আর্টিকেল লেখার নিয়ম

আর্টিকেল রাইটিং : যদি আপনি ব্লগিং করে আয় করতে চান, তাহলে সঠিকভাবে আর্টিকেল লেখার কৌশল জানতে হবে। বর্তমান সময়ে ইন্টারনেট যুগে যেকোনো বিষয়ে প্রচুর আটি কে রয়েছে। আর তাই অনেক প্রতিযোগিতা ও বড়ে গেছে। ফলে আকর্ষণীয় ও প্রফেশনালভাবে আর্টিকেল লেখা গুলোকেই লোকেরা বেশি পছন্দ করেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তাই একজন আর্টিকেল রাইটার হিসেবে আপনাকে অবশ্যই রাইটিং এর প্রত্যেকটি কৌশল জানা থাকতে হবে।

সেরা আর্টিকেল রাইটিং টিপস  

আপনি কি সেরা আর্টিকেল রাইটিং এর টিপস গুলো জেনে নিতে চান? তাহলে আজ এ আর্টিকেল রাইটিং টিপস গুলো আপনার জন্য?।সঠিক নিয়ম গুলো জেনে আপনিও হতে পারেন একজন প্রফেশনাল আর্টিকেল রাইটার তবে হা একটি প্রফেশনাল আর্টিকেল লেখার নিয়ম আপনি একদিনে শিখতে পারবেন না সেই ক্ষেত্রে কিছু সময় অবশ্যই দরকার। 

একটি আর্টিকেল এর বিষয়বস্তু এমন আকর্ষণীয় হতে হবে যেটা প্রত্যেকেরই পছন্দ হবে। তাহলে চলুন আমরা আর্টিকেলের লেখার কিছু কৌশল জেনে নেই। 

একটি সেরা আর্টিকেল কিভাবে লিখতে হয় 

আপনি ইংরেজি কিংবা বাংলা দুইভাবে আর্টিকেল লিখতে পারবেন। সেক্ষেত্রে নিয়ম গুলো একই রকম থাকবে আর্টিকেল লেখার ক্ষেত্রে একটি টপিক বা বিষয় বেছে নেওয়া স্বাভাবিক। তবে আর্টিকেলের বিষয়টি এমন রাখবেন, যেটার বিষয়ে আপনার প্রচুর অভিজ্ঞতা রয়েছ।

কারণ আর্টিকেল লেখার ক্ষেত্রে  আপনার সেই সম্পূর্ণ বিষয়টি নিয়ে অনেক তথ্য দিতে হবে। তাই আপনি যে বিষয়ে লিখবেন সেই বিষয়ে যদি আপনার জানা থাকে তাহলে একটি সেরা আর্টিকেল লেখার বিষয়টি কঠিন হয়ে যাবে তাই আপনি এমন বিষয়বস্তু নিয়ে লিখবেন যেটা আপনার জানার মধ্যে থাকে।

এতে করে আপনি নিজের মতো করে সহজ ও সরল ভাষায় লিখতে পারবেন। যে কোন আর্টিকেল লিখার ক্ষেত্রে অবশ্যই আগে থেকে রিসার্চ বা গবেষণা করে নেওয়াটা জরুরি এতে করে বিষয়বস্তু নিয়ে আপনি নতুন তথ্যের খোঁজ করতে পারবেন। 

আজকাল ইন্টারনেটে অনেক ভালো ভালো বিশ্বাসী ওয়েবসাইট রয়েছে যেগুলো থেকে যেকোনো বিষয়ে সঠিক ও সম্পূর্ণ তথ্য পেতে পারেন। 

যে কোন টপিকে বিভিন্ন পয়েন্ট ও আলাদা আলাদা বিষয় নিয়ে লিখলে পাঠক তা ভালো ও সুবিধাজনক ভাবে তথ্য গ্রহণ করতে পারবেন। এভাবে আর্টিকেলের টপিক এর সাথে জড়িত বিভিন্ন বিষয়গুলো নিয়ে ভেঙ্গে ভেঙ্গে লিখতে হবে।এতে করে আর্টিকেলটি সৌন্দর্য প্রকাশ পায়। 

অবশ্যই মনে রাখবেন প্রত্যেকটি আর্টিকেল এর একটি  intro   লেখাটি অনেক জরুরী। একটি আর্টিকেলে প্রথমে 200 থেকে 300 টি শব্দের দেখতে হয়। এবং সেই 200 থেকে 300 শব্দের ভিতর আর্টিকেল এর বিষয়বস্তু বুঝিয়ে লিখতে হবে। মনে রাখবেন একটি আকর্ষণীয় আর্টিকেল লেখার মাধ্যমে পাঠককে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার জন্য আগ্রহী করে তুলতে পারবেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ