90 Hz এবং 120Hz রিফ্রেশ রেট সাপোর্ট করান আপনার সকল অ্যান্ড্রয়েড অ্যাপস গুলোতে

আসসালামু আলাইকুম সবাইকে। আশা করি সবাই আল্লাহর রহমতে অনেক ভাল আছেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বর্তমান সময়ে আমরা সবাই চাই আমাদের স্মার্টফোনে সবগুলো ফিচার ই হোক একটু আপগ্রেডেড। সাধ্যের মধ্যেই যেন একটি ভালো স্মার্টফোন এক্সপেরিয়েন্স পেতে আমাদের সুবিধা হয়।

স্মার্টফোনের রিফ্রেশ রেট এই ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সাধারণত প্রায় সকল স্মার্টফোনে রিফ্রেশ রেট অথবা এফপিএস (FPS) ৬০ হার্টজ পর্যন্ত সাপোর্ট করে। পূর্বে ৯০ এবং ১২০ হার্টজ রিফ্রেশ রেট ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলোতে সাপোর্ট করলেও এখন এদের অস্তিত্ব মিড রেঞ্জ এবং লোয়ার মিড রেঞ্জ ফোনগুলোতে ও পরিলক্ষিত হয়।

এই রিফ্রেশ রেট আমাদেরকে একটি স্বচ্ছ স্মার্টফোন এক্সপেরিয়েন্স প্রদান করতে সক্ষম হয়। আপনি যে কোন স্মার্টফোন কিনলে রাতে যদি ৯০ হার্টজ অথবা ১২০ হার্টজ সাপোর্ট করে তবুও সেই ফোনটিতে প্রথমে ৬০ হার্টজ রিফ্রেশ রেট সিলেক্ট করা থাকে।

আপনাকে পরবর্তীতে নিজের পছন্দ অনুযায়ী বাছাই করে নিতে হয় যে আপনি ফোনটিকে কোন রিফ্রেশ রেট ব্যবহার করে পরিচালনা করতে চান।

কিন্তু অনেক স্মার্টফোনের ক্ষেত্রে এই রিফ্রেশ রেট শুধুমাত্র ডিসপ্লে এবং কিছু ইনবিল্ড মোবাইল অ্যাপস গুলোর মধ্যে সীমাবদ্ধ থাকে। ফোনে দেয়া এই বাড়তি রিফ্রেশ রেট বাকি অ্যাপসগুলোর ওপর কোন প্রকার প্রভাব ফেলতে সক্ষম হয় না। এই সমস্যার সমাধান আপনি কিভাবে করবেন? আসুন জেনে নেই।

স্মার্টফোনের রিফ্রেশ রেট যেভাবে সবগুলো অ্যাপের মধ্যেই সাপোর্ট করাবেন:

১. সর্বপ্রথমে আপনাকে চেক করে নিতে হবে আপনার ফোনে এই সমস্যা আছে কিনা।

২. ফোনের রিফ্রেশ রেট দেখার জন্য আপনাকে সর্বপ্রথম অনেক ডেভলপার অপশনটি সিলেক্ট করতে হবে এবং সেখানে প্রবেশ করার পর সেখানে থাকা শো রিফ্রেশ রেট অপশনটি সিলেক্ট করুন।

৩. রিফ্রেশ রেট দেখার অপশন টি চালু করার পর আপনাকে সিস্টেম অ্যাপ ব্যতীত যেকোনো একটি অ্যাপে যেতে হবে।

৪. তারপর আপনি দেখবেন সেই অ্যাপটি আপনার পরিবর্তিত রিফ্রেশ রেট অনুযায়ী চলছে কিনা।

৫. যদি আপনি আপনার বাছাইকৃত রিফ্রেশ রেট অনুযায়ী চলে তবে আপনার ফোনে এই সমস্যা নেই। আর যদি না চলে তবে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

৬. যদি ওই অ্যাপটি ৬০ হার্টজ রিফ্রেশ রেট এর মধ্যেই সীমাবদ্ধ থাকে তাহলে সর্বপ্রথম আপনি আপনার ফোনের ব্যাকগ্রাউন্ডে থাকা সমস্ত অ্যাপ কেটে দিন।

৭. তারপর আপনার ফোনের Settings অপশন এ প্রবেশ করুন।

৮. তারপর আপনি চলে যাবেন Apps অপশনটিতে।

৯. সেখানে গিয়ে আপনি Manage Apps অপশনটি দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন।

১০. সেখান থেকে battery performance অপশনটি বাছাই করুন।

১১. সেখানে প্রবেশ করার পর আপনার কাজ হলো প্রথমে ক্যাস ফাইল ক্লিয়ার করা।

১২. তারপর Clear Data অপশনটি বাছাই করুন।

আশা করি এতে আপনার সমস্যার সমাধান হয়ে যাবে। আপনি যদি এখন বাইরের অ্যাপস গুলো তে প্রবেশ করেন তাহলে দেখতে পাবেন যে আপনার ওই অ্যাপটি ৬০ হার্টজ অপেক্ষা বেশি রিফ্রেশ রেট অর্থাৎ আপনার বাছাইকৃত রিফ্রেশ রেট যদি ৯০ অথবা ১২০ হয়ে থাকে তবে সেটি সাপোর্ট করছে।

এইভাবে আপনি আপনার ফোনের প্রায় সমস্ত অ্যাপ গুলোতেই ৯০ হার্টজ অথবা ১২০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করাতে সক্ষম হবেন। এই পদ্ধতি ব্যবহার করে আপনারা আপনাদের ফোনে থাকা বেশ কিছু অ্যাপে রিফ্রেশ রেটের এই সমস্যা সমাধান করতে পারবেন। আর যদি আপনাদের ফোনে পূর্বে থেকেই সমস্যা না থাকে তাহলে এই পদ্ধতি অনুসরণ করার কোন দরকার নেই।

ইউটিউব সহ আরো বেশ কিছু অ্যাপ এরমধ্যে রিফ্রেশ রেট সমস্যার সমাধান করার জন্য এই প্রক্রিয়াটি সবচেয়ে বেশি কার্যকরী। কিন্তু যে সকল অ্যাপ তৈরি হয়েছে ৬০ f.p.s. ব্যবহার করে তোলার জন্য তাদের ক্ষেত্রে হয়তো এই প্রক্রিয়াটি কোন প্রকার প্রভাব ফেলতে সক্ষম হবে না। বাকি অ্যাপগুলোর ক্ষেত্রে এটি কাজ করতে সক্ষম হবে।

আশাকরি আর্টিকেলটি আপনাদের উপকারে আসবে।

ধন্যবাদ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
zobayed ahmed tanvir - Apr 9, 2022, 2:24 AM - Add Reply

karjo kori upay

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ