খুবই প্রয়োজনীয় ৫টি বাংলাদেশী অ্যাপ

বাংলাদেশী এপ এর নাম শুনলেই আমরা ভাবতাম যে হয়তো এপটা ভালো হবেনা তেমন একটা। কিন্তু গত বেশ কিছুদিন যাবত বাংলাদেশী এপ নিয়ে আমি স্টাডি করতে গিয়ে দেখলাম,

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

যে বেশ ভালো ভালো এপ বাংলাদেশের মার্কেটে রয়েছে এবং আমি আমার অভিজ্ঞতা থেকে অন্যতম পাঁচটি এপ আপনাদের শেয়ার  করতে যাচ্ছি।

প্রথম যে এপটি নিয়ে আপনাদের সাথে কথা বলছি তা হচ্ছে , "Shapla"। এই এপটি আমার অনেক পছন্দের একটি এপ।

আমি প্রত্যেকদিন সকালবেলা ঘুম থেকে উঠেই এই এপটি ব্যবহার করি এর কারণ হচ্ছে এটি একটি নিউজ এপ। এখন কথা হচ্ছে, এরকম অসংখ্য নিউজ এপ তো আছেই আমাদের দেশে।

কিন্তু "Shapla" এর বৈশিষ্টয় হচ্ছে এটি অন্যতম ক্লিন একটি এপ। অর্থাৎ একদম সঠিক নিউজ গুলোই আপনি পাবেন এখান থেকে। নিউজগুলোতে আপনি পাবেননা কোনো এড।

একদম ক্লিন একটি রিডিং এক্সপেরিয়েন্স পাবেন। এপটির ইউজার ইন্টারফেইস খুবই ক্লিন, মিনিমাল একটি ইউআই।

আপনি যখন একটি নিজ আপনার ফ্রেন্ড এর সাথে শেয়ার করবেন, সে যদি এপটি ইন্সটল নাও করে , তবুও সে সেই নিউজটি দেখতে পারবে ব্রাইজার ভার্সন এ।

এছাড়াও আপনি নিউজে লাইক করতে পারবেন। যে টাইপের নিউজ এ আপনি লাইক করবেন সে টাইপের নিউজ আপনার সামনে বেশি বেশি আসবে।

ওভারঅল আপনার নিউজ রিডিং এক্সপেরিয়েন্সকে নেক্সট লেভেলে নিয়ে যেতে এই এপটি বড় ভূমিকা পালন করবে।

লিস্টে থাকা সেকেন্ড এপটির নাম বঙ্গ স্ক্যানার। এই এপটি খুবই ইউজফুল। ধরুণ এমন একটি সিচুয়েশন আসলো যেখানে আপনাকে কাগজ থেকে দেখে একটা লম্বা টেক্সট টাইপ করতে হবে। এটা অনেক দীর্ঘসময়ের একটা প্রসেস। আপনি এক্ষেত্রে বঙ্গ স্ক্যানার এপটি ব্যবহার করতে পারেন ।

এপটি ওপেন করে লেখার সামনে ধরলে কাগজের লেখা গুলোর টেক্সট ফর্ম আপনার স্ক্রীনে ভেসে উঠবে। তাছাড়া ধরুন রাসাত্য কোনো বিলবোর্ড দেখলেন, আপনি ছবি তুলে সাথে সাথে সেখানকার লেখা গুলোকে টেক্সটে কনভার্ট করতে পারবেন।

এটিতে ৯২ এর অধিক ভাষা সাপোর্ট করে। চাইলে ট্রান্সলেটও করতে পারবেন এক ভাষা থেকে অন্য ভাষায়। এই এপটির একটি সমস্যা হচ্ছে, এপটি সম্পূর্ণ ফ্রী না। এই এপটি ইউজ করার জন্য আপনার ক্রেডিট লাগবে। আপনি চাইলে ক্রেডিট কিনতে পারবেন,

আবার ফ্রেন্ডদের রেফার করার মাধ্যমে আর্ন করতে পারেন। তাছাড়াও এপের ভেতরে কিছু এড আসে, সেগুলো দেখার মাধ্যমেও আপনি ক্রেডিট আর্ন করতে পারেন।

আপনি যখন এপটি ইন্সটল করবেন তখন আপনার একাউন্ট এ ১০টি ক্রেডিট যোগ হবে। প্রতি স্ক্যান এ একটা করে ক্রেডিট মাইনাস হবে। এরপর আপনি এড দেখে ক্রেডিট আর্ন করে নিবেন।

লিস্টের তিন নাম্বার এপটির নাম হচ্ছে ম্যাসেজ এলার্ম এবং এটি অনেক ইউজফুল, স্পেশালী ফ্রীলাস্নারদের জন্য।

এই এপটি যদি আপনার ফোনে ইন্সটল করা থাকে আর আপনার ফোনে যদি কোনো ম্যাসেজ আসে তাহলে  আপনি যতক্ষণ না পর্যন্ত ম্যাসেজটি ওপেন করছে আপনার ফোনটি এলার্মের মতো করে বাজতে থাকবে।

যারা ফাইবার, আপওয়ার্কের মতো মার্কেটপ্লেসগুলোতে কাজ করেন, তাদেরকে সব সময় একটিভ থাকতে হয়। বায়ার কোনো ম্যাসেজ দিলে সাথে সাথে সেটার রিপ্লাই করতে হয়।

নয়তো বায়ার হয়তো অন্য কোনো সেলারের কাছে চলে যাবে। এর বাইরেও আপনার বস হয়তো আপনাকে ম্যাসেজ দিলো বা খুব ইম্পর্টেন্ট কোনো একটা ম্যাসেজ আপনার আসলো , জাস্ট টুং করে একটা শব্দ হলো।

আপনি হয়তো খেয়াল করলেন না। দেখা যাবে পরবর্তীতে এটার জন্য সমস্যায় পরে গেলেন। এইধরণের সমস্যা সমাধানের ক্ষেত্রে এই এপটি হতে সহজ সমাধান।

লিস্টের চার নাম্বার এপটি বাংলাদেশের পারস্পেক্টিভ এ অনেক বেশি ইউজফুল। এপটির নাম "TheifGurd"। এই এপটি ব্যবহারের মাধ্যমে আপনি আপনার ফোন চুরি হওয়া থেকে বাঁচাতে পারেন।

ফোন চুরি হয়ে গেলেও এপটি আপনার ফোন খুঁজে পেতে বেশ সহযোগীতা করবে। আপনার ফোনটি যদি আপনি হারাতে না চান, তাহলে এই এপটি ব্যবহার করে দেখতে পারেন।

এতে অনেক ভালো ভালো ফিচার রয়েছে। যেমন, আপনার পকেট থেকে যদি কেউ ফোন বের করতে যায় তাহলে এলার্ম দেবে, কেউ যদি আপনার ফোন এর লক খুলতে গিয়ে ব্যার্থ হয় তাহলে তার ছবি তুলে রাখবে,

আপনার ফোন চার্জে লাগিয়ে রাখলে আপনি ব্যাতীত অন্য কেউ সেই ফোন চার্জ থেকে খুলতে গেলে এলার্ম বাজবে, এরকম আরো অনেক সিকিউরিটি ফিচার এই এপটিতে রয়েছে।

লিস্টের পঞ্চম এপটি হচ্ছে "DocTime". এই এপটির ব্যাপারে কথা না বললেই নয়। আমাদের অনেকেরই নানাসময়ে ইমার্জেন্সি সিচুয়েশন এ পড়তে হয়, যখন ডাক্তারের পরামর্শ আমাদের জন্য ভীষণ প্রয়োজনীয় হয়ে পড়ে।

"DocTime" এপটিতে আপনারা খুবই স্বল্পমূল্যে যেকোনো সমস্যায় অভিজ্ঞ চিকিতসকদের কনসাল্টেনসি নিতে পারবেন ভিডিও কলের মাধ্যমে। এপটি খুবই কার্যকরী এবং প্রয়োজনীয়। 

আশা করছি এপগুলো ব্যবহারের মাধ্যমে আমাদের জীবন কিছুটা হলেও সহজ, সাবলীল ও সুন্দর হবে। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Ishan Student - Aug 10, 2022, 4:29 PM - Add Reply

thank you vaiya

You must be logged in to post a comment.
Arpangachia Secondary School - Aug 12, 2022, 4:20 PM - Add Reply

onek valo hoice

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ