ইউটিউব প্লে বাটন কি দিয়ে তৈরি? All Types Of YouTube Play Button Explained

————————–— بِسْمِ اللَّهِ الرَّحْمَٰنِ الرَّحِيمِ ————————–—

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আস্সালা মুআলাইকুম, প্রিয় বন্ধুরা আশাকরি সবাই ভালো আছেন। “অজানাকে জানি” আজকের পর্বে আমরা জানতে চলেছি কি আছে ইউটিউব প্লে বাটনে? All Types Of YouTube Play Button Explained.

ইউটিউব হলো বিশ্বের সবচেয়ে বড় ভিডিও শেয়ারিং প্লাটফর্ম। ইউটিউবে প্রতি মিনিটে ৫০০ ঘণ্টারও বেশি ভিডিও আপলোড করা হয় এবং প্রতিদিন এক বিলিয়ন ঘণ্টা সামগ্রী দেখা হয়।

আলেক্সা র‌্যানকিং অনুযায়ী ইউটিউব বিশ্বের দ্বিতীয় সর্বাধিক জনপ্রিয় সাইট হিসাবে স্থান পেয়েছে।

ইউজাররা ইউটিউবে বিভিন্ন ধরনের কন্টেন্ট তৈরির মাধ্যমে ভালো পরিমাণ অর্থ উপার্জন করতে পারে। ভালো এবং জনপ্রিয় কন্টেন্ট ক্রিয়টেরদের অনুপ্রেরনা এবং উৎসাহিত করার জন্য ইউটিউব তাদের কন্টেন্ট ক্রিয়েটরদের প্লে বাটন দেয়।

আমরা যারা নতুন ইউটিউবার রয়েছি অথবা ইউটিউব সম্পর্কে মোটামুটি জানি তাদের মনে প্রায়ই প্রশ্ন জাগে এই প্লে বাটন সম্পর্কে। ইউটিউব প্লে বাটন কি?

ইউটিউব প্লে বাটন কি দিয়ে তৈরি? ইউটিউব প্লে বাটনে কি আসল রুপা, স্বর্ণ বা ডাইমন্ড থাকে? আরো অনেক

তাই আজকে আমরা আলোচনা করব ইউটিউব প্লে বাটন সম্পর্কে। জানাবো ইউটিউব প্লে বাটন কি? ইউটিউব প্লে বাটনে কি আসল রুপা, স্বর্ণ বা ডাইমন্ড থাকে?

যদি না থাকে তাহলে ইউটিউব প্লে বাটন কি দিয়ে তৈরি? এবং  কিভাবে ইউটিউব প্লে বাটন পাওয়া যায়? তো চলুন শুরু করা যাক.

ইউটিউব প্লে বাটন কি? (What Is YouTube Play Button?)

ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা বাড়লে বাড়লে ইউটিউব কর্তৃক কন্টেন্ট ক্রিয়েটরদের যে অ্যাওয়ার্ড দেওয়া হয় তাকে ইউটিউব প্লে বাটন বলে।

ইউটিউবের বিভিন্ন প্লে বাটন রয়েছে যেমন:- সিলবার প্লে বাটন, গোল্ড প্লে বাটন, ডায়মন্ড প্লে বাটন ইত্যাদি এবং সেই প্লে বাটন পেতে হলে ইউটিউবের রুল অনুযায়ী আপনার চ্যানেলের সাবস্ক্রাইব বৃদ্ধি করতে হবে।

 ইউটিউব প্লে বাটন কয়টি ও কি কি?

ইউটিউব ক্রিয়েটর অ্যাওয়ার্ড বা প্লে বাটন ৫টি। যথা-

১) সিলভার প্লে বাটন

২) গোল্ডেন প্লে  বাটন

৩) ডায়মন্ড প্লে বাটন

৪) কাস্টম প্লে বাটন

৫) রেড ডায়মন্ড প্লে বাটন

ইউটিউব প্লে বাটনে কি আসল রুপা, স্বর্ণ বা ডাইমন্ড থাকে?

এবার আসা যাক ইউটিউব প্লে বাটন কি দিয়ে তৈরি সেই সম্পর্কে। অনেকেরই প্রশ্ন ইউটিউব প্লে বাটনে কি আসল রুপা, স্বর্ণ বা ডাইমন্ড থাকে?

এর এক কথায় উত্তর হলো “না”। ইউটিউব প্লে বাটন সমূহ ভিন্ন ভিন্ন মেটারিয়াল দিয়ে তৈরি। নিচের বিস্তারিত আলোচনা করা হলো।

ইউটিউব প্লে বাটন কি দিয়ে তৈরি? এবং কিভাবে ইউটিউব প্লে বাটন পাওয়া যায়?

১. সিলভার প্লে বাটন

একজন ইউটিউবার অনেক কষ্টের পর যখন তার নিজের চ্যানেলে 100k অর্থাৎ এক লক্ষ সাবস্ক্রাইবার অর্জন করেন তখন তিনি ইউটিউব থেকে সিলভার প্লে বাটন পেয়ে থাকেন।

মূলত সিলভার প্লে বাটন 100k সাবস্ক্রাইবার ছাড়া পাওয়া সম্ভব নয়। কারণ এটি ইউটিউব এর একটি নিয়ম।

এখন প্রশ্ন হল সিলভার প্লে বাটন এর মাঝখানে সিলভার এর মত দেখতে এই মাঝখানটিতে আসলে কি থাকে? মূলত এই বাটনটি হচ্ছে  অনেকগুলো মেটালের মিক্স করা একটি বাটন।

এই বাটনটিতে 92% নিকেল, 5% কার্বন, 2.5% জিংক এবং 0.5% অন্যান্য বিভিন্ন মেটারিয়াল থাকে।

২. গোল্ডেন প্লে  বাটন

গোল্ড প্লে বাটন যেটার জন্য আপনারা অনেকেই অপেক্ষা করছেন।

একজন ইউটিউবার যখন তার নিজের চ্যানেলটিতে 1 মিলিয়ন অর্থাৎ 10 লক্ষ সাবস্ক্রাইবারের মাইলফলক অর্জন করেন তখন তিনি ইউটিউব  এর পক্ষ থেকে গোল্ড প্লে বাটন পেয়ে থাকেন। মূলত গোল্ড প্লে বাটন পেতে হলে 10 লক্ষ সাবস্ক্রাইবার অর্জন করতে হয়।

অনেকের মনে প্রশ্ন জাগে ইউটিউব গোল্ড প্লে বাটনে সোনা থাকে কিনা? এটা কি আমরা বাইরে স্বর্ণকারদের কাছে বিক্রি করতে পারব?

আমরা কি এই গোল্ড প্লে বাটন বিক্রি করে নিজেদের জন্য অলংকার তৈরি করতে পারব? ইত্যাদি নানান ধরনের প্রশ্ন আমাদের মরে যেতে থাকে।

৩. ডায়মন্ড প্লে বাটন

ডায়মন্ড শেইপের বাটনটিকে ডায়মন্ড প্লে বাটন বলে। একজন ইউটিউবার যখন 10 মিলিয়ন অর্থাৎ 1, 00, 00, 000 সাবস্ক্রাইবারের মাইল ফলক অতিক্রম করে তখন তাকে ডায়মন্ড প্লে বাটন দেওয়া হয়।

ডায়মন্ড প্লে বাটন এর ভিতরের মাঝখানে ত্রিকোণাকৃতির যে অংশটুকু রয়েছে যেটি দেখতে অনেকটা ডায়মন্ড এর মত অংশ দেখতে পাওয়া যায়। এই অংশটুকু হচ্ছে মূলত কালারলেস ক্রিস্টাল-Lead Glass।

৪. কাস্টম প্লে বাটন

কাস্টম ডিজাইনের প্লে বাটনকে কাস্টম প্লে বাটন বলে। কাস্টম প্লে বাটন পেতে হলে আমাদের চ্যানেলে অবশ্যই 50 মিলিয়ন সাবস্ক্রাইবার  এর প্রয়োজন হবে।

কাস্টম প্লে বাটন এর ক্ষেত্রে ইউটিউব আমাদেরকে  আমাদের চ্যানেলের লোগো অনুযায়ী অথবা আমরা যেমন ডিজাইন চাই তেমন অনুযায়ী আমাদেরকে কাস্টম প্লে বাটন দিয়ে থাকে।

৫. রেড ডায়মন্ড প্লে বাটন

রেড কালার ডায়মন্ড শেইপের প্লে বাটনটিকেরেড ডায়মন্ড প্লে বাটন বলে। রেড ডায়মন্ড প্লে বাটন আমরা তখনই পাব যখন আমাদের চ্যানেলে 100 মিলিয়ন সাবস্ক্রাইবার এর মাইলফলকে পৌঁছে যাবে।

এক্ষেত্রে 100 মিলিয়ন সাবস্ক্রাইবার কম নয় কিন্তু এই সংখ্যাটা অনেক বেশি।

রেড ডায়মন্ড প্লে বাটন এর মাঝখানের অংশটুকু হচ্ছে Dark Red Crystal। এটি এমন এক ধরনের গ্লাস যেটি অনেকটা লাল বর্ণের মত হয়ে থাকে

 আশাকরি ইউটিউব প্লে বাটন সম্পর্কে পুরো ব্যাপারটি খুব ভালো করে বুঝতে পেরেছেন। এখানে কিছু কমন প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করলাম। প্লে বাটন সম্পর্কে আরো প্রশ্নের উত্তরের জন্য টিউমেন্ট করুন।

দেখা হবে পরবর্তী আর্টিকেলে সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লহ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

Hi friends, My Name Is Mohammad Habib Ullah. I am a learner. The whole world is my school and I am student of all. I love to learn something new and share this with other.