ঘরে বসে ১৫০০০-২০০০০ টাকা ইনকাম অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে।

 আপনি কি  অনলাইন  আয় করার চিন্তা ভাবনা করছেন।  তাহলে আপনার জন্যই আজকের আলোচনা।  আজকে আমরা আলোচনা করব কিভাবে ঘরে বসে ১৫-২০ হাজার টাকার মতো আয় করতে পারবেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

অ্যাফিলিয়েট মার্কেটিং  কি?

অ্যাফিলিয়েট মার্কেটিং কিভাবে করব তার আগে জানা দরকার অ্যাফিলিয়েট কি?অ্যাফলিয়েট মার্কেটিং হচ্ছে ওল্ডেস্ট মার্কেটিং প্রসেস যেটাকে আমরা রেফার প্রসেসও বলতে পারি। আপনি যখন কাউকে রেফার করবেন আপনার  থ্রু তে  বা আপনার লিংকে গিয়ে সে যখন মার্কেটিং করবে  তখন আপনি কিছু কমিশন পাবেন মূলত এটাই হচ্ছে অ্যফিলিয়েট মার্কেটিং । 

অ্যাফিলিয়েট মার্কেটিং কিভাবে  পরিচালিত হয়ঃ

চলুন জেনে নেওয়া যাক অ্যাফিলিয়েট মার্কেটিং কিভাবে হয়।  অ্যাফিলিয়েট মার্কেটিং প্রসেসে মূলত চারটি বিষয় জরিত সেটি হল।

  1. প্রথমেই যাদের কথা না বললেই নয় তারা হলো  মার্চেন্ট  অথবা অ্যাডভারটাইজার  এরা মূলত এদের  অনেক গুলো প্রডাক্ট রয়েছে।  এরা তাদের  প্রাডাক্ট  নিয়ে একটি নেটওয়ার্ক এর সাথে জড়িত বা কানেক্টেড  থাকে । 

  2.   অ্যফিলিয়েট নেটওয়ার্ক হচ্ছে নেটওয়ার্ক যেটার  মাধ্যমে  মার্চেন্ট  অ্যাডভার্টাইজ এর পন্য গুলি সাজানো থাকে এবং প্রয়োজন অনুসারে বিগ্গাপন দিয়ে থাকে।

  3. এই অ্যাফিলিয়েট মার্কেটিং এর সাথে আরেকটি  বিষয় জরিত   সেটি হচ্ছে পাবলিসার   যারা অ্যাফিলিয়েট নেটওয়ার্কের সাথে কানেক্ট থাকে।

অর্থাৎ মার্চেন্টরা যখন পন্য সাপ্লাই দেয় তখন  অ্যাফিলিয়েট নেটওয়ার্ক  সেটা অ্যপ্রভ করে  এবং পাবলিশাররা কাজে অ্যাপ্লাই  করে এবং মার্চেন্টরা তাদেরকে একসেপ্ট করে তাদেরকে ব্যানার বা লিংক প্রোভাইড করে থাকে।

তাছাড়াও ইমেইল, অার্টিকেল, আপডেট নিউজ  তারা দিয়ে থাকে। আর এই পাবলিশাররা সার্চ ইন্জিন অপটিমাইজেশন পেপার ক্লিক এডভারটাইজিং, সোস্যাল মিডিয়া  মার্কেটিং, ডিস্প্লে এডভারটাইজিং ইত্যাদি তারা করে থাকে। 

মূলত এই সব প্রসেস এর মাধ্যমে। সারা ইন্টারনেট ওয়েবসাইট  তারা ছড়িয়ে দেয়।  তারপরেই মুলত কাস্টমারসরা তাদের এড দেখে কেনা বেচা করে। 

যখন বিভিন্ন পাবলিশাররা  তারা তাদের সাধ্যমতো   বিভিন্ন এপস,ওয়েবসাইটে ইত্যাদিতে যখন পন্য সামগ্রির ডিটেলস দেয় তখন তাদের লিংকে প্রবেশ করে বা ব্যনারে প্রবেশ করে, হয় তারা মার্চেন্ট সাইটে অথবা  নেটওয়ার্ক  সাইট যেমন অ্যামাজনের ক্ষেত্রে নেটওয়ার্ক সাইটে  তারা ক্রয় করে থাকে।

কোন কোন  সাইটে অ্যাফিলিয়েট মার্কেটিং করবেন :

মোস্ট পপুলার সাইট গুলো কি কি আমরা এখন সেটা দেখব। আমরা যদি মোস্ট পপুলার সাইটের কথা বলি সবার  আগে চলে আসবে " ক্লিকব্যাংক"।  ক্লিকব্যাংক হচ্ছে মেসট পপুলার সাইট গুলোর মধ্যে একটি। 

ক্লিকব্যাংক হচ্ছে  সবচেয়ে জনপ্রিয় ও ইজি নেটওয়ার্কিং সাইট গুলির মধ্যে  একটি যেখানে কোনো এপ্লাই ছাড়াই  শুধু মাত্র একাউন্ট করলেই  আপনি  লিংক নিবেন আর প্রমোট করবেন আর টাকা আনবেন। 

অ্যাফিলিয়েট মার্কেটিং এর জন্য সেরা সেরা ওয়েব সাইট গুলিঃ

 তারপর যেটা মোস্ট পপুলার  সাইটগুলির মধ্যে একটি সেটা  হচ্ছে  " রাকুটেন ডট কম "। এদের প্রায় নব্বই হাজার প্রোডাক্ট  বা পন্য আছে।  এবং এরা হচ্ছে ওয়ার্ল্ড  এর সেকেন্ড। লার্জেস্ট এফিলিয়েট নেটওয়ার্কিং সাই। এদের প্রাডাক্ট এর অভাব নেই।   এদের মূলত ১৮ মিলিয়ন অনলাইন কাস্টমার রয়েছে। 

আপনি এখানে এপ্রেভ করার জন্য ট্রাই করতে পারেন কিংবা  একাউন্ট ক্রিয়েট করতে পারেন। আর এটও পেওনিয়ার এ তারা েে করে থাকে এবং হান্ড্রেড পার্সেন্ট পেমেন্ট দিয়ে থাকে তারা। 

এরপরই যেটি মোস্ট পপুলার এর মধ্যে  তৃতীয় সেটি হচ্ছে  অ্যামাজন অ্যাসোসিয়েট  ডট কম আপনি এখানেও এফিলিয়েট মার্কেটিং করতে পারবেন। আর এটি বাংলাদেশ এর অনেকেই এই সাইটে এফিলিয়েট মার্কেটিং  এর সাথে জরিত।  আর এখানেও  পেমেন্ট বিকাশে দিতে  পারবেন। কিন্তু এখানে   প্রমোশন বা পেমেন্ট  এর পরিমান খুব কম।

এরপর মোস্ট পপুলার,  সেটি হচ্ছে সিজে ডট কম । আপনি চাইলে ক্রম ব্রাউজারে সার্চ করে আপনি দেখতে পারেন বা একাউন্ট  ক্রিয়েট করতে পারেন। 

তারপর যেটি মোস্ট পপুলার  এর মধ্যে পন্চম সেটি হচ্ছে শেয়ার সেল ডট কম।  আপনার কাছে এটা জরুরি  না যে, কোনটা বেশি জনপ্রিয়। আপনার কোনো সাইট পছন্দ হলে সেটা সম্পর্কে  নেট এ জেনে তাদের টার্মস এন্ড কন্ডিশন  পরে  আপনার যদি ভালো মনে হয় তো কাজ করতে পারেন।

 তো এরপর যেটি মোস্ট পপুলার সেটি হলো  ইবে পার্টনার নেটওয়ার্ক  লিখে আপনি সার্চ দিতে পারেন।  এটিও এফিলিয়েট মার্কেটিং এর মধ্যে সেরা হতে পারে। 

তারপর যেটি  অত্যন্ত  জনপ্রিয় সেটি হলো মার্কেট হেলথ ডট কম। এটি আপনি ক্রম ব্রাউজারে  সার্চ দিতে পারেন   এই সাইটটি মুলত  হেলথ এন্ড বিউটি প্রডাক্ট এর জন্য এই সাইটটি।

অ্যফিলিয়েট মার্কেটিং এর জন্য পরামর্শঃ

আমি যে যে সাইট তুলে ধরলাম এগুলোর টার্ম এন্ড কন্ডিশন  মুলত আলাদা হয়ে থাকে।  এদের সিস্টেম, এদের অ্যাপ্রভাল আলাদা, অ্যাফিলিয়েট ট্রাকিং আলদা হয়ে থাকে।  তাই নিয়ম মেনে  কাজ করুন আর আয় করুন। আর আপনি তাদের টার্মস এন্ড কন্ডিশন অনুযায়ী কাজ করলেই পেয়ে যাবেন কাংখিত ফলাফল।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ