার বিটা এর প্লে স্টোরে যেতে হবে। তারপর গুগল অ্যাকাউন্টের সাথে ‍এড করতে হবে অথবা নোভা লঞ্চারের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নোভা লঞ্চারের APK অ্যাপটি ডাউনলোড করে ইনস্টল করতে পারেন।

ইনস্টল হয়ে গেলে আপনাকে অ্যান্ড্রয়েড কাস্টম অ্যাপ শর্টকাট তৈরির পরবর্তী ধাপ অনুসরণ করতে হবে

Sesame Shortcuts । অ্যান্ড্রয়েড কাস্টমাইজ শর্টকাট অ্যাপ 

এটি এমন একটি অ্যাপ যা আপনাকে জনপ্রিয় সকল অ্যাপসগুলোর  সাথে প্রচুর কাস্টম শর্টকাট অ্যাপ যোগ করতে ব্যাপকভাবে সাহায্য করতে পারে।

এটি আপনাকে পূর্বের কনফিগার করা শর্টকাটগুলিকে ও অ্যাপসের মধ্যে লিঙ্ক তৈরি করে আপনাকে আপনার ডিভাইসের নিজস্ব কাস্টম শর্টকাট তৈরি করতে সাহায্য করবে। যা আপনার কাছে আশ্চর্যজনক মনে হতে পারে যা সাথে সাথে আপনার জন্য আনন্দদায়কও মনে হবে।

যা হোক এধাপে আমি আপনার সাথে আলোচনা করবো কিভাবে আপনি অ্যান্ড্রয়েড কাস্টম অ্যাপ শর্টকাট তৈরি করবেন? চলুন শুরু করা যাকঃ

বি.দ্র: এক্ষেত্রে বিশেষ করে আপনাকে নোভা লঞ্চারকে ডিফল্ট লঞ্চার হিসাবে সেট করতে হবে। কেননা, Sesame Shortcuts দ্বারা তৈরিকৃত কাস্টম অ্যাপ শর্টকাটগুলি কেবল নোভা লঞ্চার হোম স্ক্রিনে দেখতে পাওয়া যায়।

চলুন এবার অ্যান্ড্রয়েড শর্টকাট কাস্টম অ্যাপ তৈরির পদ্ধতি গুলো জেনে নেওয়া যাকঃ

01. Sesame সেট আপ । অ্যান্ড্রয়েড কাস্টম অ্যাপ শর্টকাট তৈরি

Sesame Shortcuts অ্যাপটি ব্যবহার করার জন্য প্রথমে আপনাকে কিছু সেটিংস টিক করে নিতে হবে। তা না হলে আপনি সঠিকভাবে কাজ করতে পারবেন না।

এজন্য আপনাকে  অ্যাক্সেসিবিলিটি সেটিংস মধ্যে এটিকে ব্যবহার করার পারমিশন দিতে হবে। এ জন্য আপনাকে go to Settings->Security->Accessibility->Sesame Shortcuts এ গিয়ে এটিকে অ্যাক্সেস করতে হবে।

এরপর অ্যাপটি চালু করা হলে আপনাকে আরো কিছু গুরুত্বপূর্ণ কাজ করতে হবে। অ্যাপটি ইনস্টল করলে  আপনি অ্যাপটির প্রথম পাতায় দুটি ফলক দেখতে পাবেন।

তারপর এই ফলক দুটি থেকে আপনি উপরের ছবিগুলোতে নির্দেশিত আইকোনগুলিকে চালু করেলে নোভা লঞ্চার অ্যাপটি চালু হবে। নোভা লঞ্চার অ্যাপটি চালু হলে আপনাকে পরবর্তী ধাপগুলো অনুসরণ করতে হবে। 

02. কাস্টম অ্যাপ শর্টকাট তৈরি করার উপায়। অ্যান্ড্রয়েড কাস্টম অ্যাপ শর্টকাট তৈরি

আপনার নোভা লঞ্চার অ্যঅপটি চালু হওয়ার পর আপনার প্রথমে “Shortcuts’’ লেখাযুক্ত স্থানে আলতো চাপতে হবে। তারপর  আপনার ডিভাইসের সমস্ত অ্যাপগুলোকে দেখতে পাবেন।

তারপর প্রত্যেকটি অ্যাপের নামের নিচে অ্যাপগুলোর শর্টকার্ট দেথতে পাবেন। আপনি যদি শর্টকাটগুলোকে চালু রাখতে চান তাহলে অ্যাপগুলোর উপরে ক্লিক করুন।

এছাড়া আপনি এখান থেকে যে অ্যাপগুলোকে দেখতে চান না বা যে অ্যাপগুলোর শর্টকাট তৈরি করতে চান না তাদেরকে অফ ফ্লিপ করে আজীবনের জন্য নিষ্ক্রিয় করতে পারেন। এটা খুবই মজাদার তাই না! 

যে অ্যাপগুলোর আপনি কাস্টম শর্টকাট তৈরি করবেন তাদের পাশে একটি “+Add new” অপশন দেখতে পাবেন।

এর মাধমে আপনি পরবর্তীতে যে কোন অ্যাপের শর্টকাট যোগ করতে পারবেন এবং সেই অ্যাপের শর্টকাট তৈরি করতে পারবেন।

তবে বেশিরভাগ ক্ষেত্রে আপনি শর্টকাটগুলি যে অ্যাপের জ্ন্য তৈরি করছেন তার উপর নির্ভর করবে। আর এটি আপনার কাছে খুবই প্রয়োজনীয় হবে। কারণ এটি আপনার ইচ্ছেগুলোরই প্রতিফলন।

এখন আপনার কাছে একটি মজাদার বিষয় হয়ে দাড়াবে যে যখন আপনি অনেকক্ষণ যাবৎ হোম স্কিনের স্পটিফাই আইকনে চাপবেন তখন আপনার তৈরিকৃত কাস্টম শর্টকাটগুলিকে দেখতে পাবেন।

এবার আপনি অ্যান্ড্রয়েড কাস্টমস অ্যাপ শর্টকাট গুলি ব্যবহার করে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসকে আপনার ইচ্ছামতো কাস্টমাইজ করুণ। 

পরিশেষে

আশা করি আমি আপনাকে  কাস্টম শর্টকাট তৈরি করার পূর্ণাঙ্গ গাইড লাইন দিতে পেরেছি। আমি আপনাকে বুঝাতে পেরেছি যে, কিভাবে আপনি কাস্টম শর্টকাট তৈরির মাধ্যমে আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটিকে আপনার ইচ্ছামতো কাস্টমাইজ করবেন।

আমার এ পোস্টটি আপনার ভালো লেগে থাকলে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করবেন। পরবর্তীতে আমি আপনাদের সামনে নতুন কোন পোস্ট নিয়ে হাজির হবো ইনশাল্লাহ। সেই পর্যন্ত ভালো থাকবেন । খোদা হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Md Abubakker - Jan 29, 2022, 10:32 PM - Add Reply

ভালো

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ